দেশ

নকল এবং পাইরেটেড বাজারের তালিকায় উঠে এল ফ্যান্সি বাজারের নাম

‘অফিস অব দ্য ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ (ইউএসটিআর)’, ‘২০২০ রিভিউ অব নটোরিয়াস মার্কেটস ফর কাউন্টারফিটিং অ্যান্ড পাইরেসি’ নামক একটি সমীক্ষা চালায়। সেই সমীক্ষায় উঠে এল খিদিরপুর ফ্যান্সি মার্কেটের নাম। কুখ্যাত বাজারের তালিকা প্রকাশ করেছে এই সংস্থা। তার মধ্যেই কলকাতার এই মার্কেটের নাম উঠে এসেছে। এছাড়াও মুম্বইয়ের হিরা পান্না, দিল্লির পালিকা বাজার এবং ট্যাঙ্ক রোড রয়েছে।
ইউএসটিআর মূলত ৩৯টি অনলাইন বাজার এবং ৩৪টি সাধারণ বাজার চিহ্নিত করেছে, যেগুলো নকল এবং পাইরেটেড জিনিস বিক্রি করে। এই ধরনের নকল এবং পাইরেটেড সামগ্রী রফতানি হওয়ায় আমেরিকার বাজারে ছেয়ে গিয়েছে বলে দাবি করেছে ইউএসটিআর। আমেরিকার বিভিন্ন সংস্থা এবং গ্রাহকদের বিশাল ক্ষতির মুখে পড়তে হচ্ছে এই ধরনের সামগ্রী আমেরিকার বাজারে ছেয়ে যাওয়ায় বলে জানিয়েছেন ইউএসটিআর-এর সদস্য রবার্ট লিথিজার। গত বছরে এই ধরনের সামগ্রী বিক্রির বিস্তর অভিযোগ উঠেছে স্ন্যাপডিল-এর বিরুদ্ধে। অনলাইন মার্কেটে এই ধরনের নকল সামগ্রী বিক্রির ফলে প্রচুর গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়াও মুম্বইয়ের প্রাণকেন্দ্রে গড়ে ওঠা হীরা পান্না ইন্ডোর মার্কেটে দামি ব্র্যান্ডের নকল ঘড়ি, জুতো, পোশাক থেকে শুরু করে প্রসাধনী সামগ্রীতে ছেয়ে গিয়েছে। দিল্লির পালিকা বাজারও এই জাতীয় সামগ্রির জন্য পরিচিতি পেয়েছে। সস্তায় ট্রেন্ডি ঘড়ি, পোশাক পাওয়া যায় এখানে। মূলত তরুণ প্রজন্মই এই বাজারের ক্রেতা। তা ছাড়া বিদেশিদের কাছেও এই বাজারের জনপ্রিয়তা রয়েছে। একই অভিযোগ রয়েছে ট্যাঙ্ক রোড মার্কেটের ক্ষেত্রেও।
রবার্ট লিথিজারের মতে নকল এবং পাইরেটেড জিনিসের রমরমা ঠেকাতে সরকারের পাশাপাশি যে সংস্থাগুলো এই সব সামগ্রী বিক্রি করছে তাদের নিজেদেরও নজরদারি আরও বাড়ানো উচিত।

Swarnali Goswami 15.01.2021

আগামী বছর ফেব্রুয়ারি পর্যন্ত দশম এবং দ্বাদশের কোনও বোর্ড পরীক্ষা নেওয়া হবে না ৷ শিক্ষকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে মঙ্গলবার একথা জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। নিয়মিত সূচি মেনে ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে সিবিএসই বোর্ড পরীক্ষা (CBSE Board Exam 2021) আয়োজিত হবে না।
কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে পাঠ্যসূচি সম্পূর্ণ করার লক্ষ্যেই এই সিদ্ধান্ত বলে জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। তিনি জানিয়েছেন, ফেব্রুয়ারির পর করোনা সংক্রমণের পরিস্থিতি দেখে কবে পরীক্ষা হতে পারে সেই সিদ্ধান্ত নেওয়া হবে ৷ করোনা সংক্রমণের কথা মাথায় রেখে এরাজ্যেও এখনও পরীক্ষার তারিখ নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারেনি সরকার ৷ শুধু তাই নয়, অনলাইন মাধ্যমেও বোর্ড পরীক্ষা নেওয়া সম্ভব নয় কারণ প্রত্যন্ত গ্রামাঞ্চলের বাসিন্দা বহু পড়ুয়া এখনও পর্যন্ত ইন্টারনেট সংযোগ থেকে বিচ্ছিন্ন হওয়ায় ডিজিটাল প্ল্যাটফর্মে স্বচ্ছন্দ হতে পারেনি। পরিবর্তিত পরীক্ষাসূচি নিয়ে আলোচনা চলেছে এবং কিছুদিনের মধ্যে চূড়ান্ত নির্ঘণ্ট প্রকাশ করা হবে বলে জানান মন্ত্রী।

Swarnali Goswami 22.12.2020

কোভিডের ভ্যাকসিন ডেলিভারির কাজে সাহায্য করবে কেন্দ্রের নয়া ডিজিটাল প্ল্যাটফর্ম ‘CO-WIN’। আর কিছু দিনের মধ্যেই এই CO-WIN মোবাইল অ্যাপ নিয়ে আসবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের কাছ থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে গেলে সেই CO-WIN অ্যাপে রেজিস্টার করতে হবে সকলকে। কেন্দ্রের নয়া এই প্ল্যাটফর্মের মূল কাজ হবে কোভিডের ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় তথ্য রেকর্ড করা। কোভিড ভ্যাকসিনের ডেলিভারি সংক্রান্ত যে কোনও জরুরি তথ্য যত তাড়াতাড়ি সম্ভব আপলোড করা হবে। স্বাস্থ্যকর্মীদের ডেটাবেস তৈরি করতেও সাহায্য করবে CO-WIN। দেশের মানুষজন এই অ্যাপে একবার রেজিস্টার করলেই, এই CO-WIN প্ল্যাটফর্মে স্থানীয় কর্তৃপক্ষের তথ্য অনুসারে কো-মর্বিডিটি থেকে শুরু করে যাবতীয় তথ্য আপলোড করা হবে। বিশেষজ্ঞরা বলছেন যে, দেশে ভ্যাকসিনেশনের প্রক্রিয়ায় গতি আনতে বিশেষ ভাবে সাহায্য করবে কেন্দ্রের CO-WIN মোবাইল অ্যাপ। এই অ্যাপে পাঁচটি মডিউল থাকছে। অ্যাডমিনিস্ট্রেটার মডিউল, রেজিস্ট্রেশন মডিউল, ভ্যাকসিনেশন মডিউল, বেনিফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট মডিউল এবং রিপোর্ট মডিউল। সূত্রের খবর, ভ্যাকসিনেশন প্রক্রিয়া ৩০ মিনিটে সম্পন্ন হবে এবং একসঙ্গে ১০০ জন একটি সেশনে নিজেদের রেজিস্ট্রেশন করতে পারবেন।

