আন্তর্জাতিক

বিশ্বজুড়ে ব্যাহত হল জিমেল (Gmail), ইউটিউব (YouTube), গুগল সার্চ (Google Search)-সহ গুগলের বিভিন্ন পরিষেবা। আচমকাই সেইসব পরিষেবা বন্ধ হয়ে যায়। Downdetector-এর তরফ থেকে নিশ্চিত করে জানানো হয়েছে যে, সোমবার এই সমস্যা দেখা দেয় 11:56 GMT নাগাদ। Downdetector দেখাচ্ছে যে, ইতিমধ্যেই তাঁদের কাছে 9000-এর বেশি অভিযোগ জমা পড়েছে, যেখানে ইউজারেরা Gmail এবং YouTube ব্যবহার করতে না পারার অভিযোগ করেছেন। দেখা গিয়েছে গুগলের যে সব পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল সেই তালিকায় ছিল, জিমেল, ইউটিউব, গুগল ড্রাইভ, গুগল ডক, প্লে স্টোর, গুগল মিট, হ্যাং আউট-সহ বহু গুরুত্বপূর্ণ পরিষেবা। ভারতীয় সময় সোমবার বিকেল ৫টা নাগাদ হঠাৎই দেখা যায় গুগলের বেশ কিছু পরিষেবা কাজ করা বন্ধ করে দিয়েছে। তবে গুগলের অন্যান্য পরিষেবা কাজ না করলেও সার্চ ইঞ্জিন কাজ করছিল ঠিক মতোই। গুগল সূত্রে খবর, তাদের গ্লোবাল সার্ভার ক্র্যাশ করার জন্যই এই পরিষেবাগুলো স্তব্ধ হয়ে গিয়েছিল। প্রায় ঘণ্টাখানের জন্য পরিষেবা বন্ধ থাকার পর সন্ধ্যা ৬টা নাগাদ ধীরে ধীরে তা স্বাভাবিক হয়।

Swarnali Goswami 14.12.2020

অবসরপ্রাপ্ত জেনারেল লয়েড অস্টিনকে প্রতিরক্ষা সচিব ঘোষণা করলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অর্থাৎ মার্কিন সামরিক বাহিনীর সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ এ বার এক কৃষাঙ্গর হাতে। দায়িত্ব পাওয়ার পর থেকেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা শুরু করে দিয়েছেন তিনি। করোনা নিয়ন্ত্রণ করার জন্য আলাদা টাস্ক ফোর্স গঠন করা, দেশের মানুষের কাছে ১০০ দিন পর্যন্ত মাস্ক ব্যবহারের যৌক্তিকতা প্রচার করার পাশাপাশি এবারে বড় রদবদল করলেন বাইডেন। ট্রাম্প জমানায় সাদা কালোর পার্থক্য দিনের আলোর মত পরিষ্কার হয়ে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্রে। সম্প্রতি মার্কিন পুলিশ যে ভাবে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যা করে, সেই স্ফুলিঙ্গ আগুন হয়ে ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। সমাজের সর্বস্তরের ব্ল্যাক লাইভস ম্যাটার নতুন আন্দোলনের নাম হয়ে ওঠে। তাঁর জমানায় মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গরা সুরক্ষিত এবং সম্মানীয় জীবন কাটাতে পারবেন কথা দিয়েছিলেন বাইডেন। লয়েডকে পেন্টাগনের প্রধান করে সেই কথা রাখলেন জো। ৬৭ বছরের এই আফ্রো-আমেরিকান প্রাক্তন সেনা জেনারেল আফগানিস্তান, ইরাক, সিরিয়াতে যথেষ্ট দক্ষতার সঙ্গে কাজ করেছেন। লয়েড ৪০ বছরের বেশি সময় ধরে সেনাবাহিনীতে রয়েছেন। তিনি ইরাকে মার্কিন বাহিনীর প্রধান কমান্ডিং অফিসার ছিলেন।

Swarnali Goswami 08.12.2020

সম্প্রতি মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে গিয়েছে। মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে নেপাল সরকার এমনটাই ঘোষণা করল। এদিন নেপালের বিদেশ মন্ত্রী ঘোষণা করেছেন, বিশ্বের উচ্চতম শৃঙ্গের উচ্চতা বেড়ে গিয়েছে। বর্তমানে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার। তার মানে, .৮৬ মিটার উচ্চতা বেড়ে গিয়েছে এভারেস্টের। এর ফলে স্বাভাবিকভাবেই বদলাতে হবে ভূগোলের পাঠ্যবইয়ে এভারেস্ট সংক্রান্ত বহু তথ্য। ১৯৫৪ সালে সার্ভে অফ ইন্ডিয়ার সমীক্ষায় জানা যায় এভারেস্টের উচ্চতা ৮,৮৪৮মিটার। ২০০৫ সালে চিনের হিসেবে এভারেস্টের উচ্চতা ছিল ৮৮৪৪.৪৩ মিটার। বিশেষজ্ঞদের মতে, ২০১৫ সালে ভয়ংকর কম্পনের পরই সমগ্র হিমালয় পর্বতমালায় বিপুল পরিবর্তন আসে। সেই সময় বিশেষজ্ঞরা দাবি করেছিলেন যে ওই ভূমিকম্পের জেরে বদল আসতে পারে হিমালয়ের পর্বতশৃঙ্গগুলির উচ্চতা। লেভেলিং ইন্সট্রুমেন্ট, গ্র্যাভিটি মিটার এবং জিপিএস-এই তিন ধরণের উন্নতমানের মেকানিজম দিয়েই বর্তমান এভারেস্টের উচ্চতা মাপা হয়।

Swarnali Goswami 08.12.2020

কিংবদন্তি কবি অলোকরঞ্জন দাশগুপ্ত প্রয়াত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন ধরেই ভুগছিলেন তিনি। জার্মানিতে নিজস্ব বাসভবনে মঙ্গলবার স্থানীয় সময় রাত নটা নাগাদ মৃত্যু হয় অলোকরঞ্জন দাশগুপ্তর। তাঁর স্ত্রী এলিজাবেথ এই মৃত্যুসংবাদ জানান। কলকাতায় পড়াশোনার সাথে সাথেই তাঁর কাব্যচর্চার শুরু। তিনি লিটল ম্যাগাজিনসমূহের সঙ্গে যুক্ত হয়ে মূল জার্মান লেখাগুলিকে বাংলা ভাষায় অনুবাদ করতে থাকেন। রবীন্দ্র অনুসারী কাব্য থেকে বাংলা কবিতা এক পৃথক খাতে বয়ে যাওয়ার শুরু পঞ্চাশের দশকে। এই সময়ে যাঁরা নিজস্ব ভাষাভঙ্গি নিয়ে লিখতে এসেছিলেন অলোকরঞ্জন ছিলেন তাঁদের অগ্রপথিক, ছিলেন কবি শঙ্খ ঘোষের পরমবন্ধু। হামবোল্ড ফাউন্ডেশান ফেলোশিপ নিয়ে অলোকরঞ্জন একসময়ে পাড়ি দেন জার্মানিতে। বাংলা ভাষার সঙ্গে জার্মান সাহিত্যের মেলবন্ধনের রূপকার তিনিই। দুভাষাতেই প্রচুর অনুবাদ করেছেন। ১৯৭১ সাল থেকে তিনি জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনসিটিটিউটে শিক্ষকতা করেছেন। তিনি ভারত ও জার্মানির মধ্যে ঘনিষ্ঠ সংযোগ প্রচারের জন্য প্রধান একটি প্রতিষ্ঠান, ডয়চে-ইন্দিসচে গেসেলশ্যাফ্টের (ডিআইজি) সাথে নিবিড়ভাবে যুক্ত ছিলেন। তরুণ প্রজন্মের সঙ্গে অলোকরঞ্জনের ছিল এক অদ্ভুত বন্ধুতা। জার্মান সরকার তাঁকে গ্যেটে পুরস্কার প্রদানের মাধ্যমে পুরস্কৃত করেছেন। এছাড়াও ১৯৯২ সালে ‘মরমী কারাত’ কাব্যগ্রন্থটির জন্য তিনি সাহিত্য অ্যাকা়ডেমি পুরস্কার পান। এ ছাড়াও পেয়েছেন রবীন্দ্র পুরস্কার, আনন্দ পুরস্কার। এমন অসামান্য কবির প্রতি রইল শ্রদ্ধাবিনীত প্রণাম।

Swarnali Goswami 18.11.2020

এক কোভিড পজিটিভ রোগীর সংস্পর্শে আসায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিতে কোয়ারানটিনে গেলেন হু প্রধান টেডরস আধানম। উল্লেখ্য, চিনে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় থেকে এখনও পর্যন্ত অতিমারীর বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জের সংস্থার লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন টেডরস। রবিবার ট্যুইট করে নিজের কোয়ারিন্টিনে থাকার খবর দিয়েছেন টেডরস। তবে এখনও পর্যন্ত তাঁর মধ্যে কোভিডের কোনও উপসর্গ নেই বলে জানিয়েছেন হু-এর প্রধান। টেডরস ট্যুইটে আরও জানান, ‘স্বাস্থ্য সংক্রান্ত সব বিধি মেনে চলাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ভাবেই আমরা কোভিড ১৯ ছড়ানোর চেনকে ভেঙে ফেলতে পারব।’ তিনি নিজে শুরু থেকে বলে এসেছেন ভাইরাসকে রুখতে হলে প্রত্যেকটা মানুষকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। কাজেই নিজেও সেই দায়িত্ব পালন করে দৃষ্টান্ত স্থাপন করছেন।

Swarnali Goswami 02.11.2020

চাঁদে জলের খোঁজ মিলল। নাসার স্ট্র্যাটোস্ফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনমি (SOFIA) নিশ্চিত করে বলেছে, চাঁদের ক্লেভিয়াস গহ্বরে হাইড্রোজেন ও অক্সিজেন জোট বেঁধে জলের অণু তৈরি করেছে। সূর্যের আলো চাঁদের যে অংশে পড়ে সেদিকেই জল রয়েছে বলে জানা গিয়েছে। এর আগে, চাঁদের পৃষ্ঠে হাইড্রোজেনের খোঁজ মিলেছিল। তবে হাইড্রোজেন, অক্সিজেনের সঙ্গে কোন রাসায়নিক জোট বেঁধে রয়েছে, তা এতদিন জানা যায়নি। ‘নেচার অ্যাস্ট্রোনমি’-র পত্রিকায় তাদের গবেষণার এই রিপোর্ট প্রকাশ্য এনেছে নাসা। নাসার দাবি, ক্লেভিয়াস ক্রেটারে ১২ আউন্স মতো জল জমে রয়েছে। চাঁদের মাটি ও ধূলিকণায় এক ঘনমিটার পর্যন্ত জায়গা জুড়ে জলের অণু ছড়িয়ে রয়েছে। গবেষণার নেতৃত্বে থাকা ক্যাসি হোন্নিবলের দাবি, চাঁদের দক্ষিণ মেরুর অন্ধকার পিঠে হয়ত জল জমে থাকতে পারে বলে এতদিন মনে করা হত। তবে নয়া আবিষ্কারের পর সেই ধারণা বদলে গেল। সানলিট সারফেস, অর্থাত্‍‌ চাঁদের যে পৃষ্ঠে সূর্যের আলো এসে পড়ে, সেখানেই জলের খোঁজ পাওয়া গেছে।

Swarnali Goswami 27.10.2020

চাঁদে মানুষের বসবাসের মতো পরিবেশ তৈরিতে বড় পদক্ষেপ করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা সেখানে 4G নেটওয়ার্ক চালু করার লক্ষ্যমাত্রা নিয়েছে। এক্ষেত্রে নাসার সঙ্গে গাঁটছড়া বাঁধল নোকিয়া। উল্লেখ্য, মহাকাশ গবেষণা ও অনুসন্ধানে মোট ৩৭ কোটি মার্কিন ডলার মূল্যের একটি প্রকল্প হাতে নিয়েছে নাসা। তার মধ্যে ১ কোটি ৪০ লক্ষ মার্কিন ডলার মূল্যের বরাত পেয়েছে নোকিয়া। এই অর্থ দিয়ে প্রথমে 4G/LTE নেটওয়ার্ক গড়ে তুলবে। পরে সেটিকে 5G-তে পরিণত করা হবে এমনটাই প্রাথমিকভাবে স্থির হয়েছে। সাম্প্রতিকতম এই চন্দ্র অভিযানের জন্য মোট ১৪টি কোম্পানিকে নির্বাচিত করেছে নাসা। তার মধ্যে নোকিয়া অন্যতম। নোকিয়ার রিসার্চ সংস্থা বেল ল্যাবসের সঙ্গে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার এই মর্মে চুক্তি হয়েছে। এক সরকারি বিবৃতিতে নাসার তরফে জানানো হয়েছে, চাঁদের পৃষ্ঠে 4G যোগাযোগ ব্যবস্থা অনেক দূর পর্যন্ত বিস্তৃত করা সম্ভব, সেখানে এই নেটওয়ার্ক বেশি স্পিডে এবং অনেক ভালোভাবে কাজ করবে। চলতি দশকের শেষের দিকে মানুষ যাতে চাঁদে বসবাস করতে পারে, তেমন পরিবেশ তৈরি করতে চায় নাসা। গোটা বিষয়টি তারই অঙ্গ।

১৮০ কোটি গাছের খোঁজ পাওয়া গেল সাহারা মরুভূমিতে। স্যাটেলাইট থেকে পাওয়া ছবি থেকে বোঝা যাচ্ছে একটা দুটো নয়, ১৮০ কোটি গাছ রয়েছে পশ্চিম আফ্রিকার এই মরুভূমিতে। চমৎকার বিষয় হল বালির নিচেও গাছ জন্মাচ্ছে, জানিয়েছেন কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের ভূবিজ্ঞানের অধ্যাপক ব্র্যান্ড। গবেষক দলের নেতৃত্বে রয়েছেন মার্টিন ব্র্যান্ড। বলাই বাহুল্য, এই আবিষ্কার পরিবেশবিদদের গবেষণায় খুব সাহায্য করবে। সারা বিশ্বে কতটা কার্বন জমছে, সেই হিসেব আরও পরিষ্কার ভাবে বোঝা যাবে। নাসার এক প্রেস বিজ্ঞপ্তিতে নাসা-র এক বিজ্ঞানী জেস মেয়ার জানিয়েছেন, পরিবেশ সংরক্ষণ, জলবায়ুর পরিবর্তন আটকানোর ক্ষেত্রেও এই তথ্য খুবই সাহায্য করবে। আগামী এক, দুই অথবা দশ বছর পর ফের স্যাটেলাইট মারফত ছবি পেলে তখন বদলটা ধরতে পারা সহজ হবে। ৯০০০০ গাছ আলাদা আলাদা করে খুঁজে চিহ্নিত করেছেন ব্র্যান্ড নিজেই। গাছেদের শ্রেণীবিভাগের উপরেও জোর দিয়েছেন ব্র্যান্ড। সেই জন্য গবেষকদলকে আলাদা করে প্রশিক্ষণও দেওয়া হয়েছিল। অন্য একটি সমীক্ষায় ৫ লক্ষ বর্গ মাইল অঞ্চলের ১১ হাজার ছবি নিয়ে খুঁটিয়ে পরীক্ষা করা হয়েছে। সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে নেচার পত্রিকায়।

Swarnali Goswami 15.10.2020

২০২০ অর্থনীতির নোবেল পুরস্কার পেলেন পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন। নয়া নিলাম তত্ত্ব এবং উন্নত পদ্ধতি আবিষ্কারের জন্য চলতি বছরের অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিন গবেষক। নিলাম তত্ত্বের মাধ্যমে পণ্য ও পরিষেবার চূড়ান্ত দাম এবং সংক্রান্ত নিয়ম সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি করেছেন গবেষকরা। নিলামের শুরুতে ও শেষে দাম সম্পর্কে ধারণার পরিবর্তনও উঠে এসেছে তাঁদের গবেষণায়। প্রেস বিবৃতিতে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি জানিয়েছে, ‘তাঁদের আবিষ্কারে বিশ্বের ক্রেতা, বিক্রেতা এবং করদাতারা উপকৃত হয়েছেন।’ আগামী ১০ ডিসেম্বর অ্যালফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কার পেল বিশ্ব খাদ্য কর্মসূচী (World Food Programme)। সাধারণত এই পুরস্কার কোনও ব্যক্তিকে পেতে দেখতেই মানুষ অভ্যস্ত। কিন্তু সেই অভ্যস্ত নিয়মে এবার একটু ব্যতিক্রম হল। শুক্রবার এই ঘোষণা করে নোবেল প্রাইজ কমিটি। এই পুরস্কারের জন্যে এবছর ৩১৮টি নামের মনোনয়ন জমা পড়েছিল। তার মধ্যে ২১১ জন ব্যক্তি এবং ১০৭টি সংস্থার নাম ছিল। ওসলো থেকে পুরস্কারের ঘোষণা করেন নোবেল কমিটির প্রধান বেরিট রিয়েস অ্যান্ডারসন। পুরস্কার প্রদানের কারণ হিসেবে বলা হয়েছে বলা হয়েছে, সারা বিশ্বে ক্ষুধার জ্বালা মেটাতে, যুদ্ধ বিধ্বস্ত এলাকায় শান্তি ফিরিয়ে আনার অক্লান্ত চেষ্টা করছে এই সংস্থা। পাশাপাশি এই ক্ষুধার জ্বালা যাতে হিংসা ও যুদ্ধ ছড়ানোর হাতিয়ার হিসেবে ব্যবহার না করা হয়, তার জন্য সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে এই সংস্থা।

