কলকাতা

চলতি সপ্তাহে ৮ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হচ্ছে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (KIFF)। তবে মহামারীর কারণে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানেও ভার্চুয়াল ছোঁয়া। এবার আর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে জমকালো অনুষ্ঠান নয়, বরং ৮ জানুয়ারি নবান্ন সভাঘর থেকে ভার্চুয়ালি ২৬তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। দিদির ডাকে এক কথায় বিশেষ অতিথি হিসেবে থাকতে রাজি হয়েছেন বলিউডের কিং খান।
উল্লেখ্য, এবার ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১ সালের ৮ জানুয়ারি শুরু হলেও আদতে এটা ২০২০ সালের নির্ধারিত উৎসব। তাই এই উৎসবের শতবর্ষ উদযাপনও হচ্ছে ২০২০র নিরিখে। মুখ্যমন্ত্রী, কিং খানকে ট্যাগ করে এ বিষয়ে ট্যুইট করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সেই চিরাচরিত বর্নাঢ্য এ বছর না থাকলেও, সিনেমা দেখানোর ক্ষেত্রে কিন্তু কোনও আপোস করা হচ্ছে না। আন্তজার্তিক স্তরের বিভিন্ন ছবি দেখানো হবে প্রতিদিন। উপরন্তু থাকছে কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের রেট্রোস্পেকটিভ। এ ছাড়াও দেখানো হবে দক্ষিণ কোরিয়ার সদ্যপ্রয়াত কিম কি-দুকের ছবিও। এ বছর ফ্রেডিকো ফেলিনির জন্মশতবর্ষ। তাঁরও কিছু ছবি দেখানো হবে এই উৎসবে। এই প্যাকেজের বড় আকর্ষণ ‘দ্য ট্রুথ অ্যাবাউট লা দলচে ভিটা’ নামের একটা সেমি ফিকশনাল ছবি, যেটা তৈরিই হয়েছে ২০২০ সালে। ফেলিনির মৃত্যুর পরে ছবিটি বানিয়েছিলেন প্রযোজক গাইয়া গোভিনি। বিনোদনের নতুন দিশা নিয়ে আয়োজিত হয়েছে ‘ফিল্ম ও ফেস্টস’ গ্লোবাল ভার্চুয়াল ফিল্ম ফেস্টিভ্যাল-২০২১। শর্ট-ফিল্মের সঙ্গে এই উৎসবে থাকছে তথ্যচিত্র, অ্যানিমেশন, মোবাইল বা ড্রোন ফিল্ম, মিউজিক ভিডিও-সহ একগুচ্ছ নতুন বিভাগ।
চলচ্চিত্র উৎসবের ইতিহাসে এই প্রথম ভার্চুয়ালি পালিত হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। তবে সিনেমা প্রদর্শনের প্রেক্ষাগৃহের সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে। নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ-সহ রবীন্দ্র ওকাকুরা ভবন, ছ’টি স্থানে সিনেমা দেখানো হবে এ বছর।

Swarnali Goswami 06.01.2021

টালা সেতুর নকশায় রেলের অনুমোদন মিলল। গত ১৪ ডিসেম্বর বৈঠক হয় রেল-রাজ্য। মাঝেরহাট সেতুর নকশা অনুমোদনের কাজে ঢিলেমির অভিযোগ এনেছিল রাজ্য। সূত্রের খবর সেই কারণেই দ্রুত টালা সেতুর নকশা অনুমোদন করল রেল। রাজ্য চায় আগামী দেড় বছরের মধ্যে কাজ শেষ করে ফেলতে। এই রোড ওভার ব্রিজ দাঁড়িয়ে থাকবে ৬টা পিলারের ওপর। নতুন কেবল স্টয়েড সেতু হবে আগের চেয়ে অনেক লম্বা ও চওড়া। নতুন ব্রিজ হবে ২৪ মিটার চওড়া ৬১০ মিটার লম্বা। চার লেনের কেবল স্টয়েড ব্রিজ। এই বছরের ফেব্রুয়ারি থেকে ভাঙার কাজ শুরু হয়। লকডাউন পর্বেও টালা ব্রিজ ভাঙার কাজ চলতে থাকে।সম্প্রতি ভাঙার কাজ সম্পূর্ণ শেষ নতুন করে ব্রিজ তৈরির কাজ শুরু হয়েছে পিলার পাইলিংয়ের কাজ শুরু করেছে লারসেন এন্ড টুব্রো কর্তৃপক্ষ৷ এখানেও সেতুর নীচে রয়েছে রেল লাইন। নতুন করে টালা সেতু নির্মাণের সময়ে আইআরসি-এর নির্দেশিকা মেনে সাঁজোয়া গাড়ির ভারবহন ক্ষমতাসম্পন্ন সেতু তৈরি করা হবে বলে ঠিক হয়েছে। নয়া সেতুর নকশার মূল লক্ষ্য, অন্তত ১০০ বছরের জন্য সেতুর স্থায়িত্ব নিশ্চিত করা।

Swarnali Goswami 25.12.2020

কলকাতার ফুসফুস অসুস্থ হয়ে পড়ার আগেই প্রয়োজন সচেতনতার। সবুজ বাঁচাতে না পারলে শহরের ফুসফুসকে দূষণ থেকে রক্ষা করা কার্যত মুশকিল। স্বতঃপ্রণোদিত হয়ে বা সুয়ো মোটো মামলা দায়ের করেছে কলকাতা হাইকোর্ট। যে ভাবে শহিদ মিনার, গড়ের-মাঠ সহ গোটা ময়দান এলাকায় দখলদারি হচ্ছে, বেআইনি পার্কিং হচ্ছে, আবর্জনা ফেলা হচ্ছে, তাতে আগামী দিনে কলকাতা শহরে দূষণের মাত্রা আরও বাড়বে বলে মন্তব্য করেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। সুয়ো মোটো মামলার পরিপ্রেক্ষিতে গঠিত কমিটিতে রয়েছেন দুজন। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল ও অতিরিক্ত সলিসিটর জেনারেল। সেনাবাহিনী এবং পূর্ত দফতর যৌথভাবে কাজ করতে বলা হয়েছে। আগামী ১৪ জানুয়ারি রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

Swarnali Goswami 25.12.2020

বড়দিনের আগে ৮ ফুটের একটি বিশাল কেক দিয়ে বড়দিনের উৎসব শুরু হয়ে গেল মায়াপুর ইসকন মন্দিরে। এই বিশাল নিরামিষ কেকটি বানিয়েছেন মায়াপুরের এক বেসকারি সংস্থা। নিরামিষ এই কেকটির ওজন ৫০ কেজি। ১২ জন মিলে ৬ ঘন্টার প্রচেষ্টায় প্রস্তুত করেছে কেকটি। ইসকনের গুরুকুলের ছাত্রদের নিয়ে কেক কেটে শুরু হয়ে যায় সেখানকার বড়দিনের উৎসব। এই কেক পেয়ে খুশি ইসকনের কর্তৃপক্ষও।
প্রস্তুতকারী সংস্থার বঙ্গের কর্ণধার জানান, প্রতিবছর বিভিন্ন জায়গায় তাঁরা এভাবে কেক বানিয়ে বড়দিন উদযাপিত করেন। এবারে বেছে নেওয়া হয়েছে মায়াপুর। সকলের সামনে এতবড় কেক তৈরী দেখাও একটি অভিনব অভিজ্ঞতা জানাচ্ছেন ইসকন কর্তৃপক্ষ। তাঁরা জানিয়েছেন এতদিন মন্দির কর্তৃপক্ষের তরফেই কেক কাটা হত। কেকে কেটে এবং খেয়ে তো খুশি হয়েছেই গুরুকুলের ছোট ছোট পড়ুয়ারা তার পাশাপাশি কেক বানানো দেখেও তারা যথেষ্ট আনন্দ পেয়েছে।

Swarnali Goswami 24.12.2020

এজেসি বোস উড়ালপুলে বড় দুর্ঘটনা। ব্যস্ত সময়ে শহরের ফ্লাইওভারে ম্যাটাডোর উল্টে আহত ২৪। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে বিশাল পুলিশ বাহিনী। আহতদের উদ্ধার করে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহতদের মধ্যে বেশ কিছুজনের অবস্থা আশঙ্কাজনক। দ্রুত গতির কারণেই উল্টে যায় গাড়িটি। প্রাথমিক তদন্তে জানিয়েছে পুলিশ। বুধবার বিকেলে প্রবল গতিতে গাড়িটি যাচ্ছিল এজেসি বোস রোডের উড়ালপুল দিয়ে। দুর্ঘটনার জেরে পার্কসার্কাস সেভেন পয়েন্ট, গড়িয়াহাটের দিক, মল্লিকবাজার এবং এক্সাইডের দিকে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

Swarnali Goswami 23.12.2020

ইএম বাইপাসের কাছে ঝুপড়িতে বিধ্বংসী আগুন। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের ১৫ টি ইঞ্জিন। বন্ধ হয়ে গেছে যান চলাচল। পূর্বাশা আবাসনের পাশে ঝুপড়িতে আগুন লেগেছে। উদ্ধার কাজে নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীও। যুদ্ধকালীন তৎপরতায় চলছে আগুন নেভানোর কাজ। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছেন দমকলমন্ত্রী সুজিত বসু। পৌঁছেছেন ফিরহাদ হাকিম এবং সাধন পান্ডেও। সূত্রের খবর, ঝুপড়ির মধ্যে যাঁরা ছিলেন, তাঁদের সকলকেই বাইরে বের করে আনা সম্ভব হয়েছে। এখনও কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। তবে ইতিমধ্যেই বেশ কয়েকটি ঝুপড়ি ভস্মীভূত হয়ে গিয়েছে। একের পর এক গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণ হয় এদিন। আগে থেকেই এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন করা দেওয়া হয়। জানা গিয়েছে, দরমার বাড়ির ভেতর প্রচুর দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। ৩৫টা ঝুপড়ি পুড়ে গিয়েছে। ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের স্থানীয় কমিউনিটি হলে রাখা হবে। সেখানেই তাঁদের খাওয়া–দাওয়ার ব্যবস্থা করা হয়েছে। কাল সকালে এলাকা পরিদর্শন করা হবে।

Swarnali Goswami 22.12.2020

মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে রাজ্য সরকার আবেদন করেছে আগামী মার্চ মাসে রাজ্যে হোক কলকাতা পুরভোট। এই সময় ভোটগ্রহণ পর্ব সম্পন্ন করতে রাজ্য সরকার প্রস্তুত। সরকারি স্তরেও তার প্রস্তুতি শুরু হয়ে গেছে। ফেব্রুয়ারির শেষে অথবা মার্চের শুরুতে কলকাতা পুরসভার ভোট হতে পারে জল্পনা ছিলই। সেটাই এদিন মার্চ মাসে হবে বলে স্পষ্ট করে দিল রাজ্য সরকার। সরকার সূত্রে খবর, রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলে ভোটের দিনক্ষণ চূড়ান্ত করা হবে। যদিও রাজ্যের অন্যান্য পুরভোট কবে হবে সেই বিষয়ে নিশ্চিত করেনি সরকার বলে জানিয়েছেন নবান্নের এক শীর্ষকর্তা। মার্চে রাজ্যে তেমন কোনও বড় পরীক্ষা নেই। উৎসব-অনুষ্ঠানও নেই। এই সময় কলকাতার আবহাওয়াও ভালো থাকে। তাই এই সময় কলকাতা পুরভোট করানোর প্রস্তাব দিয়েছেন সরকারি কর্তারা। উল্লেখ্য, কলকাতা পুরভোট নিয়ে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। কয়েক দিন বাদেই তার শুনানি। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ঘোষিত দিনক্ষণ অনুযায়ী ১৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। এই তালিকা হাতে না-পাওয়া পর্যন্ত রাজ্য নির্বাচন কমিশন পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না।

Swarnali Goswami 15.12.2020

মেট্রোর তরফে জানানো হয়েছে, এবার থেকে সোমবার থেকে শনিবার সকাল সাড়ে আটটা থেকে ১১টা পর্যন্ত মেট্রোতে ই পাস লাগবে। তারপর থেকে ই পাস লাগবে না। আবার বিকেল ৫টা থেকে রাত আটটা পর্যন্ত আবার সাধারণ যাত্রীদের জন্য ই-পাস লাগবে। তারপর আর লাগবে না। রবিবার গোটা দিনেই প্রয়োজন পড়বে না ই পাসের। উল্লেখ্য, মহিলা, প্রবীণ ও ১৫ বছরের কম বয়সীদের আগেই ই পাসে সম্পূর্ণ ছাড় দেওয়া হয়েছিল। তবে, টোকেন টিকিট এখনই চালু করা হচ্ছে না। প্রথম দিকে অল্প সংখ্যায় শুরু হলেও ধীরেধীরে মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছে। গত ৭ ডিসেম্বর থেকে আরও বেড়েছিল মেট্রোর সংখ্যা। সময়সূচিওতেও এসেছিল বদল। এবার ই পাসে আরও বদল আনা হল।

Swarnali Goswami 09.12.2020

আনলক পর্বে সিনেমা হলগুলি খোলার অনুমতি পেলেও দর্শক সমাগম হচ্ছেনা। ফলে লাভের মুখ দেখতে পাচ্ছেন না হল মালিকেরা। সেই কারণে শুক্রবার থেকে দরজা বন্ধ করে দিল প্রিয়া, মেনকা, অজন্তা, অশোকা, প্রাচী, জয়া ও রূপসী। তাঁরা চাইছেন, কোনও হিন্দি সিনেমা মুক্তি পেলে তবেই আবার সিনেমা হল খোলা হবে। তবে প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়কে শ্রদ্ধা জানাতে সিনেমা হলে দেখানো হবে তাঁর অভিনীত সেরা সিনেমাগুলি। প্রিয়া হলের মালিক অরিজিত দত্ত জানিয়েছেন, এমন অবস্থা হয়েছে যে বন্ধ রাখার থেকে খোলার পর আরও বেশি খরচ হচ্ছে। সিনেমাহলে ফের মুক্তি পেয়েছে সৌমিত্র-দেব অভিনীত সাঁঝবাতি। নতুন ছবি সুইৎজারল্যান্ড মুক্তি পেয়েছে। কিন্তু ছবি মুক্তি পেলেই তো হবেনা। দর্শক চাই। দর্শক সংখ্যা হাতে গোনা। অভিনেতা দেব-এর মতে, মাত্র পঞ্চাশ শতাংশ দর্শক সিনেমা হলে যেতে পারবেন, এমনই সরকারি নির্দেশ রয়েছে। এমনকি পরিবার ও বন্ধুদের সঙ্গে সিনেমা দেখতে গেলেও সকলের থেকে আলাদা করে দেখতে হচ্ছে। আর এই সব কারণেই হলে দর্শকসংখ্যা কম হচ্ছে। ব্যবসাও তলানির দিকে যাচ্ছে।