Swarnali Goswami 09.12.2020

৬০টির বেশি দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনাররা এদিন রাজধানী থেকে হায়দরাবাদের রওনা দিলেন ভারতের ভ্যাকসিন প্রস্তুতি খতিয়ে দেখতে। বিদেশমন্ত্রকের তরফেই এই সফরের আয়োজন করা হয়েছে। হায়দরাবাদের ‘ভারত বায়োটেক’ এবং ‘বায়োলজিক্যাল ই’-তে গিয়ে তাঁরা পর্যবেক্ষণ করবেন টিকার প্রস্তুতি পর্ব কেমন চলছে। গত ৬ ডিসেম্বর কেন্দ্রে তরফে ১৯০ জনের আন্তর্জাতিক প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানানো হয় কোভিড যুদ্ধ তথা ভ্যাকসিন তৈরির কাজ খতিয়ে দেখতে, সেই সূত্রেই এই সফর। প্রাথমিক ভাবে হায়দরাবাদ দিয়ে শুরু করলেও ভবিষ্যতে অন্যান্য শহরেও যাওয়ার পরিকল্পনা রয়েছে এই দলটির।

Swarnali Goswami 09.12.2020

হিমাচলের লাহাউল-স্পিতি উপত্যকায় জোরাল থাবা বসিয়েছে করোনা। লাহাউল জেলার থোরাং গ্রামের প্রত্যেকেই করোনা পজিটিভ। বেঁচে গেছেন কেবল একজন। তিনিই গোটা গ্রামের একমাত্র করোনা নেগেটিভ ব্যক্তি। মানালি-লেহ হাইওয়ের পাশে অবস্থিত থোরাং গ্রামে বর্তমানে রয়েছেন ৪২ জন গ্রামবাসী। বাকি সকলে শীতের জন্য কুলু পাড়ি দিয়েছেন। শুধুমাত্র ভূষণ ঠাকুর নামে ৫২ বছরের এক গ্রামবাসী বাদে এই ৪২ জন গ্রামবাসীর মধ্যে ৪১ জনই করোনা পজিটিভ দেখা দিয়েছে। জানা গেছে, কিছুদিন আগে একটি ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন গ্রামের ৪২ জন বাসিন্দাই। সামাজিক দূরত্ব শিকেয় উঠেছিল। সেখান থেকেই ছড়িয়েছে করোনা। করোনা নেগেটিভ ভূষণ ঠাকুরের স্ত্রী মা-সহ পরিবারের প্রত্যেকেরই রিপোর্ট করোনা পজেটিভ এসেছে। ভূষণ নিজের বর্তমানে সম্পূর্ণ আলাদা ঘরে রয়েছেন। নিজের খাবার তিনি নিজেই বানাচ্ছেন বলে জানিয়েছেন।

Swarnali Goswami 20.11.2020

এবছর নভেম্বরের শুরু থেকেই ঠান্ডার একটা আমেজ কিন্তু পরিলক্ষিত হয়েছে। বর্তমানে কাশ্মীর উপত্যকায় রোজই তুষারপাত হতে শুরু করেছে ৷ লাদাখের অবস্থা আরও উল্লেখযোগ্য এই ব্যাপারে। লাদাখের উঁচু এলাকা ইতিমধ্যেই বরফে ঢাকতে শুরু করেছে ৷ নভেম্বর মাস থেকেই লাদাখের বিভিন্ন জায়গায় তামপাত্রা নেমে যায় প্রায় মাইনাস ৪০ এবং তার নীচে ৷ পুরু বরফ জমতে শুরু করে। অথচ সেখানেই দিনযাপন করতে হয় ভারতীয় জওয়ানদের। সে কথা মাথায় রেখেই এবার লাদাখে জওয়ানদের জন্য বিশেষ সুবিধাযুক্ত আবাসন তৈরি হলো ৷ এখানে বিশেষভাবে নজর দেওয়া হচ্ছে পানীয় জলের ওপর ৷ থাকছে গরম জলের ব্যবস্থা ৷ স্বাস্থ্য ও পরিচ্ছন্নতাকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে ৷ সেনা তাঁবুতেও থাকছে বিশেষ হিটিং ব্যবস্থা ৷ শুধু তাই নয়, সেনাদের চিকিৎসার কথা মাথায় রেখে বিশেষ ব্যবস্থা তৈরি করা হয়েছে এই আবাসনে৷ ঠান্ডায় বিশেষ পোশাক ইতিমধ্যেই আমেরিকা থেকে আমদানি করেছে ভারত। এবারে তৈরী হল বিশেষ আবাসন ব্যবস্থা।

Swarnali Goswami 18.11.2020

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারই হচ্ছেন। বিহারের উপ মুখ্যমন্ত্রী সুশীল মোদি জানিয়ে দিলেন,জয়ের কৃতিত্ব বিজেপি একা নিতে চায় না। ফলে প্রতিশ্রুতি মতো মুখ্যমন্ত্রীত্ব পেতে চলেছেন নীতীশই। এ দিকে, বিহারে NDA-র জয়কে উন্নয়নের জয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিহারে বিজেপির সংগ্রহ ৭৪ টি আসন। আরজেডি পেয়েছে ৭৫টি আসন। অৰ্থাৎ জেডিইউ তৃতীয় স্থানে রয়েছে ৪৩টি আসন পেয়ে। এলজিপির আসন সংখ্যা মাত্র ১টি। জাতীয় কংগ্রেস পেয়েছে ১৯টি আসন। সিপিআইএমএল পেয়েছে ১১ টি আসন। সিপিএম পেয়েছে ৩ টি আসন। আসন। পাঁচটি আসনে জিতেছে এআএমআইএম। একটি আসন পেয়েছে নির্দল প্রার্থী। ভিআইপি পেয়েছে চারটি আসন। হিন্দুস্থান আওয়াম মোর্চার সংগ্রহ চারটি আসন। এর আগে কখনও বিজেপির থেকে মুখ্যমন্ত্রী পায়নি বিহার। সুশীল কুমার মোদী বলেন, ‘কেউ বেশি আসন জেতে, কেউ কম। তবে আমরা তো সঙ্গী।’ প্রধানমন্ত্রী আরও বলেছেন, ‘বিহারের প্রত্যেক নাগরিককে আবার আশ্বস্ত করে বলছি, প্রত্যেক ব্যক্তি, প্রত্যেক ধর্মের ভারসাম্যমূলক উন্নয়নে আমরা পূর্ণ নিষ্ঠা নিয়ে কাজ করব।’

Swarnali Goswami 11.11.2020

আগামিকাল সকাল ৮টা থেকে শুরু হবে বিহারে ভোট গণনা। বিহারের ৩৮ জেলায়, ৫৫টি গনণা কেন্দ্রে মোট ২৪৩ আসনের গণনা হবে। গণনা কেন্দ্রগুলিতে ব্যাপক কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। থাকছে রাজ্য পুলিশের বিশেষ বাহিনী ও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। বিহার জুড়ে মোট ৭৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন করে রাখা আছে। সিসিটিভি ক্যামেরায় চলছে সারাক্ষণ নজরদারি। তিন দফা ভোটের পর সর্বভারতীয় প্রায় সবকটি এক্সিট পোলেই দেখা গিয়েছে, নীতীশের বিজয়ঘণ্টা বাজতে চলছে। আর এমনই এক প্রেক্ষাপটে মঙ্গলবার হতে চলেছে বিহার ভোটের ফল ঘোষণা। আজ সোমবার ছিল তেজস্বীর জন্মদিন। যদিও সংযত ভূমিকা পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে। আরজেডি শিবির ট্যুইট করে জানাচ্ছে, কোনও ভাবেই অসংযত আচরণ করা যাবে না। বাজি ফাটানো যাবে না রাস্তায়। শুন্যে গুলি ছোঁড়ার মতো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে। জানা গিয়েছে, অন্যান্য বার ভোট গণনার জন্য যেখানে বিহারে ৩৮টি কেন্দ্র খোলা হয়, এবার করোনার কারণে তা বাড়িয়ে করা হয়েছে ৫৫। স্ট্রংরুম পাহারার দায়িত্বে রয়েছে ১৯ কোম্পানি আধাসেনা। গণনা কেন্দ্রে মাস্ক পড়ে ঢোকা বাধ্যতামূলক। গণনা কেন্দ্রের প্রায় ১০ মিটার এলাকার মধ্যে কোনও ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