Swarnali Goswami 09.10.2020

বৃহস্পতিবার ২০২০ সালের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষিত হল। এদিন ভারতীয় সময় বিকেল সাড়ে চারটের সময় সাহিত্যে নোবেল জয়ীর নাম ঘোষণা করা হয়। এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আমেরিকান কবি লুইস গ্লুক। সুইডিশ অ্যাকাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, গ্লুককে এই পুরস্কার দেওয়া হয়েছে তাঁর অসামান্য কাব্যকণ্ঠ ও নিভাবরণ সৌন্দর্যবোধের কারণে, যা ব্যক্তিসত্তাকে বরাবর সার্বজনীন করে তুলেছে। উল্লেখ্য, এর আগে ১৪ জন মহিলা সাহিত্যে নোবেল পেয়েছেন। এবার পেলেন লুইস গ্লুক। উইলিয়াম কলেজ, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়-সহ বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যাপনার বিস্তর অভিজ্ঞতা রয়েছে তাঁর ঝুলিতে। নোবেল কমিটির পক্ষ এই পুরস্কার ঘোষণার অনুষ্ঠান থেকে বলা হয়েছে, গ্লুকের সব সৃষ্টিতেই রয়েছে স্পষ্টবাদীতা। কখনও সত্যকে আড়াল করার চেষ্টা করা হয়নি তাঁর লেখায়।

Swarnali Goswami 08.10.2020

গত দুটি বিভাগে তিনজন করে পুরুষ একত্রে নোবেল জিতেছেন এবছর। এবারে নারীদের পালা। ২০২০ সালের রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হলেন দুই নারী। বুধবার ভারতীয় সময় দুপুর সাড়ে তিনটেয় তাঁদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। এমানুয়েলে কার্পেন্তিয়ের ও জেনিফার এ. দোদনার মধ্যেই এবছরের নোবেল পুরস্কার ভাগ করে দিলেন কর্তৃপক্ষ। জিনোম এডিটিং বা জিনোম ইঞ্জিনিয়ারিংয়ের একটি পদ্ধতির বিকাশে অবদানের জন্য ওই দুইজনকে এবারের নোবেল দেওয়া হল। জিনোম হল, কোন জীবের সামগ্রিক ডিএনএ’কে বোঝায়। আসলে জিনোম থেকে ডিএনএ আলাদা করার উপায়কেই জিনোম এডিটিং বলে।

Swarnali Goswami 07.10.2020

যে গতিতে ভ্যাকসিন আবিষ্কারের কাজ এগোচ্ছে, তাতে চলতি বছরের শেষেই তৈরি হয়ে যেতে পারে টিকা এমনটাই জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর ট্রেডস অধানম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালনায় এই মুহূর্তে ন’টি ভ্যাকসিনের ট্রায়াল চলছে। উল্লেখ্য, করোনাভাইরাস অতিমারির আকার নেওয়ার পর থেকেই বেশ কয়েকটি দেশ ভ্যাকসিন নিয়ে গবেষণা শুরু করে দিয়েছে। ব্রিটেন থেকে আমেরিকা, রাশিয়া থেকে ইজরায়েল, চিন থেকে ভারত– নিবিড় গবেষণার মধ্যে দিয়ে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা। ২০২১ সালের মধ্যে ভ্যাকসিনের প্রায় ২০০ কোটি ডোজ তৈরির লক্ষ্য নিয়েছে হু। গোটা বিশ্বে এই ডোজ ছড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Swarnali Goswami 07.10.2020

পদার্থবিদ্যায় চলতি বছরের নোবেলপ্রাপকদের নাম ঘোষিত হল। এবছর এই বিভাগেও নোবেল পেলেন তিনজন। মার্কিন বিজ্ঞানী আন্দ্রেয়া ঘেজ, ব্রিটেনের রজার পেনরোজ ও জার্মান রেনহার্ড গেঞ্জেল- যৌথভাবে এই সম্মান পেলেন। মঙ্গলবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স জানিয়ে দিল কৃষ্ণগহ্বর গবেষণায় যুগান্তকারী সাফল্যের জন্য এঁনারা নোবেল পাচ্ছেন। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তাঁদের আনুষ্ঠানিক ভাবে পুরস্কৃত করা হবে। পুরস্কার হিসেবে প্রাপ্য ১ কোটি সুইডিশ ক্রোনার এই তিন বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে।
নোবেল কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে, সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের ভবিষ্যদ্বাণী বলিষ্ঠকরণে ব্যাকহোল অবিষ্কারের জন্য রজার পেনরোজকে নোবেল প্রাইজের অর্ধেক মূল্য দেওয়া হবে। অন্যদিকে, বিশাল মহাকাশে ছায়াপথের কেন্দ্রে সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্টের আবিষ্কারের জন্য অপর দুই বিজ্ঞানীকে যৌথভাবে পুরস্কারের অর্ধেক দেওয়া হবে।

রাশিয়ার টিকার উচ্ছ্বসিত প্রশংসা করলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিজনেস টাইকুন আন্দ্রে গুরয়েভ। স্পুটনিক ভি টিকার চূড়ান্ত পর্বের ট্রায়াল চলছে রাশিয়ায়। এই পর্বে দেশের একাধিক কর্পোরেট সংস্থার হর্তাকর্তাদেরও টিকা দেওয়া হচ্ছে। রাশিয়ার কোটিপতিদের তালিকায় প্রথমেই নাম আছে আন্দ্রে গুরয়েভের। ফস-অ্যাগ্রোর কর্ণধার রাশিয়ান ইউনিয়ন কেমিস্টেরও ভাইস-প্রেসিডেন্ট। রুশ টিকার এখন তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। ৪৫টি মেডিক্যাল সেন্টারে প্রায় ৪০ হাজার স্বেচ্ছাসেবককে টিকা দেওয়া হচ্ছে। পুতিন সরকার জানিয়েছে, এই ট্রায়াল শেষ করে তার রিপোর্ট খুব শীঘ্রই সামনে আনা হবে। আন্দ্রে গুরয়েভকে টিকা দেওয়া হয় দু’দিন আগেই। আন্দ্রের বাবাকেও টিকা দেওয়া হয়েছে, যাঁর বয়স ৬০ বছর। টিকার ডোজ নেওয়ার পরে আন্দ্রে বলেছেন, “আমি আর আমার বাবা দু’জনেই টিকার প্রথম ডোজ নিয়েছি। এখনও অবধি খারাপ কিছু মনে হয়নি। শরীরও একদম সুস্থ আছে। সামান্যতম পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।” ফস-অ্যাগ্রো সংস্থার কর্মীদেরও টিকা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আন্দ্রে। তাঁর দাবি, টিকার ডোজে কর্মচারীদের মধ্যে থেকেও কোনও সাইড এফেক্টসের কথা শোনা যায়নি।

Swarnali Goswami 01.10.2020

দাবানলের জেরে দিন দিন তাপমাত্রা বাড়ছে ক্যালিফোর্নিয়ায়। প্রচণ্ড গরম, শুষ্ক বাতাস আর ঝোড়ো হাওয়ার জেরে উত্তর কার্লিফোর্নিয়ায় ১ লক্ষ ৯৫ হাজার বাসিন্দাদের বিদ্যুত পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে PG&E Corp। সূত্রের খবর, বর্তমানে প্রতিদিন হাজার একর জায়গা জুড়ে ছড়িয়ে পড়েছে বিধ্বংসী দাবানল। ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ৮ হাজার দাবানলে এ বছর রেকর্ড ২০ লক্ষ একর বনভূমি পুড়ে গেছে বলে জানিয়েছে মার্কিন বন বিভাগ। সাধারণ শুষ্ক গ্রীষ্মের পরে এখন ক্যালিফোর্নিয়া শরত্‍ ঋতু থাকার কথা। কিন্তু দাবানলের কারণে সেই আবহাওয়া পরিবর্তনের দিকে। সান দিয়েগো কাউন্টির পাহাড়ি এলাকার প্রায় ৭০০ কাস্টমারের পাওয়ার কাট করার সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুত পরিবহণ কেন্দ্র। সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে ক্যালিফোর্নিয়ায় দাবানলের ঘটনা প্রায়ই ঘটে। কিন্তু সেগুলির বিস্তার খুব কমই ঘটে। ডিসেম্বরের গোড়ার দিকেই সব দাবানল নিভে যায়। এবারের দাবানলের তীব্রতা বিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

Swarnali Goswami 28.09.2020

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পর এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার বার্তাসংস্থা তাস জানিয়েছে পুতিনের নাম নোবেল শান্তির জন্যে মনোনীত হয়েছে। জানা গিয়েছে, বিখ্যাত রুশ লেখক সের্গেই কোমকভের নেতৃত্বে লেখকদের সংগঠন পুতিনের নাম নোবেল শান্তি কমিটির কাছে পাঠিয়েছে। যদিও ক্রেমলিন থেকে রুশ প্রেসিডেন্টের নাম নোবেল কমিটির কাছে পাঠানো হয়নি। গত ১০ সেপ্টেম্বর সের্গেই কোমকভ পুতিনের নাম প্রস্তাব করে নোবেল কমিটির কাছে চিঠি পাঠান বলে জানা গিয়েছে। ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ইতিমধ্যে ৩০০টি নাম মনোনীত হয়েছে। উল্লেখ্য, এর আগে ২০১৩ সালেও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। বৃহস্পতিবার পুতিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ সাংবাদিকদের জানান, নোবেল শান্তি পুরস্কারের জন্য রাশিয়ার প্রেসিডেন্টের নাম প্রস্তাব করেছেন বিখ্যাত রুশ লেখক সের্গেই কোমকভ।

Swarnali Goswami 25.09.2020

ব্রাজিলের বিখ্যাত রিও কার্নিভাল পিছিয়ে দেওয়া হল করোনা অতিমারীর কারণে। ১০০ বছরে এই প্রথম এই ঘটনা ঘটল। করোনা পরিস্থিতির জেরে নিরাপদে এই কার্নিভাল বর্তমানে আয়োজন করা সম্ভব নয় বলে জানিয়েছে রিও-র লিগ অফ সাম্বা স্কুল LIESA। গোটা শহর জুড়ে কার্নিভালের সময় স্ট্রিট পার্টির আয়োজন হয়। এই প্যারেড পিছিয়ে দেওয়া হলেও কার্নিভাল স্ট্রিট পার্টিগুলি আয়োজিত হবে কিনা, সেই বিষয়ে এখনও পর্যন্ত স্পষ্ট করে কিছু জানায়নি ব্রাজিল প্রশাসন। ব্রাজিলের রাজধানী রিও দি জেনেরিও-র এই বার্ষিক প্যারেড দেখতে গোটা বিশ্ব থেকে ভিড় করেন বহু মানুষ। সে দেশের সংস্কৃতিকে তুলে ধরা হয় এই কার্নিভালের মাধ্যমে। শুধু তাই নয়, ব্রাজিলের বহু মানুষের রুটি-রুজিও সংস্থান করে এই কার্নিভাল। এই বিখ্যাত ট্র্যাডিশনাল ইভেন্ট ১৭২৩ সালে প্রথম অনুষ্ঠিত হয়। কার্নিভাল আয়োজিত না হলে আর্থিক অনটনে পড়বেন বহু মানুষ এমনটা আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে যেহেতু এখনও পর্যন্ত করোনার ভ্যাকসিন বাজারে আসেনি, তাই রিও দি জেনেরিওর পর্যটন সংস্থাগুলি অবশ্য এখনই কার্নিভালের মতো বড় পাবলিক ইভেন্ট আয়োজন করতে সংশয় প্রকাশ করেছে।

Swarnali Goswami 25.09.2020

আইপিএল-এর রঙে রেঙে উঠল এবার বুর্জ খলিফা। মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে ম্যাচের আগে কলকাতা নাইট রাইডার্সের রঙে সেজে উঠল দুবাইয়ে বিশ্বের উচ্চতম বিল্ডিং বুর্জ খলিফা। কলকাতা নাইট রাইডার্সের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে কেকেআর-এর রঙে সেজে ওঠা বুর্জ খলিফার ছবি ট্যুইট করা হয়। বুধবার আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে মুখোমুখি খেলবে কলকাতা নাইট রাইডার্স এবং মুম্বই ইন্ডিয়ানস। ২০১৯-এর আইপিএল-র পঞ্চম স্থানে শেষ করেছিল কলকাতা নাইট রাইডার্স।তবে এখনও পর্যন্ত মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের রেকর্ড খুব একটা ভালো নয়। মোট ২৫ বার মুখোমুখি হয়েছে এই দুই দল, তার মধ্যে ১৯ বারই জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স।

Swarnali Goswami 23.09.2020

ফের লকডাউনের পথে হাঁটতে চলেছে লন্ডন। কারণ আবার ভাইরাসের সংক্ৰমণ বাড়ছে সেখানে। জানা গিয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন মানুষকে ফের একবার ওয়র্ক ফ্রম হোম-এ ফিরে যেতে বলবেন এবং পাব, বার ও রেস্তোরাঁর উপরেও জারি করবেন নতুন নিষেধাজ্ঞা। সোমবার সে দেশের সিনিয়র চিকিত্‍সকরা সতর্কতা জারি করে বলেন, এখনই যদি সঠিক পদক্ষেপ করা না হয়, তাহলে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই হু হু করে বেড়ে যাবে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই প্রতিদিন ৬ হাজার করে করোনা সংক্রমিতের খোঁজ পাওয়া যাচ্ছে বলে খবর। কয়েক সপ্তাহ আগেই অফিসে ফেরার অনুমতি দিয়েছিল ব্রিটিশ সরকার। কিন্তু বর্তমান পরিস্থিতি বিচার করে ফের ওয়র্ক ফ্রম হোম পদ্ধতিতেই ফিরে যাওয়ার পরামর্শ দেবেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার থেকে ইংল্যান্ডের বিভিন্ন প্রান্তের পাব, বার রেস্তোরাঁগুলি রাত ১০টার মধ্যে বন্ধ করার নির্দেশও দেওয়া হবে। তাঁর ডাউনিং স্ট্রিট দফতর থেকে দেওয়া বিবৃতির একাংশে লেখা আছে বরিস জনসন জাতির উদ্দেশে তাঁর ভাষণে বলবেন, ‘এই পরিস্থিতি মোটেই সহজ হবে না। কিন্তু দেশে ফের একবার করোনার প্রকোপ আটকানোর জন্যে কড়া পদক্ষেপ করতেই হবে।’

Swarnali Goswami 22.09.2020

এমন একটি রিয়েলিটি শো আসতে চলেছে যেখানে জিতলে প্রতিযোগী ১০ দিনের জন্য আন্তর্জাতিক স্পেস স্টেশনে থাকার সুযোগ পাবেন। এই প্রতিযোগিতায় যিনি জিতবেন তাঁকে স্পেস হিরো তকমা দেওয়া হবে এবং আন্তর্জাতিক স্পেস স্টেশনে ১০ দিন কাটানোর সুযোগ পাবেন তিনি। বৃহস্পতিবার একটি প্রেস রিলিজ করে জানিয়েছে ‘স্পেস হিরো’ নামক প্রোডাকশন কোম্পানি। পৃথিবীতে এর থেকে বড় পুরস্কার কোথাও কখনোও দেওয়া হয়নি বলে দাবি করেছে প্রোডাকশন কোম্পানি। ২০২৩-এ এই প্রতিযোগিতার বিজয়ীকে পৃথিবীর কক্ষপথে লঞ্চ করা হবে। প্রোডাকশন কোম্পানি জানিয়েছে যে তাদের টিম এখন এই প্রতিযোগিতার জন্য কোনও গ্লোবাল ব্র্যান্ড এবং প্রাথমিক ডিস্ট্রিবিউশন পার্টনারের খোঁজ করছে। তবে ভেতরের কোনও খবর সম্বন্ধে কিছুই জানানো হয়নি সংস্থার পক্ষ থেকে।
এই প্রতিযোগিতায় পুরস্কারের মূল্য হবে ৬৫ মিলিয়ন ডলারের সমান। প্রোপাগেট, টেক্সাসের স্টার্টআপ অ্যাক্সিওম স্পেস সঙ্গে একযোগে কাজ করছে। মহাকাশে কয়েক দিন কাটানোর জন্য সবরকম প্রশিক্ষণ জয়ী প্রতিযোগীকে দেওয়া হবে বলে জানিয়েছে অ্যাক্সিওম।

Swarnali Goswami 18.09.2020

শুক্রবার ১৮ সেপ্টেম্বর থেকে শুরু করে ২ অক্টোবর পর্যন্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসকে সাসপেন্ড করল দুবাই সিভিল অ্যাভিয়েশন অথারিটি৷ কোভিড-১৯ পজিটিভ এক যাত্রীকে সফর করানোর অভিযোগে এবার এয়ার ইন্ডিয়ার এই লো কস্ট বিমানসংস্থার অপারেশন সাসপেন্ড করার সিদ্ধান্ত নিল দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ৷ জয়পুরের একটি করোনা টেস্ট সেন্টারে ওই যাত্রীর রিপোর্ট পজিটিভ আসা সত্ত্বেও কেন তাঁকে বিমানে চড়ার অনুমতি দেওয়া হল? তা নিয়েই উঠেছে প্রশ্ন ৷ এই কারণে আগামী দু’সপ্তাহ দুবাইয়ে সব এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দুবাই সিভিল অ্যাভিয়েশন অথারিটি৷ এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে এর আগেও একই অভিযোগ উঠেছে ৷ এই নিয়ে দ্বিতীয়বার কোনও করোনা পজিটিভ যাত্রীকে ভারত থেকে দুবাই নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে বিমানসংস্থার বিরুদ্ধে৷ যার জেরেই এই সাসপেনশনের সিদ্ধান্ত।