Swarnali Goswami 20.11.2020

মেট্রোয় ই-পাসে মহিলা ও শিশুদের জন্যে কিছুটা ছাড় দিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। সকাল ১১টা থেকে বিকেল ৫টা অবধি প্রয়োজন হবে না কোনও ই-পাসের। ১৫ বছরের নিচে বয়স যে শিশুদের তারাই এই ছাড় পাবে। স্টেশনে প্রবেশ করার সময় তাদের অবশ্যই দেখাতে হবে বয়সের প্রমাণ পত্র। আগামীকাল থেকেই এই ব্যবস্থা শুরু হচ্ছে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে মেট্রোর তরফে ইতিমধ্যেই। অন্যদিকে শিশু ও মহিলাদের অবশ্যই মেট্রো স্টেশনে প্রবেশ করার সময়ে শুধুমাত্র স্মার্ট কার্ড দেখালেই চলবে। ১১ নভেম্বর থেকে কলকাতায় বেশি সংখ্যক মেট্রো চালু হয়েছে। শুরুর সময় মেট্রো চলছিল প্রতি রেকে ৪০০ জন যাত্রী নিয়ে। পুজোর আগে থেকে সেই সংখ্যা বৃদ্ধি করে করা হয়েছে ৫৬০ জন। বুধবার থেকে ১৯০টি মেট্রো চলছে। এতদিন দমদম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়ছিল রাত আটটায়। এবার থেকে দুই প্রান্তের শেষ মেট্রো ছাড়বে রাত ন’টায়। রবিবার প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ১০ঃ১০ মিনিটে। ২০ মিনিট অন্তর দেওয়া হবে পরিষেবা। মেট্রো সূত্রে খবর, ধাপে ধাপে লোকাল ট্রেনের ভিড় দেখে বাড়বে মেট্রো সংখ্যা।

Swarnali Goswami 19.11.2020

শহরের দুই প্রধান জায়গায় ছটপুজোয় নিষেধাজ্ঞার রায় বহাল রাখল দেশের শীর্ষ আদালত। এদিন সুপ্রিম কোর্টের বিচারপতিরা জানান, দু বছর আগেই এ বিষয়ে এনজিটি যা নির্দেশ দেওয়ার, দিয়েছে। অর্থাৎ রবীন্দ্র সরোবর এবং সুভাষ সরোবরের ক্ষেত্রে সেই নির্দেশই যে বহাল থাকছে তা নিশ্চিত করে দিল সুপ্রিম কোর্ট। অপরদিকে, সুভাষ সরোবরে ছট পুজোর ব্যবস্থা করার জন্যে রাজ্যের তরফে যে আবেদন করা হয়েছিল, তাও খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের বক্তব্য, শহরের দুটি গুরুত্বপূর্ণ জলাশয় একইভাবে সংরক্ষণ করা উচিত।
উল্লেখ্য, গত বছর আদালতের নির্দেশ অমান্য করে পুণ্যার্থীরা রবীন্দ্র সরোবর এবং সুভাষ সরোবরের জলে নেমে পুজো করে। এর পর দু’টি জলাশয়ে প্রচুর জলচর প্রাণীকে মৃত অবস্থায় ভাসতে দেখা যায়। আসলে শহরের মাঝখানে এই দুই সরোবর প্রাকৃতিক ভারসাম্য রক্ষার অনেকটাই সামলে দেয়। সেক্ষেত্রে ধর্মীয় আচার-আচরণের ফলে উদ্ভূত বর্জ্য পদার্থ যথেষ্ট ক্ষতি করে জলাশয়ের। এই বিষয়ে বহুদিন থেকে সরব বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা সহ ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। যদিও আদালতের কথা মাথায় রেখে ছটপুজোর জন্য বিকল্প ব্যবস্থা করা হয়েছে ইতিমধ্যেই। কলকাতার ১৬ টি জলাশয়ে ৪৪টি কৃত্রিম ঘাট তৈরি করেছে কেএমডিএ। অন্যদিকে, পুরসভাও ৪৮ টা কৃত্রিম ঘাট এবং ত্রিধারা মডেলে কৃত্রিম পুকুর তৈরি করেছে। শুধু তাই নয়, গঙ্গার তীরে আরও ৪০ টি অস্থায়ী ঘাট তৈরি করা হয়েছে। কেএমডিএর সিইও অন্তরা আচার্য বলেন, ‘মহামান্য আদালত দুটি সরোবর নিয়ে যে নির্দেশ দিয়েছে, তা মেনে আমরা সব কিছু ব্যবস্থা নেব।’

Swarnali Goswami 19.11.2020

নতুন মাঝেরহাট সেতুর উদ্বোধন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে হবে বলেই মঙ্গলবার জানালেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। নতুন মাঝেরহাট সেতু অনেকটা বিদ্যাসাগর সেতু (দ্বিতীয় হুগলি সেতু)-র আদলে তৈরি করা হয়েছে। লম্বায় প্রায় ৬৫০ মিটার। সেতুর ২২৭ মিটার অংশ ধাতব কেবলের সাহায্যে ঝুলন্ত। দেখতে আগের চেয়ে আলাদা তো বটেই, নতুন সেতুর স্বাস্থ্যের উপরে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। পূর্ত দফতর সূত্রে খবর, মাঝেরহাট সেতু সর্বচ্চ ৩৮৫ টন পর্যন্ত ভার বহন করতে সক্ষম। সেতুর ভার কখন কেমন, তা পরিমাপের জন্য বসানো হয়েছে বিশেষ ধরনের সেন্সর। ব্রিজের নীচে প্রায় ১০০ মিটার অংশে রেললাইন গিয়েছে। উল্লেখ্য, ২০১৮-র ৪ সেপ্টেম্বর আচমকাই ভেঙে পড়ে মাঝেরহাট সেতু। কয়েক জনের প্রাণও যায়। অবশেষে সব বাধা পেরিয়ে চালু হতে চলেছে দক্ষিণ কলকাতার এককালের ব্যস্ততম এই সেতু। এ দিন মাঝেরহাট সেতু পরিদর্শন করেন ফিরহাদ। ইঞ্জিনিয়ারদের সঙ্গেও তিনি বেশ কিছুক্ষণ আলোচনা করেন। এই সেতু চালু হলে ডায়মন্ড হারবার রোডে যানবাহনের চাপ অনেকটাই কমবে তা বলাই যায় এবং বিভিন্ন জায়গায় যেতে যে সময়ের অপচয় হচ্ছে সেতুটি ভেঙে যাবার পর তাও বন্ধ হবে।

Swarnali Goswami 10.11.2020

মঙ্গলবার বিকেল চারটে নাগাদ তপসিয়ার দাতাবাবা এলাকার একটি রাসায়নিকের গুদামে বিধ্বংসী অগ্নিকান্ড। অগ্নিকাণ্ডে আতঙ্ক ছড়িয়েছে শহরের এই ঘিঞ্জি এলাকায়। ইতিমধ্যেই পুড়ে ছাই হয়ে গিয়েছে ৫০ থেকে ৬০টি ঝুপড়ি। কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে আকাশ। ঘটনাস্থলে পৌঁছেছেন দমকল মন্ত্রী সুজিত বসু, এলাকার বিধায়ক জাভেদ খান। দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। ঘিঞ্জি ওই এলাকায় প্রচুর মানুষের বাস। ইতিমধ্যেই বিস্তীর্ণ এলাকায় সেই আগুন ছড়িয়ে পড়েছে। স্থানীয়রা মানুষরাও আগুন নেভানোর কাজে হাত লাগিয়েছেন। খাল থেকে জল তুলে আগুন নেভানোর কাজ করছেন স্থানীয়রা। এখনও পর্যন্ত কারও আহত বা মৃত্যুর খবর মেলেনি। একটি রঙের কারখানা থেকেই প্রথম আগুন লেগেছে বলে জানা গেছে। দমকলের ৭টি ইঞ্জিন যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ করছে। দমকল দফতরের তরফে জানা গিয়েছে, প্রয়োজনে ইঞ্জিনের সংখ্যা আরও বাড়ান হতে পারে। স্থানীয়রা জানিয়েছেন, গুদামের ভেতরে বহু দাহ্য বস্তু রয়েছে। একে একে সেগুলি বিকট শব্দে বিস্ফোরণ হচ্ছে। ফলে আতঙ্ক গ্রাস করছে স্থানীয়দের।

Swarnali Goswami 10.11.2020

লোকাল ট্রেন শুরুর আগেরদিনই জরুরি গাইডলাইন জারি করল নবান্ন। মঙ্গলবার সকালে একটি এসওপি জারি করে নবান্ন। অন্যান্য বিধিনিষেধের সঙ্গে জানানো হয় যে স্টেশনে ভিড় নিয়ন্ত্রণে কোনও ব্যবস্থার প্রয়োজন হলে তা করবে রেল। যদিও এর আগে রাজ্যকেই এই ব্যবস্থা তৈরি করতে বলেছিল রেল। স্টেশনে ঢোকা ও বেরনোর রাস্তা নির্দিষ্ট করতে হবে। স্টেশনের বাইরে থাকবে পুলিশ। স্টেশনে ঢোকার আগে থার্মাল চেকিং করা হবে। মাস্ক আছে কিনা তা দেখা হবে। স্টেশনের বাইরে বা রাস্তা সংলগ্ন রেললাইনে জটলা এড়াতে নজর রাখবে পুলিশ। ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল পরিষেবা চালু হচ্ছে। পরিষ্কার রাখতে হবে প্রতিটি প্ল্যাটফর্মের শৌচাগারগুলি, করোনা সচেতনতা বাড়াতে অডিয়ো-ভিসুয়াল মাধ্যমে প্রচার আরও বাড়াতে হবে। গাইড লাইন অনুযায়ী, যাত্রীদের জন্য মাস্ক বা ফেসকভার বাধ্যতামূলক, প্রত্যেকদিন স্যানিটাইজ করতেই হবে ট্রেনের প্রতিটি কামরা। প্রতিটি প্ল্যাটফর্মে রাখতে হবে আইসোলেশন রুম, যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণ করতে মোতায়েন করা হবে জিআরপি ও রাজ্যপুলিশ, ট্রেনের সময়সূচি প্রচার করতে হবে আরও বেশি করে, একইসঙ্গে জিআরপি ও রাজ্যপুলিশকে সাহায্য করার জন্যে সঙ্গে থাকবে আরপিএফের নিরাপত্তাকর্মীরাও। কোন গেট প্রবেশের এবং কোন গেট প্রস্থানের জন্য খোলা হবে তার চিহ্নিতকরণ ইতিমধ্যেই হয়ে গিয়েছে। সেই অনুযায়ী বসে গিয়েছে গার্ডরেলও। তবে অগ্নিপরীক্ষা হবে কালই।

Swarnali Goswami 10.11.2020

ফের অবস্থার অবনতি সৌমিত্র চট্টোপাধ্যায়ের। গত কয়েকদিন ধরেই প্রবীণ এই অভিনেতার শরীরের অভ্যন্তরীণ রক্তক্ষরণ চিন্তায় রাখছিল তাঁর চিকিৎসকদের। এছাড়াও তাঁর সচেতনতার স্তরে কোনও উন্নতি হয়নি বলে জানিয়েছেন চিকিত্‍‌সারত ডাক্তাররা। তাঁদের মতে, পরিস্থিতি খুব একটা আশাপ্রদ নয়। চিকিৎসকদের যাবতীয় চেষ্টা সত্ত্বেও রবিবার তাঁর শরীরের অভ্যন্তরীণ রক্তক্ষরণ বন্ধ করা যায়নি বলে রাতে বুলেটিনে জানানো হয়েছে মেডিক্যাল বোর্ডের প্রধান চিকিৎসক অরিন্দম করের পক্ষ থেকে। সিটি অ্যাঞ্জিওতে ব্যবহৃত ডাই শরীর থেকে বের করে দিতে এ দিন ডায়ালিসিসও করা হয় সৌমিত্রকে। রবিবার অভিনেতার হিমোগ্লোবিন এক ধাক্কায় অনেকটা নেমে যায়। কমে যায় প্লেটলেটসও। পরিস্থিতি সামাল দিতে এ দিন ৪ ইউনিট রক্ত দিতে হয়েছে সৌমিত্রকে। ফলে স্বাভাবিকভাবেই ৮৫ বছরের অভিনেতাকে নিয়ে প্রবল দুশ্চিন্তায় রয়েছেন চিকিৎসকরা।

Swarnali Goswami 02.11.2020

মণ্ডপ, প্রতিমা, পুজোর যাবতীয় উপাচার এমনকি সেলিব্রিটি দর্শন সবটাই ভার্চুয়ালি বাড়ি বসেই দেখার ব্যবস্থা করে দিল সুরুচি সঙ্ঘ। তৃতীয়া থেকেই এই ব্যবস্থা চালু করে দিচ্ছে এই পুজো কমিটি। পুজো উদ্যোক্তাদের তরফ থেকে দাবি করা হচ্ছে, ঘরে বসে মিলবে একেবারে মন্ডপেরই স্বাদ। কোনও ছোটখাটো মুহূর্তও বাদ দেওয়া হবে না ঘরে বসে প্রতিমা দর্শন করতে ইচ্ছুক মানুষদের জন্যে। উদ্যোক্তাদের তরফ থেকে জানানো হয়েছে সুরুচি সঙ্ঘ অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে গোটা পুজোই সম্প্রচারিত হবে। এছাড়া ফেসবুক লাইভও দেখা যাবে টানা। ২৪ ঘণ্টাই এই লাইভ সম্প্রচারের জন্যে, চারটি ক্যামেরা বসানো হয়েছে পুজো কমিটির তরফে। ডিজিটালি ঘরে বসেও যাতে এর স্বাদ সকলে নিতে পারেন সেই ব্যবস্থা করা হয়েছে। অন্যদিকে কোভিড সংক্রমণ রুখতে যারা দর্শনার্থী আসবেন তাদের মাস্ক ও স্যানিটাইজার দেবে সুরুচি ৷ প্রায় দশ হাজার প্যাকেটের ব্যবস্থা করা হয়েছে। অষ্টমীর অঞ্জলিতেও রয়েছে বিধিনিষেধ। হবেনা সিঁদুর খেলা।

Swarnali Goswami 19.10.2020

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পুজোর উপহার পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গিয়েছে, ৪টি শাড়ি ও ১০ কেজি মিষ্টি পাঠিয়েছেন তিনি। বাংলাদেশের হাই কমিশনার মারফত সেই উপহার মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছবে এমনই খবর। আগেও তাঁরা বিভিন্ন উপলক্ষ্যে পরস্পরকে উপহার পাঠিয়েছেন। মমতাও হাসিনাকে নানা সময়ে উপহার পাঠান। ভারত সফরে এলেই মমতার সঙ্গে দেখা করেন হাসিনা। মমতাও বাংলাদেশে গিয়ে হাসিনার বাড়ি গিয়েছেন। এ বছর হাসিনার এই উপহার কূটনৈতিক ভাবেও বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছে কূটনীতিমহল। করোনা আবহে লকডাউনের কারণে কেন্দ্র বাধা তুলে নিলেও মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বাধায় পশ্চিমবঙ্গের সীমান্ত দিয়ে বাংলাদেশে ওষুধ, খাবার সহ নানা নিত্য প্রয়োজনীয় সামগ্রী বাংলাদেশে রফতানির ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। তবে কূটনৈতিক ক্ষেত্রে সংঘাত থাকলেও তা যে ব্যক্তিগত স্তরে নিয়ে যেতে চান না হাসিনা তা বুঝিয়ে দিলেন এই উপহারের মাধ্যমে।