Swarnali Goswami 09.11.2020

সোমবার থেকে দিল্লিতে সমস্ত রকমের বাজি নিষিদ্ধ করল জাতীয় পরিবেশ আদালত। যাবতীয় বাজি বিক্রি ও পোড়ানো নিষিদ্ধ করা হয়েছে। এই নির্দেশ বলবৎ থাকবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। উল্লেখ্য, পরিবেশ আদালতে মামলায় দিল্লি ছাড়াও হরিয়ানা, উত্তরপ্রদেশ ও রাজস্থানের মতো রাজ্যে ৭ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সব রকম বাজি নিষিদ্ধ করার আর্জি জানানো হয়েছিল। এর পাশাপাশি আজকের রায়ে যে সমস্ত শহরে দূষণ কম, সেখানে দীপাবলির সময় দু’ঘণ্টার জন্য পরিবেশবান্ধব বাজি পোড়ানোর অনুমতি দিয়েছে জাতীয় পরিবেশ আদালত। পরিবেশকর্মী সুভাষ দত্ত’ও ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে এই বছরের জন্যে সমস্ত রকম বাজির উৎপাদন, বিক্রি, ব্যবহার বন্ধ করার আবেদন করেছেন। এদিকে হরিয়ানা সরকারের তরফে জানানো হয়েছে, দীপাবলি ও গুরুপরবের সময় রাত ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত বাজি পোড়ানো যাবে। এমনকী বড়দিন ও নববর্ষের রাতেও ১১টা ৫৫ থেকে সাড়ে ১২টা পর্যন্ত বাজি পোড়ানোর অনুমতি দিয়েছে হরিয়ানার বিজেপি সরকার।

Swarnali Goswami 09.11.2020

সোনার সাজে সাজতে চলেছে অসমের কামাক্ষ্যা মন্দির। ২০ কিলো সোনায় মোড়া হবে মন্দিরের গম্বুজ। সৌজন্যে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। আসন্ন দেওয়ালির মধ্যেই সম্পূর্ণ কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। RIL চেয়ারম্যান মুকেশ আম্বানির এই প্রকল্পে বিশেষ আগ্রহ রয়েছে। গম্বুজের পাশে তিনটি বিরাট কলস সোনায় মোড়ার কাজ বর্তমানে চলছে। এই প্রকল্পের জন্য কাজ করছে রিলায়েন্সের জুয়েলারি বিভাগ। মন্দিরের অন্দরের এক বিশ্বাসভাজন জানিয়েছেন, ‘গম্বুজকে সোনায় মোড়ার কাজ প্রায় শেষ পর্যায়ে। মা কামাক্ষ্যার আশীর্বাদে আগামী দু সপ্তাহের মধ্যে এই কাজ শেষ হয়ে যাবে বলে আশা করছি।’ গত সেপ্টেম্বর মাসে RIL-এর কাছে থেকে এই প্রস্তাব পাওয়ার পরপরই মন্দিরের সোনার সাজ শুরু হয়ে যায়। নীলাচল পাহাড়ের উপর এই মন্দিরের মূল ভবনের মাথায় বসানোর জন্য তামার ডিজাইনে ফ্রেম তৈরি করা হয়েছে এবং তার উপরে মুড়ে দেওয়া হচ্ছে সোনা। সঠিক কত খরচ হচ্ছে তা কেউ জানাতে না চাইলেও প্রায় ১০ কোটি টাকা খরচ হচ্ছে বলে আনুমানিক হিসেব।

Swarnali Goswami 06.11.2020

যুদ্ধজাহাজ থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রে ভারতীয় নৌসেনা উড়িয়ে দিল ‘শত্রুপক্ষের’ জাহাজ। পরীক্ষামূলক ভাবে নৌবাহিনীর ক্ষেপনাস্ত্র বহনকারী যুদ্ধজাহাজ আইএনএস কোরা থেকে এই অ্যান্টি শিপ মিসাইল ছোড়া হয়। আরব সাগরের পর এবার বঙ্গোপসাগরে নিজের শক্তি দেখাল ভারতীয় নৌসেনা। ক্ষেপণাস্ত্রের টার্গেট ছিল শত্রুপক্ষের জাহাজ হিসেবে সাজানো নৌসেনারই একটি পরিত্যক্ত যুদ্ধজাহাজ। ক্ষেপণাস্ত্রের আঘাতে সেই জাহাজটি কার্যত ভেঙে চুরমার হয়ে যায়। আগুনও ধরে যায় জাহাজের একাংশে। ধীরে ধীরে ডুবেও যায় সেটি৷ এ মাসের শুরুতেই সেনাপ্রধান এম এম নারভানে ভারতীয় নৌবাহিনীর চতুর্থ অ্যান্টি সাবমেরিন স্টেলথ যুদ্ধজাহাজ আইএনএস কাভারত্তি-র আনুষ্ঠানিক উদ্বোধন করেন৷ এটি সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি চতুর্থ অ্যান্টি সাবমেরিন স্টেলথ প্রযুক্তির যুদ্ধজাহাজ৷ ২৩ অক্টোবর আরব সাগরে একই গোত্রের একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে নৌসেনা। কূটনীতির পাশাপাশি চিনের উপর চাপ বাড়াতে সামরিক শক্তিও জাহির করছে ভারত। একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা দিল্লির সেই কৌশলেরই অঙ্গ।

Swarnali Goswami 30.10.2020

আগামী ২০ নভেম্বর থেকে শুরু হতে চলেছে এবারের ইন্ডিয়ান সুপার লিগ (ISL)। শুক্রবার ফুটবল স্পোর্টস ডেভলপমেন্ট লিমিটেড (FSDL)-এর তরফে এবারের আইএসএলের প্রথম ১১ রাউন্ড খেলার সূচি প্রকাশ করা হয় ৷ টুর্নামেন্ট শুরু হবে এটিকে মোহনবাগান বনাম কেরল ব্লাস্টার্স ম্যাচ দিয়ে ৷ জিএমসি স্টেডিয়ামে মুখোমুখি হতে চলেছে এই দুই দল। এদিন প্রথম লিগের ৫৫ ম্যাচের তালিকা সূচি প্রকাশিত হয়েছে। ডিসেম্বর মাসে লিগের বাকি ৫৫ ম্যাচের সূচি প্রকাশিত হবে। এবারের আইএসএলের মূল আকর্ষণ ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। শর্ত মেনে এই প্রথম দু’দল আইএসএল খেলতে চলেছে। ফলে ফুটবলপ্রেমী বাঙালির নজর থাকবে ওই দিকেই। অতিমারীর কারণে ফুটবলারদের স্বাস্থ্যের কথা ভেবেই আইএসএল আয়োজন হচ্ছে শুধুমাত্র গোয়াতেই ৷ গোয়ার জিএমসি স্টেডিয়াম ব্যাম্বোলিম, তিলক ময়দান এবং ফতোর্দা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আইএসএলের সব ম্যাচগুলি৷ ইস্টবেঙ্গল-মোহনবাগান প্রথম ডার্বি হবে ২৭ নভেম্বর তিলক ময়দানে ৷ সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে শুরু হবে ম্যাচ ৷ সংক্রমণ থেকে প্লেয়ারদের বাঁচাতে তৈরি বায়ো-বাবল। অর্থাৎ প্রতিটি ম্যাচ আয়োজন করা হবে দর্শক শূন্য স্টেডিয়ামে।