Swarnali Goswami 18.09.2020

৪২ বছর আগে অপূর্ব সুন্দর কারুকার্য করা, বহু মূল্যবান রাম-সীতা ও লক্ষ্মণের মূর্তি খোয়া গিয়েছিল। সেই মূর্তি এত বছর পর ভারত সরকারের হাতে ফিরিয়ে দিল ব্রিটেন। মঙ্গলবার কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং পটেলের উপস্থিতিতে সেইসব মূর্তি তুলে দেওয়া হয়েছে তামিলনাড়ু সরকারের হাতে। ১৯৭৮ সালে তামিলনাড়ুর নাগাপাতিন্নামের একটি বিষ্ণু মন্দির থেকে ওই তিনটি মূর্তি চুরি হয়ে গিয়েছিল। তামিলনাড়ুর মন্দির থেকে খোয়া যাওয়ার পর জলপথে পাচার হয়ে সেটি পৌঁছেছিল লন্ডনে । সম্প্রতি ভারতীয় দূতাবাসের কাছে ওই মূর্তি সংক্রান্ত খবর যায়। সেই সূত্র ধরে তল্লাশি চালিয়ে, আরও বেশ কিছু প্রাচীন ভারতীয় দেবদেবীর মূর্তি উদ্ধার করা সম্ভব হয়েছে বলে খবর। লন্ডন পুলিশের সাহায্যে ওই মূর্তি উদ্ধার করা হয়। মূর্তিগুলি পঞ্চদশ শতকে বিজয়নগর সাম্রাজ্যের সময় তৈরি করা হয়েছিল। আন্তর্জাতিক বাজারে ওই মূর্তির মূল্য অসীম।

Swarnali Goswami 16.09.2020

চিনের বিরুদ্ধে আবারও এক দফা কঠোর পদক্ষেপ গ্রহণ করল আমেরিকা৷ মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের মুখে সে দেশে ১০০০-এর বেশি চিনা ছাত্র-ছাত্রী ও গবেষকদের ভিসা বাতিল করল আমেরিকা। ২৯ মে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা সরকারি ঘোষণা অনুসারেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ ইউএস ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটির প্রধান চ্যাড উলফ এই কথা জানিয়েছেন। দেশের নিরাপত্তার জন্য বিপজ্জনক, এই যুক্তি দিয়েই চিনা পড়ুয়া এবং গবেষকদের ভিসা বাতিল করা হয়েছে৷ উল্লেখ্য, আমেরিকার বিভিন্ন কলেজ ও ইউনিভার্সিটিগুলিতে প্রায় ৩৬০০০০ জন চিনা নাগরিক পড়াশোনা করেন। মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের তরফ থেকে দাবি করা হয়েছে, গবেষণার অছিলায় এই ছাত্রছাত্রীদের মাধ্যমে চিনের সামরিক বাহিনীর হাতে কৌশলে গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল তথ্যের পাচার রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ অন্যান্য চিনা পড়ুয়া বা গবেষকদের আমেরিকায় আগের মতোই স্বাগত জানানো হবে বলেও দাবি করেছেন আমেরিকার সরকারি মুখপাত্র৷ উল্ফ বলেছেন, ‘চিনে দাস প্রথার মাধ্যমে যে সমস্ত পণ্য উৎপাদন করা হচ্ছে, আমেরিকায় সেই সমস্ত পণ্যের উপরে নিষেধাজ্ঞা জারি করা হবে৷ যাতে চিন প্রত্যেক মানুষকে সম্মান দিতে শেখে৷’

Swarnali Goswami 10.09.2020

করোনায় আক্রান্ত কি না জানার জন্য ফ্রান্সের ‘জেনস্টোর’ কোম্পানি বাজারে নিয়ে এল ‘জেনস্টোর ডিটেকশন এক্সপার্ট’। এই আরআরটি-পিসিআর কিটের সাহায্যে খুবই কম খরচে করোনা টেস্টের ফলাফল মানুষ এবার থেকে জানতে পারবে। ভারতীয় মুদ্রায় এই আরআরটি-পিসিআর কিটের দাম মাত্র ১৯৯ টাকা। যা ভারতের মতন দেশের জনসাধারণের কাছে অত্যন্ত সাশ্রয়ী বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। মাত্র ১ ঘন্টার মধ্যে ১০০% সঠিক ফলাফল দিচ্ছে এই করোনা কিট ! ফ্রান্সের এই সংস্থার ভারতেও শাখা রয়েছে। জানা গিয়েছে এই সংস্থাটি ভারতে প্রতি মাসে ২ মিলিয়নের বেশি টেস্ট-কিট যোগান দিতে চলেছে। উল্লেখ্য, জেনস্টোর বিশ্বের অন্যতম সেরা স্বাস্থ্য সুরক্ষা এবং রোগ নির্ণায়ক গবেষণামূলক সংস্থা। কোম্পানিটির ওয়েবসাইটের মাধ্যমেই এই টেস্ট-কিটের অর্ডার দেওয়া যাবে।

Swarnali Goswami 09.09.2020

সোমবার ফের প্রকাশ্যে আসে লাদাখে চিনা সেনার অনুপ্রবেশে চেষ্টার খবর। প্রায় চার মাস ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ভারত ও চিনের মধ্যে। চিনের এই অনুপ্রবেশ করার চেষ্টা কিছুতেই থামছেনা। এই আবহেই ভারত-মার্কিন স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর বলেন যে একটা বোঝাপড়ার মাধ্যমে সমঝোতায় আসা উচিত দু’দেশেরই। ভারত ও চিনের সম্পর্কের মধ্যে ভারসাম্য থাকা জরুরি বলে মন্তব্য করেন তিনি। জানা গিয়েছে, ২৯-৩০ অগস্টের রাতে পূর্ব লাদাখের প্যাংগং সো এলাকায় স্থিতাবস্থা লঙ্ঘন করে সামরিক উস্কানির চেষ্টা করেছিল চিন। তবে ভারতীয় পালটা জবাবে তা সফল হয়নি। একই সঙ্গে অবশ্য সুর নরম করে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র দাবি করেছেন, ভুল বোঝাবুঝি থেকেই সীমান্তে নতুন করে উত্তেজনা ছড়িয়ে থাকতে পারে৷ চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং এ দিন বলেন, ‘চিন কোনওদিনই যুদ্ধ বা সংঘাতে প্ররোচনা দেয়না এবং কখনওই অন্য কোনও দেশের এক ইঞ্চি জমি দখল করেনি৷ চিনের সীমান্ত রক্ষা বাহিনীও কখনও প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরোয়নি৷ হয়তো কোনও ভুল বোঝাবুঝি হচ্ছে৷’

Swarnali Goswami 01.09.2020

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে তৈরি হল প্রথম হিন্দু মন্দির। গনেশ চতুর্থীর দিন এই মন্দিরের উদ্বোধন হল। ইউরোপের এই ছোট্ট দেশে বাড়তে থাকা হিন্দু ধর্মাবলম্বীদের জন্য এ এক আশ্চর্য উপহার বলে মনে করছেন সে দেশের হিন্দুরা। ২২ অগাস্ট এই মন্দিরের উদ্বোধন হল। উপাসনার একটা জায়গা তৈরি হওয়ায় দারুন খুশি সে দেশের হিন্দু ধর্মাবলম্বীরা। আগে এমন কোনও নির্দিষ্ট পূজার জায়গা ছিল না, যেখানে ধর্মপ্রাণ মানুষেরা এক হয়ে পূজা করতে পারতেন বা কোনও ধর্মীয় অনুষ্ঠান আয়োজন করতে পারতেন। আয়ারল্যান্ডে প্রবাসী হিন্দু ও সেখানকার বাসিন্দাদের ক্ষেত্রে এটা একটা অসুবিধাই ছিল। তাই তাঁদের ভরসা করতে হত সাধারণ কমিউনিটি হলের ওপরেই। কিন্তু এই মন্দির তৈরি হওয়ায় এবার থেকে পুজো ইত্যাদি সব এখানেই করা যাবে জেনে সকলেই খুব আনন্দিত। এর পাশাপাশি মন্দির কৰ্তৃপক্ষ এখানেই একটি আবাসন গড়ে তুলতে চান যেখানে গরীব, গৃহহীন মানুষের থাকার জায়গা হবে।

Swarnali Goswami 24.08.2020

এবার বিশাল সংখ্যায় ভ্যাকসিন ‘স্পুটনিক ৫’ উৎপাদনের জন্য ভারতের সঙ্গে হাত মেলাতে চায় রাশিয়া। নয়াদিল্লির সঙ্গে যৌথ উদ্যোগে ভ্যাকসিন উৎপাদনের ইঙ্গিত দিয়েছে মস্কো। গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউটের সিইও কিরিল দিমিত্রিভ বৃহস্পতিবারই জানিয়েছেন, ভারতের সঙ্গে যৌথ উদ্য়োগে ভ্যাকসিন উৎপাদন করতে চায় রাশিয়া। রাশিয়া নিজের পরিকাঠামো ব্যবহার করে বছরে ভ্যাকসিনের ৫০ কোটি ডোজ উৎপাদন করতে পারে। যা চাহিদার তুলনায় অনেক কম এবং সময়সাপেক্ষ। তাই ভারত-সহ একাধিক দেশের সঙ্গে যৌথ উদ্যোগে স্পুটনিক ৫ উৎপাদন করতে চায় মস্কো। ভার্চুয়াল ভিডিয়ো কনফারেন্সে দিমিত্রিভ জানিয়েছেন, ‘বিভিন্ন দেশের উৎপাদন ক্ষমতা নিয়ে আমরা বিস্তারিত গবেষণা করেছি। ভারত, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া এবং কিউবার মতো দেশের উৎপাদন ক্ষমতা অনেক বেশি। এই দেশগুলির মধ্যেই যে কেউ স্পুটনিক ৫ উৎপাদনের আন্তর্জাতিক হাব হয়ে উঠতে পারে।’ স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, করোনার ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে ভারতের হাত ধরতে চাওয়াই স্বাভাবিক ব্যপার। কারণ ভারতই বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন উৎপাদক। এই রুশ ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল সদ্য শুরু হয়েছে। অর্থাৎ কয়েক হাজার ভলান্টিয়ারের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করে তার কার্যকারিতা দেখার প্রক্রিয়া শেষই হয়নি। এই পরিস্থিতিতে কোনও ভারতীয় সংস্থা রুশ ভ্যাকসিন উৎপাদনে আগ্রহী হয় কিনা সেটাই দেখার।

Swarnali Goswami 21.08.2020

করোনা অতিমারির সঙ্গে পাল্লা দিতে নিউ নর্মাল উপায় হিসেবে পরিবর্তন হয়েছে আমাদের প্রতিনিয়ত অভ্যাসগুলো। বিভিন্ন রকম অভ্যাসের মধ্যে পরিবর্তন এসেছে প্রচলিত অভিবাদন রীতিতেও। এক জনের সঙ্গে অপর জনের স্পর্শ নয়, বরং শুভেচ্ছা বিনিময় করতে হচ্ছে দূরত্ব বজায় রেখেই। আর এমন সময়ে বহুলপ্রচলিত করমর্দনের রীতির পরিবর্তে ক্রমশই জনপ্রিয় হচ্ছে ভারতীয় নমস্কার। ফ্রান্সের এমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ভারতীয় পদ্ধতিতে অভিবাদন করলেন। তাঁদের ‘নমস্তে’র ভিডিয়ো রীতিমতো ভাইরাল হয়েছে। ম্যাক্রোঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়েছিলেন মার্কেল। তবে চিরাচরিত করমর্দন নয়। বরং করোনাকালে সামাজিক দূরত্ব বজায় রেখে ‘নমস্তে’ বা ‘নমস্কারে’র মাধ্যমে অভিবাদন জানালেন একে অপরকে। ভাইরাল ভিডিয়োতে দেখা গেছে, অ্যাঞ্জেলা মার্কেলকে দেখে নমস্কার করে অভিবাদন জানান ম্যাক্রোঁ। দুই হাত জোড় করে নমস্তে করেন মার্কেলও।

ইসরায়েলের বিজ্ঞানীরা করোনা টেস্ট করার জন্য আবিষ্কার করলেন এক অভিনব উপায়। বিজ্ঞানীদের দাবি নতুন এই পদ্ধতি অনেক সহজ- যদি এটি বর্তমান পর্বের ট্রায়ালে সফল হয় তাহলে করোনা রোগীদের চিহ্নিতকরণের কাজ অনেকটাই সহজ হয়ে যাবে৷ জাস্ট গার্গল করে স্যাম্পেল দিয়ে দিলেই আসবে ফলাফল৷ ১০ মিলিলিটারের মাউথওয়াশ দিয়ে গার্গল তারপর সেটাকে মুখ থেকে একটি টিউবে বার করে দিতে হবে- তারপর সেটিকে একটি বিশেষ অ্যানালাইজিং মেশিনে রাখলেই বার হবে ফলাফল৷ SpectraLIT নাম একটি মেশিনের সাহায্যে এই পরীক্ষা করা হবে। এইভাবে করোনা পরীক্ষা করানোর জন্য কোনও কেমিক্যাল বা মেডিক্যাল স্কিল প্রয়োজন নেই৷ জাস্ট গার্গল করে স্যাম্পেল দিয়ে দিলেই আসবে ফলাফল৷ করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের স্যাম্পেল আর রোগমুক্তদের স্যাম্পেলের পার্থক্য সেই যন্ত্রটি বলে দেবে সেকেন্ডে৷ আর্টিফিসিয়াল ইনটিলিজেন্স টুল দিয়েই করোনা সংক্রমণ রয়েছে কিনা সেই বিশেষ স্পেসিমেনে সেটাই খতিয়ে দেখা হচ্ছে৷ করোনা সংক্রমিত রোগীর স্পেসিমেন ও সাধারণ রোগীর স্পেসিমেন একেবারেই আলাদা হচ্ছে৷ বিজ্ঞানীদের দাবি ৯৫ শতাংশ ফলাফল সঠিক এসেছে৷ প্রত্যেক স্পেসিমেনের স্পেকট্রাল সিগনেচর বিশেষ অ্যালগোরিদমে ফেলা হয়েছিল, তার থেকে করোনা আক্রান্ত ও করোনা হীনদের ডেটা তৈরি করা হয়৷ বর্তমানে এই বড় পর্বের ট্রায়াল চলছে৷

Swarnali Goswami 21.08.2020

সুইৎজারল্যান্ডের ওল্টেন শহরে শীতের বরফ পড়ার সঙ্গে সঙ্গে নেমে এল চকোলেট। যা দেখে এককথায় অবাক সাধারণ মানুষ। বরফের সঙ্গে চকোলেট?‌ খোঁজ নিতে গিয়ে জানা গেল স্থানীয় একটি চকোলেট কারখানার ভেন্টিলেশন সিস্টেমে গোলমাল হওয়ায় চকোলেট বাইরে বেরিয়ে পড়ে। আর সেটিই মিশে যায় বরফের সঙ্গে। সেই বরফ নেমে আসে মাটিতে। চকোলেট মেশানো বরফ। The Lindt & Spruengli Company–এর পক্ষ থেকে এই বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে। তাঁরা জানিয়েছেন, কোকো নিবস বা ক্রাশড কোকো এদিন ভেন্টিলেটরের মাধ্যমে বাতাসে ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গেই অবশ্য ভেন্টিলেশনের গোলমাল ঠিক করে ফেলে কোম্পানি। কিন্তু ততক্ষণে চকোলেট বরফের খবর ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে, কারোর জানলায় জমেছে কোকোর স্তর। কারোর আবার গাড়ির কাচ ঢেকে গিয়েছে কোকোর গুঁড়োয়। বাচ্চারা তো বেজায় খুশি এই ঘটনায়। তারা সেই বরফের কুঁচির মধ্যে থেকেই কোকো জড়ো করে মহানন্দে চকোলেট খেয়েছে। বড়রাও সমানভাবে উপভোগ করেছেন।

Swarnali Goswami 20.08.2020

খুলবে এবারে পায়ের বেড়ি। জন্মের পর থেকে একদিনও শিকল ছাড়া রাখা হয়নি হাতিটিকে। দীর্ঘ ৩৫ বছর ধরে পায়ে লোহার শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছিল কাভানকে। পাকিস্তানের চিড়িয়াখানায় বন্দিদশায় ছিল সে। তবে এবার ইসলামাবাদ হাইকোর্ট কাভানকে মুক্তির আদেশ দিল। কাভানকে মুক্ত করে জঙ্গলে ছেড়ে দিতে আদেশ করল হাইকোর্ট। পাকিস্তান অথরিটি কাভানকে ক্যাম্বিডিয়ার জঙ্গলে ছেড়ে দিতে চায়। ৫ বছরের দীর্ঘ লড়াইয়ের পর মুক্তি পেল কাভান। বহুবছর ধরে কাভানের মুক্তির জন্য পশুপ্রেমীরা বিক্ষোভ দেখিয়েছে। চিড়িয়াখানা থেকে প্রতিবার বলা হয়েছিল, কাভান অসুস্থ। ওর মানসিক স্থিতি ঠিক নেই। তাই ওকে বেঁধে রাখা হয়। কিন্তু কাভানের মানসিক স্থিতি অন্য হাতিদের মতই স্বাভাবিক তা প্রমাণিত হয়েছে। এই একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও কোনও পশুকে এমন নির্মমভাবে আটকে রাখার দৃষ্টান্তে অবাক হয়েছে বিশ্বের পশুপ্রেমীরা। তবে শেষে বিচার পেয়েছে কাভান এটাই স্বস্তির।