Swarnali Goswami 19.10.2020

রাজ্যের সমস্ত বারোয়ারি দুর্গাপুজো বন্ধ করার দাবিতে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। মামলাকারীর বক্তব্য, কেরালার ওনাম উৎসবের পর সেখানে যে ভাবে করোনার প্রকোপ বেড়েছে, এখানেও দুর্গাপুজো সেইভাবে পালিত হলে করোনার সংক্রমণ বাড়বে। এই প্রসঙ্গে মহারাষ্ট্রে গণেশ পুজো উৎসব এবং দেশে মহরম-র অনুমতি দেওয়া হয়নি বলেও জানানো হয় মামলায়। জনস্বার্থ মামলাটি যিনি দায়ের করেছেন তিনি অজয় কুমার দে, হাওড়ার বাসিন্দা। এই মামলাটি বৃহস্পতিবার উঠবে হাইকোর্টে। আইনজীবী সব্যসাচী চ্যাটার্জী। মহামারী পরিস্থিতিতে যাবতীয় নিয়মকানুন মেনে রাজ্যে দুর্গাপুজোয় অনুমতি দিয়েছে রাজ্য সরকার। বিভিন্ন জায়গায় শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতি। এ দিকে, উৎসব শুরু আগেই রাস্তায় মানুষের ঢল নেমেছে। পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণও। বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা।

Swarnali Goswami 14.10.2020

শুক্রবার ০৯ তারিখ শুভ দিন বেছে নেওয়া হয়েছিল। বিকেল ৪টে ৩০মিনিটে শিয়ালদহ মেট্রো স্টেশনে এসে পৌঁছল টানেল বোরিং মেশিন ‘উর্বি’। দীর্ঘ ১৯ মাস পর অবশেষে আজ, শুক্রবার সুড়ঙ্গ খোঁড়া সম্পূর্ণ করল টানেল বোরিং মেশিন উর্বি। যদিও তার কাজ শেষ নয় আজকে। টানেল বোরিং মেশিন উর্বি শিয়ালদহ মেট্রো স্টেশনে পৌছলেই তার কাজ শেষ নয়। উর্বি ফের মুখ ঘুরিয়ে রওনা দেবে বউবাজারের দিকে। যদিও তার আগে তাকে বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে। শিয়ালদহ মেট্রো স্টেশনে যে পাঁচিল ভেঙে টানেল বোরিং মেশিন বেরোবে সেখানে একাধিক মাপ ও ডেটা রেকর্ড করার জন্য নানা মেশিন বসানো হয়েছিল। টানেল এক্সপার্ট যাঁরা রয়েছেন তাঁরা তা বারবার পরীক্ষা করেছেন। অন্যদিকে এসপ্ল্যানেড দিক থেকে আসা টানেল বোরিং মেশিনও বারবার পরীক্ষা করা হচ্ছিল। অন্যদিকে টানেল বোরিং মেশিন ‘চান্ডি’ যেখানে আটকে আছে, সেখান থেকে তাকে তুলে ফেলার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। বানানো হচ্ছে একটি বিশাল বড় চৌবাচ্চা। তার জন্যে লোহার দেওয়াল বানানো হচ্ছে। মাটির নীচে সমস্ত ধরনের সতর্কতা নিয়ে রাখা হয়েছে যাতে ফের বৌবাজারের মত ঘটনা না ঘটে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, ২০২১ ডিসেম্বর থেকে চালু হয়ে যাবে এই প্রকল্প। উল্লেখ্য, ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রীসভা ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডর প্রকল্পের জন্যে বাড়তি অর্থ বরাদ্দের অনুমোদন দিয়ে দিয়েছে।

Swarnali Goswami 09.10.2020

সব কিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের ১০ তারিখ শিয়ালদহ মেট্রো স্টেশনে এসে পৌছবে টানেল বোরিং মেশিন ‘উর্বি’। মেট্রো প্রকল্পের কাজ চলছে জোরকদমে। অন্যদিকে, টানেল বোরিং মেশিন ‘চান্ডি’ যেখানে আটকে আছে, সেখান থেকে তাকে তুলে ফেলার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বানানো হচ্ছে একটি বিশাল বড় চৌবাচ্চা। লোহার দেওয়াল বানানো হচ্ছে সেখানে। সেখান থেকেই খন্ড খন্ড করে টানেল বোরিং মেশিন চান্ডিকে তুলে ফেলা হবে। তবে শিয়ালদহ পৌঁছলেই তার কাজ শেষ নয়। ‘উর্বি’ ফের মুখ ঘুরিয়ে রওনা দেবে উল্টো মুখে। জোড়া সুড়ঙ্গ না হলে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের এই গুরুত্বপূর্ণ অংশের কাজ সম্পূর্ণ হবে না, কাজেই ‘উর্বি’ এসে পৌঁছনোর পরে, তার মুখ ঘুরিয়ে ফের পাঠানো হবে বউবাজারের দিকে। শিয়ালদহ মেট্রো স্টেশন থেকে ‘উর্বি’র দুরত্ব এখন মাত্র ১৩০ মিটারের কাছাকাছি। সে দিন পিছু গড়ে ১৫ মিটার করে এগোচ্ছে। যদিও এই গতি নিয়ে খুশি কলকাতা মেট্রো রেলওয়ে করপোরেশন লিমিটেডের ইঞ্জিনিয়াররা।

Swarnali Goswami 01. 10. 2020

আগামী ২ অক্টোবর থেকে মুখ্যমন্ত্রীর দেওয়া ঢাকুরিয়ায় সৃষ্টি ভবনে ‘সৃষ্টিশ্রী উৎসবে’র আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। লকডাউনে বহু মানুষের মতো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বাংলার হস্তশিল্পীরাও। এবার তাঁদের পাশে দাঁড়াতে ‘সৃষ্টিশ্রী উৎসব’ করার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এই উৎসবে পাওয়া যাবে বাংলার ধনেখালি তাঁত, ফুলিয়ার তাঁতের শাড়ি, বিষ্ণুপুরী বালুচরি, গারোয়াল, তসর সিল্ক, পাঞ্জাবি, ডোকরা, টেরাকোটা, কাগজের গয়না-সহ বাংলার হস্তশিল্পীদের হাতে বানানো বিভিন্ন জিনিসপত্র। এছাড়াও সেখানে থাকবে আম বাঙালির প্রিয় ইলিশ, থাকবে গলদা চিংড়ি, তুলাইপাঞ্জি, লক্ষণভোগ, গোবিন্দ ভোগ-সহ সুস্বাদু চাল ও দেশি ঘি’ও। পাওয়া যাবে পিঠে পুলি, কচুরি, আলুরদম, তন্দুর, বিভিন্ন ধরনের ফ্রাই। সাধারণ মানুষ যাতে হস্তশিল্পীদের জিনিসপত্রগুলি কিনতে আগ্রহী হন, সেই কারণেই পুজোর উপহার হিসেবে প্রতিটি জিনিসের উপর ২০ শতাংশ ছাড় দেওয়া হবে। ‘সৃষ্টি ভবনে’ প্রতিটি জেলার স্টল রয়েছে। সেখানে মোট ২৪টি স্থায়ী স্টল আছে। নীচের পার্কিং লটে আরও ১৬টি নতুন স্টল বানানো হবে। পঞ্চায়েত দফতরের অধীনস্ত সিএডিপি বিভাগ এই উৎসবের আয়োজন করছে। উৎসব চলবে ভাইফোঁটা অব্দি।

Swarnali Goswami 25.09.2020

কলকাতা মেট্রোপলিট্যান ডেভেলপমেন্ট অথরিটি আর্জি জানিয়েছিল রবীন্দ্র সরোবরে ছটপুজো করার জন্য। কিন্তু সেই আর্জি খারিজ করে দিল জাতীয় পরিবেশ আদালত। বৃহস্পতিবার জাতীয় পরিবর্ষ আদালতের তরফ থেকে স্পষ্ট করে দেওয়া হল ২০১৭ সালে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল বা জাতীয় পরিবেশ আদালত যে নির্দেশ দিয়েছিল, সেই নিষেধাজ্ঞাই বলবৎ থাকবে। এদিন জাতীয় পরিবেশ আদালতের রায়ে জানানো হয়, শর্তসাপেক্ষে ছটপুজো হলেও রবীন্দ্র সরোবরের পরিবেশ নষ্ট এবং জীববৈচিত্র্যের ক্ষতি হতে পারে। তাই কোনওভাবেই করা যাবে না ছটপুজো। সেইসঙ্গেও আদালতের অনুমতি না থাকা সত্ত্বেও কীভাবে ২০১৮ এবং ২০১৯ সালে রবীন্দ্র সরোবরে ছটপুজো হল, সেই প্রশ্নেরও মুখে পড়তে হয় কেএমডিএ-কে। উল্লেখ্য, গত বছর রবীন্দ্র সরোবরে ছট পুজো করা যাবে না এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছিল কেএমডিএ। সরোবরের ১৭টি প্রবেশ পথ ছটের সময় বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু দুটি গেটের তালা ভেঙে ভেতরে ঢুকেছিল বহিরাগতরা। লাগোয়া রেললাইন দিয়েও অনেক মানুষ সরোবরে ঢুকে পড়েন। পুলিশি নিরাপত্তার অভাবেই এমন ঘটনা ঘটেছিল বলে অভিযোগ করেছিলেন পরিবেশকর্মীরা। এবার তাই আগে থেকেই ছটের জন্যে কড়া নিষেধাজ্ঞা জারি করে দিল জাতীয় পরিবেশ আদালত।

Swarnali Goswami 17.09.2020

NEET পরীক্ষার্থীদের সুবিধার্থে ১৩ সেপ্টেম্বর মেট্রো চলবে। বুধবার প্রেস বিবৃতি দিয়ে জানাল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। শুধুমাত্র পরীক্ষার্থী এবং তাঁদের অভিভাবকেরাই এই সুবিধা নিতে পারবেন। তবে এ দিন সাধারণ যাত্রীরা মেট্রোয় উঠতে পারবেন না। যেমন ঠিক রয়েছে, তেমনি ১৪ তারিখ থেকেই মেট্রো চলবে সাধারণের জন্য। মেট্রো কর্তৃপক্ষ বিবৃতিতে জানিয়েছে, ১৩ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে মেট্রো পরিষেবা শুরু হবে। চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। সারাদিনে ৬৬টি রেক চালান হবে। তারমধ্যে ৩৩টি আপ এবং ৩৩টি ডাউন লাইনে। এদিন বিশেষভাবে প্রিন্টেড কার্ড টিকিট ইস্যু করা হবে পরীক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যদের জন্য। যদিও সেই টিকিট মিলবে অ্যাডমিট কার্ড দেখানোর পরে। মেট্রোর গেটে পরীক্ষার্থীর অ্যাডমিট কার্ড যাচাই করা হবে, তারপরেই স্টেশনে প্রবেশের অনুমতি মিলবে।

Swarnali Goswami 09.09.2020

বুধবার গাইডলাইন প্রকাশ করল কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ। সেখানে বলা হয়েছে, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রো চলবে। দু’প্রান্ত থেকেই শেষ মেট্রো ছাড়বে সন্ধ্যা ৭টায়। যে সব স্টেশন কন্টেইনমেন্ট এলাকার মধ্যে পড়বে, সেই সব স্টেশন বন্ধ থাকবে। মেট্রো প্রতিটি প্ল্যাটফর্মে ২০ সেকেন্ডের বদলে ৩০ সেকেন্ড দাঁড়াবে। রেক স্যানিটাইজ করার পর তবেই চালানো হবে। রবিবার মেট্রো পরিষেবা বন্ধ থাকবে। যে সমস্ত সিটে ক্রস চিহ্ন দেওয়া থাকবে সেখানে কোনও যাত্রী বসতে পারবেন না। মাস্ক পড়া, নাক ও মুখ ঢেকে রাখা বাধ্যতামূলক। লিফটে মাত্র ৩ জন উঠতে পারবেন। কেউ স্টেশনে থুতু ফেললেই মোটা টাকা জরিমানা করা হবে। মেট্রো রেলের ওয়েবসাইট বা পথদিশা অ্যাপ থেকে ই-পাস পাওয়া যাবে। ই-পাস ১২ ঘন্টা আগে বুকিং করা যাবে। রাজ্য পুলিশ ও আরপিএফ কো-অর্ডিনেট করে ই-পাস চেক করে যাত্রীদের স্টেশনে প্রবেশের অনুমতি দেবে। যাত্রীদের থার্মাল স্ক্রিনিংয়ের পরেই স্টেশনে প্রবেশের অনুমতি দেওয়া হবে।
মেট্রো অফিসিয়ালরা আই কার্ড দেখিয়ে স্টেশনে প্রবেশ করে ই-পাস সংগ্রহ করবেন। ঠিকাদার সংস্থার কর্মীদের ভেতরে প্রবেশের বিশেষ অনুমতি দেওয়া হবে। তাঁদের ক্ষেত্রে ই-পাসের প্রয়োজন হবে না৷ টোকেন ইস্যু করা হবে না। শুধুমাত্র স্মার্ট কার্ড দেওয়া হবে। স্মার্ট কার্ড দেওয়ার জন্যে বুকিং কাউন্টার খোলা থাকবে। স্টেশন সুপারিন্টেন্ডেন্ট ঘরে ২ জনের বেশি থাকা যাবে না। হাউজ কিপিং সদস্যদের অ্যাপ্রন ও ক্যাপ পড়ে থাকতে হবে। মাটির নীচে স্টেশন থাকলে সেখানে খাবার ও পানীয়ের দোকান বন্ধ থাকবে। মাটির ওপরের স্টেশন থাকলে তা খোলা থাকবে। যথাযথ স্যানিটাইজ করতে হবে প্রতিটি দোকান।

Swarnali Goswami 09.09.2020

মস্তিষ্কে রক্তক্ষরণ নিয়ে হাসপাতালে ভর্তি করা হল রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী নির্মল মাজিকে। জানা গিয়েছে, মস্তিকে রক্তক্ষরণের কারণে সব দিক খতিয়ে দেখে অবিলম্বে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা। বৃহস্পতিবার দুপুরে হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন রাজ্যের শ্রমদফতরের প্রতিমন্ত্রী নির্মল মাজি। গত কয়েকদিন ধরেই তাঁর তীব্র মাথা যন্ত্রণা হচ্ছিল। কলকাতা মেডিকেল কলেজের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান হওয়ার কারণে অসুস্থ শরীর নিয়েই গত কয়েকদিন ধরে তিনি কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা তদারকি করছিলেন। সূত্রের খবর, বৃহস্পতিবার সকাল থেকেই মাথা ব্যথা হচ্ছিল নির্মল মাজির। বেশ কিছুটা অসুস্থ হয়ে পড়েন তিনি। তারপর তাঁর সিটি স্ক্যান করা হলে প্রাথমিক রিপোর্টে দেখা যায় মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে এবং রক্ত জমাট বেঁধেছে, চিকিৎসা পরিভাষায় যাকে বলা হয় সাবডুয়াল হেমাটোমা। এর পরই তাঁকে এসএসকেএম হাসপাতালে কার্ডিওলজি বিভাগ বা হৃদরোগ বিভাগের কেবিনে স্থানান্তরিত করা হয়। তার চিকিৎসার জন্য পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। হৃদরোগ বিভাগের চিকিৎসক সরোজ মন্ডলের তত্ত্বাবধানে তাঁকে রাখা হয়েছে।মেডিকেল বোর্ডে একজন হৃদরোগ বিশেষজ্ঞ, দুজন নিউরো সার্জেন, একজন নিউরোমেডিসিন বিশেষজ্ঞ এবং একজন এন্ডোক্রিনোলজিস্ট রয়েছেন। সমস্ত কিছু ঠিক থাকলে সম্ভবত আগামী মঙ্গলবার তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হবে। চিকিৎসকেরা জানিয়েছেন নির্মল মাজির শারীরিক অবস্থা এখন স্থিতিশীল রয়েছে।