Swarnali Goswami 30.10.2020

বৃহস্পতিবার হঠাৎই সমাজবাদী পার্টি-সহ বিরোধীদের সঙ্গ ত্যাগ করলেন মায়াবতী। শুধু তাই নয়, প্রকাশ্যেই জানিয়ে দিলেন প্রয়োজনে বিজেপিকে সমর্থন করবেন, ভোট দেবেন। উল্লেখ্য, রাজ্যসভার ভোটে একজন প্রার্থী দিয়েছে সমাজবাদী পার্টি। কিন্তু প্রয়োজনীয় বিধায়ক সংখ্যা না থাকলেও সোমবার মায়াবতী একটি আসনে প্রার্থী ঘোষণা করেন। অন্যদিকে, ৮ আসনে জেতা নিশ্চিত করে বিজেপির আরও বিধায়ক সংখ্যা বাকি থাকলেও নবম আসনে প্রার্থী দেয়নি বিজেপি। এ হেন পরিস্থিতিতে এসপি এবং কংগ্রেস একযোগে অভিযোগ করেছে, বিএসপি প্রার্থীর জয় সুনিশ্চিত করতেই ৮টি আসনে লড়ছে বিজেপি। মায়াবতী এদিন জানান, ১৯৯৫ সালের জুন মাসে দায়ের করা মুলায়ম সিং যাদবের বিরুদ্ধে লখনউ গেস্টহাউস-কাণ্ড মামলাটি তুলে নিয়ে বড় ভুল করেছি এবং সমাজবাদী পার্টির সঙ্গে আমাদের জোট করা একেবারেই ভুল হয়েছে। উত্তরপ্রদেশে রাজ্যসভার ১০টি আসনে নির্বাচনের আগে মায়াবতীর ঘোষণায় স্বাভাবিকভাবেই রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

Swarnali Goswami 29.10.2020

লকডাউনে এপ্রিল থেকে স্কুল চালু না-হওয়া পর্যন্ত ন্যূনতম ২০ শতাংশ বেতন মকুব করতে হবে স্কুলগুলোকে। বেসরকারি স্কুলগুলির বেতন কমানো নিয়ে মামলায় সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট ফাইল করেছিলেন হাইকোর্টের প্রথম মামলাকারীরা। কিন্তু এই বিষয়ে এদিন দেশের সর্বোচ্চ আদালত অভিভাবকদের পক্ষেই রায় দিল। তবে, হাইকোর্ট ওই ২০ শতাংশ ছাড় ছাড়াও তুলনায় অর্থনৈতিক ভাবে দুর্বল অভিভাবকদের আরও কিছু সুবিধা দেওয়া ও স্কুলের অ্যাকাউন্টস পরীক্ষা করার জন্য যে কমিটি গঠন করার কথা বলেছিল, আপাতত সেই কমিটি গঠন স্থগিত রাখার কথা জানিয়েছে শীর্ষ আদালত। এদিনের রায়ে জানানো হয়েছে যে পরিষেবাগুলি স্কুল চালু না থাকায় দেওয়া হয়নি, সেই খাতে কোনও টাকা নেওয়া যাবে না। স্কুলের শিক্ষক-কর্মীদের বেতনও বাড়বে না বলে যে রায় দিয়েছিল হাইকোর্ট তা বহাল থাকবে। অবশ্য যে সব স্কুলের ফি মাসিক ৮০০ টাকার মধ্যে বা তার কম, তাদের ক্ষেত্রে এই সব ছাড়ের নির্দেশ কার্যকরী হবে না। আবার স্কুলগুলি এ বছরের ক্ষতি আগামী দু’টি অর্থবর্ষে যাতে পুষিয়ে নিতে পারে, সে সুযোগও রয়েছে রায়ে। পরিকাঠামোগত নির্মাণকাজও খুব জরুরি না-হলে আপাতত এড়াতে হবে। তবে এরই মধ্যে কোনও স্কুল যদি শিক্ষক বা কর্মীদের বেতন বাড়িয়ে থাকে, সেই কারণে ফি কিন্তু বাড়ানো যাব না।

Swarnali Goswami 28.10.2020

দিল্লি সফরে গেলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বুধবার সন্ধ্যা নাগাদ দিল্লি পৌঁছে বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে শুক্রবার সকালে আবার কলকাতা ফিরবেন রাজ্যপাল। সেখান থেকে ফিরেই রাজ্যপালের দার্জিলিং সফরে যাওয়ার কথা রয়েছে বলে খবর। গোটা নভেম্বর মাসই রাজ্যপালের উত্তরবঙ্গে কাটানোর কথা রয়েছে। বৈঠকের আলোচ্য সূচি বিষয়ে কিছু না জানানো হলেও জরুরি তলবেই যে দিল্লি যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনখড় সেই বিষয়ে নিজেই জানিয়েছেন ট্যুইট করে। দার্জিলিঙে যাওয়ার আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জরুরি তলবে বৈঠক নিয়ে স্বাভাবিকভাবেই নানান রকম জল্পনা শুরু হয়েছে। ওই বৈঠকের পরই রাজ্যপাল কী অবস্থান নেন, সেটাই এখন দেখার। ১ নভেম্বর শিলিগুড়িতে সাংবাদিক বৈঠকও করার কথা রয়েছে তাঁর। এরপর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত দার্জিলিং রাজভবনে থাকবেন তিনি। দীর্ঘ একমাস তিনি পাহাড়ে কী করবেন, কাদের সঙ্গে বৈঠক করেন, সেদিকেই তাকিয়ে আছে রাজনৈতিক মহল। তবে বেশ কিছু প্রশাসনিক বৈঠক দার্জিলিং রাজভবনে করতে পারেন রাজ্যপাল এমন সম্ভাবনা রয়েছে বলেই রাজভবন সূত্রে খবর।

Swarnali Goswami 28.10.2020

রাহুল গান্ধির বিরুদ্ধে নির্বাচন কমিশনে গেল বিজেপি। বিহারে প্রথম দফার নির্বাচন চলাকালীনই ভোটারদের কাছে ভোট চাইলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। ট্যুইট করে তিনি বিহারবাসীর কাছে ‘মহাগটবন্ধন’-এর পক্ষে ভোটদানের আহ্বান জানিয়েছেন। সকাল ৮.৩০টা নাগাদ একটি ট্যুইট করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। হিন্দিতে করা ট্যুইটে তিনি লেখেন, ‘ন্যায়, কর্মসংস্থান ও কৃষক-শ্রমিকদের স্বার্থে শুধুমাত্র মহাগটবন্ধনকে ভোট দিন। বিহারে প্রথম দফার ভোটপর্বে সবাইকে শুভেচ্ছা জানাই।’ নির্বাচনী বিধি অনুযায়ী ভোটের ৪৮ ঘণ্টা আগে থেকেই একটি এলাকার ভোটদাতাদের আর প্রভাবিত করা যায় না, বন্ধ রাখতে হয় প্রচার। এই কারণেই বিজেপি নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে। রাহুলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আবেদন রেখেছে বিজেপি। উল্লেখ্য রাহুলের ওই ট্যুইট ডিলিটিও করা হয়নি।