Swarnali Goswami 19.08.2020

রয়্যাল অ্যাকাডেমি অফ এঞ্জিনিয়ারিং প্রেসিডেন্ট স্পেশাল অ্যাওয়ার্ড জিতলেন ভারতীয় বংশোদ্ভ‌ূত পদার্থবিদ রবি সোলাংকি। করোনাভাইরাস নিয়ে গবেষণা করে এই পুরস্কার জিতেছেন তিনি। ন্যাশনাল হেলথ সার্ভিস চ্যারিটির জন্য বিশেষ ওয়েবসাইট তৈরির কাজে যুক্ত রয়েছেন তিনি। সেই কাজের জন্যই এই বিশেষ সম্মান পেলেন। নিউরোডিজেনারেটিভ ডিজিজ নিয়ে কাজ করছেন রবি সোলাংকি। তাঁর সঙ্গেই এই পুরস্কার জিতেছেন আরও ১৮ জন বিজ্ঞানী। রবির সঙ্গে এই কাজ করছেন রেমন্ড সিয়েম নামে আরও এক বিজ্ঞানী। এঁরা দুজনে রেকর্ড সময়ের মধ্যে অত্যন্ত কার্যকারী একটি প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছেন বলে বিশেষ ভাবে প্রশংসিত হয়েছেন। এই অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ডোনেশন জোগাড় করা, পিপিই তৈরি, চাইল্ড কেয়ার সাপোর্ট এবং কাউন্সেলিং-এর ব্যবস্থা রয়েছে। মাত্র তিন মাসের মধ্যে এই প্ল্যাটফর্মের মাধ্যমে ৯০,০০০ স্বাস্থ্যকর্মী উপকৃত হয়েছেন বলে জানানো হয়েছে।

Swarnali Goswami 18.08.2020

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওবরাডোর জানালেন রাশিয়ায় তৈরি হওয়া করোনাভাইরাসের টিকা স্বেচ্ছায় গ্রহণ করবেন। রাশিয়ার টিকাকেই অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেক্সিকো। তারা এই টিকার প্রথম ব্যাচ উত্‍‌পাদনও করবে বলে ঘোষণা করেছে। আন্দ্রে সকালে যে নিয়মিত সাংবাদিক সম্মেনল করেন, সেখানেই এ দিন আন্দ্রে বলেছেন, ‘আমিই প্রথম এই টিকা দেব।’ মেক্সিকোর ডেপুটি ফরেন মিনিস্টার মারঠা ডেলগাডো জানিয়েছেন, দেশের এই মুহূর্তে ২০০ মিলিয়ন পর্যন্ত ডোজ প্রয়োজন। তৃতীয় ধাপের ট্রায়াল সফল হলে, আগামী বছর এপ্রিলেই প্রথম ব্যাচের টিকা বাজারে আসবে। উল্লেখ্য, মেক্সিকোয় এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫,২২,১৬২ জন। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৬,৭৫৭ জন।

Swarnali Goswami 18.08.2020

করোনাভাইরাসের আবহের মধ্যেই ঝুঁকি নিয়ে স্কুল খোলার অনুমতি দেয় ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। জুলাইয়ের মাঝামাঝি থেকে স্কুল চালুও হয়েছিল আমেরিকায়। রিপোর্ট বলছে, মাত্র দু-সপ্তাহের মধ্যে প্রায় ১ লক্ষ শিশুপড়ুয়া করোনায় আক্রান্ত হয়েছে। আমেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্স প্রকাশিত এক রিপোর্টে জানা যাচ্ছে কোভিড আক্রান্ত পড়ুয়ার সংখ্যা ৯৭ হাজার ছাড়িয়েছে। জুলাইয়ের শেষ দু-সপ্তাহের মধ্যে এই ৯৭ হাজার শিশুপড়ুয়ার করোনা সংক্রমণ ধরা পড়েছে। স্কুলে যাতায়াতের পথেই যে সংক্রমণ, রিপোর্টে তা নিশ্চিত করে বলা হয়েছে। ওই রিপোর্ট আরও দাবি করা হয়, জুলাইয়ের ওই দু-সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে কমপক্ষে ২৫ শিশুর মৃত্যু হয়েছে। ট্রাম্প প্রশাসন অবশ্য এ বিষয়ে কোনও মন্তব্য এখনও পর্যন্ত করেনি। স্কুলগুলিও যে পুনরায় বন্ধ করে দেওয়া হতে পারে, এমনও শোনা যাচ্ছে না। ভান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের ডক্টর টিনা হার্টার্ট জানান, শিশুদের মধ্যে কোভিড টেস্টের হার বাড়াতে হবে। তাতে ভাইরাস সংক্রমণে ছোটদের ভূমিকা নির্ধারণ সহজ হবে।

Swarnali Goswami 14.08.2020

বাসা বাঁধার জন্য দুবাইয়ের রাজপুত্র শেখ হামদান বিন মহম্মদ বিন রশিদ আল মাকতৌমের বহুমূল্য মার্সিডিজ বেঞ্জের বনেটকে নিরাপদ ভাবল ঘুঘু পাখি। পরিবেশপ্রেমী দুবাইয়ের রাজকুমার সেই দেখে এক অভাবনীয় সিদ্ধান্ত নিলেন। নিজের দামি মার্সিডিজের উপরে পাখির বাসা দেখে বেশ কিছুদিনের জন্য ওই গাড়িতে চড়াই বন্ধ করে দেন তিনি৷ শুধু তাই নয়, গাড়িটি সাদা এবং লাল টেপ দিয়ে ঘিরে ফেলার নির্দেশ দেন তিনি৷ এমনকী, নিজের কর্মচারীদের গাড়িটির আশপাশে যেতেও নিষেধ করেন, পাছে পাখিগুলি বিরক্ত হয়! ফলে নিশ্চিন্তে দামি মার্সিডিজের বনেটেই ডিম পেড়েছিল মা পাখিটি৷ পরম যত্নে ডিমে তা দিয়েছে সে৷ সম্প্রতি ডিম ফুটে বেরিয়ে এসেছে পাখির বাচ্চা৷ গোটা ঘটনা দূরে বসানো ভিডিও ক্যামেরায় রেকর্ড করেছেন রাজকুমার। বুধবার সেই ভিডিও ইনস্টাগ্রামে শেয়ার করেছেন তিনি৷ সঙ্গে লিখেছেন, ‘এক এক সময় জীবনের ছোট্ট ছোট্ট জিনিসগুলি প্রত্যাশাকেও ছাপিয়ে যায়!’

Swarnali Goswami 13.08.2020

হোয়াইট হাউসের বাইরে আচমকাই গোলাগুলি চলল সোমবার। সেই সময় সাংবাদিক সম্মেলনে স্টক মার্কেট নিয়ে বক্তব্য রাখছিলেন ডোনাল্ড ট্রাম্প। সাংবাদিক সম্মেলন থামিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রেস রুম থেকে এসকর্ট করে বের করে নিয়ে যায় আমেরিকার সিক্রেট সারভিস। ওয়াশিংটনে এক সন্দেহভাজনকে গুলি করল সিক্রেট সার্ভিসের একজন গার্ড৷ অভিযোগ সেই ব্যক্তির কাছে অস্ত্রশস্ত্র ছিল৷ এরপরেই হোয়াইট হাউসের নর্থ লনে ভরে যায় কালো পোশাক পরিহিত সিক্রেট সার্ভিস এজেন্টে৷ যদিও কিছুক্ষণ পর ট্রাম্প ফের সাংবাদিক সম্মেলনে ফিরে আসেন৷ সেখানে সাংবাদিকদেরও আটকে রাখা হয়েছিল৷ সেখানেই তিনি জানান হোয়াইট হাউসের মাঠের বাইরে কাউকে গুলি মারা হয়েছে৷ পরে এ বিষয়ে ট্যুইট করে সিক্রেট সারভিস জানায়, ‘শ্যুটিং-এ জড়িয়ে পড়া USSS অফিসারের বিষয়ে তদন্ত চলছে। এক ব্যক্তি ও এক USSS অফিসারকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিক্রেট সারভিসের তড়িত্‍‌ গতির কাজের প্রশংসা করেছেন ট্রাম্প।

Swarnali Goswami 11.08.2020

ফেসবুক ২০২১ সালের জুলাই পর্যন্ত কর্মীদের ওয়ার্ক ফ্রম হোমে অনুমতি দিল। এই পরিপ্রেক্ষিতে বাড়িতে অফিসের সেট আপ তৈরির জন্য কর্মীপিছু এক হাজার ডলার করেও দেবে মার্ক জুকেরবার্গের কোম্পানি। ফেসবুকের মুখপাত্র ই মেইল বিবৃতিতে বৃহস্পতিবার জানিয়েছেন, ‘স্বাস্থ্য ও সরকারি বিশেষজ্ঞদের পরামর্শে ও এই বিষয়ে নিজেদের মধ্যে আলোচনার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আমরা কর্মীদের ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত বাড়ি থেকে কাজ চালিয়ে যাওয়ায় অনুমতি দেব। পাশাপাশি, বাড়ির অফিসের প্রয়োজনের জন্য আমরা কর্মীদের অতিরিক্ত এক হাজার ডলারও দেব।’ সম্প্রতি অন্যান্য যে সব বড় প্রযুক্তি কোম্পানিগুলি যে পদক্ষেপ করেছে, সেই পথেই পা বাড়াল ফেসবুক। ভারতীয় মুদ্রায় কর্মীদের প্রদেয় অর্থের পরিমাণ প্রায় ৭.৫ লাখ টাকা।

Swarnali Goswami 07.08.2020

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ব্যবহারে সাময়িক নিষেধাজ্ঞা জারি করল ট্যুইটার। করোনা বিষয়ক একটি ভুয়ো ভিডিও প্রচারের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে ট্যুইটার বলে জানা গিয়েছে। জানা যাচ্ছে, ওই ভিডিওটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমক ফক্স নিউজকে দেওয়া একটি সাক্ষাৎকারে ট্রাম্প দাবি করেছিলেন, মার্কিন শিশুরা করোনার বিরুদ্ধে ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলেছে। এই বার্তাটিকে কোভিড-১৯ বিষয়ক ভুয়ো তথ্য বলে চিহ্নিত করেছে ট্যুইটার। তবে পরে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন-কে ট্যুইটার জানিয়েছে, ভিডিওটি ডিলিট করা হয়েছে। ফলে ট্রাম্পের এই অ্যাকাউন্টও পুনরায় সক্রিয় হয়েছে। প্রসঙ্গত এই একই ভিডিও ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট থেকেও সরিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। কারণ ওই একই ভুয়ো তথ্য। ট্রাম্পের প্রচার পারিষদ কোর্টনি প্যারেল্লার অবশ্য দাবি প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য অপপ্রচার হয়েছে।

Swarnali Goswami 06.08.2020

নেপালের পথ অনুসরণ করে ভারতের কাশ্মীরকে নিজেদের দেশের মানচিত্রে স্থান দিল পাকিস্তান। মঙ্গলবারই নতুন একটি রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান৷ এ বার নেপালের পথ অনুসরণ করে ইমরান খান সরকার গোটা কাশ্মীরকে পাকিস্তানের ম্যাপের সঙ্গে জুড়ে দিল। সেই মানচিত্রে জম্মু- কাশ্মীর, লাদাখ এবং গুজরাতের জুনাগড়কে নিজেদের অংশ বলে দাবি করেছে পাকিস্তান সরকার৷ যদিও পাকিস্তানের এই পদক্ষেপকে ‘রাজনৈতিক পাগলামো’ বলে কড়া প্রতিক্রিয়া দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক৷ ইমরান খান নিজে হাতে মঙ্গলবার বিতর্কিত মানচিত্রের আনুষ্ঠানিক প্রকাশ করেন। ইমরান বলেন, ‘আজই আমরা পাকিস্তানের নতুন ম্যাপ বিশ্বের সামনে আনছি। পাকিস্তানের মন্ত্রিসভা ছাড়াও বিরোধী দল এমনকি কাশ্মীরি নেতৃত্বেরও এতে সমর্থন রয়েছে। নয়া মানচিত্র পাকিস্তানের মানুষের আশা ও বিশ্বাসকে সমর্থন করে।’ পাক প্রধানমন্ত্রীর কথায়, কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে ভারত গত বছরের ৫ অগস্ট যে অবৈধ পদক্ষেপ করেছে, পাকিস্তানের নয়া মানচিত্র তা বাতিল করে দেয়।

Swarnali Goswami 04.08.2020

কুয়েত ভারত-সহ এশিয়ার বেশ কয়েকটি দেশের নাগরিকদের উপরে নিষেধাজ্ঞা জারি করল। ভারত ছাড়াও পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, ইরান এবং ফিলিপিন্সের নাগরিকদের প্রবেশের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত৷ সাড়ে তিন মাস পর আন্তর্জাতিক বিমান পরিষেবাও শুরু করছে ওই দেশ। এর ফলে কয়েক লক্ষ ভারতীয়ের কর্মহীন হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে৷ প্রচুর ভারতীয় কুয়েতে কর্মসূত্রে থাকেন, তাঁরা করোনা অতিমারির জন্য দেশে এসেছেন। অনেকের ভিসার মেয়াদ ফুরিয়ে গেছে। তাঁদের প্রত্যেকের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ল। ভারতীয় বিদেশমন্ত্রক আলোচনার মাধ্যমে বিষয়টির মীমাংসা করতে চাইছেন।

Swarnali Goswami 31.07.2020

‘লোকাল পে ভোকাল’ হতে বলেছেন প্রধানমন্ত্রী। তার জ্বলন্ত নিদর্শন যদি দেখা যায় দেশের বাইরে, তার চেয়ে আর ভালো কীই বা হতে পারে? ভারতের প্রসিদ্ধ সাইকেল ব্র্যান্ড ‘হিরো’ ৷ সেই ব্র্যান্ডের সাইকেল চড়ে লন্ডনের রাস্তায় ঘুরতে দেখা গেল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে৷ মূলত করোনা থেকে বাঁচতে প্রয়োজন ভাল লাইফস্টাইলের৷ এই কারণে অ্যান্টি ওবেসিটি বা মোটাত্ব দূর করতে এক নতুন পথ বেছে নিল ব্রিটিশ সরকার৷ অ্যান্টি ওবেসিটি ক্যাম্পেন শুরু করছে ব্রিটিশ সরকার৷ যার মধ্যে সাইক্লিং এবং হাঁটার দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে৷  নতুন বাইক লেন তৈরি করছে ব্রিটিশ সরকার৷ রাস্তার মধ্যেই থাকবে সুরক্ষিত বাইক লেন, মিলবে সাইকেল ট্রেনিং এবং বাইক পাওয়া যাবে প্রেসক্রিপশন দেখিয়েই৷ নতুন ফিটনেস স্ট্র্যাটেজিতে এই সব নিয়ম সামিল হচ্ছে৷ জনসন জানিয়েছেন , বেশি সাইকেল ব্যবহার করলে দূষণের মাত্রা কমবে৷ ফলে পরিবেশও সুস্থ থাকবে কয়েকগুণ বেশি৷ এমনই মত বরিস জনসনের, যিনি নিজেও একজন করোনা যোদ্ধা৷ তবে ব্রিটেনে বেশি সাইকেল চালানো বা ফিটনেসে জোর দেওয়ার থেকে বেশি যা নজরে আসছে ভারতীয়দের, তা হল ভারতীয় ব্র্যান্ডের সাইকেলে চড়ে প্রধানমন্ত্রী বরিসের এই সওয়ার৷ ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হিরো ব্র্যান্ডের সাইকেলে চড়তে দেখে বেশ কিছুটা উৎসাহী হলেন ভারতীয়রা৷

Swarnali Goswami 30.07.2020

মোহনবাগান দিবস উপলক্ষে শতাব্দী প্রাচীন ক্লাবের প্রতীক ও লোগোয় সেজেছে ঐতিহ্যের টাইমস স্কোয়ার। নিউ ইয়র্ক সিটির টাইমস স্কোয়ারে NASDAQ বিলবোর্ডে শোভা পাবে গঙ্গাপাড়ের ক্লাবের ঐতিহ্যের লোগো। সদূর মার্কিন মুলুকের নিউ ইয়র্কেও ২৯ জুলাই সবুজ মেরুন। মোহনবাগান দিবসের সেলিব্রেশনে ইতিহাসের টাইমস স্কোয়ারের বিলবোর্ডে শতাব্দী প্রাচীন ভারতীয় ক্লাবের বিভিন্ন ঐতিহাসিক মুহূর্ত প্রকাশ করবে NASDAQ। মোহনবাগান সচিব সৃঞ্জয় বোস বলেন,”দিনটা সত্যিই গর্বের। শতাব্দী পেরনো ক্লাবের বিভিন্ন মুহূর্তের কোলাজ জায়গা পাবে ইতিহাসের টাইমস স্কোয়ারে। মোহনবাগান দিবসে এর থেকে আনন্দের আর কী হতে পারে!” যে কোনও সমাবেশের মতোই লকডাউনের কারণে এবারের মোহনবাগান দিবস পুরোপুরি ভার্চুয়াল। দিনভর ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ক্লাবের পক্ষ থেকে। তবুও যেহেতু ক্লাবে গিয়ে অনুষ্ঠান পালন করা হবেনা, তাই কোথাও একটা আক্ষেপ, আফসোস কাজ করছিল সমর্থকদের মনে। মার্কিন মুলুকের টাইমস।স্কোয়ারে মোহনবাগান দিবসের সেলিব্রেশনের খবর এখন সবটাই প্লাস করে দিয়েছে। ঐতিহ্যের সবুজ-মেরুন মিশে গেল ইতিহাসের টাইমস স্কোয়ারে।

Swarnali Goswami 29.07.2020

বিশ্বজুড়ে নিজেদের কর্মীদের জন্য বাড়ি থেকে কাজ (Work From Home) করার সুযোগের সময়সীমা বৃদ্ধি করল গুগল। কেউ চাইলে ওই সংস্থার কর্মীরা আগামী বছরের জুন মাস পর্যন্ত ওয়ার্ক ফ্রম হোমের সুযোগ পাবেন। ভারতে কর্মরত গুগলের কর্মীদের ক্ষেত্রেও একই নিয়ম থাকছে। সম্প্রতি কর্মীদের কাছে একটি ইমেইল পাঠিয়েছেন সুন্দর পিচাই। তাতে তিনি লিখেছেন ‘এখন বিশ্বজুড়ে সংস্থার কর্মীরা ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ি থেকে কাজ করার সুযোগ পাবেন। অফিসে আসার কোনও প্রয়োজন নেই এমন কাজের ক্ষেত্রে এই সুযোগ পাওয়া যাবে।’ ‘কর্মীরা যাতে আগামী দিনের প্ল্যান করে রাখতে পারেন তাই Google ওয়ার্ক ফ্রম হোমের সুযোগের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।’