Swarnali Goswami 03.09.2020

আবার শুরু হচ্ছে কলকাতা-লন্ডন উড়ান। শিল্পপতি এবং বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাম আমলের শেষ দিকে বন্ধ হয়ে গিয়েছিল কলকাতা-লন্ডন উড়ান। কোভিডের জন্য লকডাউন এবং বিভিন্ন নিয়মবিধির কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতের বিমান পরিবহণ শিল্প। এখনও বিমান পরিষেবা সেভাবে শুরু হয়নি। তার উপরে কলকাতায় ছ’টি শহর থেকে বিমান ওঠানামার ওপরে নিষেধাজ্ঞা থাকায় আরও ধাক্কা খেয়েছে উড়ান শিল্প। এই অবস্থায় কলকাতা-লন্ডন উড়ান নিঃসন্দেহে নয়া অক্সিজেন আনবে বলে মনে করা হচ্ছে। বিমানবন্দর সূত্রে খবর, আপাতত, সপ্তাহে দু’দিন করে চালু হচ্ছে কলকাতা-লন্ডন উড়ান। লন্ডন থেকে বুধবার এবং শনিবার উড়ান আসবে কলকাতায় আর এখান থেকে বৃহস্পতিবার রবিবার উড়ান যাবে লন্ডন। ট্রাভেল এজেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়ার চেয়ারম্যান অনিল পাঞ্জাবি জানান, শুধু পর্যটন বা বিমান পরিবহণ শিল্পের জন্য নয়, সার্বিক অর্থনীতির জন্যই এটা দারুণ খবর।

Swarnali Goswami 02.09.2020

দেবের ম্যানেজার করোনা আক্রান্ত। তাই আগামী ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার সিদ্ধান্ত নিলেন অভিনেতা তথা ঘাটালের তৃণমূল সাংসদ দেব। উত্তম শুধু ম্যানেজারই নন, দেবের পরিবারের অন্যতম সদস্যও। মঙ্গলবার সকালে তাঁর রিপোর্ট পজিটিভ আসে। নিয়ম মেনে তিনি দেবের বাড়িতেই আইসোলেশনে আছেন। এছাড়াও দেব-সহ তাঁর পরিবারের বাকিরাও নিজেদের কোয়ারানটিন করেছেন। উত্তমের কোনওরকম করোনার উপসর্গ নেই। দেব অনুরোধ করেছেন,’অযথা ভয় করবেন না। আমরা যাবতীয় নিয়ম মেনেই নিজেদের কোয়ারানটিন করেছি। আপনারা সকলে ভালো থাকুন, সুস্থ থাকুন’। দেব নিজে ট্যুইট করেই যাবতীয় আপডেট দিয়েছেন। এদিন দেব ও তাঁর পরিবারের বাকিদেরও করোনার পরীক্ষা হয়। কিন্তু তাঁদের সবার রিপোর্টই নেগেটিভ এসেছে।

Swarnali Goswami 25.08.2020

আলিপুর চিড়িয়াখানার ভেতরে কাজ করার সময় বিদ্যুত্‍‌স্পৃষ্ট হয়ে মারা গেলেন দুই ঠিকা কর্মী। অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি আরও এক কর্মী। বৃহস্পতিবার আলিপুর চিড়িয়াখানায় একটি বেসরকারি সংস্থার বিলবোর্ড লাগানোর জন্য লোহার পোল বসানো হচ্ছিল। আজ দিনভর শহরজুড়ে বৃষ্টি চলছে। তারই মধ্যে ওই কাজ চলছিল। চিড়িয়াখানার ভেতরে হাতির এনক্লোজার রয়েছে, সেখানেই পোল বসানোর কাজ চলাকালীন দুর্ঘটনাটি ঘটে। বিদ্যুত্‍‌স্পৃষ্ট হন তিনজন ঠিকা কর্মী। ৩৭ বছরের লিটন দাস, ৩১ বছরের তারিণী ঘোষ ও ৪৫ বছরের প্রদীপ দাস। ঘটনা ঘটার সঙ্গে সঙ্গেই তাঁদের সিএমআরআই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তখনই তারিণী ঘোষ ও প্রদীপ দাসকে মৃত বলে ঘোষণা করেন ডাক্তাররা। আর এক কর্মী লিটন দাসের অবস্থা আশংকাজনক। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় এই ঘটনার কথা শুনে দুঃখপ্রকাশ করেন। তিনি বলেন, ‘খুবই দুঃখজনক ঘটনা। আলিপুর চিড়িয়াখানার অধিকর্তার নেতৃত্বে একটি তদন্ত কমিটি গড়া হয়েছে। কী ভাবে এমন মর্মান্তিক দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখে রিপোর্ট দেবে ওই কমিটি।’ তবে ঘটনা সম্পর্কে চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে কিছু বলা হয়নি। লকডাউনের দিনে একটি বেসরকারি বিজ্ঞাপন সংস্থার কাজ কী ভাবে চলছিল চিড়িয়াখানার ভিতরে, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Swarnali Goswami 20.08.2020

করোনায় আক্রান্ত পরিচালক রাজ চক্রবর্তী। সোমবার টুইটারে রাজ নিজেই তাঁর করোনা আক্রান্ত হওয়ার খবর জানান। রাজ লেখেন, “বাবাকে কিছু দিন আগে হাসপাতালে ভর্তি করতে হয়। তাঁর দু’বার করোনা পরীক্ষা হয়। কিন্তু দু’বারই রিপোর্ট নেগেটিভ আসে। আমারও করোনা পরীক্ষা করা হয়েছিল। কিন্তু তাতে রিপোর্ট পজেটিভ এসেছে।” শুভশ্রী বর্তমানে আট মাসের অন্তঃসত্ত্বা। সম্ভবত সেপ্টেম্বরেই তাঁদের সংসারে আসতে চলেছে নতুন অতিথি। এই অবস্থায় তাঁদের বাড়িতে করোনা হানার খবরে চিন্তিত সকলেই। সবার এখন একটাই প্রার্থনা যত দ্রুত সম্ভব সুস্থ হয়ে উঠুন রাজ। আপাতত বাড়িতেই কোয়ারিন্টিনে রয়েছেন রাজ এবং তাঁর পরিবার। শুভশ্রী-সহ পরিবারের বাকি সদস্যদের খুব দ্রুত করোনা পরীক্ষা করা হবে বলে জানা গিয়েছে।

এবছর স্বাধীনতা দিবস রেড রোডে বসে দেখার সুযোগ থাকছে না সাধারণ মানুষের। রেড রোডে দর্শক ঢোকায় এবছর অনুমতি দেওয়া হয়নি। আসে করোনার আবহে রেড রোডে স্বাধীনতা দিবসে উদযাপনের অনুষ্ঠানকে যতটা সম্ভব জমায়েত মুক্ত রাখা হচ্ছে। সূত্রের খবর, শুধুমাত্র রাজ্যের মন্ত্রী, আমলা এবং ডিজি-সিপি-সহ পদস্থ পুলিশ কর্তারাই উপস্থিত থাকবেন অনুষ্ঠানে। থাকবেন কয়েকজন সেনা অফিসারও। স্বাধীনতা দিবসে প্রত্যেক বছরের মতোই শহরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শুধুমাত্র রেড রোডেই থাকছে ৫০টির বেশি সিসিটিভি ক্যামেরা। ১০০ থেকে ১২০ জন অতিথি উপস্থিত থাকবেন রেড রোডে। প্রত্যেকের বসার আসনের মাঝে কমকরে সাত ফুট দূরত্ব রাখা হবে। লালবাজার সূত্রে জানা গিয়েছে, এবারের অনুষ্ঠানে ডাক্তার, নার্স, পুলিশ, পুরকর্মী-সহ মোট ২৫ জন ফ্রন্টলাইন যোদ্ধাকে বিশেষ স্মারক দাওয়া হবে। যারা করোনাকালে মানুষের সেবা করতে গিয়ে আক্রান্ত হয়েছিলেন এবং পরে সুস্থ হয়ে আবার কাজে যোগ দিয়েছেন তাদের মধ্যে থেকেই বাছাই করা ২৫ জন করোনা যোদ্ধাকে স্মারক তুলে দেওয়া হবে। থাকছে আরও কঠোর চেকিং ব্যবস্থা। শহরে ঢোকা ও বেরনোর প্রত্যেকটি জায়গায় নাকা চেকিং হবে। গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হচ্ছে পুলিশ পিকেট। সবমিলিয়ে কয়েকহাজার পুলিশ মোতায়েন থাকবে শহরে। গোটা অনুষ্ঠানকে ২০ থেকে ২৫ মিনিটের মধ্যেই শেষ করার প্রস্তাব দেওয়া হয়েছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরকে। তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

Swarnali Goswami 13.08.2020

শহরের অন্যতম বড় ফ্লাইওভার হতে চলেছে ইএম বাইপাসের উপরে। ভিআইপি বাজার থেকে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি পর্যন্ত এই ফ্লাইওভার হবে বলে জানা গেছে। কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা RITES ইতিমধ্যেই এই উড়ালপুলের বিষয়ে ড্রাফট পরীক্ষা করে পাঠিয়ে দিয়েছে কেএমডিএ-র কাছে। বাইপাসের দুই প্রান্ত জুড়ে তিন তিন ছয় লেনের এই ফ্লাইওভার হতে চলেছে। নিত্যদিন ভিআইপি বাজার থেকে অভিষিক্তা মোড় পর্যন্ত অফিস টাইমে ব্যাপক যানজট হয়। সেই যানজট মেটাতে প্রয়োজন ছিল একটি উড়ালপুলের। বাইপাসের দু’প্রান্ত ধরে বানানো হবে এই উড়ালপুল। দুটি প্রান্তই হতে চলেছে ৩ লেন করে। ফলে যে সংখ্যক গাড়ি চলাচল করে, বাইপাস ধরে, তা যাতায়াতে কোনও অসুবিধা হবে না বলেই জানাচ্ছে কেএমডিএ। এই উড়ালপুল হতে চলেছে প্রায় ৩ কিলোমিটার লম্বা। প্রাথমিকভাবে স্থির হয়েছে এটি হবে ৫.৫ মিটারের। উড়ালপুল তৈরি করতে খরচ হবে প্রায় ৫০০ কোটি টাকা।

Swarnali Goswami 12.08.2020

হেয়ার স্ট্রিট থানা এলাকার পোলক স্ট্রিটের একটি বহুতলে বিধ্বংসী আগুন। ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের ২০টি ইঞ্জিন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ওই বহুতলের একটি ফ্লোর থেকে গলগল করে কালো ধোঁয়া বেরোতে দেখা গেছে। আগুনের শিখাও স্পষ্ট। ওই বহুতলের একেবারে গায়ে লেগে রয়েছে আরও একাধিক অফিস, বাড়ি। ওই বহুতলের পাঁচতলার ছাদে আটকে পড়েছিলেন এক ব্যক্তি। তাঁকে নিরাপদে উদ্ধার করে নিয়ে আসা হয়েছে বলে জানা গেছে। বাড়িটির দোতলা এবং তিনতলাতেও বেশ কয়েক জন আটকে পড়েছিলেন, তাঁদেরও উদ্ধার করেছেন দমকলকর্মীরা। কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যেরাও ঘটনাস্থলে পৌঁছন। হাইড্রলিক ল্যাডার নিয়ে এসে জল স্প্রে করা হয়। তবে কী ভাবে বা কোথা থেকে আগুন লাগল, তা এখনও বোঝা যায়নি। সম্ভবত বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। অগ্নিকাণ্ডের জেরে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে ব্রেবোর্ন রোডে।

Swarnali Goswami 10.08.2020

স্কুল সার্ভিস কমিশনের সদর দফতরে এবার করোনার হানা। মোট দুজন নিরাপত্তারক্ষী এবং একজন স্টাফ করোনাতে আক্রান্ত হয়েছেন। এই পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই স্কুল সার্ভিস কমিশনের অফিসকে পুরো স্যানিটাইজ করা হয়েছে। আপাতত সোমবার থেকে কমিশনের অফিস খোলার কথা থাকলেও কতজন করে কর্মী আসবেন তা অবশ্য এখনই নিশ্চিত হতে পারছে না এসএসসির আধিকারিকরা। ইতিমধ্যেই পর্ষদের কয়েকজন কর্মী ও আধিকারিককে কোয়ারিন্টিনে পাঠানো হচ্ছে। শুক্রবারই মধ্যশিক্ষা পর্ষদের এক আধিকারিক করোনাতে আক্রান্ত হওয়ার খবরের জেরে আগামী মঙ্গলবার পর্যন্ত মধ্যশিক্ষা পর্ষদের সদর দফতরের চারতলার সমস্ত অফিস বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Swarnali Goswami 08.08.2020

কলকাতা মেট্রোয় আবার নয়া রেক এল। কলকাতা মেট্রোর কাছে এখন রয়েছে ১২ টি নয়া এসি মেট্রো রেক। এর মধ্যে ৫ এসি মেট্রো রেক দিয়ে যাত্রী পরিষেবার কাজ করানো হয়েছে৷ মেট্রো পরিষেবা চালু হলে আরও বেশ কয়েকটি রেক ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে। এর মধ্যেই চেন্নাই থেকে কলকাতায় এসে পৌঁছল এক নয়া এসি রেক। লকডাউনের মধ্যেই সেই রেক নিয়ে এসে আপাতত রাখা হয়েছে নোয়াপাড়া মেট্রো কারশেডে। সেখানেই চলবে যাবতীয় পরীক্ষা। আরও তিনটি এসি রেক চলতি মাসেই কলকাতায় এসে পৌঁছনোর কথা। তা হলে যাত্রী পরিষেবার জন্য, আরও সুবিধা হবে বলে মেট্রো সূত্রে খবর। বর্তমানে যে কয়েকটি নন এসি রেক রয়েছে তা ধাপে ধাপে বসিয়ে দেবে মেট্রোরেল। চেন্নাই থেকে আসা রেক, ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি ও হায়দ্রাবাদের এক সংস্থার যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে।

Swarnali Goswami 08.08.2020

সবকিছু ঠিকঠাক থাকলে, পুজোর আগেই খুলে যেতে পারে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন। নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বরের মধ্যে থাকছে মাত্র একটি স্টেশন। নোয়াপাড়া ও দক্ষিণেশ্বরের মধ্যে দুরত্ব হচ্ছে মাত্র ৪.১ কিলোমিটার। স্টেশন সাজানোর কাজ প্রায় শেষ। প্রতিদিন কাজের অগ্রগতি খতিয়ে দেখছেন, আর ভি এন এল ও মেট্রো রেলের আধিকারিকরা। মেট্রো স্টেশনে পৌছনোর জন্যে যেমন আলাদা রাস্তা আছে। তেমনি ডানকুনি-শিয়ালদহ শাখায় দক্ষিণেশ্বর স্টেশন থেকেও মেট্রো চড়ার জন্য রাস্তা থাকছে। দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন দেখতে হয়েছে অনেকটা মন্দিরের আদলেই। স্টেশনে বিভিন্ন আত্মিক ম্যুরাল বসানো হয়েছে। বিশেষ বিশেষ দিনে ভীড়ের কথা মাথায় রেখেই, স্টেশন প্রশস্ত করা হয়েছে। স্টেশন ভবন নির্মাণ কাজ প্রায় শেষ। এসক্যালেটর বসানো হয়ে গেছে৷ প্ল্যাটফর্ম বোর্ড বসে গিয়েছে। চলছে এটিভিএম বসানোর কাজ। টিকিট কাউন্টার মেশিন বসানোর কাজ চলছে জোর কদমে। তবে দক্ষিণেশ্বরে কারশেড করার জন্যে কোনও জায়গা পাওয়া যায়নি, তাই নোয়াপাড়া কারশেড থেকে ট্রেন এলেই তবেই মিলবে মেট্রো৷