https://twitter.com/RahulGandhi/status/1321285899028758529?s=20

Swarnali Goswami 28.10.2020

দেশের বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই নভেম্বর মাসে নতুন করে আর কোনও শিথিলতার পথে হাঁটছে না কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, আনলক ৫-এর নির্দেশিকায় আর কোনও বদল আনা হচ্ছে না এখন। আনলক ৫-এ কেন্দ্রের তরফে জারি করা নির্দেশিকাই বলবৎ থাকবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর আনলক ৫ গাইডলাইন প্রকাশ করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। অক্টোবরের শেষেই নভেম্বর মাস ও আগামী দিনের জন্যে আনলক ৬ গাইডলাইন্স প্রকাশের কথা ছিল কেন্দ্রীয় সরকারের তরফে। সেই মতোই এদিন জানিয়ে দেওয়া হল পরবর্তী সিদ্ধান্ত। কেন্দ্রের এই নির্দেশিকার পর ফের প্রশ্ন উঠে গেল, তবে কি লোকাল ট্রেন চালু হবে না নভেম্বর মাসেও? যদিও যে সব রাজ্য অনুরোধ করছে, সেখানে ইতিমধ্যেই ট্রেন চালানো হচ্ছে। সেইসঙ্গেই কোনও অনুষ্ঠানে ২০০ লোকের ওপর জমায়েতের ওপর নিষেধাজ্ঞাও বহাল থাকল। সবাইকে করোনা বিধি মেনে চলতে হবে। কনটেইনমেন্ট জোনে বজায় থাকবে লকডাউন এমনটাই জানানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে।

Swarnali Goswami 27.10.2020

হাথরসে দলিত তরুণীর গণধর্ষণ ও মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের উপরে নজরদারি চালাবে এলাহাবাদ হাইকোর্ট৷ এই মামলার ট্রায়াল সুপ্রিম কোর্টে স্থানান্তরিত হচ্ছে না। শীর্ষ আদালত এ দিন জানিয়েছে, সিবিআই তদন্তের সব দিকের উপর নজর রাখবে এলাহাবাদ হাইকোর্ট। প্রধান বিচারপতি এস এ বোবদে, বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি ভি রামাসুব্রহ্মণ্যনের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে৷ শীর্ষ আদালত মঙ্গলবার বলেছে, ‘একবার তদন্ত শেষ হলে, উত্তরপ্রদেশের বাইরে ট্রায়ালের কথা ভাবনাচিন্তা করা হবে। এখনও পর্যন্ত সিবিআই তদন্ত করছে। তাতে এখনই হস্তক্ষেপ করার কিছু নেই। সবদিক হাইকোর্টের নজরদারিতে থাকবে।’ উত্তরপ্রদেশ সরকার আদালতকে জানিয়েছে, সাক্ষী ও নিগৃহীতার পরিবারের নিরাপত্তার ব্যবস্থা করেছে প্রশাসন। তদন্তের ভারও নিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। রাজ্যের এই যুক্তিকে মান্যতা দিয়ে মামলার ট্রায়াল সরায়নি শীর্ষ আদালত। শীর্ষ আদালতের নজরদারিতে তদন্ত হলেও তাদের আপত্তি নেই বলে জানিয়েছে উত্তর প্রদেশ সরকার৷ কিছু দিন হল, সিবিআইয়ের টিম এই মামলায় নতুন করে এফআইআর দায়ের করে তদন্তে নেমে পড়েছে। অভিযুক্তদের মধ্যে একজন যে নাবালক, তা সিবিআই টিমেরই নজরে আসে। হাথরস পুলিশ এ বিষয়ে কোনও রকম তথ্য আগে দেয়নি।

Swarnali Goswami 27.10.2020

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর সুরেশ যাদব জানিয়েছেন, ‘‌২০২১ সালের মার্চ মাসের মধ্যে সম্ভবত ভারতের হাতে চলে আসবে করোনার ভ্যাকসিন। তারপর সরকারি অনুমোদন পেলেই এই ভ্যাকসিন বাজারে আনা যাবে বলে মনে করছেন তাঁরা। এছাড়াও ওই সংস্থার তরফে জানানো হয়েছে, টিকা বাজারে এলে প্রথমে তা পাবে কোভিড ওয়ারিয়ররা, তারপর অগ্রাধিকার দেওয়া হবে বয়স্ক মানুষ তথা যাঁদের কোমরবিডিটি রয়েছে অর্থাৎ যাঁরা হয় রিস্কে রয়েছেন, তাঁরা। প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে একক ভাবে তিনটি ভ্যাকসিনের কাজ চলছে। এই তিনটি গবেষণা তিনটি ভিন্ন ভিন্ন ক্লিনিক্যাল ট্রায়ালের স্টেজে রয়েছে। ভারতে ইতিমধ্যেই দুটি ভ্যাকসিন নির্মাতা সংস্থা ফেজ ২ ও ফেজ ৩ ট্রায়ালে রয়েছে। একাধিক স্তরে করোনা থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে তৈরি রাশিয়া এমনটাই সম্প্রতি বলেছেন সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গবেষণায় মনে করা হয়েছে, করোনা ভ্যাকসিনের একটি দাওয়াই শরীরে সারাজীবনের জন্য অ্যান্টিবডি তৈরি করতে পারবে, এমনটা নয়। ভ্যাকসিন নেওয়ার পরেও শরীরে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত অ্যান্টিবডি থাকছে। প্রথম ভ্যাকসিন নেওয়ার কয়েক মাস বাদেই হয়ত দ্বিতীয় বার ভ্যাকসিন নিতে হবে। তাই একাধিক স্তরে নিরাপত্তা প্রয়োজন।

Swarnali Goswami 16.10.2020

১৬ অক্টোবর পালন করা হয় বিশ্ব খাদ্য দিবস। এ বছর কোভিড আবহেও তার ব্যতিক্রম হয়নি। খাবারের প্রয়োজনীয়তা ও সবার মধ্যে সমান পরিমাণে খাবার বন্টনের গুরুত্ব আরও বেশি করে প্রচার করা হয় এদিন। পাশাপাশি এদিনই রাষ্ট্রসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের (এফএও) ৭৫ তম বর্ষপূর্তি। এই বিশেষ দিনেই দেশের কৃষকদের জন্য একটি উপহার নিয়ে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আটটি খাদ্যশস্যের ১৭ রকমের ধরনের উদ্বোধন করলেন তিনি। সম্প্রতি এই ধরনগুলি বিশেষ পদ্ধতিতে তৈরি করা হয়েছে। এছাড়াও এফএও-র ৭৫ বছর পূর্তি উপলক্ষে ৭৫ টাকার কয়েন প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী এদিন বলেন, “চলতি বছর ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া খুবই উল্লেখযোগ্য ঘটনা। এই সংস্থার সঙ্গে ভারতের যে দীর্ঘদিনের এবং ঐতিহাসিক যোগ রয়েছে তার জন্য আমরা খুব খুশি।” মোদী আরও বলেন, “এই অনুষ্ঠান প্রমান করে কৃষি ও মানুষের পুষ্টি হল সবার থেকে বেশি গুরুত্বপূর্ণ। এই অনুষ্ঠানেই আমাদের শপথ করতে হবে গোটা দুনিয়া থেকে ক্ষুধা, অপুষ্টি ও কম পুষ্টি দূর করার।”