Swarnali Goswami 27 07 2020

মার্কিন যুক্তরাষ্ট্র রিলায়েন্স জিও -র ৫জি সলিউশন মডেল অনুসরণ করার জন্য বিশ্বের সব টেলিকম সংস্থার কাছে আবেদন জানাল৷ মার্কিন সাইবার কূটনীতিবিদ রবার্ট এল স্ট্রেয়ার এক সাক্ষাৎকারে বলেন, ‘আমার মনে হয় ৫জি প্রযুক্তির ক্ষেত্রে রিলায়েন্স জিও-র থেকে শিক্ষা নেওয়া উচিত৷ এই উপায় অবলম্বন করেই ৪জি প্রযুক্তি অন্য মাত্রা পেয়েছে৷’ স্পেনের সংস্থা টেলিফোনিকা, ফ্রান্সের অরেঞ্জ, ভারতেও জিও ও অস্ট্রেলিয়ার টেলস্ট্রা, দক্ষিণ কোরিয়ার একে অ্যান্ড কেটি, জাপানের এনটিটি, কানাডা ও সিঙ্গাপুরের টেলিকম অপারেটরদের প্রশংসা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র৷ হুয়াই-সহ চিনা সংস্থাগুলির বিশ্বাসযোগ্যতা নিয়ে সমালোচনাও করেছেন আমেরিকার সাইবার বিশেষজ্ঞরা৷ স্ট্রেয়ারের বক্তব্য, ‘হুয়াই বা ZTE-র মতো চিনা সংস্থার 5G নেটওয়ার্ক ব্যবহার করা খুবই বিপজ্জনক৷ সরকারি তথ্য, বাণিজ্যিক বা ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে ঝুঁকি থেকে যাবে৷’ জিও-র ১০০ শতাংশ মেড ইন ইন্ডিয়া 5G সলিউশন অনুসরণ করতে মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রস্তাব দেন স্ট্রেয়ার৷ উল্লেখ্য, রবার্ট স্ট্রেয়ার মার্কিন যুক্তরাষ্ট্রের সাইবার অ্যান্ড ইন্টারন্যাশনাল কমিউমিকেশনস অ্যান্ড ইনফরমেশন পলিসির ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি৷

Swarnali Goswami 23.07.2020

টেক্সাসের হিউস্টন শহরের চিনা দূতাবাস ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করার নির্দেশ দিল মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার হিউস্টন দূতাবাসের পিছনের একটি ডাস্টবিনে আগুন জ্বলতে দেখা য়ায়। কে বা কারা ওখানে কাগজ এনে জ্বালালেন তার কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি। মার্কিন প্রতিরক্ষা মুখপাত্র মর্গান ওর্তাগাস জানাচ্ছেন, মার্কিন নাগরিকদের বৌদ্ধিক সম্পত্তি তথা আমেরিকার সার্বভৌমত্ব তাদের কাছে মূল্যবান। এই কারণেই এমন সিদ্ধান্ত। মার্কিন প্রতিরক্ষা দফতর থেকে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে এই পদক্ষেপের কথা জানানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট এদিন এমনটাও বলেন, এমন সম্ভাবনাও অদূর ভবিষ্যতে রয়েছে যে নানা চিনা প্রকল্প বন্ধ হয়ে যেতে পারে। প্রসঙ্গত এদিন মার্কিন গোয়েন্দা বিভাগের শীর্ষকর্তা রিচার্ড গ্রেনেল বলেন, সানফ্রান্সিসকোর চিনা দূতাবাসটিও বন্ধ করতে পারেন তাঁরা। আপাতত হিউস্টন দিয়েই শুরু হল।

Swarnali Goswami 23.07.2020

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা করোনাইভাইরাসের যে প্রতিষেধক তৈরি করছেন, তা প্রাথমিক ভাবে সফল বলে জানা গিয়েছে। এটির প্রয়োগে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ছে বলেই প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, অন্তত ১৪০টি টিকা আবিষ্কারের প্রকল্প চলছে সারা বিশ্বে। তার মধ্যে অন্তত ১৩টি টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। ল্যানসেট মেডিক্যাল জার্নালের এডিটর রিচার্ড হরটন এ নিয়ে ট্যুইট করেছেন সোমবার। যদিও এই ফলাফল একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে, আরও বড় ট্রায়ালের অপেক্ষায় রয়েছেন গবেষকেরা। সেটি প্রমাণিত হলেই ভ্যাকসিনের অনেকটা কাছে পৌঁছনো যাবে বলে মনে করছেন তাঁরা। প্রায় ১০৭৭ জনের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল। এবং পরীক্ষার পর দেখা গিয়েছে, তাঁদের শরীরে কোভিড ১৯ প্রতিরোধকারী অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং উৎপন্ন হয়েছে শ্বেত রক্তকণিকা যা করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে।

Swarnali Goswami 20.07.2020

১৮ই জুলাই তিনি “মানব উৎসব”-এ বাংলার মাটির গান পরিবেশন করার সুযোগ পেলেন বাংলার মেয়ে সোমা দাস। ডি মন্টফ্রট বিশ্ববিদ্যালয়-লেস্টারে আয়োজিত দক্ষিণ এশীয় ঐতিহ্য মাস হিসাবে পালিত অনুষ্ঠানে সোমা গান পরিবেশন করলেন, তবে ডিজিটাল মাধ্যমে। স্থানীয় সময় বিকেল ৪-৫ টার মধ্যে ছিল অনুষ্ঠান।
সোমা ভারতীয় মার্গ সঙ্গীত ও দক্ষিণীতে রবি ঠাকুরের গানে ডিপ্লোমা করার পরেও লোকসঙ্গীতের প্রতি এক গভীর টান অনুভব করেন শিল্পী । লন্ডনে থাকলেও নিজের শিকড়ের প্রতি অনুরাগ বেশ নজর কাড়ে। সঙ্গীতের যে কোন ধারা নিয়েই চর্চা করতে পছন্দ করেন তিনি।
সোমা উত্তর কলকাতার মেয়ে। বাংলার মাটির গানের মাধ্যমে মানসিক ক্ষত নিরাময়ের চেষ্টা করলেন তিনি। এই গানের রচয়িতারা তাঁদের গানের মাধ্যমে মনুষ্যত্বের মর্মকে লালন করেছেন। সে সম্পর্কে লালান ফকির, দ্বিজ দাস, আব্দুল করিম প্রত্যেকেই তাঁদের গানে একটি ধর্মের কথা বলেছেন, যা মানবতার কথা বলে। এই কঠিন সময়ে সেই চিরন্তন একতার বাণী,বিশ্ব মানবতার কথা সোমা শুনিয়েছেন বাংলার মাটির গানে,গানে। কলকাতায় তাঁর সাম্প্রতিক সফরে তিনি কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভালের প্রথম মরসুমের সাথে যুক্ত ছিলেন, যেখানে শহর ও শহরতলির বিভিন্ন স্ট্রিট মিউজিশিয়ান অংশ নিয়েছিলেন। সোমা সর্বদা একটু অন্যভাবে ভাবেন যা তাঁর প্রতিটি উদ্যোগকে আলাদা করে তোলে। সোমা লোকশিল্পী, উপজাতীয় সংগীতশিল্পী, পথ সংগীতশিল্পী সবার সাথেই কাজ করেছেন।

Swarnali Goswami 18.07.2020

ফ্রান্সের নান্তে শহরে শনিবার একটি পনেরো শতকের ক্যাথিড্রালে আগুন লেগে যায়। বেশ কয়েক ঘণ্টা লেগে যায় এই আগুন নিয়ন্ত্রণে আনতে। এ দিন সকাল আটটা নাগাদ ফ্রান্সের নান্তে শহরে এই সেন্ট পিটার গির্জায় আগুন লেগেছে বলে খবর পান দমকল বিভাগের কর্মীরা। তড়িঘড়ি ১০৪ জনের একটি দল পৌঁছে যায় ওই গির্জার কাছে। দু’ঘণ্টা লড়াইয়ের পর আগুন নিয়ন্ত্রণে আসে। ওই গির্জার কর্তৃপক্ষের মতে, গির্জার ভিতরে রাখা শতাব্দী প্রাচীন অর্গানটি পুড়ে ছাই হয়ে গিয়েছে। বেশ কিছু স্তম্ভ ও দেওয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে। ফরাসি প্রধানমন্ত্রী জাঁ ক্যাসটেক্স শনিবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছেন। সমস্ত দমকলকর্মীকে ঝুঁকি নিয়ে এই ঐতিহ্যবাহী গির্জা রক্ষার জন্য ধন্যবাদ জানান তিনি। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ গত বছর নোত্রে দাম গির্জার তুলনায় অনেক কম বলে জানিয়েছেন গির্জার কর্তৃপক্ষ।

Swarnali Goswami 18.07.2020

করোনার প্রতিষেধক নিয়ে নতুন কথা শোনালেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা৷ তাঁদের তৈরি প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালের পর প্রাথমিক রিপোর্টে তাঁদের দাবি, এই ভ্যাকসিন করোনার বিরুদ্ধে মানব দেহকে ডবল প্রোটেকশন দিতে সক্ষম৷ যে স্বেচ্ছাসেবকদের উপরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে, তাঁদের রক্তের নমুনা পরীক্ষা করার পর এমনই দাবি করা হচ্ছে৷ ভ্যাকসিন প্রয়োগের পর স্বেচ্ছাসেবকদের শরীরে অ্যান্টিবডির পাশাপাশি ‘কিলার টি-সেল’ তৈরি হচ্ছে৷ গবেষকদের দাবি, অ্যান্টিবডির ক্ষমতা কয়েকমাসের মধ্যে হ্রাস পেলেও টি- সেল বেশ কয়েক বছর সক্রিয় থাকে৷ তবে এই ভ্যাকসিন যে দীর্ঘমেয়াদী ভিত্তিতে করোনার বিরুদ্ধে সুরক্ষা জোগাবে, তা এখনও নিশ্চিত করে বলার মতো সময় আসেনি৷

Swarnali Goswami 16.07.2020

বিল গেটস, বারাক ওবামা, জো বাইডেন, এলন মাস্ক, ওয়ারেন বাফেট, জেফ বেজস, কিম কারদাশিয়ান প্রমুখের ট্যুইটার অ্যাকাউন্ট রাতারাতি হ্যাক করে ফেলল হ্যাকাররা৷ প্রত্যেকের ট্যুইটার হ্যান্ডেল থেকেই ক্রিপ্টোকারেন্সির বিটকয়েন সম্পর্কিত স্ক্যাম ট্যুইট করা হয়েছে৷ ট্যুইটারের সিইও জ্যাক ডর্সি বললেন, ‘ট্যুইটারের কাছে, আমাদের কাছে, এটি একটি কঠিন দিন৷’ হ্যাকাররা ওই সমস্ত ব্যক্তিত্বদের ট্যুইটার হ্যান্ডেল থেকে প্রতারণামূলক ট্যুইট করে হ্যাকাররা৷ যাতে বলা হয়, ‘আপনারা আমাকে অনেক কিছু দিয়েছেন। করোনা পরিস্থিতির কথা ভেবে আমিও আপনাদের কিছু ফেরত দিতে চাই। আগামী আধ ঘণ্টার মধ্যে আমার অ্যাকাউন্টে যদি কেউ ১ হাজার ডলার পাঠায়, তা হলে আমি তাঁকে ২ হাজার ডলার দেব। ৩০ মিনিট মাত্র সময় আছে৷’ সূত্রের খবর, অনেকে বিশ্বাস করে সেই টাকা পাঠিয়েও দিয়েছেন৷ তেসলা সিইও এলন মাস্ক ও মাইক্রোসফট-এর কর্ণধার বিল গেটসের অ্যাকাউন্ট থেকে ট্যুইট ডিলিট করা হয়৷ তারপর দ্বিতীয়বার ফের একই ট্যুইট৷ এই ট্যুইটগুলির সঙ্গে একটি করে লিঙ্কও দেওয়া ছিল। ট্যুইটারে এই ধরনের বিটকয়েন স্ক্যাম হ্যাক সাধারণ বিষয়৷ এই ধরনের ঘটনা আগেও ঘটেছে৷ কিন্তু বিশ্বের তাবড় সেলেবদের ভেরিফায়েড ট্যুইটার হ্যান্ডেল হ্যাকড হল, এই ব্যাপারটি নিয়ে যথেষ্ট চিন্তিত ট্যুইটার সংস্থা। ট্যুইটার সিইও ডর্সির কথায়, ‘আমরা তদন্ত চালাচ্ছি৷

Swarnali Goswami 16.07.2020

আমেরিকায় থেকে বিদেশি শিক্ষার্থীরা যে অনলাইনে ক্লাস করতে পারবেন না বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সিদ্ধান্ত নিয়েছিল, চাপের মুখে বিতর্কিত সেই নির্দেশ মঙ্গলবার প্রত্যাহার করে নেওয়ার কথা ট্রাম্প প্রশাসনের তরফে জানানো হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা মামলার প্রেক্ষিতে এদিন আদালতে শুনানি ছিল। সেখানেই সরকার পক্ষের আইনজীবী ট্রাম্প প্রশাসনের মত বদলের কথা জানান। ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে মঙ্গলবার মার্কিন সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। আমেরিকার অভিবাসন ও শুল্ক দপ্তর ঘোষণায় বলা হয়েছিল, এফ-১ এবং এম-১ ভিসাধারীদের মধ্যে যে সমস্ত পড়ুয়া অনলাইনে ক্লাস করেছেন, তাঁদের কোনও ভাবেই আমেরিকায় থাকার অনুমতি দেওয়া হবে না। অনলাইনে ক্লাস করা বিদেশি শিক্ষার্থীদের মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যেতে হবে। নয়তো এমন কোনও কোর্সে ভর্তি হতে হবে, যেখানে শারীরিক ভাবে ক্লাসে উপস্থিত থাকা বাধ্যতামূলক। কিন্তু এই ঘোষণা হওয়ার পর পরই আমেরিকা থেকে বিদেশি পড়ুয়া খেদাও অভিযানের বিরুদ্ধে সরব হয় গুগল, ফেসবুক, মাইক্রোসফটের মতো প্রথমসারির তথ্যপ্রযুক্তি সংস্থা। ওই সংস্থাগুলি হার্ভার্ড এবং ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অফ টেকনোলজির সঙ্গে একযোগে আইনি প্রক্রিয়ায় অংশ নেয়। তাদের আশঙ্কা, এর ফলে আন্তর্জাতিক স্তরে প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে হবে। শুধু তাই নয়, আমেরিকায় পড়ার জন্য বিদেশি ছাত্রছাত্রীরা যে বিপুল টাকা খরচ করেন, তা-ও হাতছাড়া হবে।
এছাড়াও হোয়াইট হাউস থেকে জানানো হয়, আগামী দিনে ওই ভিসা দেওয়ার পদ্ধতিতে কিছু পরিবর্তন আনা হবে। শুধু অতি দক্ষ কর্মীরাই যাতে সেখানে কাজ করার অধিকার পান, বিদেশিদের জন্য কোনও মার্কিন নাগরিকের চাকরি না যায়, সেদিকে লক্ষ্য রাখা হবে।

Swarnali Goswami 15.07.2020

মার্কিন স্বাস্থ্যমন্ত্রক ও ওষুধ প্রস্তুতকারীরা জানিয়েছে, আগামী গ্রীষ্মের শেষেই করোনার ভ্য়াকসিন উত্‍পাদন শুরু হয়ে যাবে। সোমবারই এই তথ্য সামনে আনেন মার্কিন প্রশাসনের এক উচ্চপদস্থ আধিকারিক। মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই উত্‍পাদনের কাজ শুরু হয়ে গিয়েছে। প্রতিষেধকের উত্‍‍পাদনের জন্য কাঁচামাল সংগ্রহে সংস্থাগুলিকে সাহায্য করা হচ্ছে। অপরদিকে করোনা ভাইরাসের প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়ালের সবকটি ধাপ ইতিমধ্যেই শেষ হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার সেচেনভ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা৷ তাঁদের দাবি অনুযায়ী বিশ্বের যে দেশগুলি ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে এগিয়ে রয়েছে, তাঁদের মধ্যে অগ্রণী স্থানে রয়েছে রাশিয়া৷ সেচেনভ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ মেডিক্যাল প্যারাসাইটোলজির ট্রপিক্যাল অ্যান্ড ভেক্টর বোর্ন ডিজিজ বিভাগের ডিরেক্টর অ্যালেকজান্ডার লুকাসেভ জানিয়েছেন, এই ভ্যাকসিন যে সম্পূর্ণ নিরাপদ, তা নিয়ে কোনও সংশয় নেই৷ অন্যদিকে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ও করোনা ভ্যাকসিনের ডোজ উত্‍পাদন প্রক্রিয়াও চালিয়ে যাচ্ছে। ভ্যাকসিন আবিষ্কারের মজে ভারত-সহ বিভিন্ন দেশগুলি। তবে এসবের মধ্যেও আশংকার বার্তা দিয়ে রেখেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। করোনা ভ্যাকসিন আবিষ্করের ক্ষেত্রে অন্তত এক বছরের বেশি সময় লেগে যেতে পরে বলে জানিয়েছিল ‘হু’।