Swarnali Goswami 03.08.2020

সুরক্ষার স্বার্থে অনির্দিষ্টকালের জন্য বেলুড় মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। রবিবার থেকেই দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। লকডাউনের জেরে গত ২৫ মার্চ থেকে বন্ধ ছিল এই মঠ। এর ৮২ দিন পর ১৫ জুন থেকে আবার জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছিল বেলুড় মঠ। দর্শনার্থীদের স্বাস্থ্যের কথা ভেবে নানা ব্যবস্থা করা হয়েছিল। দর্শনার্থীদের শুধুমাত্র রামকৃষ্ণদেবের মন্দির (মূল মন্দির), ব্রহ্মানন্দ মন্দির, সারদাদেবী ও স্বামী বিবেকানন্দের সমাধি-মন্দির দর্শন করার নির্দেশ দেওয়া হয়েছিল। মঠে প্রবেশের জন্য মাস্ক বাধ্যতামূলক করা হয়েছিল। কিন্তু যেভাবে পার্শ্ববর্তী এলাকায় সংক্রমণ ছড়াচ্ছে, তা এড়াতেই ফের মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। উল্লেখ্য, ১ অগস্ট, শনিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য তারাপীঠ মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় মন্দির কমিটি।

Swarnali Goswami 01.08.2020

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু সেনকো গোল্ডের কর্ণধার শঙ্কর সেনের। করোনায় আক্রান্ত হয়ে টানা দশদিন তিনি ভরতি ছিলেন বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে। কিন্তু শেষরক্ষা হল না। মঙ্গলবার সকালে হার্ট অ্যাটাক হয় তাঁর। তারপরই মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। করোনা মহামারীর বিরুদ্ধে শঙ্কর সেনের নেতৃত্বে লড়াইয়ে সামিল হয়েছিল সেনকো গোল্ড। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (আইএমএ) সঙ্গে যৌথভাবে কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডাক্তার ও নার্সদের সম্মানিত করেছিল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ডাক্তার, নার্সদের অবদানকে কুর্নিশ জানাতেই তাঁদের সম্মানিত করেছিল সেনকো। সারা ভারতের গয়নাশিল্পে পরিচিত মুখ ছিলেন শঙ্কর সেন। দেশের একশোটিরও বেশি ব্রাঞ্চ রয়েছে সেনকো গোল্ডের। সারা দেশের ১৪টি রাজ্যে বিস্তৃত সেনকোর ব্যবসা। নয়ের দশকে বাবার তিনটি ছোট সোনার দোকান থেকে ব্যবসার হাল ধরে বর্তমানে বাৎসরিক টার্নওভার আকাশছোঁয়ায় নিয়ে গিয়েছিলেন তিনি নিজের কর্মপ্রচেষ্টা এবং ব্যবসায়িক বুদ্ধিমত্তার মাধ্যমে। স্বাভাবিক কারণেই শোকের ছায়া রাজ্যের শিল্প মহলে। শোকে মুহ্যমান হয়ে পড়েছেন সংস্থার অগণিত কর্মী-সদস্যরা।

Swarnali Goswami 28.07.2020

সপ্তাহের লকডাউনের দ্বিতীয় দিনেও বনধের চেহারা রাজ্যজুড়ে। লকডাউন পালনে তৎপর রয়েছে পুলিস প্রশাসন। চলছে নাকা চেকিং। রাস্তায় নামা লোকজনকে বিনা জিজ্ঞাসাবাদে ছাড়া হচ্ছে না। লকডাউন না মানায় আটকও করা হয়েছে বেশ কয়েকজনকে। মাস্ক ছাড়াও ধরা পড়েছে বেশ কয়েক জন।
লকডাউনের দ্বিতীয় দিনে বন্ধ কলকাতা বিমানবন্দর। কলকাতা ও বাগডোগরা থেকে বন্ধ উড়ান। বিমানবন্দর সূত্রে খবর, আগামী বুধবার অর্থাৎ এর পরের লকডাউনের দিনও বন্ধ থাকবে উড়ান। শহরের বিভিন্ন অংশে ড্রোনের সাহায্যেও চলছে নজরদারি। লালবাজার থেকেও সিসি ক্যামেরাতে চোখ রেখেছে পুলিশ। কলকাতার পাশাপাশি জেলাতেও সুনসান রাস্তা। বাজার-দোকান বন্ধ। সকাল থেকে রাস্তায় প্রায় লোকের দেখাই নেই।

Swarnali Goswami 25.07.2020

করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের অংশ হতে ইচ্ছে প্রকাশ করলেন অভিনেত্রী তথা পরিচালক চূর্ণি গঙ্গোপাধ্যায়। এইমস-এ করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের প্রথম ও দ্বিতীয় পর্ব শুরু হতে চলেছে বলে জেনেই ই-মেইল পাঠিয়ে সেই ট্রায়ালের অংশ হওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন চূর্ণি গঙ্গোপাধ্যায়। সোমবারই এই ই-মেইল পাঠান তিনি। নিয়ম অনুসারে করোনা ভ্যাকসিনের ট্রায়াল যার ওপর করা হবে সেই স্বেচ্ছাসেবকের অন্য কোনও কঠিন অসুখ থাকলে চলবে না। তাঁর বয়স হতে হবে ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে। এই সবকটি নিয়মই তাঁর ক্ষেত্রে খেটে যাওয়ায় করোনা ভ্যাকসিনের ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবক হতে চেয়ে মেইল পাঠিয়েছেন চূর্ণি। তাঁর এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন কৌশিক গঙ্গোপাধ্যায় ও উজান। এই বছরের মাদার্স ডে-তে চূর্ণি তাঁর ফেসবুক পেজে লিখেছিলেন যে সুযোগ পেলে তিনি নিজেকে করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের জন্য ব্যবহার করতে দেবেন।

Swarnali Goswami 21.07.2020

অস্বাভাবিক বিদ্যুৎ বিলের প্রতিবাদে সামিল গ্রাহকদের চাপের মুখে ক্যালকাটা ইলেক্ট্রিক সাপ্লাই কর্পোরেশন (CESC) জানিয়েছে, এপ্রিল ও মে মাসের অনাদায়ী বিল জমা দিতে হবে না৷ শুধু জুন মাসের বিল দিলেই হবে৷ জুন মাসের নতুন বিল পাঠাবে CESC। আজ বিদ্যুৎবণ্টন সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকের পর একথা ঘোষণা করেছেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। জুনের বিল আলাদা করা হচ্ছে৷ অনেকে ইতিমধ্যেই বিল দিয়েছেন৷ তাঁদের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে শীঘ্রই৷ আপাতত ৩ থেকে ৪ দিন সময় লাগবে৷ জুনের বিল এখন না দিলে, কারোর সংযোগ বিচ্ছিন্ন হবে না। কোনও লেট-ফাইনও কাটবে না CESC। এদিকে, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় এক টুইট-বার্তায় জানিয়েছেন, ইতোমধ্যেই যাঁরা বিলের টাকা মিটিয়েছেন, তাঁরা ‘পরবর্তীতে রিফান্ড বা অন্য বিলে এডজাস্টমেন্ট’ এর সুযোগ পাবেন। CESC-র তরফেও শিগগিরই গ্রাহকদের স্পষ্ট তথ্য দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Swarnali Goswami 20.07.2020

শনিবার মুখ্য সচিব রাজীব সিনহা সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিলেন, আপাতত পূর্ণ লকডাউনের কোনও সম্ভাবনা নেই। তাঁর আশ্বাস, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই রাজ্যের করোনা পরিস্থিতির উন্নতি হবে। সম্প্রতি রাজ্য সরকার কলকাতাতেই দু’টি নতুন সেফ হোম অধিগ্রহণ করেছে তিনি। রাজীব সিনহা এদিন এই বিষয়ে পরিসংখ্যান তুলে দিয়ে আশ্বস্ত করেন। হু-এর স্বাস্থ্যবিধি ১০ লক্ষে ১৪০ জনের নমুনা পরীক্ষা করার কথা বলছে। রাজ্যে এই মুহূর্তে ১৪৪ জনের নমুনা পরীক্ষা হচ্ছে। তিনি দেখান, রাজ্যের ১৫ হাজার আক্রান্তের ৭২ শতাংশের শরীরেই কোনও উপসর্গ নেই। তিনি জানান, সরকারি হাসপাতালে এই মুহূর্তে মোট ১১ হাজার বেড রয়েছে, এর বাইরে তৈরি রয়েছে সেফ হোম। রাজীব সিনহা আরও জানান, রাজ্যে মৃত্যুর হারও কমছে। এই মুহূর্তে মৃত্যুর হার ২.৭ শতাংশ। প্রসঙ্গত উল্লেখ্য, এদিন কলকাতার কন্টেইনমেন্ট জোন ২৪ থেকে বাড়িয়ে ৩২ করা হয়।

Swarnali Goswami 18.07.2020

ইউজিসি’র নির্দেশিকায় আপত্তি জানিয়ে শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষা নিয়ে ইউজিসির নির্দেশিকার ভিত্তিতেই এই পদক্ষেপ। ৬ জুলাই ইউজিসি নির্দেশিকা দিয়ে জানিয়েছে, বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলিকে টার্মিনাল সেমিস্টারের পরীক্ষা নিতে হবে ৩ সেপ্টেম্বরের মধ্যে। ইউজিসি’র নির্দেশিকার আপত্তি জানানোর পাশাপাশি রাজ্য সরকারের তরফে যে অ্যাডভাইজারি বিশ্ববিদ্যালয়গুলিকে দেওয়া হয়েছে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পরীক্ষা নিয়ে, তাও প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে বিশদে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, শুক্রবার উপাচার্য পরিষদের নেতৃত্বে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্পষ্টভাবে ইউজিসিকে জানিয়ে দিয়েছে, রাজ্যের এডভাইজারি মেনেই তারা কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করবে। এই পরিস্থিতিতে তারা যে রাজ্যে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নিতে পারবে না, তাও ইউজিসিকে চিঠি পাঠিয়ে জানিয়ে দেওয়া হচ্ছে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের তরফে।

Swarnali Goswami 11.07.2020

ওয়ার্ডে ওয়ার্ডে এবার মানুষের নানা সমস্যা সমাধান করতে পৌঁছে যাবেন খোদ মেয়র, কখনও বা পুরকমিশনার নিজে। মানুষের কাছে আরও বেশি করে পৌঁছতে নতুন অভিযান শুরু করেছে কলকাতা পুরসভা। আগামী ৮ অগাস্ট থেকে শুরু হবে এই অভিযান। প্রথমে শহরের ৫৮ এবং ৬৮ নম্বর ওয়ার্ড থেকে শুরু হবে এই অভিযান। এরপর অভিযান হবে ৮২ নম্বর ওয়ার্ডে। নতুন এই অভিযানের নাম-‘কেএমসি অ্যাট ডোর স্টেপ’। সাধারণ মানুষের যে কোনও সমস্যায় এবার সমাধান করতে এগিয়ে এল পুরসভা। পুরসভার দাবি, বিভিন্ন বিভাগের ডিজি, পুর কমিশনাররা থাকবেন এই দায়িত্বে। আপাতত পরীক্ষামূলক ভাবে কয়েকটি ওয়ার্ড নিয়ে শুরু হলেও আগামী দিনে এই অভিযান শহর জুড়ে ছড়িয়ে দেওয়ার ভাবনা রয়েছে পুরসভার। কলকাতা পুরসভার ওয়ার্ডে ওয়ার্ডে যে সব ওয়ার্ড কো-অর্ডিনেটররা আছেন, তারাই আয়োজন করবেন এই অভিযানের। সঙ্গে থাকবেন সংশ্লিষ্ট ওয়ার্ডের বোরো অফিসের কর্তারাও। পুরসভায় বহুদিন অনলাইন পরিষেবা চালু হয়েছে। তবু দেখা যাচ্ছে পুরভবনে লোক আসছে। অর্থাৎ কোথাও একটা ফাঁক রয়েছে। এই ফাঁকটুকু মেটাতেই এই অভিযানের উদ্যোগ।

Swarnali Goswami 11.07.2020

এবার ইডেনে কোয়ারানটিন সেন্টার গড়তে চেয়ে চিঠি দিল কলকাতা পুলিশ। শুক্রবার কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মার অফিসের তরফে সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়াকে চিঠি দেওয়া হয়। তাতে জানানো হয়, কলকাতা পুলিশের কর্মীদের জন্যে ইডেন গার্ডেন্সে কোয়ারানটিন সেন্টার গড়তে চায় পুলিশ। আর তা যত দ্রুত সম্ভব হবে ততই ভালো। একেবারে শুরুতেই আগাম সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে কলকাতার ‘মহারাজ’ সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, প্রয়োজনে ইডেন গার্ডেন্সেও কোয়ারানটিন সেন্টার বানাতে পারে রাজ্য সরকার। সিএবি’র তরফে এখনও কোনও প্রতিক্রিয়া না পাওয়া গেলেও সৌরভ গঙ্গোপাধ্যায়ের সেই কথার পর যে ইডেনকে কোয়ারানটিন সেন্টার হিসেবে দিতে সিএবি-র কোনও বাধা থাকবে না, তা বলাই বাহুল্য। তবে, গোটা ইডেন গার্ডেন্সই এখন নিয়ে নেওয়া হচ্ছে না। চিঠিতে বলা হয়েছে, E, F, G, H ও J ব্লকে আপাতত কোয়ারানটিন সেন্টার গড়তে চায় কলকাতা পুলিশ।

Swarnali Goswami 10.07.2020

কোভিড-১৯ এ আক্রান্ত হলেন কোয়েল মল্লিক-সহ গোটা মল্লিক পরিবার। শুক্রবার সন্ধ্যেতে কোয়েল ট্যুইট করে জানন তাঁর বাবা রঞ্জিত মল্লিক, মা দীপা মল্লিক এবং স্বামী নিসপাল সিং রানের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। গত দুসপ্তাহ ধরেই তাঁরা জ্বর-সর্দি কাশিতে ভুগছিলেন। পরে শ্বাসকষ্টের মতো উপসর্গও দেখা দেয়। এরপর কোয়েল ও তাঁর মা-বাবার শরীর খানিকটা খারাপ হওয়ায় করোনার পরীক্ষা করা হয়। শুক্রবার সেই রিপোর্ট পজিটিভ এসেছে। আপাতত তাঁরা সকলে হোম কোয়ারানটিনে আছেন বলেই জানিয়েছেন অভিনেত্রী।
এই মুহূর্তে সন্তানকে নিয়ে কোয়েল বাপের বাড়িতেই আছেন। শারীরিক কোনও অসুস্থতা বা সমস্যা নেই তাঁদের। দ্রুত সুস্থ হয়ে উঠুন কোয়েল ও তাঁর পরিবার। সেই প্রার্থনাই করছেন সকলে। কোয়েলের ট্যুইটে রিট্যুইট করে সেই প্রার্থনাই জানিয়েছেন ইন্ডাস্ট্রির অনেকেই।