Swarnali Goswami 16.10.2020

নিউজ চ্যানেলের TRP স্থগিত রাখার সিদ্ধান্ত নিল BARC। দুই থেকে তিন মাস স্থগিত রাখা হতে পারে নিউজ চ্যানেলগুলির টিআরপি রেটিং। ফেক রেটিংয়ের হাত থেকে প্রকৃত পারফরম্যান্সকে আলাদা করার জন্য নিজেদের সিস্টেম আরও সুরক্ষিত করবে দেশের রেটিং এজেন্সি ‘ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল’ (BARC)। টেলিভিশন রেটিং পয়েন্ট (TRP)৷ এই টিআরপি নিয়েই চ্যানেলগুলির মধ্যে 24X7 প্রতিযোগিতা চলে। কিন্তু এই টিআরপিতেই যে বিশাল কারচুপি সকলের সামনে আসে গত ৮ অক্টোবর। মুম্বই পুলিশের তদন্তে উঠে আসে সাংঘাতিক সমস্ত তথ্য। ঘটনায় স্তম্ভিত হয়ে যায় তামাম দেশবাসী। টিআরপি কম আসায় বিভিন্ন টিভি চ্যানেল একাধিকবার BARC-এ চিঠি লেখে। কোনও সদুত্তর আসেনি কখনও। কিন্তু ভূত লুকিয়ে ছিল সর্ষের মধ্যেই। তদন্তে মুম্বই পুলিশ জানতে পারে, কারচুপিতে যুক্ত BARC-এর সহযোগী সংস্থার প্রাক্তন কর্মীরা৷ বিষয়টি নিয়ে পদক্ষেপ করতে পারে Telecom Regulatory Authority of India বা TRAIও। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকেরও নজরে এসেছে উক্ত বিষয়টি।

Swarnali Goswami 15.10.2020

জম্মু-কাশ্মীর সমস্যার সমাধান খুঁজতে বৃহস্পতিবর গুপকর ডিক্লেরেশনে স্বাক্ষরকারী সব দলের বৈঠকে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করল ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লেরেশন’। এই লড়াই একত্রে লড়বেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি এবং ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। এদিনের বৈঠকের পর ফারুক আবদুল্লা বলেন, ‘আমরা এই জোটের নাম দিয়েছি পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লেরেশন। এটা আমাদের সাংবিধানিক লড়াই। ভারত সরকার আমাদের কাশ্মীরের মানুষদের সেই অধিকার ফিরিয়ে দিক, যা ২০১৯ সালের ৫ অগস্টের আগে পর্যন্ত ছিল।’ প্রায় একই কথা শোনা গেছে মুফতির গলাতেও। ২০১৯-এর ৫ অগস্ট, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের দিনটিকে ‘কালা দিবস’ বলে উল্লেখ করেছেন মেহবুবা মুফতি। তাঁর বক্তব্য, ‘ওই দিনের সেই অপমানের কথা আমরা কেউ ভুলিনি। ওই ডাকাতি, অপমান আমরা কেউ ভুলতে পারব না।’ এদিনের বৈঠকে জোটবদ্ধ হল কাশ্মীরের সমস্ত রাজনৈতিক দল। মেহবুবা, ফারুকদের সঙ্গেই হাত মেলালেন সাজ্জাদ লোন-সহ সমস্ত রাজনৈতিক সংগঠনগুলি। উল্লেখ্য, গত অগস্টের গোড়ায় জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সময় তাবড় প্রথম সারির নেতা-নেত্রীকে আটক করা হয়েছিল। প্রায় সকলের শেষে মুক্তি পেলেন মুফতি।

Swarnali Goswami 15.10.2020

বুধবার দিল্লিতে বৈঠক ডাকা হয়েছিল কৃষি আইন নিয়ে চাষিদের বোঝানোর জন্য। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষি সচিব। তবে সেই বৈঠকে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর উপস্থিত না-থাকায় ক্ষোভপ্রকাশ করে বৈঠক ছেড়ে চলে গেলেন কৃষকদের প্রতিনিধিরা। ছিঁড়ে ফেলা হল কৃষি আইনের প্রতিলিপি। পঞ্জাব, হরিয়ানা-সহ দেশের বিভিন্ন প্রান্তে কৃষি আইনের বিরোধিতায় চলছে বিক্ষোভ প্রদর্শন। কৃষি আইন নিয়ে কৃষকের দাবিদাওয়ার কথা শুনতে বিক্ষোভরত কৃষক সংগঠনগুলিকে বৈঠকে ডেকেছিল কেন্দ্র। মঙ্গলবার কৃষকদের সংগঠনগুলি সিদ্ধান্ত নেয় যে, তারা বৈঠকে যোগ দেবে। কিন্তু বুধবারের বৈঠকে কৃষিমন্ত্রী উপস্থিত না থাকায় প্রবল ক্ষোভপ্রকাশ করে মন্ত্রকের ভেতরেই স্লোগান দিতে থাকেন কৃষকদের প্রতিনিধিরা। ফলে বৈঠক ভেস্তে যায়। তবে কৃষি সচিব সঞ্জয় আগরওয়াল জানিয়েছেন, পরে সচিব স্তরে বৈঠকে যোগ দিয়ে কৃষক সংগঠন কৃষি আইন সংক্রান্ত বেশ কিছু দাবিদাওয়া সম্বলিত দুটি স্মারকলিপি জমা দেন।

Swarnali Goswami 14.10.2020

Pic- Google

শীতকালে করোনা সংক্রমণ আরও বাড়বে বলে আগে থেকেই সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। তারই আগে রয়েছে উৎসবের মরসুম। মঙ্গলবার ফের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে হুঁশিয়ারি জারি করা হল এই প্রসঙ্গে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নীতি আয়োগের বিশেষজ্ঞ ডক্টর ভি কে পাল এদিন সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘ভাইরাস ভিড় পছন্দ করে। ও সঙ্গে সঙ্গে সেটাকে কাজে লাগাতে চায়।’ কেন্দ্রের বার্তা, শীতকালে ফের একবার করোনা ভয়াবহ রূপ নিতে পারে। শ্বাসনালীতে সংক্রমণ করা এই ভাইরাস শীতকালে আরও বেড়ে যেতে পারে। যদিও গত কয়েকদিন ধরেই কমছে দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু আগামী ছুটি ও পুজোর মরসুমে সচেতনতা না থাকলে তা হিতে বিপরীত হবে বলে আশঙ্কা কেন্দ্রের। সেই কারণে বাইরে বেরোলে মাস্ক, বার বার সাবান দিয়ে হাত ধোওয়া এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার কথা বলা হয়েছে।

Swarnali Goswami 13.10.2020

মহাষষ্ঠীর দিনই বঙ্গবাসীর উদ্দেশে ভার্চুয়াল ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমনটাই স্থির হয়েছে বলে জানিয়েছেন বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়। এর পাশাপাশি দুর্গাপুজোর মধ্যেই সাংগঠনিক বৈঠক করতে উত্তরবঙ্গে যাবেন অমিত শাহ। প্রধানমন্ত্রীর ভাষণ প্রসঙ্গে এদিন কৈলাস বলেন, ‘আগামী ২২ অক্টোবর ভার্চুয়ালি বাংলার মানুষের সঙ্গে নিজের মনের কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই পবিত্র উৎসবে বঙ্গবাসীর উদ্দেশে ভাষণ দেবেন তিনি।’ আর অমিত শাহের রাজ্যে আগমন প্রসঙ্গে তিনি বলেন, ‘দলের বৈঠকে যোগ দিতে উত্তরবঙ্গে আসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দুর্গাপুজোর আগেই আসার চেষ্টা করছেন তিনি। তবে এখনও দিনক্ষণ চূড়ান্ত হয়নি।’ উল্লেখ্য, দিল্লিতে রাজ্যের নেতাদের সঙ্গে বৈঠকে সম্প্রতি মুকুল-দিলীপদের জরুরি নির্দেশ দিয়েছেন অমিত শাহ। আসন্ন বিধানসভা নির্বাচনে বাংলাকে পাখির চোখ করে আসরে নেমে পড়তে দুর্গাপুজোকেই হাতিয়ার করলেন বিজেপির চাণক্য।