Swarnali Goswami 14.07.2020

রামচন্দ্র তুমি কার? মানচিত্র পাল্টেও শান্তি হচ্ছেনা। এবারে অযোধ্যা সহ রামচন্দ্রকেও টেনে নিতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তাঁর বক্তব্য, আসল অযোধ্যা তো নেপালে অবস্থিত ছিল, ভারতে নয়৷ রামও নেপালি ছিলেন৷ নেপালি প্রধানমন্ত্রী বলেন, ‘ভারত সাংস্কৃতিক সীমালঙ্ঘনের জন্য নকল অযোধ্যার নির্মাণ করেছে। আসল অযোধ্যা আমাদের নেপালে আছে।’ নেপালের প্রধানমন্ত্রী দাবি করেন, ‘সত্যিকারের অযোধ্যা বীরগঞ্জের পশ্চিমে, থোরিতে। কিন্তু, ভারত সেই সত্যের বিকৃতি ঘটিয়েছে। ভারতীয় অঞ্চলে ভগবান রামের জন্মেছেন বলে ওরা দাবি করে।’ নেপালে কিন্তু রাজনৈতিক ভাবে প্রচণ্ড চাপে রয়েছেন কেপি শর্মা অলি। অলির পদত্যাগের দাবি তীব্রতর হচ্ছে । শুধু বিরোধীরা নন, শাসকদল নেপাল কমিউনিস্ট পার্টিরে অন্দরেও এখন অলি-বিরোধী হাওয়া। তার মধ্যেই এ হেন মন্তব্য আবারও শোরগোল ফেলে দিয়েছে।

Swarnali Goswami 13.07.2020

বাংলাদেশের রাষ্ট্রদূত পরিবর্তনের রাস্তায় হাঁটতে চলেছে ভারত। চিনের সঙ্গে ভারতের সংঘাত যত বাড়ছে, ততই যেন প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্ক মজবুত করার চেষ্টা করছে বেজিং। এই অবস্থায় ভারত বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বের হাত আরও মজবুত করতে চায়। জানা গিয়েছে, বাংলাদেশে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত রিভা গঙ্গোপাধ্যায় দাসকে ফিরিয়ে আনা হচ্ছে নয়াদিল্লিতে। তাঁকে বিদেশমন্ত্রকের সচিব (পূর্ব) পদে বসানো হচ্ছে। আর ঢাকায় পাঠানো হচ্ছে দুঁদে কুটনীতিবিদ বিক্রম ডরাইস্বামীকে। উল্লেখ্য, সাম্প্রতিককালে একাধিক বিষয় নিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের টানাপোড়েন চলছে। এমনকী ভারতীয় রাষ্ট্রদূতের সঙ্গে দীর্ঘদিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখাই করেননি বলে শোনা যাচ্ছে। এই পরিস্থিতিতে কূটনৈতিকভাবে মোকাবিলা করতে ডরাইস্বামীকে পাঠানো হচ্ছে ঢাকায়। ভারতের সঙ্গে টানাপোড়েনের সুযোগ নিয়ে অবশ্য বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলেছে চিন। বাংলাদেশের সরকারি স্তর থেকেও বারবার চিনকে ‘ঘনিষ্ঠ বন্ধু’ বলে উল্লেখ করা হচ্ছে। বস্তুত সীমান্ত নিয়ে জেরবার অবস্থা ভারতের। এই পরিস্থিতিতে বাংলাদেশ ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিবেশী। সেই প্রতিবেশীই যেন কোনওভাবে ‘শত্রুপক্ষের’ সঙ্গে হাত না মেলায়, তা নিশ্চিত করতে চাইছে ভারত।

Swarnali Goswami 13.07.2020

করোনাকে নিয়ন্ত্রণে আনা সম্ভব। দিন দিন বেড়ে চলা সংক্রমণের মধ্যেও এমনটাই মনে করছে ‘হু। এই প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস অ্যাঢানম গ্যাব্রিয়াস মুম্বইয়ের ধারাভি বস্তির উদাহরণ টেনেছেন। তিনি বলেন পৃথিবী জুড়ে এমন অনেক উদাহরণ রয়েছে যেখানে দেখা যাচ্ছে যে করোনা বাড়াবাড়ি পর্যায়ে যাওয়ার পরেও তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।’ টেডরস আরও বলেন, ‘ইতালি, স্পেন এবং দক্ষিণ কোরিয়ার কথা এই প্রসঙ্গে উল্লেখ করতে হয়। এছাড়াও অতি ঘন জনসন্নিবিষ্ট মেগাসিটির ধারাভি বস্তি যে ভাবে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এনেছে তা প্রশংসার যোগ্য। টেস্টিং, ট্রেসিং, আইসোলেটিং আর ট্রিটিং – এই বেসিক নিয়ম মেনেই সাফল্য পেয়েছে ধারাভি।’ করোনার বিরুদ্ধে কড়াকড়িতে শিথিলতা আনলেই এর প্রকোপ আরও ভয়াবহ আকার নেবে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। সারা বিশ্ব এক হয়ে করোনার বিরুদ্ধে আক্রমণাত্মক মনোভাব নিলে তবেই এই অতিমারীকে দূর করা সম্ভব বলে মনে করছেন ‘হু’ প্রধান।

Swarnali Goswami 11.07.2020

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির একের পর এক সিদ্ধান্তে ভারত-নেপালের মধ্যে দূরত্ব বাড়ছে। শাসকদলের অন্দরেই কোণঠাসা অবস্থা অলির। তাঁর এই অতিরিক্ত চিন প্রীতি ‘প্রচণ্ড’র মতো নেতারা মানতে পারছেন না। পরিস্থিতি এমন পর্যায়ে দাঁড়িয়েছে, যে কোনও সময় তাঁকে ইস্তফাও দিতে হতে পারে। এমত পরিস্থিতিতে সংঘাত আরও বাড়িয়ে ভারতের নিউজ চ্যানেলগুলির সম্প্রচার বন্ধ করে দিল নেপাল। অলি সরকারের তরফে যদিও এই পদক্ষেপ নিয়ে এখনও আনুষ্ঠানিক ভাবে কোনও ঘোষণা করা হয়নি। তবে, নেপালের কেব্‌ল টিভি অপারেটররা ইতিমধ্যে ভারতের সমস্ত নিউজ চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দিয়েছে। কেব্‌ল অপারেটর সংগঠনের বক্তব্য, ভারতের সংবাদমাধ্যমগুলি নেপাল-বিরোধী ভুয়ো খবর সম্প্রচার করে, দেশের কুত্‍‌সা করছে। যে কারণে তারা এই পদক্ষেপ করতে বাধ্য হয়েছে। রাজনৈতিক সূত্রে খবর, নিজের পায়ের জমি শক্তপোক্ত করতেই দেশাত্মবোধের জিগির তুলে একের পর ভারর বিরোধী সিদ্ধান্ত নিয়ে চলেছেন অলি। কিন্তু, বাস্তবে তা অলির জন্য বুমেরাং হতে চলেছে। কারণ, নেপালের শাসকদলই অলির সিদ্ধান্তে একমত হতে পারেনি।

Swarnali Goswami 09.07.2020

এবারে আমেরিকা চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘নিশ্চিত ভাবেই বন্ধ’ করার কথা ভাবছে। এই অ্যাপ তালিকায় রয়েছে টিকটকও, জানিয়ে দিলেন মার্কিন স্টেট সেক্রেটারি মাইক পম্পেও। সোমবার রাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফক্স নিউজকে পম্পেও বলেন, আমরা এখনই প্রেসিডেন্ট ট্রাম্পের সামনে বিষয়টি উত্থাপন করতে চাইছি না। কিন্তু বিষয়টি আমরা দেখছি।
উল্লেখ্য, টিকটক বারবারই দাবি করছে চিন থেকে বিচ্ছিন্ন আন্তর্জাতিক সংস্থা তাদের। চিনে এই অ্যাপ বন্ধও রয়েছে। মার্কিন সচিবের বক্তব্য গ্রাহকের তথ্য সুরক্ষার কথা ভেবেই এই পথে হাঁটতে চাইছেন তাঁরা। আন্তর্জাতিক মহল মনে করছে, হংকংয়ে চিনের আগ্রাসী আচরণ নিয়ে চিন আমেরিকার দ্বৈরথের মাঝে মার্কিন সচিবের এই বিবৃতি যথেষ্ট তাৎপর্যপূর্ণ কূটনৈতিক বার্তা।
গত ২৯ জুন চিনা সংস্থা বাইটডান্সের সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক সহ মোট ৫৯ টি অ্যাপে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করে ভারত। পর দিন থেকেই গুগল প্লে স্টোর ও অ্যাপেল স্টোর থেকেও আর ডাউনলোড করা যাচ্ছিল না এই অ্যাপগুলি। গ্রাহকের তথ্যের সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র।

Swarnali Goswami 07.07.2020

বেশ কয়েক দশক ধরে মহাকাশ যুদ্ধের দামামা বাজার প্রহর গুনছে সারা বিশ্ব। চলছে তার প্রস্তুতি। কক্ষপথে থাকা উপগ্রহকে ধ্বংস করে মহাকাশে নিজের শক্তির প্রমাণ দিয়েছে ভারতও। কেউ যদি উপগ্রহ পাঠিয়ে কোনও রাষ্ট্রের ক্ষতি করতে চায়, তাহলে শক্তিধর রাষ্ট্রগুলি অ্যান্টি স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র ছুড়ে তিন মিনিটের মধ্যে তা গুঁড়িয়ে দিতে পারে। বিশ্বের আর মাত্র তিনটি দেশ- আমেরিকা, রাশিয়া ও চিনের কাছে এই ক্ষমতা রয়েছে। এবার এই ক্ষমতায় আরও একধাপ এগিয়ে গেল রাশিয়া। এবার নিজেদের মিসাইল-ভান্ডারে অত্যধুনিক এস-৫০০ মিসাইল (S-500 Missile) যোগ করল মস্কো। ভবিষ্যতে মহাকাশ অস্ত্র এবং পৃথিবীর কাছের কক্ষপথে থাকা উপগ্রহকেও ধ্বংস করতে পারবে এটি।’ সাংবাদিক বৈঠকে ‘গর্বের’ সঙ্গে এমনই জানিয়েছেন রুশ কর্নেল-জেনারেল সার্জেই সুরোভিকিন। এস-৫০০ প্রযুক্তির এই মিসাইলের নাম দেওয়া হয়েছে প্রমিথিউস (Prometheus)। শুধু কক্ষপথে থাকা কোনও উপগ্রহই নয়, অত্যাধুনিক হাইপারসনিক মিসাইল ধ্বংস করতেও সক্ষম এই এস ৫০০ প্রযুক্তির প্রমিথিউস। শক্তিশালী র‌্যাডারের কারণে আকাশের প্রতিটি বস্তুই চিহ্নিত করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র।

Swarnali Goswami 07.07.2020

আমেরিকার নয়া ভিসা নীতির নতুন নির্দেশিকায় আবার বিপাকে পড়ুয়ারা। নির্দেশিকায় বলা হয়েছে, যে বিশ্ববিদ্যালয়গুলি শুধুমাত্র অনলাইন ক্লাস করাচ্ছে, সেখানকার ভিনদেশি ছাত্রছাত্রীদের হয় কলেজ বদল করতে হবে, নয়তো আমেরিকা ছাড়তে হবে। আমেরিকার ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এমফোর্সমেন্ট (ICE)-র ৬ জুলাইয়ের বিবৃতির প্রথম পংক্তিতে বলা হয়েছে, ‘সম্পূর্ণরূপে অনলাইনে পড়ানো স্কুলগুলিতে পুরো অনলাইনে কোর্স করতে পারবেন না ননইমিগ্রান্ট F1 ও M1 ছাত্রছাত্রীরা, আমেরিকায় থাকতেও পারবেন না।’ এই নির্দেশিকায় মূলত বলা হয়েছে, আমেরিকার যে বিশ্ববিদ্যালয়গুলি শুধুমাত্র অনলাইন কোর্সের মডেলে চলে যাচ্ছে, সেখানে ভর্তি হওয়া ভিনদেশি ছাত্রছাত্রীদের আর F1 ভিসা দেওয়া হবে না। F1 ভিসা নিয়ে তাঁরা আর আমেরিকায় ঢুকতে পারবেন না। পড়ুয়ারা ফল সেমেস্টারেও F1 স্টেটাস রক্ষা করতে পারবেন না। এই নীতির মাধ্যমে ট্রাম্প কোভিড-১৯-এর অসুরক্ষিত পরিস্থিতিতেই ভিনদেশি ছাত্রছাত্রীদের পড়তে বাধ্য করছেন। ICE-র এই নির্দেশ এমন একটা সময়ে দেওয়া হল, যখন করোনাভাইরাসে রীতিমতো ধুঁকছে ডোনাল্ড ট্রাম্পের দেশ। এর সঙ্গে আমেরিকার ৪০-৫০টি প্রদেশে করোনার বাড়-বাড়ন্ত সত্ত্বেও বিশ্ববিদ্যালয়গুলি খোলার ব্যাপারে জোর দিচ্ছে ICE।

Swarnali Goswami 07.07.2020

করোনার আবহের মধ্যেই বিশ্বের প্রথম সোনায় মোড়া হোটেলের দরজা খুলে গেল। হ্যাঁ! অবাক হওয়ার মতো ঘটনা হলেও সত্যিই তাই। ঝাঁ চকচকে সেই সোনার হোটেলটি তৈরি করা হয়েছে ভিয়েতনামে। ভিয়েতনামের রাজধানী হানোইতে তৈরি হয়েছে বিশ্বের সর্বপ্রথম সোনার প্লেটে নির্মিত হোটেল। এই হোটেলটি ফাইভ স্টারেরও বেশি। এটি একটি সিক্স স্টার অর্থাৎ ছয় তারা হোটেল। হানোইয়ের এই সুন্দর সোনার প্লেটে তৈরি হোটেলের নাম রাখা হয়েছে ‘ডলস হানোই গোল্ডেন লেক’ (Dolce Hanoi Golden Lake)। এই হোটেল তৈরি করতে খরচ হয়েছে ২০০ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মূল্যে যে অঙ্কটা দাঁড়ায় প্রায় ১৫০০ কোটি টাকার কাছাকাছি। হোটেলের ইন্টিরিয়ার এবং এক্সটিরিয়ার দুই ক্ষেত্রেই ব্যবহৃত হয়েছে ২৪ ক্যারেটের সোনা। হোটেলের টয়লেট সিট থেকে শুরু করে লবি, ইনফিনিটি পুল, রুম এমনকী বাথরুমের শাওয়ারের মাথাটিও সোনা দিয়েই তৈরি করা হয়েছে। হোটেলে পরিবেশিত সমস্ত খাবার পরিবেশন করা হবে সোনার পাত্রে। হোটেলের যাবতীয় সব আসবাবপত্রই সোনায় তৈরি করা হয়েছে। ভিয়েতনামের প্রসিদ্ধ হোয়া বিন গ্রুপই তৈরি করেছে ২৫টি তলার ‘ডলস হানোই গোল্ডেন লেক’। হোটেলটির ম্যানেজমেন্টের দায়িত্ব সামলাচ্ছে আমেরিকান সংস্থা উইনধাম হোটেল গ্রুপ। ডলস হানোই গোল্ডেন লেক’ হোটেলে রুম ভাড়া শুরু হচ্ছে ১৯ হাজার টাকা থেকে। চাইলেই এই হোটেলে অ্যাপার্টমেন্টও ভাড়া করা যেতে পারে। সেক্ষেত্রে প্রায় ৫ লক্ষ টাকার কাছাকাছি খরচ পড়বে।

Swarnali Goswami 04.07.2020

করোনা সংক্রমণের কারণে প্রাগ লকডাউনে ছিল দীর্ঘদিন। লকডাউন উঠে যাওয়ায় ‘মুক্তির’ স্বাদ পেয়েছেন হুল্লোড়বাজ নাগরিকরা। প্রাগের মানুষজন বাইরে বেরিয়ে এতটাই আনন্দিত যে, তাঁরা প্রাগের বিখ্যাত ব্রিজের উপর করোনাভাইরাসের ‘ফেয়ারওয়েল পার্টি’র আয়োজন করেন। সেই পার্টিতে যোগ দিয়েছিলেন প্রায় হাজার খানেক মানুষ। ছবির মত সুন্দর একটা শহর। শহরের বুক চিরে বয়ে গেছে ভলটাভা নদী। জলের মধ্যে নেই সামান্যটুকু আবর্জনাও। দেখেই বোঝা যায়, নদীর যত্ন নেওয়া হয় দারুণ ভাবে। ভলটাভার ওপর দেড়শ’ বছরের পুরনো সেতু। নাম চার্লস ব্রিজ। সেই ব্রিজের উপরই বসেছিল ‘করোনা ফেয়ারওয়েল পার্টি’! পার্টিতে যোগ দেওয়া এক ক্যাফের মালিক কোবজা বলেন, ‘আমরা করোনাভাইরাসের মৃত্যু সেলিব্রেট করতে এসেছি। কিন্তু তাতে হিতে বিপরীত হতে পারে তার খেয়াল রাখলে ভালো করত সকলে বলেই মনে করা হচ্ছে। কারণ এখনও সেখানে রয়েছে হাজারের কাছাকাছি করোনা অ্যাক্টিভ রোগী! কিন্তু ওই যে কথায় বলে ‘জিও জি ভর কে!’