Swarnali Goswami 10.07.2020

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল টলিউডের প্রবীণ অভিনেতা অরুণ গুহঠাকুরতার। ১ জুলাই হৃদরোগে আক্রান্ত হয়ে রাস্তায় পড়ে গিয়েছিলেন অভিনেতা। হাসপাতালে নিয়ে যাওয়ার পর করোনা পরীক্ষা হলে রিপোর্ট পজিটিভ এসেছিল। এম আর বাঙুরে ভর্তি করা হয়েছিল তাঁকে। মঙ্গলবার দুপুরে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা। আগামীকাল সব নিয়ম মেনে তাঁর শেষকৃত্য হবে। টলিউডে অভিজ্ঞ টেকনিশিয়ন, সহপরিচালক এবং যথেষ্ট ভালো অভিনেতা হিসেবে পরিচিত ছিলেন অরুণ গুহঠাকুরতা। বহুবছর ধরে বুদ্ধদেব দাশগুপ্তর সঙ্গে সহকারী পরিচালক হিসেবে কাজ করে এসেছেন তিনি। কেয়ার অফ স্যার, সিনেমাওয়ালা, শব্দ, ল্যাপটপ, ছোটদের ছবি ইত্যাদিতে অভিনয় করতে দেখা দিয়েছে তাঁকে। সাম্প্রতিক সময়ের বিসর্জন, বসু পরিবারের মতো ছবিতে অভিনয় করেছেন বর্ষীয়ান এই অভিনেতা। সিনেমাওয়ালাতে হরির চরিত্রে তাঁর অভিনয় মনে রাখবার মতো। এই চরিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ সহ-অভিনেতার পুরস্কারও পেয়েছেন। ক্যামেরার সামনে এবং পেছনে তিনি ছিলেন সমানভাবে স্বচ্ছন্দ। তাঁর চিকিতসার সমস্ত রকম ব্যবস্থা করা হয়েছিল রাজ্য সরকারের তরফ থেকে। সাহায্যে এগিয়ে এসেছিলেন কৌশিক গঙ্গোপাধ্যায়, গৌতম ঘোষের মতো ব্যক্তিত্বরা। তবে শেষপর্যন্ত আর লড়তে পারেন না তিনি। তাঁর প্রয়াণে শোকের ছায়া বিনোদন জগতে।

Swarnali Goswami 07.07.2020

রাজ্যের প্রথম প্লাজমা ব্যাংক গঠিত হল কলকাতা মেডিকেল কলেজে। উদ্বোধন করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন থেকে সোমবার রাজ্যের প্রথম প্লাজমা ব্যাংক ডিজিটাল পদ্ধতিতে উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, ‘এর ফলে রাজ্যের করোনা যুদ্ধে ইতিবাচক ফল পাওয়া যাবে।’ এছাড়াও মহামারী নিয়ে গবেষণাকেন্দ্র-সহ উৎকর্ষ কেন্দ্র স্থাপনের কথাও জানান তিনি। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে প্রতি বছর ৬টি নতুন পদ সৃষ্টি ও বেলেঘাটা আইডি হাসপাতালের পরিকাঠামো আরও উন্নত করা হবে বলেও ঘোষণা করেন তিনি। শুরুর দিকে সামান্য কিছু সমস্যা দেখা দিলেও কলকাতা মেডিক্যাল কলেজ এখন করোনা পরিস্থিতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। ভবিষ্যতে মেডিক্যাল কলেজকে আরও ভরসার জায়গায় নিয়ে যাওয়ার কথাও বলছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

Swarnali Goswami 06.07.2020

এবার কলকাতার মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালে শুরু হচ্ছে প্লাজমা থেরাপি। খুব শীঘ্রই এই বিশেষ পদ্ধতিতে করোনা চিকিৎসা শুরু হবে বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে মেডিকা কর্তৃপক্ষ। এ ছাড়াও রাজ্য সরকারের আবেদনে সাড়া দিয়ে কোভিড রোগীদের চিকিৎসায় শয্যা সংখ্যা আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল কর্তৃপক্ষ। পাশাপাশি করোনা টেস্টের খরচ আরও কমানো হয়েছে বলে জানিয়েছে বেসরকারি এই হাসপাতালটি। এক ধাক্কায় টেস্টের খরচ ২ হাজার ২৫০ টাকা কমানো হয়েছে। সেই সঙ্গে PPE কিটস এবং দৈনিক ডাক্তার কনসালটেশন ফি-ও অনেকটা কমিছে তারা। শয্যা সংখ্যা বাড়ানোর ফলে এই হাসপাতালটিতে মোট শয্যা সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১২। এ ছাড়া করোনা লক্ষণযুক্ত ব্যক্তিদের চিকিৎসায় আরও ৩৮টি শয্যা বরাদ্দ করা হয়েছে। এই বিপদের দিনে সরকার যে ভাবে স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলির পাশে দাঁড়িয়েছে সে বিষয়ে রাজ্য সরকারকে ধন্যবাদ জানিয়েছেন মেডিকা গ্রুপ অফ হাসপাতালের চেয়ারম্যান অলোক রায়।

Swarnali Goswami 04.07.2020

নিউ গড়িয়া থেকে এয়ারপোর্টের মধ্যে প্রস্তাবিত মেট্রো করিডোরের জন্য ৫২৭ কোটি টাকা অনুমোদন করল রেল বোর্ড। নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট, এটিই এখনও পর্যন্ত শহরের দীর্ঘতম মেট্রো করিডোর। সিটি সেন্টার ২ থেকে এয়ারপোর্ট পর্যন্ত ৩.৬ কিলোমিটার দীর্ঘ প্রস্তাবিত মেট্রো পথের জন্য এই ৫২৭ কোটি টাকা অনুমোদন করেছে রেলবোর্ড। আগামী ৩০ জুলাই এই মেট্রোপথের কাজের জন্য টেন্ডার ডাকা হবে। রাজ্যের পিডাব্লুডি আগেই জানিয়েছিল যে ভিআইপি রোডের সমান্তরালে ফ্লাইওভার তৈরি করে নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত মেট্রো চালানো যেতে পারে। এয়ারপোর্ট স্টেশনটি অবশ্য হবে মাটির নীচে। স্টেশনে ঢোকার আগে ট্রেন পাতালে প্রবেশ করবে। এই এয়ারপোর্ট স্টেশন থেকেই মেট্রোর আরও একটি লাইন যাবে নোয়পাড়া-এয়ারপোর্ট মেট্রোর দিকে।

Swarnali Goswami 04.06.2020

বাণিজ্যিক কমপ্লেক্স, নতুন আবাসন তো বটেই, এমনকী মামুলি বসতবাড়ি তৈরি করতে গেলেও ছাদে বাগান (‌‌রুফ-টপ গার্ডেন)‌ আবশ্যিক। তবেই মিলবে বিল্ডিং প্ল্যানের অনুমোদন। এমনই সিদ্ধান্ত নিয়েছে নিউ টাউন কলকাতা উন্নয়ন পর্ষদ(এনকেডিএ)। সংস্থার চেয়ারম্যান দেবাশিস সেন বলেন, ‘আমফানের ধাক্কায় নিউ টাউনে অনেক গাছ পড়েছে। এই পদক্ষেপের ফলে সেই ক্ষত যেমন মেরামত হবে, তেমনই আগামী দিনে দূষণের মোকাবিলা করা অনেকটা সহজ হবে।’ এনকেডিএ সূত্রে খবর, নয়া পরিকল্পনার বাস্তবায়নের জন্য ‌ইতিমধ্যেই একটি নীতি তৈরি করা হয়েছে। বিশেষজ্ঞদের পরামর্শ মেনে ঠিক হয়েছে, ৫ কাঠার বেশি জায়গায় নির্মাণ করলে ছাদের ৪০ শতাংশ জায়গা সবুজের জন্য রাখতে হবে। আবার ৩ কাঠা জায়গায় নির্মাণ করলে ২৫ শতাংশ জায়গা এবং দেড় কাঠা জায়গায় নির্মাণ করলে ১০ শতাংশ সবুজ বাধ্যতামূলক। ছাদে বাগান করলে নকশা অনুমোদনের ফি থেকে ২ শতাংশ ফেরত দেওয়ার কথা ভাবা হচ্ছে। এ ক্ষেত্রে তিন বছরের সম্পত্তি করেও কিছুটা ছাড় দেওয়ার কথা সংস্থার কর্তাদের মাথায় রয়েছে। সাম্প্রতিক বোর্ড মিটিংয়ে ছাদে বাগান তৈরির বিষয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা প্রস্তাব আকারে রাজ্যের পুর দপ্তরে পাঠানো হয়েছে। তারা সবুজ সঙ্কেত দিলেই নিউ টাউনে নতুন এই বিধি কার্যকর করা হবে।

Swarnali Goswami 03.07.2020

মহাকরণ অর্থাৎ রাইটার্স বিল্ডিংয়ে নিজের সার্ভিস রাইফেল থেকে গুলি চালিয়ে আত্মঘাতী হলেন এক পুলিশ কর্মী। জানা গিয়েছে, রাইটার্স বিল্ডিংয়ের প্রেস কর্নারের সামনেই শুক্রবার বেলা ৩.৩৫ মিনিট নাগাদ এই দুর্ঘটনা ঘটে৷ ৫ নম্বর ব্যাটেলিয়নের কর্মী বিশ্বনাথ কারক নিজের সার্ভিস রাইফেল থেকে নিজের দেহে গুলি চালিয়েছেন। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। ঘটনার আকস্মিকতায় ছুটে আসেন সকলে। খবর যায় লালবাজারে। সেখান থেকে পুলিশের উর্দ্ধতন কর্তৃপক্ষ ঘটনাস্থল আসেন। কলকাতা মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়েছে ওই পুলিশ কর্মীর দেহ। ঘটনার পরপরই সিল করে দেওয়া হয় ৬ নম্বর গেট। ওই ঘটনা আত্মহত্যা নাকি অসাবধানতাবশত ঘটেছে, তা খতিয়ে দেখা হচ্ছে। তবে, এখনও ওই পুলিশকর্মীর কাছ থেকে কোনও সুইসাইড নোট পাওয়া যায়নি। তবে, তিনি নিয়মিত ওষুধ খেতেন বলে জানা গিয়েছে।

Swarnali Goswami 03.07.2020

চাইনিজ মাঞ্জা ব্যবহারকারীদের চিহ্নিত করতে গোয়েন্দার ভূমিকায় অবতীর্ণ হল কলকাতা পুলিশ। পুলিশ পেট্রোলিং, ড্রোন ক্যামেরায় নজরদারি সবই চলছিল। কিন্তু তাতেও আটকানো যাচ্ছিল না চাইনিজ মাঞ্জা সুতোর ব্যবহার। এজেসি বোস রোড ফ্লাইওভার ও মা ফ্লাইওভারের আশেপাশে বহুতলের ছাদ থেকে বাইনোকুলারের মাধ্যমে নজরদারি চালানো শুরু করলেন বেনিয়াপুকুর, কড়েয়া, তপসিয়া থানার পুলিশ আধিকারিকরা। খালি চোখে যা এড়িয়ে যাচ্ছিল, বাইনোকুলার ব‍্যবহারের মাধ্যমে সেই সব এলাকা এবার কলকাতা পুলিশের নজরবন্দি হয়ে যাচ্ছে সহজেই। কোথাও চিনা মাঞ্জা সুতোর ব্যবহার দূরবীনের লেন্সের ধরা পড়লেই তৎক্ষণাৎ খবর পৌঁছে যাচ্ছে কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে। সেখান থেকে খবর চলে যাচ্ছে পুলিশের পেট্রোলিং ভ্যানে। তারপর বহুতলের ছাদে বাইনোকুলারে চোখ রেখে নজরদারি চালাতে থাকা পুলিশকর্মীর সঙ্গে যোগাযোগ করে পেট্রোলিং ভ্যান পৌঁছে যাচ্ছে সংশ্লিষ্ট এলাকায়। সহজেই চিহ্নিত করা যাচ্ছে চিনা মাঞ্জার ব্যবহারকারীকে। জানা গেছে রোজ দুপুর থেকে রাট ৮টা পর্যন্ত চলবে নজরদারি। বেনিয়াপুকুর থানার অফিসার ইন-চার্জ অলোক সরকার জানান, “দোষীদের চিহ্নিত করতে বাইনোকুলারের পাশাপাশি ড্রোন ক্যামেরার ব‍্যবহার চলবে।”

Swarnali Goswami 02.07.2020

নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের জন্য চালু করা হোক কলকাতার মেট্রো রেল পরিষেবা৷ এই অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দিল রাজ্য সরকার৷ মুখ্যমন্ত্রীর দাবি, জরুরি পরিষেবার সঙ্গে যাঁরা যুক্ত তাঁদের জন্য মেট্রো পরিষেবা শুরু হলে রাস্তায় যাত্রী চাপ অনেকটাই কমবে৷ সরকারি এবং বেসরকারি মিলিয়ে যে পরিমাণ বাস চলছে, তা দিয়েই পরিস্থিতি অনেকটা সামাল দেওয়া যাবে৷ এর কিছুক্ষণ পরেই ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘জরুরি পরিষেবায় যুক্তদের জন্য মেট্রো লিমিটেড পরিষেবা চালু করবে। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র, স্বাস্থ্য ও রেল মন্ত্রকের অনুমতি লাগবে। এই অনুমতি পেলেই রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে পরিষেবা চালু করা হবে। কারা জরুরি পরিষেবার কাজে যুক্ত, সেই সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।’
এদিন অবশ্য মেট্রো নিয়ে সদর্থক চেষ্টার কথা বললেও মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী ২ সপ্তাহ যেন কোনও উড়ান আসা-যাওয়া না করে কলকাতা থেকে। সেইসঙ্গেই তিনি জানান, চ্যাংরাবান্দা সীমান্তে বুধবার থেকে বাণিজ্য চালু হয়ে যাবে।

Swarnali Goswami 30.06.2020

‘১ জুলাই থেকে মেট্রো চলতে পারে। তবে যতগুলি আসন রয়েছে, ততগুলিই আসনেই যাত্রী বসবে। সেইমতো টিকিট বিক্রি করতে হবে।’ শুধু তাই নয়, মেট্রোর আসন সঠিকভাবে ‘স্যানিটাইজ’ করাও বাধ্য়তামূলক। শুক্রবার নবান্নে সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল ভারতীয় রেলের তরফে ১২ অগস্ট পর্যন্ত মেল, এক্সপ্রেস ও শহরতলির মধ্যে যাত্রাবাহী ট্রেন বাতিলের কথা বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে। তবে গণপরিবহণের অন্যতম মাধ্যম মেট্রো সম্পর্কে বিজ্ঞপ্তিতে ছিল না। এই বিষয় নিয়ে মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে রাজ্য সরকার কথা বলছে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যদিও মেট্রো চালানো নিয়ে কেন্দ্র-রাজ্য একমত হলে যাতে সময়ে পরিষেবা শুরু করা যায়, তার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