Swarnali Goswami 12.10.2020

বৃহস্পতিবার প্রয়াত হলেন কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা ও খাদ্য সরবরাহ মন্ত্রী রামবিলাস পাসোয়ান। অনেকদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন বিহার রাজনীতির প্রভাবশালী রামবিলাস। গত শনিবার থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। রবিবার ভোরে তাঁর হৃদপিণ্ডে অস্ত্রোপচার হয়। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। লোক জনশক্তি পার্টির প্রতিষ্ঠাতা তিনি। এদিন কেন্দ্রীয় মন্ত্রীর মৃত্যুর পর তাঁর ছেলে চিরাগ পাসোয়ান ট্যুইট করে সেই খবর দেন। এদিন তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ‘রামবিলাস পাসোয়ান জি’র চলে যাওয়া আমার ব্যক্তিগত ক্ষতি। আমি একজন বন্ধুকে হারালাম। সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি লেখেন, ‘আমার বন্ধু রামবিলাস পাসোয়ানের প্রয়াণে আমি মর্মাহত।

Swarnali Goswami 08.10.2020

বৃস্পতিবার এক মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের তরফে বলা হল ‘সাম্প্রতিক কালে যে স্বাধীনতাগুলি সবচেয়ে বেশি খর্ব হচ্ছে, তার মধ্যে উল্লেখযোগ্য হল বাক-স্বাধীনতা।’ দিল্লির তবলিঘি জামাত জমায়েত নিয়ে সংবাদমাধ্যমের রিপোর্টকে কেন্দ্র করে দায়ের হওয়া মামলার শুনানিতে
প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ এমনটা বলেছে এদিন। এই বেঞ্চে রয়েছেন বিচারপতি এএস বোপান্না ও ভি রামসুব্রহ্মণ্যম। এই মামলায় কেন্দ্র সংবাদমাধ্যমের পাশে দাঁড়িয়ে সুপ্রিম কোর্টকে বলেছে, ওই ঘটনা নিয়ে খারাপ সংবাদ পরিবেশনের কোনও ঘটনা ঘটেনি। কিন্তু এই বক্তব্য শীর্ষ আদালতকে সন্তুষ্ট করতে পারেনি। এ বার তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিবকে অ্যাফিডেভিট পেশ করার নির্দেশ দিয়েছে আদালত।

Swarnali Goswami 08.10.2020

শীর্ষ আদালত মন্তব্য করল হাথরসের ঘটনা ভয়াবহ। স্বাভাবিকভাবেই এই মন্তব্যে অস্বস্তিতে পড়েছে যোগী সরকার। উত্তরপ্রদেশ সরকারের দাবি কোনও রকম হিংসা এড়াতেই সেই রাত্রে হাতরাসের নির্যাতিতার দেহ পোড়ানো হয়েছিল। শীর্ষ আদালত জানতে চায়, এই ঘটনায় সাক্ষীদের সুরক্ষার কী ব্যবস্থা রয়েছে? উত্তরপ্রদেশ সরকারের কাছে জানতে চাওয়া হয়, নির্যাতিতার পরিবারের নিরাপত্তার ব্যবস্থাই বা কী? এদিন যোগী সরকারের হলফনামা তলব করে সুপ্রিমকোর্ট। এক সপ্তাহ পর এই মামলার শুনানির দিন ধার্য করা হয়। তার মধ্যেই যোগী সরকারকে জমা দিতে হবে হলফনামা। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে আবেদনকারীদের বলা হয়, হাথরস কাণ্ডের স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত সুনিশ্চিত করবে আদালত। ইতিমধ্যেই হাথরস কাণ্ডে হিংসা ছড়ানোর অভিযোগে ১৯ টি এফআইআর করেছে যোগী সরকার। শুনানির শুরুতেই এদিন উত্তরপ্রদেশ সরকার ১৬ পাতার একটি বিবৃতি জমা দেয়। এদিন বিচারপতি এস এ বোবদের বেঞ্চ হাথরস বিষয়ক জনস্বার্থ মামলা শোনে। সেখানে দাবি ছিল, কোনও অবসরপ্রাপ্ত বিচারপতির নজরদারিতে তদন্ত হোক। ন্যায়বিচারের আশ্বাস দেওয়া হয়েছে সেই বেঞ্চের তরফে।

Swarnali Goswami 06.10.2020

৭২ ঘন্টায় বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল অটল টানেলে মৃত্যু হল তিনজনের। টানেলের উদ্বোধন হয়েছে গত ৩ সেপ্টেম্বর। ইতিমধ্যেই প্রায় হাজারখানেক পর্যটক তথা বাইক আরোহী ওই টানেলের মধ্যে দিয়ে যাতায়াত করেছেন। বর্ডার রোড অর্গ্যানাইজেশন ও জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, এঁদের মধ্যে অনেকেই তীব্রগতিতে প্রতিযোগীতা করে নিজেদের কৃতিত্ব ফলানোর চেষ্টা করেছেন। তার ফলস্বরুপই এই মর্মান্তিক মৃত্যু। টানেলের সিসিটিভি ক্যামেরাতে দেখা গেছে গতির লড়াইয়ের ঘটনা। সেখানে দেখা গিয়েছে, কয়েকজন পর্যটক তীব্র গতিতে ছোটা বাইকে সেলফি তুলছেন। টানেলের ভিতর কেউই ট্রাফিক নিয়ম মেনে চলছেন না। বিআরও দফতর সূত্রে জানা গিয়েছে, টানেলের ভিতর দুর্ঘটনা এড়াতে সেখানে ডোপলার র‍্যাডার বসানো হবে। শুধু তাই নয়, বর্তমানে প্রতিদিন ২ ঘন্টা করে খোলা থাকবে এই দীর্ঘতম টানেল। টানেলের দেখাশোনার জন্য সকাল ৯টা থেকে ১০টা ও দুপুর ৪টে থেকে ৫টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Swarnali Goswami 06.10.2020

আশার কথা শোনাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক৷ একটি সংবাদমাধ্যমকে অর্থমন্ত্রক জানাচ্ছে, ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর, ১৪ দিনের ওই সময়ে ৭ দিনের নিরিখে দেখা গিয়েছে প্রতিদিন করোনা পজিটিভের সংখ্যা ৯৩ হাজার থেকে কমে ৮৩ হাজার হয়েছে৷ প্রতিদিন গড়ে টেস্টের সংখ্যা ১ লক্ষ ১৫ হাজার থেকে ১ লক্ষ ২৪ হাজার হয়েছে৷ এই পরিসংখ্যানের মাধ্যমে অর্থমন্ত্রক জানাচ্ছে, সম্ভবত কোভিড ১৯ সংক্রমণের সর্বোচ্চ পর্যায় সেপ্টেম্বরেই পেরিয়ে এসেছে ভারত৷ গত এক সপ্তাহে এই কমার প্রবণতা দেখা গিয়েছে৷ তবে অর্থমন্ত্রকের হুঁশিয়ারি, এখনই নিশ্চিন্ত বোধ করার কিছু নেই৷ অতিমারি এখনও থামেনি৷ ভারতে প্রতি ১০ লক্ষে প্রতিদিন ১৪০ জনের বেশি টেস্ট করা হচ্ছে৷ বেশ কয়েকটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে পরিস্থিতি ইতিবাচক দিকে এগোচ্ছে৷