Swarnali Goswami 02.07.2020

ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং আমেরিকার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden) তাঁর সম্ভাব্য ভোট ব্যাংক হিসেবে নজরে রেখেছেন সেখানকার ভারতীয়দের। ভারতের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে তিনি আগ্রহী বলেও জানিয়েছেন বিডেন। ভারতকে আমেরিকার ‘স্বাভাবিক সঙ্গী’ বলেও উল্লেখ করেন তিনি। এনবিসি নিউজ আয়োজিত এশিয়ার আমেরিকান অ্যান্ড প্যাসিফিক আইল্যান্ডার (Asian American and Pacific Islander) গোষ্ঠীর সমস্যা নিয়ে ডিজিটাল টাউন হল বৈঠকে যোগ দেন জো বিডেন। তিনি ক্ষমতায় এলে প্রথম ১০০ দিনের মধ্যে H-1B ভিসার ব্যবহার ফিরিয়ে আনবেন বলে জানিয়েছেন বিডেন। উল্লেখ্য, গত ২৩ জুন H-1B ভিসা (H-1B visa) -সহ অন্যান্য ফরেন ওয়ার্ক ভিসা বাতিল করে দিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। ২০২০-র শেষ পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে।

Swarnali Goswami 02.07.2020

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ইরান৷ একই সঙ্গে ট্রাম্পকে গ্রেফতারের জন্য ইন্টারপোলের সাহায্যও চাইল ইরান৷ ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে ড্রোন হানায় নিহত ইরানের সেনার জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর জন্য দায়ী করে ট্রাম্প-সহ ৩০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে তেহরানে। ইরানের সঙ্গে পরমাণু চুক্তি প্রত্যাহার করেন ট্রাম্প৷ তারপর থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়৷ তবে ইরানের এই দাবিতে কোনও প্রতিক্রিয়া দেয়নি ইন্টারপোল৷ ইরানের সংবাদ সংস্থা আইএসএনএ জানিয়েছে, তেহরানের পক্ষ থেকে ট্রাম্প-সহ অন্যদের বিরুদ্ধে ‘রেড নোটিস’ জারির অনুরোধ করা হয়েছে।

Swarnali Goswami 29.06.2020

ভয়াবহ ফেরি দুর্ঘটনায় বাংলাদেশে মৃত্যু কমপক্ষে ২৩ জনের। আরও ১২ জন নিখোঁজ। দমকল কর্মী এনায়েত হোসেন জানিয়েছেন, ‘নৌকাটি উলটে গিয়েছে। তার ভেতর থেকে এখনও পর্যন্ত ২৩টি দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে।’ ওই ফেরিতে প্রায় ৫০ জন যাত্রী ছিলেন বলে মনে করা হচ্ছে। বাকিদের খোঁজে ডুবুরি নামিয়ে চলছে তল্লাশি।
উদ্ধারকারীরা জানিয়েছেন, সোমবার সকালে বাংলাদেশের রাজধানী ঢাকায় অন্য একটি জলযানের সঙ্গে ধাক্কা লাগে ওই ফেরির। সদরঘাট পোর্ট থেকে একটু দূরে অবস্থিত ফরাশগঞ্জের ফেরিঘাটে ওই দুর্ঘটনা ঘটে। প্রতিক্ষ্যদর্শীরা জানিয়েছেন, ওই ফেরিতে ৫০ জনেরও বেশি যাত্রী তোলা হয়েছিল।

Swarnali Goswami 29.06.2020

পাকিস্তানের পার্লামেন্টে বক্তব্য রাখার সময়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের মাস্টারমাইন্ড ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ আখ্যা দিয়ে বসলেন ইমরান! ২০০১ সালে আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের মূলে ছিলেন গ্লোবাল টেরর গ্রুপ আল কায়েদার মুখ্য ওসামা বিন লাদেন। পাক প্রধানমন্ত্রীর আলটপকা বক্তব্যে সারা বিশ্বের মানুষ হতবাক। এমনকী নিজেরে দেশের মধ্যে এহেন মন্তব্যের জন্য চূড়ান্ত সমালোচিত হয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান। পার্লামেন্টে ইমরান বলেন, “আমরা খুবই বিব্রত হয়েছিলাম, যখন আমেরিকানরা অ্যাবোটাবাদে এসে লাদেনকে মেরে দিয়ে গিয়েছিল। শহিদ করে দিয়েছিল ওঁকে।” সফ্টকর্নার! তবে এই প্রথম বার নয়। বিশ্বের অন্যতম ত্রাস ভয়ংকর সন্ত্রাসবাদী ওসামা বিন লাদেনের জন্য এমনতর সফ্টকর্নারের নিদর্শন আগেও দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

Swarnali Goswami 25.06.2020

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে তৈরি হতে চলেছে প্রথম হিন্দু মন্দির। ইসলামাবাদে হিন্দুরাও আছেন। কিন্তু, তাঁদের জন্য শহরে দেবালয় নেই। শহরের বাইরে গিয়ে যাতে আর হিন্দু ধর্মাবলম্বীদের পুজোর কাজ করতে না হয়, তাই এই ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। প্রথমবারের জন্য এই মন্দির তৈরি হচ্ছে পাকিস্তানের রাজধানীতে।
সূত্রের খবর, ইসলামাবাদের এইচ-৯ সেক্টরে ২০ হাজার বর্গফুট এলাকাজুড়ে তৈরি হচ্ছে একটি কৃষ্ণ মন্দির। ইসলামাবাদ হিন্দু পঞ্চায়েত সমিতি নাম রেখেছেন শ্রীকৃষ্ণ মন্দির। পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রী পির নুরুল হক কাদরি জানান, মন্দির নির্মাণে ১০ কোটি টাকা খরচ হবে। সরকারই নির্মাণব্যয় বহন করবে।
সম্প্রতি ইসলামাবাদের এইচ ৯ সেক্টরে এই মন্দিরের ভূমি পুজোও হয়ে গেল। প্রায় ৪ ক্যানাল জমি এই মন্দির নির্মাণের জন্য নির্ধারিত করা হয়েছে। পাকিস্তান সংসদের মানবাধিকার বিষয়ক মন্ত্রী লাল চাঁদ মালহি জানিয়েছেন, শেষ কয়েক দশকে পাকিস্তানে ক্রমাগত বেড়ে চলেছে হিন্দু জনসংখ্যা। অনেকদিন ধরেই রাজধানীতে বসবাসকারী হিন্দুরা একটি মন্দিরের দাবি তুলছিলেন। সেই দাবি মেনেই এই মন্দির তৈরি করা হবে।
এর পাশাপাশি হিন্দুদের দাহ করার কোনও শ্মশানও ইসালামাবাদে নেই। সেটিও আলাদা করে একটি তৈরি করা হবে। ওই মন্দির চত্বরেরই একধারে শ্মশান তৈরি হচ্ছে বলে জানিয়েছে হিন্দু পঞ্চায়েত সমিতি।

Swarnali Goswami 24.06.2020

রাশিয়ায় চিনের প্রতিনিধির সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং কোনও বৈঠক করবেন না বলে জানিয়ে দিল ভারত সরকার। তিনদিনের সরকারি সফরে রাশিয়ায় রাজনাথ সিংহ রাশিয়ার শীর্ষ সামরিক কর্তাদের সঙ্গে কথা বলবেন বলে জানা গিয়েছে। ২৪ জুন, বুধবারের ভিকট্রি ডে প্যারেডে যোগ দিতেও রাশিয়া রওনা হয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে লেখা হয়েছিল, রাশিয়ায় ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে বসবে চিনের কর্তারা। কিন্তু সেই সম্ভাবনা নেই বলেই জানিয়ে দিল ভারত সরকার। রাজনাথ আগেই জানিয়েছিলেন, রাশিয়া সফরে লাদাখ সংঘর্ষের কথা উত্থাপন করবেন তিনি। কিন্তু চিনের সঙ্গে বৈঠক নয়। বিষয়টি শুধু জানাবেন রাশিয়াকে। প্রসঙ্গত উল্লেখ্য, সামরিক যে সমস্ত চুক্তি রয়েছে, সেগুলি সব সময়মতো সম্পন্ন হবে বলে আলোচনা হয়েছে রাশিয়া এবং ভারতের, রাশিয়ায় পৌঁছে জানালেন রাজনাথ সিং।

Swarnali Goswami 23.06.2020

এবার সারা বিশ্বের মানুষের কাছেই কি স্বস্তির খবর আসতে চলেছে? মারণ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের ক্ষেত্রে এমনটাই দাবি করলেন নাইজেরিয়ার বিজ্ঞানীরা। শুক্রবার নাইজেরিয়ান ইউনিভার্সিটির বিজ্ঞানীরা ঘোষণা করেন, কোভিড১৯-এর ভ্যাকসিন আবিষ্কার করেছেন তাঁরা। তবে এই ভ্যাকসিন আপাতত আফ্রিকায় আক্রান্তদের জন্য ব্যবহার করা হবে। এরপরে বিশ্বের অন্যান্য দেশগুলির কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন ওই বিশেষজ্ঞরা। ভ্যাকসিন আবিস্কারক দলের প্রধান গবেষক ও মেডিক্যাল ভাইরোলজি স্পেশালিস্ট ড. ওলাদিপো কোলাওলে একটি সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ‘দলের গবেষকরা আফ্রিকার বিভিন্ন এলাকায় কোভিড ১৯ জিনোম সিকোয়েন্স সংগ্রহ করেন। সেটার ভিত্তিতেই তৈরি হয়েছে এই টিকা। এ ধরণের বৈশ্বিক মহামারীর সমাধান খুঁজে পাওয়াটা আমাদের আবেগের সঙ্গে জড়িয়ে রয়েছে। ভ্যাকসিনটি একেবারে খাঁটি। এটা ভুয়ো হতে পারে না। বেশ কয়েকবার যাচাইয়ের পরই বিশ্বের সামনে এই ঘোষণা করতে এগিয়ে এসেছি।’ নামহীন এই ভ্যাকসিনটি বিশ্বের সামনে মুক্তি পেতে আরও ১৮মাস সময় লাগবে। চিকিত্‍সক কোলাওলে জানিয়েছেন, বিশ্ববাসীর জন্য এখনও দরকার আরও পরীক্ষা, পড়াশোনা, মেডিক্যাল বিশেষজ্ঞদের সঙ্গে লাগাতার পরামর্শ ও অনুমতির পর এই ভ্যাকসিন সকলের কাছে পৌঁছে দেওয়া যাবে।

Swarnali Goswami 22.06.2020

লস এঞ্জেলেস থেকে গ্রেফতার করা হয়েছে ২৬/১১ মুম্বই হামলার অন্যতম চক্রী, কানাডিয়ান ব্যবসায়ী তহব্বুর রানাকে। ২০০৮ সালে মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলায় ১৬৬ জনের প্রাণ গিয়েছিল। সেই ঘটনার একজন চক্রী হিসেবে ভারতে সে বিচারাধীন। পুলিশের খাতায় ‘ফেরার’ কানাডিয়ান এই ব্যবসায়ীকে ভারত প্রত্যর্পণের অনুরোধ জানলে, মার্কিন পুলিশ রানাকে গ্রেফতার করে। তহব্বুর নিজেকে কোভিড-১৯ পজিটিভ দাবি করে, সম্প্রতি মার্কিন আদালতে আইনজীবী মারফত মুক্তির আর্জি জানালে, আদালত তাতে সায় দিয়েছিল। কিন্তু, জেলের বাইরে পা রাখার পরপরই ভারতের প্রত্যর্পণ অনুরোধে, ১০ জুন রানাকে পুনরায় গ্রেফতার করা হয়। বর্তমানে ৫৯ বছর বয়সি পাকিস্তানি বংশোদ্ভূত এই কানাডিয়ান আমেরিকায় একটি মামলায় বর্তমানে ১৪ বছরের সাজা খাটছে। খুনের ষড়যন্ত্র, ভারতীয় দণ্ডবিধির ১২০বি এবং ৩০২ ধারা লঙ্ঘন-সহ একাধিক ধারায় রানার বিরুদ্ধে ভারতে মামলা রয়েছে।

Swarnali Goswami 20.06.2020

বাংলাদেশের তারকা ক্রিকেটার এবং প্রাক্তন অধিনায়ক মাশরাফি মোর্তাজাও করোনায় আক্রান্ত বলে জানা গিয়েছে ৷ বাংলাদেশের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বৃহস্পতিবার থেকেই জ্বর এবং অসুস্থ বোধ করায় ঢাকাতে মাশরাফির কোভিড টেস্ট করা হয় ৷ সেই পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে ৷ মাশরাফি জানিয়েছেন, জ্বর ছাড়া অন্য কোনও উপসর্গ নেই তাঁর। এমনিতে অ্যাজমার সমস্যা থাকলেও শ্বাস কষ্ট অনুভব করছেন না তিনি। গত তিন দিন ধরে জ্বর ও গায়ে ব্যথা ছিল মাশরাফির। এ ছাড়া আর কোনও উপসর্গ ছিল না। এখন জ্বর তেমন নেই। আপাতত আইসোলেশনে আছেন নড়াইল-২ আসনের সাংসদ। ঘরেই চিকিৎসা হচ্ছে মাশরাফির।

Swarnali Goswami 20.06.2020

অপরাধীকে ধরতে তৈরি হচ্ছে ডিএনএ ডেটাবেস! সূত্রের খবর, চিনের ৭০ কোটি পুরুষের রক্ত নমুনা নেওয়া শুরু হয়েছে। এই রক্ত নমুনা আধুনিক প্রযুক্তির মাধ্যমে নজরদারিতে ব্যবহার করবে রাষ্ট্র। অস্ট্রেলিয়ার স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটে প্রকাশিত এক রিপোর্ট এবং দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, শুধুমাত্র কোনও পুরুষের রক্তের নমুনা থেকে তাঁর আত্মীয়ের উপরও নজরদারি চালাতে সক্ষম হবে চিনা প্রশাসন। এই বিষয়ে বেজিংকে সাহায্য করছে মার্কিন সংস্থা থার্মো ফিশার (Thermo Fisher)। এই নজরদারি পদ্ধতিকে ব্যবহার করে বহু মানবাধিকার লঙ্ঘনের তীব্র আশঙ্কা করছেন বিশ্বের মানবাধিকার কর্মীরা। এই বিষয়ে মন্ত্রকের কাছে ফ্যাক্স করে প্রশ্নাবলি পাঠিয়েছিল দ্য নিউ ইয়র্ক টাইমস। তবে মন্ত্রকের এক আধিকারিক তাদের জানান, ‘ওপরমহলের অনুমতি ছাড়া এই বিষয়ে আলোচনা করা যাবে না।’

Swarnali Goswami 19.06.2020

গোটা গালওয়ান ভ্যালি নিজেদের এলাকা বলে দাবি করছে চিন৷ ব্যাপারটিতে সিঁদুরে মেঘ দেখছে তিব্বতের নির্বাসিত সরকার৷ চিনের আগ্রাসন দেখেই ভারতকে সতর্ক করলেন সেন্ট্রাল তিব্বত অ্যাডমিনিস্ট্রেশনের প্রেসিডেন্ট লবসাং সাংগে৷ এ প্রসঙ্গে তিনি জানালেন, লাদাখ সীমান্তে চিনের কার্যকলাপ, সে দেশের ‘ফাইভ ফিঙ্গার স্ট্র্যাটেজি’-র অংশ৷ যে স্ট্র্যাটেজি শুরু করেছিলেন পিপলস রিপাবলিক অফ চায়না-র প্রতিষ্ঠাতা সদস্য মাও সে তুং৷ সাংগে জানান, যখন চিন তিব্বত দখল করল, মাও সে তুং-সহ অন্যান্য চিনের নেতারা বলেছিলেন, ‘তিব্বত হল হাতের তালু,যা আমাদের দখল করতেই হত৷ এরপর আমরা বাকি পাঁচ আঙুল বাড়াবো৷ প্রথম আঙুলটি হল লাদাখ৷ বাকি ৪টি আঙুল হল নেপাল, ভুটান, সিকিম ও অরুণাচলপ্রদেশ৷’ সেই কারণে লবসাং সাংগে ভারতকে সতর্ক করে দিতে চাইলেন।

Swarnali Goswami 18.06.2020

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালাচ্ছে বিশ্বের অনেক দেশই। মানব শরীরে করোনা ভ্যাকসিনের প্রয়োগও হয়েছে কয়েক জায়গায়। এবারে রাশিয়ায় মানব শরীরের ওপর করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রয়োগ শুরু হল। মস্কোর গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট মানব শরীরে করোনার ভ্যাকসিন প্রয়োগ করেছে বলে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে।আগামী তিন-চার মাসের মধ্যেই জনসাধারণকে এই ভ্যাকসিন দেওয়া শুরু হবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা। লিকুইড ও পাউডার, এই দুই আকারেই পাওয়া যাচ্ছে করোনার ভ্যাকসিন। ভ্যাকসিন প্রয়োগের জন্য স্বেচ্ছেসেবকের দুটি দল গঠন করা হয়েছে। প্রতি দলে ৩৮ জন করে স্বেচ্ছাসেবক রয়েছেন। এক দলের ওপর পাউডার ফর্মে এবং অন্য দলের ওপর তরল আকারে করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। এই পরীক্ষা সফল হল কিনা তা দেড় মাসের মধ্যে বোঝা যাবে বলে জানিয়েছেন গ্যামেলিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির প্রধান আলেকজান্দার গিন্টসবুর্গ।

Swarnali Goswami 18.06.2020

ভারতকে ৭৫ কোটি ডলার বা প্রায় ৫৭০০ কোটি টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিল চিনের এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক বা এআইআইবি (AIIB)৷ এই ব্যাঙ্কটির সদর দফতর বেজিংয়ে৷ সীমান্ত নিয়ে ভারত এবং চিনের মধ্যে উত্তেজনা তুঙ্গে৷ এই পরিস্থিতির মধ্যেও চিনা ব্যাঙ্কের ভারতকে এই বিপুল পরিমাণ ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিঃসন্দেহে অর্থবহ৷ বুধবার AIIB- তরফে জানানো হয়েছে, করোনা সংক্রমণের জেরে ভেঙে পড়া ভারতের অর্থ ব্যবস্থাকে চাঙ্গা করতেই এই ঋণ দেওয়া হচ্ছে৷ এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের যৌথ সহায়তায় এই প্রকল্পের মূল উদ্দেশ্য ব্যবসায়ীদের আর্থিক সাহায্য করা, সামাজিক সুরক্ষার জন্য পরিকাঠামো তৈরি করা এবং স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থাকে আরও উন্নত করা৷