Swarnali Goswami 26.06.2020

সাইবার অপরাধ ক্রমেই বেড়ে চলেছে। লকডাউনে এই অনলাইন প্রতারণার বাড়বাড়ন্ত হয়েছে বলে জানাচ্ছে লালবাজার। লালবাজার সূত্রে জানা গিয়েছে, দীর্ঘ আড়াই মাসেরও বেশি লকডাউন চলায় সাধারণ মানুষের মধ্যে ওয়ার্ক ফ্রম হোম এবং অনলাইন পেমেন্টের প্রবণতা বেড়েছে। ফলে অনেক বেশি সংখ্যক মানুষকে প্রতারণার ফাঁদে ফেলার সুযোগও পাচ্ছে প্রতারকরা। লালবাজারের পরিসংখ্যান বলছে, ২০১৮ ও ২০১৯-এর মার্চ থেকে মে পর্যন্ত যত সংখ্যক অনলাইন-সাইবার অপরাধের অভিযোগ এসেছিল, এ বছর তার থেকে গড়ে ২৫-২৭ শতাংশ বেশি অভিযোগ জমা পড়েছে। কলকাতা পুলিশের এক গোয়েন্দা কর্তা বলেন, ‘বেশিরভাগই আর্থিক প্রতারণার অভিযোগ এসেছে। নানা ছুতোয় গ্রাহকের অ্যাকাউন্টে হানা দিচ্ছে জালিয়াতরা। শুধু লালবাজার নয়, কলকাতা লাগোয়া অন্য তিনটি পুলিশ কমিশনারেট এলাকাতেও এই পর্বে গড়ে অন্তত ১০ শতাংশের মতো বেড়েছে বিভিন্ন ধরনের অনলাইন প্রতারণা।

Swarnali Goswami 24.06.2020

চন্দননগর শহরের সঙ্গে কলকাতার সরাসরি যোগাযোগ ঘটতে চলেছে জলপথে। সেই লক্ষ্যে চন্দননগর থেকে কলকাতার মিলেনিয়াম পার্ক পর্যন্ত ফেরি সার্ভিস চালু হচ্ছে। এ ক্ষেত্রে সময় লাগবে ১ ঘণ্টা ৪৫ মিনিট। গত শুক্রবার এর ট্রায়াল রান হয়েছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, প্রতিদিন সকাল ৮টায় চন্দননগর থেকে ওয়াটার বাস ছাড়বে। মিলেনিয়াম পার্কে এসে পৌঁছবে ৯টা ৪৫ মিনিটে। আবার বিকেল ৪টে’র সময় মিলেনিয়াম পার্ক থেকে এই ওয়াটার বাস ছাড়বে। সেটি চন্দননগরে গিয়ে পৌঁছবে ৫টা ৪৫ মিনিটে। এক্ষেত্রে মাথাপিছু ভাড়া ধার্য করা হয়েছে ৩২০ টাকা। মিলেনিয়াম থেকে চন্দননগর পৌঁছনর মাঝে শ্রীরামপুর ব্যারাকপুর, শেওড়াফুলির মধ্যে কোনও একটি জায়গায় থামবে বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে শেওড়াফুলি কিংবা ব্যারাকপুর থেকে কলকাতায় আসতে খরচ পড়বে ২৫০ টাকা।

Swarnali Goswami 23.06.2020

মহানগরে ফের চালু হতে চলেছে পাতালে মেট্রো স্টেশন। প্রায় তিন দশক পরে চালু হচ্ছে পাতাল মেট্রো। সবকিছু ঠিকঠাক থাকলে এই রাজ্যে লকডাউন অধ্যায়ের পরে মেট্রো পরিষেবা চালু হলেই ফুলবাগান মেট্রো স্টেশন চালু হয়ে যাবে। যাত্রী পরিবহণ করার জন্যে কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন পেল ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ফুলবাগান মেট্রো স্টেশন।সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান অবধি ১.৬ কিলোমিটার মেট্রো পথ পরিদর্শন করেন। ফুলবাগান মেট্রো চালু হয়ে গেলে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মাত্র ২০ টাকায় চলে আসা সম্ভব হবে। ফুলবাগান মেট্রো স্টেশন যাত্রী পরিষেবা চালুর জন্যে অনুমতি মেলায় খুশি এলাকার বাসিন্দারা। পূর্ব কলকাতার এই অংশে প্রথম কোনও মেট্রো স্টেশন চালু হচ্ছে। ফলে আশেপাশের এলাকার বাসিন্দারাও ভীষণ খুশি। প্রত্যেকেই অপেক্ষা করে আছে, কবে চালু হবে মেট্রো তার জন্যে।

Swarnali Goswami 18.06.2020

ক্রমাগত বাড়তে থাকা করোনা সংক্রমণের উপায় হিসেবে স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায় এ দিনের আবেদন করেছেন, সব বেসরকারি হাসপাতালই অন্তত ৫০ শয্যার করোনা ওয়ার্ড তৈরি করুক। তবে এ বিষয়ে কোনও বাধ্যবাধকতা নেই। বেসরকারি হাসপাতালগুলি রাজি হলে ওয়ার্ড তৈরির জন্য যে-ধরনের সহযোগিতা লাগবে, তা করা হবে বলে তিনি জানিয়েছেন।
আমরি হাসপাতালে ইতোমধ্যে করোনার চিকিৎসায় বরাদ্দ করা হয়েছে ৫১টি বেড। এর মধ্যে রয়েছে ১২টি আইসিইউ আইসোলেশন বেড। পিয়ারলেস হাসপাতালের সিইও সুদীপ্ত মিত্র জানিয়েছেন, করোনার জন্য তাঁদের ৩৮টি শয্যা রয়েছে। আরও একটি ওয়ার্ড গড়ার পরিকল্পনা রয়েছে। ফর্টিস হাসপাতালে করোনা রোগীদের জন্য আরও ৪০টি শয্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেডিকা হাসপাতাল ইতোমধ্যে ১২০টি করোনা রোগীদের জন্য শয্যার ব্যবস্থা করে রেখেছে। এর মধ্যে ৮০টি আইসিইউ আইসোলেশন বেড। তবে আবেদনে কতটা কাজ হবে, তা নিয়ে সন্দিহান বেসরকারি হাসপাতালের অনেকে।

Swarnali Goswami 17.06.2020

অলিখিত লকডাউনের পথেই হাঁটতে চলেছে পার্ক স্ট্রিট। আনলক হতেই এখানে আগের মতো খুলে গিয়েছিল ঝাঁ চকচকে রেস্তোরাঁ, দোকান, শপিং মল, ফুড জয়েন্ট। কিন্তু সপ্তাহ এগোতেই দেখা গেল খদ্দের নেই। ফলে ঝাঁপ বন্ধ করা ছাড়া গতি রইল না পার্ক স্ট্রিটের দোকানিদের। তাবড় বড় বড় ব্র্যান্ডের শো-রুমের মালিকদের বক্তব্য, একে তো বিক্রি নেই। তার উপরে শো-রুমের ভাড়ার সঙ্গে গুণতে হচ্ছে বিদ্যুৎ বিল, কর্মচারীদের বেতন-সহ আরও কত কিছু। লক্ষ লক্ষ টাকা ক্ষতির হিসেব বাড়িয়ে যাওয়ার চেয়ে দোকান আরও কিছুদিন বন্ধ রাখাই ভাল। অনেক দোকানদারের মতে, পার্ক স্ট্রিট মূলত জমে ওঠে রাতের দিকে। কিন্তু এখন করোনার আতঙ্কে রাতের বেলা কেউ বেরোচ্ছেন না। স্কুল-কলেজ বন্ধ থাকার ফলে পড়ুয়ারাও বাড়িতে। কাজেই লোকসানের বোঝা বেড়েই যাচ্ছে। অর্থনীতিবিদেরা অবশ্য এর দায় চাপাচ্ছেন করোনা হামলায় আর্থিক বিপর্যয়ের উপরেই। এই বিপর্যয়ে কারও চাকরি গিয়েছে, কেউ বা বেতন কম পাচ্ছেন। এই অবস্থায় কেউই প্রয়োজনীয় জিনিসের বাইরে অন্য কিছু কিনতে চাইছেন না। তাই এই অবস্থা।

Swarnali Goswami 16.06.2020

বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। এই অবস্থায় তৃতীয় করোনা হাসপাতাল হিসেবে জোকা ইএসআই হাসপাতালেও করোনা চিকিৎসার পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে। মূলত দক্ষিণ ২৪ পরগনার করোনা আক্রান্তদের জন্যেই বেছে নেওয়া হচ্ছে জোকা ইএসআইকে। মূলত করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে এলে জোকা ইএসআই’তে চিকিৎসা করা হবে বলে জানানো হয়েছে স্বাস্থ্য দফতর সূত্রে। খুব শীঘ্রই জোকা ইএসআই’তে করোনার চিকিৎসা শুরু হবে বলে জানা গিয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, প্রায় ৫০০ শয্যা রয়েছে এই হাসপাতালে। তাই বেশি মানুষের চিকিৎসা সম্ভব বলেই এবার জোকা ইএসআই হাসপাতালকেও বেছে নেওয়া হল। সোমবার স্বাস্থ্য দফতরের সচিব এ বিষয়ে নির্দেশ জারি করেছেন।

এর আগে কলকাতা মেডিকেল কলেজ এবং সাগর দত্ত মেডিক্যাল কলেজকে করোনা হাসপাতাল হিসেবে ঘোষণা করে রাজ্য সরকার। উল্লেখ্য, কোচবিহার, আলিপুরদুয়ার কিংবা পাহাড়ে পরিকাঠামো তৈরি না-হওয়ায় রোগীর ভিড় উপচে পড়ছে শিলিগুড়ির করোনা হাসপাতালে। সেখানে ১০০ শয্যা রয়েছে। পরিস্থিতি সামাল দিতে রাজ্য সরকার শিলিগুড়ির মাটিগাড়ায় তৈরি কোভিড হাসপাতালের শয্যা আরও ২০টি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। নবান্ন সূত্রের খবর, বিভিন্ন জেলায় নতুন করে অন্তত দশটি কোভিড হাসপাতাল তৈরির জন্য স্বাস্থ্য দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে।

Swarnali Goswami 15.06.2020

শনিবার সল্টলেকের ওকাকুরা ভবনে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ফাইনাল সেমিস্টারের পরীক্ষা বিশ্ববিদ্যালয়গুলি কী ভাবে নেওয়ার পরিকল্পনা করছে তা নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের থেকে মতামত নেন শিক্ষা মন্ত্রী। বেশিরভাগ বিশ্ববিদ্যালের উপাচার্যই আপাতত ছাত্রদের বিশ্ববিদ্যালয়ে এনে পরীক্ষা করার পক্ষপাতি নন, এ দিনের বৈঠকে উপাচার্যরা এমনই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। অন্যদিকে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে কবে পঠনপাঠন শুরু করা যাবে তা কার্যত অনিশ্চিত।অন্তত শনিবারের উপাচার্যদের নিয়ে বৈঠকে এমনই বলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে জুলাই মাস পর্যন্ত রাজ্যের স্কুলগুলি বন্ধ থাকবে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী। বৈঠক চলাকালীন উপাচার্যদের শিক্ষা মন্ত্রী জানিয়ে দেন আগামী শিক্ষাবর্ষ কবে থেকে শুরু হবে তা এখনও অনিশ্চিত। সূত্রের খবর বিশ্ববিদ্যালয়গুলি কবে থেকে পরীক্ষা নেওয়ার প্রক্রিয়া শুরু করবে তা নিয়ে উচ্চ শিক্ষা দপ্তরের তরফে নির্দিষ্টভাবে নির্দেশ দেওয়া হবে। উচ্চ শিক্ষা দপ্তরের তরফে পরীক্ষার সময় সীমা বলে দেওয়া হলেও কি পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়গুলি পরীক্ষা নেবে তা বিশ্ববিদ্যালয়গুলির উপরেই ঠিক করার দায়িত্ব ভার দেওয়া হবে।

Swarnali Goswami 13.06.2020

সরকারি কর্মীদের জন্য নয়া ঘোষণা মুখ্যমন্ত্রীর৷ শুক্রবার ট্যুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, দেরি করলেও কর্মচারীদের লেট মার্ক দেওয়া যাবে না৷ এই মর্মে সরকারের সমস্ত অফিস ও দফতরকে নির্দেশ মুখ্যমন্ত্রীর৷ একইসঙ্গে বেসরকারি সংস্থাগুলির কাছেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আর্জি, যাতে কর্মীদের হাজিরার বা রিপোর্টিংয়ের সময় শিথিল করা হয় ৷ যতটা সম্ভব কর্মীদের বাড়ি থেকে কাজ করার অনুমতি দেওয়ার অনুরোধও প্রাইভেট অফিসগুলির কাছে রেখেছেন মুখ্যমন্ত্রী৷ আনলক ওয়ান পর্বে সব কিছু খুলে যাওয়ায় যানবাহনের সমস্যায় নাজেহাল অফিসযাত্রীরা৷ রাস্তায় কম বাসের সংখ্যা৷ অফিস পৌঁছনোর তাড়নায় সামাজিক দূরত্ব ভুলে সেই বাসেই ভিড় করছেন যাত্রীরা৷ অসুবিধার কথা বুঝে সরকারি কর্মীদের জন্য এই নয়া ঘোষণা মুখ্যমন্ত্রীর ৷

Swarnali Goswami 12.06.2020

সমস্ত নিয়ম মেনেই বৃহস্পতিবার থেকে শুরু হল শ্যুটিং। মিটে গিয়েছে সমস্ত বিবাদ। প্রযোজক-আর্টিস্ট ফোরাম এবং চ্যানেল কর্তৃপক্ষের সর্বসম্মতি নিয়েই শুরু হল কাজ। ঠিক ৮৩ দিন পর শুরু হল শ্যুটিং। প্রত্যেকের মুখে মাস্ক, হাতে গ্লাভস। পিপিই আর ফেস শিল্ড পরে মেকআপ করছেন মেকআপ আর্টিস্টরা। করোনার সংক্রমণ রুখতে সেট জুড়ে নেওয়া হয়েছে যাবতীয় ব্যবস্থা। সামাজিক দূরত্ব পালন করার সঙ্গে সঙ্গে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে টলিউডের অন্দরমহল। সবসময় চলছে ফ্লোর জীবাণুমুক্ত করার কাজ। সকলর জন্য বাধ্যতামূলক হয়েছে থার্মাল স্ক্রিনিং। বাইরের কাউকেই ঢুকতে দেওয়া হচ্ছে না স্টুডিয়োতে। সব মিলিয়ে নিউ নর্ম্যালের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে টলিপাড়া। আড্ডা, জটলা কিছুই নেই। নেই সেই পুরনো চিত্র। তবে কাজে ফিরতে পেরে খুশি সকলেই।

Swarnali Goswami 11.06.2020

১৫ জুন থেকে সাধারণ দর্শনার্থীদের জন্যে দরজা খুলছে বেলুড় মঠ। নতুন নিয়ম অনুযায়ী নিয়ম অনুযায়ী, ১৫ জুন থেকে সাধারণের জন্যে বেলুড় মঠের দরজা খুললেও মিষ্টি-ফুল নিয়ে আর আসা যাবে না মঠে। মঠের ভিতরে কত মানুষকে ঢুকতে দেওয়া হবে, তা ভিড় দেখে ঠিক করা হবে। তবে, মূল মন্দিরে মাত্র ১০ জন করে ঢোকার অনুমতি পাবেন। মঠের বাইরে অস্থায়ী ছাউনি তৈরি করে থার্মাল স্ক্রিনিং করা হবে। রামকৃষ্ণ দেবের মূর্তি দর্শন করেই বেরিয়ে যেতে হবে। ভিতরে বসে আপাতত আর ধ্যান করা যাবে না। সেইসঙ্গে মহারাজদের সঙ্গেও দেখা করা যাবে না। বেলুড় মঠের ঐতিহ্যশালী সন্ধ্যারতি বা মঙ্গলারতিও এখন আর আপাতত সাধারণ মানুষ দেখতে পারবেন না।