Swarnali Goswami 17.06.2020

দক্ষিণ কোরিয়ার সংযোগকারী মন্ত্রক মঙ্গলবার সংবাদমাধ্যমকে পাঠানো মাত্র এক লাইনের বিবৃতিতে জানিয়েছে, ‘স্থানীয় সময় দুপুর ২.৪৯ মিনিটে এদিন কায়েসং লিয়াজোঁ অফিস উড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া ৷’ জানা যায় কিমের ফৌজ লিয়াজোঁ অফিসটি উড়িয়ে দিয়েছে ৷ দুই কোরিয়ার মধ্যে নানা বিষয়ে আলোচনার জন্য সীমান্তে এই লিয়াজোঁ অফিসটি তৈরি করা হয়েছিল। সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় সঙ্গে সমস্ত কৃটনৈতিক সম্পর্ক ঘুচিয়ে দিয়েছেন কিম জং উন ৷ তারপর থেকেই লাগাতার চলছিল নরমে-গরমে হুমকি ৷ চলতি মাসের শুরু থেকেই সম্পর্তের অবনতি ঘটতে শুরু করে। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যেকার সীমান্ত অর্থাৎ 38th Parallel-এ দুদেশের প্রায় ১০ লক্ষ জওয়ান উপস্থিত রয়েছেন ৷ যা বিশ্বের যে কোনও বর্ডারে উপস্থিত সৈন্য সংখ্যার মধ্যে সর্বোচ্চ৷ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর মাধ্যমে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করলেন কিম জং উন৷

Swarnali Goswami 16.06.2020

মার্কিন কোম্পানি মডার্না ইংক ও চিনের সাইনোভ্যাক বায়োটেক লিমিটেড -এর মাধ্যমে যে ভ্যাকসিন নিয়ে কাজ হচ্ছে তাতে প্রশংসাযোগ্য উন্নতি হয়েছে ৷ মার্কিন কোম্পানি মডার্না -র ট্রায়াল চলছে ৷ এই ভ্যাকসিন তৃতীয় পর্যায়ে রয়েছে ৷ এর র‍্যান্ডাম ও প্লাসবো নিয়ন্ত্রিত ট্রায়াল শুরু হবে জুলাই মাসে ৷ এই ভ্যাকসিন ইউএস ন্যাশানাল ইনসটিউট অফ হেলথের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে ৷ চিনা সিনোভ্যাক বায়োটিক করোনা ভাইরাস ব্রাজিলের ড্রাগমেকারের সঙ্গে চুক্তি করেছে ৷ এরা ফাইনাল পর্বে থ্রি পার্ট হিউম্যান টেস্টিং পর্বে রয়েছে ৷ চিনা এই ভ্যাকসিন শুধু ব্রাজিলের ড্রাগমেকারের লাইসেন্স বার হবে ৷ এটি তৈরি হলে শুধু দক্ষিণ আমেরিকার দেশগুলিতে পাওয়া যাবে ৷ ব্লুমবার্গ-এর করা রিপোর্ট থেকে এই তথ্য পাওয়া গেছে ৷

Swarnali Goswami 16.06.2020

ভারতের তিনটি এলাকাকে অন্তর্ভুক্ত করে নিয়ে বিতর্কিত মানচিত্র সংসদে পাশ করিয়ে নিয়েছে নেপাল৷ এর জন্য সংবিধানও সংশোধন করেছে নেপাল সরকার৷ ভারতের উপরে অনেকাংশেই নির্ভরশীল নেপালের আচমকা এই আগ্রাসী মনোভাবের পিছনে বিশেষজ্ঞরা চিনের সক্রিয়তাই দেখছেন৷ আর নেপালের বর্তমান প্রধানমন্ত্রী ওলির অতীতে প্রকাশ্যেই তাঁর ভারত বিরোধী মনোভাবের কথা জানিয়েছেন৷ কিন্তু নেপালের বিশেষজ্ঞরাই মনে করছেন, ভারতের সঙ্গে এ ভাবে সংঘাত বাড়াতে থাকলে তাঁর বড় খেসারত দিতে হবে নেপালকেই৷ তাঁদের অভিযোগ সস্তার জনপ্রিয়তার আশাতেই এমন হঠকারী সিদ্ধান্ত নিচ্ছেন নেপালের প্রধানমন্ত্রী৷ চিনের উস্কানিতে ভারতের সঙ্গে সংঘাতের পথে হেঁটে দেশকেই বিপর্যের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি৷ একাধিক সংবাদমাধ্যম এবং নেপালের বিশেষজ্ঞরা ওলির সমালোচনা করতে গিয়ে এমনই মত প্রকাশ করেছেন৷

শিখ কন্যা সেকেন্ড লেফট্যানেন্ট আনমোল নারাঙ্গ সৃষ্টি করতে চলেছেন ইতিহাস। তিনিই হতে চলেছেন আমেরিকার প্রথম শিখ মহিলা যিনি ওয়েস্ট পয়েন্টের ইউনাইটেড স্টেটস মিলিটারি আকাডেমি থেকে শনিবার স্নাতক হবেন। এদিনের গ্রাজুয়েশন সেরিমনিতে ভাষণ রাখবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাইস্কুলে পড়ার সময়েই মিলিটারি সার্ভিসের প্রতি টান জন্মায় আনমোলের। হাওয়াই দ্বীপুঞ্জের হনোলুলুতে অবস্থিত পার্ল হার্বার ন্যাশনাল মিউজিয়াম দেখে ফেরার পরই ওয়েস্ট পয়েন্ট আবেদন জমা দেন আনমোল। ভবিষ্যতে এয়ার ডিফেন্স সিস্টেমে কাজ করবেন শিখ তরুণী। BOLC সফলভাবে শেষ করার পর ২০২১ সালের জানুয়ারি মাসে তাঁকে প্রথম পোস্টিং দেওয়া হবে জাপানের ওকিনাওয়া-তে। গ্রাজুয়েট হওয়ার পর ওখলাহোমার লটন-এর ফোর্ট সিল থেকে বেসিক অফিসার লিডারশিপ কোর্স শেষ করবেন আনমোল নারাঙ্গ। আনমোলের দাদু একসময়ে ভারতীয় সেনা বাহিনীতে কর্মরত ছিলেন। আনমোলের জন্ম অবশ্য ভারত নয়, জর্জিয়ার রসওয়েলে।

Swarnali Goswami 13.06.2020

করোনা মোকাবিলার বিভিন্ন কাজে জড়িত ছিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। এবার তিনিও মারণ ভাইরাসের কবলে পড়েছেন বলে খবর। তিনি নিজেই শনিবার সোশ্যাল মিডিয়ায় নিজের প্রোফাইলে এই খবর দেন। উল্লেখ্য, সংক্রমণের জেরে মারা গিয়েছেন প্রাক্তন ক্রিকেটার জাফর সরফরাজ -সহ আরও এক ক্রিকেটার। টুইটারে তিনি লিখেছেন, ‘বৃহস্পতিবার থেকে শরীরের মধ্যে অস্বস্তি বুঝতে পারছিলাম। শরীরে ভয়ংকর রকমের যন্ত্রণা শুরু হয়। গায়ে জ্বরও ছিল। করোনা টেস্ট করালে তা পজিটিভ আসে, আমি কোভিড পজিটিভ। দ্রুত আরোগ্য লাভের জন্য সবার কাছে প্রার্থণা চাইছি। ইনসাল্লাহ।’

Swarnali Goswami 13.06.2020

নাসার তরফে জানানো হল হিউম্যান স্পেসফ্লাইট (Human Spaceflight) অভিযানের প্রধান হিসেবে ক্যাথি লডারসকে বেছে নেওয়া হয়েছে। বেসরকারি অভিযাত্রীদের মহাকাশে পাঠাতে নাসার গত মাসের মিশনের পরিচালনা করেছিলেন এই ক্যাথি লডারস। ২০২৪ সালে এই অভিযাত্রীদের মহাকাশ থেকে চাঁদে নিয়ে আসা হবে। তার জন্য এখন আরও একটি অভিযানের প্রস্তুতি চালাচ্ছে নাসা। সেই অভিযানের মহাকাশযানের নেতৃত্বে প্রথম মহিলা হিসেবে থাকবেন ক্যাথি লডারস। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)-র ইতিহাসে এই প্রথম কোনও মহিলা এমন অভিযানের নেতৃত্ব দেবেন। নাসার Human Exploration & Operations Mission Directorate-এর জন্য প্রধান হিসেবে মনোনীত করা হয়েছে ক্যাথিকে।

Swarnali Goswami 13.06.2020

WHO প্রাথমিকভাবে শুধুমাত্র কন্ট্যাক্ট ট্রেসিংয়ের ওপর জোর দেওয়ায় করোনা ভাইরাস আরও দ্রুত ছড়িয়ে পড়েছে। কারণ, গবেষণায় দেখা গিয়েছে, নাসারন্ধ্রের পথেও করোনা ভাইরাস ঢুকতে পারে। এক গবেষক দল পৃথিবীর প্রধান তিনটি করোনা এপিসেন্টারে একটি পরীক্ষা চালিয়েছিলেন। সেখানেই এই ভয়াবহ তথ্য উঠে এসেছে যে, বায়ু বাহিত হয়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। গবেষণায় দেখা গিয়েছে, নাসারন্ধ্রের পথেও করোনা ভাইরাস ঢুকতে পারে। ওই গবর্ষক দল নিউইয়র্ক, ইউহান ও ইতালির এপিসেন্টার গুলিতে গবেষণকা সমীক্ষা চালিয়ে দেখেছেন, কন্ট্যাক্টের বদলে বায়ুবাহিত হয়ে ভাইরাস বেশি ছড়িয়েছে। মাস্ক থাকলে অনেকেই রক্ষা পেয়েছেন। এর আগে একটি গবেষণায় দেখা গিয়েছিল, আক্রান্তের ১৩ ফুট দুরত্বেও রয়েছে ভাইরাস। ফলে করোনা যে বায়ু বাহিত এবং এই পথে সংক্রমণ ঘটাতে পারে, সেটা বলাই চলে। কাজেই করোনা সংক্রমণ এড়াতে সবসময় ফেস মাস্ক ব্যবহার করাই বাধ্যতামূলক করা উচিত। কারণ তাহলেই ভাইরাসের দ্রুত সংক্রমণ এড়িয়ে চলা যায়।

Swarnali Goswami 12.06.2020

মাত্র তিন মাসের মধ্যে করোনামুক্ত দেশ হিসেবে প্রথম তালিকায় নাম লেখাল নিউ জিল্যান্ড। এই সাফল্যের পিছনে রয়েছে কঠিন লকডাউন। সরকারের কঠিন নির্দেশকে মান্য করে ওই দেশ এখন সম্পূর্ণ করোনামুক্ত। শেষ যিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন, তিনিও সুস্থ হয়ে রবিবার বাড়ি ফিরে গিয়েছেন। সরকারি তত্‍পরতায় দেশে করোনার প্রভাব ভয়ংকর রূপ ধারণ করতে পারেনি। টানা তিনমাস কঠোর লকডাউন আর প্রচুর পরিমাণে করোনা টেস্টের কারণে হাতেনাতে সুফল পেয়েছে এই ছোট্ট দেশ। উল্লেখ্য, প্রথম করোনায় আক্রান্তের হদিশ মিলতেই সাত সপ্তাহের লকডাউন জারি করা হয়। বাড়ি থেকে কাউকে বের হতে নিষেধ করে দেওয়া হয়। জরুরি পরিষেবা চালু হয় গোটা দেশে। দেশ করোনামুক্ত শুনেই আনন্দে শিশুকন্যা নেভের সঙ্গে একটু নেচে ফেলেছিলেন প্রধানমন্ত্রী জেসিন্দা।

Swarnali Goswami 08.06.2020

বৃহস্পতিবার দুপুরে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে এদিনের কম্পনের মাত্রা ৬.৮। ইন্দোনেশিয়ার নর্থ মাকুলু প্রদেশে এর প্রভাব ছিল সর্বাধিক। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৮। পালাউ মারোতাই জেলার দারুবা গ্রামের ৮৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে এ দিনের ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল। সমুদ্রগর্ভের ১১২ কিলোমিটার গভীরে কম্পন সৃষ্টি হয়। যদিও এখনও কোনও সুনামির সতর্কতা জারি করা হয়নি। নর্থ মাকুলুতে এর প্রভাব ছিল সর্বাধিত। থর থর করে কাঁপতে থাকে ঘরবাড়ি। স্বভাবতই সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

Swarnali Goswami 04.06.2020

নতুন ত্রাস রাশিয়ায়। সূত্রের খবর, সম্প্রতি সাইবেরিয়ার একটি বিস্তৃত অঞ্চল জুড়ে ছেয়ে গিয়েছে ব্লাড সাকিং টিক্স-এ। করোনার ত্রাসের মাঝেই এই ভয়ংকর ব্লাড সাকিং টিক্স-এর দাপটে তীব্র ভয় দেখা দিয়েছে রাশিয়ার মানুষজনের মধ্যে। সূত্র মারফত জানা গিয়েছে যে, এই পোকার আক্রমণে এনসেফেলাইটিসের মতো একপ্রকার রোগ হয় রাশিয়ায়। এর জেরে গত ২০১৫ সালে প্রায় দেড় লক্ষ মানুষ প্রাণ হারিয়েছিলেন। সংবাদমাধ্যম ডেইলি মেল-এর রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত ভয়ংকর এই পোকার সাইবেরিয়ার কাছেই ক্রাসনয়ের্স্ক এলাকায় আক্রমণে কমপক্ষে ৮ হাজার ২১৫ জন মানুষ গুরুতর অসুস্থ। সেই তালিকায় রয়েছে ২ হাজার ১২৫ শিশুও।

Swarnali Goswami 02.06.2020

ভারত ও চিনের পুরনো জমি বিবাদ মেটাতে মধ্যস্থতার ভূমিকা নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷ সুকৌশলে ট্রাম্পের প্রস্তাব এড়িয়ে গেল ভারত৷ বরং চিনের সঙ্গে আলোচনার মাধ্যমে সীমান্তে শান্তি ফেরাতেই উদ্যোগী হল কেন্দ্র৷ বুধবার ডোনাল্ড ট্রাম্প টুইট করেন, ‘ভারত ও চিনের মধ্যে সীমান্ত বিবাদ মেটাতে আমেরিকা তৈরি৷ আমরা দুই দেশকেই একথা জানিয়েছি৷’ মধ্যস্থতার প্রস্তাব এবারেই নতুন নয়৷ এর আগে কাশ্মীর সমস্যার সমাধানেও ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট৷ সেটিও বাতিল করে দেয় দিল্লি৷ সীমান্তে শান্তি বজায় রাখতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ৷ দুই দেশের নেতারা আলোচনা করছেন পরিস্থিতি শান্তিপূর্ণ করতে বলে জানান কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব।

Swarnali Goswami 28.05.2020

প্রতিদিন এই অ্যান্টি-ম্যালেরিয়া ড্রাগ খাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার ট্রাম্প নিজেই জানিয়েছেন যে গত এক সপ্তাহ ধরে তিনি হাইড্রক্সিক্লোরোকুইন খাচ্ছেন। মার্কিন বিশেষজ্ঞরাও করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইনের বিপক্ষে রায় দিয়েছেন। তাও প্রতিদিন এই অ্যান্টি-ম্যালেরিয়া ড্রাগ খাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডাক্তারের পরামর্শ ছাড়া এই ওষুধ খেলে গুরুতর শারীরিক ক্ষতি হতে পারে। হাউস স্পিকার ন্যান্সি প্যালোসি জানিয়েছেন যে ট্রাম্পের রোজ হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়া মোটেও ঠিক নয়।

Swarnali Goswami 19.05.2020

ভারতকে ভেন্টিলেটর দিয়ে সাহায্য করার বার্তা দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার টুইট করে এই বার্তা দেন ট্রাম্প। জানা গিয়েছে, ভারতকে ২০০টি ভেন্টিলেটর পাঠাচ্ছে আমেরিকা। যার মূল্য প্রায় ২০ কোটি টাকা। তিন সপ্তাহের মধ্যে এই ভেন্টিলেটর ভারতে পৌঁছে যাবে বলে খবর।

Swarnali Goswami 16.05.2020

লকডাউন যদি তুলে নিতেই হয়, তবে প্রতিটি ক্ষেত্রে প্রয়োজন ‘চূড়ান্ত নজরদারি’। তা না হলে সমূহ বিপদ সামনে- মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বজুড়ে লকডাউন পুরোপুরি উঠে গেলে তা আরও অনেকটা ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে হু। আর সেই ছড়িয়ে পড়া রুখতেই ‘চূড়ান্ত নজরদারি’ প্রয়োজন বলে মনে করছে তারা। সারা বিশ্বকে সতর্ক করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কার্যক্রমের প্রধান ডাঃ মাইক রায়ান। হু-এর কর্তা ডক্টর রায়ান এ-ও মনে করিয়ে দিয়েছেন, “এই পরিস্থিতিতে বহু দেশ চোখ খোলা রেখে চলতে ইচ্ছুক। কিন্তু এমনও কিছু দেশও আছে যারা সব দেখেও কিছু না দেখার ভান করছে।” সেই দেশগুলির নাম অবশ্য উল্লেখ করেননি তিনি।

Swarnali Goswami 12.05.2020

আমেরিকার ফেডেরাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এবং সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা মনে করছেন, হ্যাকারদের কাজে লাগিয়ে করোনার ভ্যাকসিন নিয়ে গবেষণা থেকে পাওয়া তথ্য চুরি করার চেষ্টা করছে চিন। হ্যাকারদের পেছনে চিন প্রশাসনের প্রত্যক্ষ মদত রয়েছে বলেও অভিযোগ আমেরিকার। ওয়াল স্ট্রিট জার্নাল এবং নিউ ইয়র্ক টাইমসে এই বিষয়ে বিস্তারিত খবর প্রকাশিত হয়েছে।

Swarnali Goswami 12.05.2020