Swarnali Goswami 11.06.2020

১৫ জুন থেকেই সুন্দরবনের পর্যটন ক্ষেত্রগুলিতে পর্যটকদের যাওয়ার অনুমতি দিল রাজ্য সরকার। উল্লেখ্য, সুন্দরবনের বহু মানুষের জীবিকার সঙ্গে জুড়ে রয়েছে পর্যটন। তবে ১০ বছরের নিচের শিশু ও ৬৫ বছরের বেশি বয়সী প্রবীণদের আপাতত সুন্দরবনে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না। মানতে হবে বেশ কিছু নিয়ম। ২ সিলিন্ডার যুক্ত বোটে সর্বোচ্চ ১২ জনকে তোলা যাবে। ৪ সিলিন্ডার বোটে ১৮ জন, ৬ সিলিন্ডার বোটে ২৫ জন এবং ৬ সিলিন্ডার লঞ্চে ৩৫ জন যাত্রী তোলা যাবে। বোটে ওঠার আগে যাত্রীদের প্রত্যেকের তাপমাত্রা দেখা হবে। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। পর্যটকদের জন্যে বরাদ্দ লঞ্চগুলিও প্রতিদিন স্যানিটাইজ করতে হবে। আমফানের ফলে সোনাগাঁ, রাঙাবেলিয়া, দয়াপুরের মতো এলাকার এখন শুধুই ধ্বংসের চিহ্ন। এই পরিস্থিতিতে পর্যটকরা গেলে সাধারণ মানুষের তাতে কিছুটা সুরাহা হবে বলেই মনে করছেন প্রশাসনিক কর্তারা। সেইসঙ্গে অসহায় মানুষগুলোর জন্যে অনেকেই হয়ত ত্রাণও নিয়ে যাবেন। তাতে কিছুটা হলেও তাঁদের সুরাহা হতে পারে, তাই এই সিদ্ধান্ত।

Swarnali Goswami 10.06.2020

আগামী শনিবার, ১৩ জুন থেকে ভক্তদের জন্যে খুলে দেওয়া হবে দক্ষিণেশ্বর মন্দিরের দরজা। আনলক-১-এর ঘোষণার পর গত ১ জুন থেকে রাজ্যের মন্দির-মসজিদ-সহ সমস্ত ধর্মস্থান খোলার বিষয়ে জারি হওয়া বিধিনিষেধ তুলে নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই সময় দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ জানিয়েছিলেন আপাতত খোলা হচ্ছে না মন্দির। তবে মন্দির খুললেও দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন, মন্দিরের গর্ভগৃহে আর ঢোকা যাবে না ৷ মন্দিরে ঢোকার আগে বাধ্যতামূলক থার্মাল স্ক্যানিং ৷ মন্দির চত্বরে একসঙ্গে বেশি লোক থাকতে পারবেন না ৷ এবার থেকে প্রসাদ আনা গেলেও কোন ফুল দিয়ে আর পুজো দেওয়া যাবে না ৷ মন্দিরের তরফে দেওয়া হবে না চরণামৃতও। কেবলমাত্র প্রসাদি মিষ্টি দেওয়া হবে। পুজোর লাইনে ৬ ফুট দূরত্ব রাখতে হবে। আপাতত মন্দির খোলা হবে দুভাগে। সকাল ৭ টা থেকে সকাল ১০টা ও বিকেল ৩.৩০ থেকে সন্ধ্যে সাড়ে ৬.৩০টা পর্যন্ত খোলা হবে মন্দির। একসঙ্গে মন্দিরের ভিতরে দশ জনের বেশি প্রবেশ করা যাবে না। মন্দির কমিটির তরফে সব পুরোহিত দের তথা মন্দিরের ভেতরে এবং বাইরের সকলকেই পিপিই কিট পরে কাজ করতে বলা হয়েছে। মন্দির খোলার ২০ মিনিট আগেই যেমন মন্দিরের সিংহদুয়ার খোলা হবে তেমনি মন্দির বন্ধ হওয়ার ২০ মিনিটের মধ্যেই সিংহদুয়ার বন্ধ করে দেওয়া হবে। তবে করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কা মন্দির চত্বরে অবস্থিত বিভিন্ন মন্দির ও শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব এর ঘরের ভেতরে প্রবেশ বা অবস্থান করা নিষিদ্ধ করা হয়েছে।

Swarnali Goswami 10.06.2020

করোনা জয় করলেন দক্ষিণ কলকাতার তরুণী। ইকমো সাপোর্টে টানা ১২ দিন থাকার পরে সম্পূর্ণ সুস্থ হলেন তিনি। ভেন্টিলেটর সাপোর্ট দিয়েও কাজ না হলে ইকমো সাপোর্ট দেওয়ার প্রয়োজন হয়। অত্যন্ত জটিল এই চিকিৎসা পদ্ধতিতে রোগীকে বাঁচিয়ে রাখার লড়াই শুরু হয়ে যায়। সেই অবস্থা থেকেই সংক্রমণ সারিয়ে ফিরেছেন ২৪ বছরের ওই তরুণী। তাঁকে সুস্থ করে নজির গড়েছে ঢাকুরিয়ার আমরি হাসপাতাল। কালিঘাটের বাসিন্দা ওই তরুণীকে ঢাকুরিয়ার আমরিতে ভর্তি করা হয় গত ১৭ মে। ৩৪% অক্সিজেনের মাত্রা কমে গিয়ে তীব্র শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে গত ১৮ মে থেকে ২৯ মে পর্যন্ত প্রায় ৩০০ ঘণ্টা ইকমো সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে। ইকমো সাপোর্ট থেকে বার করার পরেও ভেন্টিলেটর সাপোর্টে ছিলেন তরুণী। শারীরিক অবস্থা পুরোপুরি স্থিতিশীল হওয়ার পরে গত ৫ জুন ভেন্টিলেটর সাপোর্ট থেকে বার করা হয় তাঁকে।

Swarnali Goswami 08.06.2020

বিশ্ব পরিবেশ দিবসে শহরে অক্সিজেনের ঘাটতি মেটাতে ছোট চারাগাছের বদলে বড় গাছ লাগানো হবে। যাতে সেগুলো তাড়াতাড়ি বেড়ে ওঠে। আগামী ৫ জুন ১৬ ফুট উঁচু একটা নিমগাছ লাগিয়ে পরিবেশ দিবসের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। পুর দফতরের নিয়ম মোতাবেক, একটি গাছ পড়লে বা কাটলে তার ক্ষতিপূরণের জন্য ৫টি গাছ লাগানো বাধ্যতামূলক। সম্প্রতি পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, এখন মূলত দেবদারু, নিম, জারুল, সেগুন জাতীয় গাছ বেশি লাগানোর উপর জোর দেওয়া হবে।এই গাছগুলি ঝড়কে প্রতিহত করতে যেমন পারে, তেমনই দূষণও রোধও করতে পারে।

Swarnali Goswami 03.06.2020

বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন, আমফানে যাঁদের ঘর ভেঙেছে, তাঁদের প্রত্যেককে এককালীন ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। ‘মুখ্যমন্ত্রী এদিন বলেন, আমফানের ক্ষয়ক্ষতি হিসাবের পাশাপাশি পুর্নবাসন কাজ চলবে। থেমে থাকা যাবে না। একটা জেলাতেই দশ লক্ষ বাড়ি নষ্ট হয়েছে। যাদের বাড়ি আমফানে ক্ষতিগ্রস্ত হয়েছে, প্রতিটি বাড়ি পিছু ২০ হাজার টাকা এককালীন দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে, যাতে তারা বাড়ি মেরামত করতে পারে। পরে গ্রামীণ আবাস যোজনায় বাড়ি করে দেওয়া হবে।’ সেইসঙ্গে, পানীয় জলের ব্যবস্থা করতে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হল। পুনর্গঠনের কাজ মূল্যায়ন করার জন্য জেলা স্তরে জেলাশাসকের নেতৃত্ব টাস্কফোর্স ও রাজ্য স্তরে মুখ্যসচিবের নেতৃত্ব টাস্কফোর্স গঠন করা হয়েছে।

Swarnali Goswami 28.05.2020

জোরালো ঝোড়ো হাওয়া সঙ্গে বুধবার সন্ধ্যা থেকেই কলকাতা-সহ বিভিন্ন জেলায় শুরু হয়েছে বৃষ্টি। উত্তরবঙ্গে বৃষ্টিপাত এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কালবৈশাখীর সম্ভাবনা বাড়ছে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে খবর, ‘ধীরে ধীরে বর্ষার আসছে তাই বায়ুপ্রবাহে বদল আসছে। দক্ষিণ-পশ্চিম দিক থেকে জোরে দমকা বাতাস আগামী কয়েক দিন বজায় থাকবে। এতে বৃষ্টিপাত মূলত উত্তরবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতেই হবে।’

Swarnali Goswami 27.05.2020

পূর্বাভাস অনুযায়ী, বুধবার সন্ধে নামতেই শহর কলকাতায় ঝড়ের বেগ থাকবে ১২০ থেকে ১৩০ কিমি প্রতি ঘণ্টায়৷ পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণায় সবচেয়ে বেশি গতিতে আছড়ে পড়বে আমফান । ঘণ্টায় এর গতিবেগ থাকতে পারে ১৬০ কিমি। ইতিমধ্যেই আমফান তাঁর শক্তি প্রদর্শন শুরু করেছে বাংলায় ৷ দুপুর গড়াতেই বেড়ে চলেছে আমফানের তাণ্ডব ৷ মারাত্মক জোরে হাওয়া, বৃষ্টিতে নাজেহাল কলকাতা শহর ৷

Swarnali Goswami 20.05.2020

ক্লাবের ১২৭ বছরের ইতিহাসে এই দিন কখনও এসেছে কী না সন্দেহ! এই প্রথম রমজানে ইফতার পার্টি হচ্ছে না মহমেডান স্পোর্টিং ক্লাবে। লকডাউনের জেরে এবার সবেতেই বাতিলের বেড়াজাল। মহমেডান স্পোটিং ক্লাব বাতিল করেছে তাদের অন্যতম বার্ষিক অনুষ্ঠান ইফতার পার্টি। মহমেডান সচিব মহম্মদ কামরুদ্দিন জানান, ক্লাবের সুদীর্ঘ ইতিহাসে এমনটা প্রথম বার। ইফতার পার্টি বাতিল হওয়ার সাথেই স্থগিত করা হয়েছে ‘শান-এ-মহমেডান’।

Swarnali Goswami 19.05.2020

চাহিদার তুলনায় শহরে কম বাস বেরিয়েছে। তার জেরে সোমবার সকাল থেকে কলকাতার একাধিক জায়গায় বাস স্ট্যান্ডে দেখা গেল যাত্রীদের লম্বা লাইন। সমস্যার কথা কানে গিয়েছে রাজ্য পরিবহন দফতরের আধিকারিকদের কাছেও। যে কয়েকটি রুটে এই সমস্যা দেখা গিয়েছে সেখানে বাসের সংখ্যা বাড়বে বলেই পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণ নিগম সূত্রে জানানো হয়েছে। লকডাউনের মধ্যেও একাধিক জরুরি পরিষেবা সংক্রান্ত অফিস খোলা। যার ফলে একাধিক মানুষ কাজের জন্য রাস্তায় বেরোচ্ছেন।

Swarnali Goswami 18.05.2020

আজ ইন্টারন্যাশনাল লাইট ডে উপলক্ষ্যে করোনা যোদ্ধাদের কুর্নিশ জানাতে এবার সেজে উঠল হাওড়া ব্রিজ। উদ্যোগটি নেওয়া হয়েছে কলকাতা পোর্ট ট্রাস্টের পক্ষ থেকে। ইউনেস্কোর সনদকে মান্যতা দিয়েই শান্তি এবং আরোগ্যের বার্তা দিতে রঙিন আলোয় সেজে উঠল শতাব্দী প্রচীন এই ক্যান্টিলিভার ব্রিজ। কলকাতা পোর্ট ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে, এই আলো আসলে পুনরুজ্জীবনের বার্তা দেবে। ব্রিজটি সাজাতে ব্যবহৃত হয়েছে ডিজিটাল লাইট কন্ট্রোল অ্যালগোরিদম পদ্ধতি।

Swarnali Goswami 16.05.2020

কলকাতা শহরের মধ্যে প্রথম বাফার জোন হিসেবে চিহ্নিত হল পার্ক স্ট্রিট। যদিও প্ৰক স্ট্রিট থেকে এখনও পর্যন্ত মাত্র ১ জন করোনা রোগীর সন্ধান পাওয়া গেছে, তবু বাফার জোন করার কারন জানতে চাওয়া হলে কলকাতা পুলিশ ও পুরসভার পক্ষ থেকে এই বাফার জোনের ব্যাখ্যা দেওয়া হয়। পার্ক স্ট্রিটে করোনা সে ভাবে ধরা না পড়লেও এর চারপাশে কলিন লেন, এলিয়ট রোড, শর্ট স্ট্রিট, লর্ড সিনহা রোড এবং মির্জা গালিব স্ট্রিট থেকে বেশ কয়েকজনের করোনা সংক্রমণ ধরা পড়েছে। সেই কারণে পার্ক স্ট্রিটেও লকডাউন কড়া ভাবে মানার নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতা শহরে মাঝে মাঝে এরকম কয়েকটি বাফার জোন করে করোনা আটকানোর চেষ্টা করা হবে বলে জানানো হয়েছে।

Swarnali Goswami 13.05.2020

লকডাউনের মধ্যেই মিলল লীলা মজুমদারের একগুচ্ছ অপ্রকাশিত রচনা তাও খাস কলকাতার বুকে। লীলা মজুমদারের ওপর একটি তথ্যচিত্র বানানোর উদ্যোগ নিয়েছেন সৌম্য। লীলা মজুমদারের বাড়ি থেকে বেশ কিছু পুরনো কাগজপত্র তাঁর পাইকপাড়ার বাড়িতে নিয়ে আসেন তিনি। লকডাউনের অগাধ অবসরে সেই সব কাগজপত্র নিয়ে বসেন সৌম্যকান্তি। তখনই তাঁর হাতে উঠে আসে লেখিকার করা শেক্সপিয়রের কয়েকটি নাটকের বঙ্গানুবাদ। ভারতীয় শিল্পকলা নিয়ে অবনীন্দ্রনাথ ঠাকুরের লেকচারের ইংরেজি অনুবাদ, ইংরেজিতে লেখা মাদার টেরেসার একটি অপ্রকাশিত জীবনী। অমূল্য এই সব রচনার পাশাপাশি সৌম্য খুঁজে পেয়েছে লীলা মজুমদারকে লেখা রবীন্দ্রনাথ ঠাকুর, প্রেমেন্দ্র মিত্র, আশাপূর্ণা দেবী এবং নন্দলাল বসুর চিঠি। আরও আছে লীলা মজুমদারের করা এমব্রয়ডারি এবং জলরঙে আঁকা ছবি।