Swarnali Goswami 05.10.2020

জারি হল আনলক-৫ -এর গাইডলাইন ৷ নয়া গাইডলাইন অনুযায়ী ১৫ অক্টোবরের পর থেকে ধাপে ধাপে স্কুল-কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলা যেতে পারে ৷ অবশ্যই কন্টেনমেন্ট জোনের বাইরে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উপরই ছাড়া হয়েছে। অভিভাবকের লিখিত অনুমতি ছাড়া কোনও পড়ুয়া স্কুল বা কলেজে এসে ক্লাস করতে পারবে না৷ গাইডলাইন অনুযায়ী অনলাইন বা ডিসট্যান্স লার্নিংকেই প্রাথমিকভাবে গুরুত্ব দেওয়া হবে৷ অন্য দিকে, বিনোদনের ক্ষেত্রেও বিধিনিষেধের রাশ আলগা করা হচ্ছে। সিনেমা হল খোলার অনুমতিও দিল কেন্দ্র। ১৫ অক্টোবর থেকে কন্টেনমেন্ট জোনের বাইরের এলাকায় খোলা যাবে সিনেমা হল। এ ক্ষেত্রে ৫০ শতাংশ আসনের বেশি ব্য়বস্থা রাখা যাবে না । সেইসঙ্গে মানতে হবে প্রয়োজনীয় সুরক্ষাবিধিও। নির্দেশিকা অনুযায়ী, কনটেনমেন্ট জোনের বাইরে সামাজিক, শিক্ষামূলক, খেলা, বিনোদন, সংস্কৃতি, ধর্মীয়, রাজনৈতিক ও অন্য়ান্য় সমাবেশে আর বাধা থাকছে না। তবে, এখানেও শর্ত রয়েছে। সর্বোচ্চ ১০০ জন যোগ দিতে পারবেন না। একমাত্র প্রশিক্ষণের জন্য় স্পোর্টস পার্সনরা সুইমিংপুল ব্য়বহার করতে পারবেন। ৩১ অক্টোবর পর্যন্ত কনটেইনমেন্ট জোনগুলিতে লকডাউন কিন্তু আগের মতোই কঠোর ভাবে বলবত্‍ থাকবে।

Swarnali Goswami 30.09.2020

ভারত সহ অন্যান্য নিম্ন এবং মাঝারি আয়ের দেশগুলির জন্য করোনা ভাইরাস ভ্যাকসিনের অতিরিক্ত ১০ কোটি ডোজ উৎপাদন করবে সেরাম ইনস্টিটিউট৷ আগেই ১০ কোটি ডোজ উৎপাদন করার কথা ছিল। এই ঘোষণার পর তা দাঁড়াল মোট ২০ কোটিতে। গভী (Gavi) এবং দ্য বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের (The Bill and Melinda Gates Foundation) সঙ্গে সেরাম ইনস্টিটিউটের যে জোট হয়েছে, তার সৌজন্যেই এই অতিরিক্ত ভ্যাকসিন উৎপাদন করা হবে৷ ২৯ সেপ্টেম্বর সংস্থার পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে৷ মাত্র ২২১.৪৩ টাকা দামে এই ভ্যাকসিন আনা হবে এমনটাই জানা যাচ্ছে। ওই সকল সংস্থা বেশি সংখ্যক মানুষের কাছে ভ্যাকসিন পৌঁছে দিতে যে বিপুল অর্থ বিনিয়োগ করেছে, তার ফলেই ভ্যাকসিনের দাম সাধারণের নাগালের মধ্যে রাখা সম্ভব হচ্ছে৷ সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, ২০২১ সালের মধ্যেই অতিরিক্ত এই দশ কোটি ভ্যাকসিন ভারত সহ আরও বেশ কিছু নিম্ন এবং মাঝারি আয়ের দেশগুলিতে সরবরাহ করা হবে৷ যদিও ভ্যাকসিনের মান নিয়ে কোনও সমঝোতা করা হবে না বলেই জানিয়েছে সংস্থার সিইও।

Swarnali Goswami 29.09.2020

সর্ষের তেলে অন্য কোনও ভোজ্য তেল মেশানো যাবে না বলে নির্দেশিকা জারি করেছে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI)। সম্প্রতি সর্ষের তেলের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। সেই কারণে সর্ষের তেলের পরিশুদ্ধতা রক্ষা করার জন্য এই সিদ্ধান্ত। দাম নিয়ন্ত্রণে রাখার জন্য ব্যবসায়ীরা সর্ষের তেলের মধ্যে অন্য ভোজ্য তেল মেশাতে পারেন বলে জল্পনা চলছিল। বিষয়টি খতিয়ে দেখতে FSSAI-কে নির্দেশ দেয় কেন্দ্রীয় সরকার। এরপরই FSSAI জানায় যে সর্ষের তেলে অন্য কোনও প্রকার ভোজ্য তেল মেশানো যাবে না। অগস্ট মাসেই FSSAI রান্নার জন্য বিক্রি করা সর্ষের তেলের গুণগত মান খতিয়ে দেখতে গোটা দেশ থেকে সর্ষের তেলের ৪৫০০টি নমুনা সংগ্রহ করে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই এবং কলকাতা থেকে সর্ষের তেলের ৫০টি করে নমুনা সংগ্রহ করা হয়। অন্যান্য ছোট শহর এবং জেলাগুলি থেকে ছয় থেকে আটটি করে সর্ষের তেলের নমুনা সংগ্রহ করে তারা। ব্র্যান্ডেড এবং আন-ব্র্যান্ডেড উভয় ধরনের সর্ষের তেলের নমুনা সংগ্রহ করা হয়। বিভিন্ন হাইপারমার্কেট, সুপারমার্কেট এবং মুদির দোকান থেকে এই সব তেলের নমুনা পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়। উল্লেখ্য, বর্তমানে সর্ষের তেলের মধ্যে ২০ শতাংশ অন্য ভোজ্য তেল মেশানোর অনুমতি আছে ব্যবসায়ীদের। কিন্তু FSSAI-এর এই নয়া নির্দেশিকার পর সব সর্ষের তেল কোম্পানিগুলিকে বিশুদ্ধ সর্ষের তেলই বিক্রি করতে হবে। আগামী ১ অক্টোবর থেকে FSSAI-এর এই নির্দেশ কার্যকর হবে।

Swarnali Goswami 25.09.2020

বৃহস্পতিবার মুম্বইতে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন প্রাক্তন অজি ক্রিকেটার ডিন জোনস। বয়স হয়েছিল ৫৯ বছর। তিনি রেখে গেলেন দুই কন্যা এবং স্ত্রীকে। গতকালই জোনস আইপিএলে কলকাতা এবং মুম্বইয়ের ম্যাচে কমেন্ট্রি করেছিলেন। মুম্বইয়ের একটি সেভেন স্টার হোটেলে জৈব সুরক্ষিত বলয়ে ছিলেন প্রাক্তন এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার। IPL 2020-র জন্য স্টার স্পোর্টস কমেন্ট্রি প্যানেলে নাম ছিল ডিন জোন্সের। ভারতীয় মিডিয়াতে তিনি অত্যন্ত জনপ্রিয় মুখ। শুধু এই বছর নয়। বিগত বেশ কিছু বছর ধরেই আইপিএলে কমেন্ট্রি করতে দেখা গিয়েছিল ডিন জোন্সকে। সারা বিশ্বের নানান ক্রিকেট লিগ নিয়ে ধারাভাষ্য থেকে শুরু করে সরেজমিনে খেলার বিশ্লেষণ অবধি তিনি করতেন। গোটা ক্রিকেট কেরিয়ারে ১৬৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন জোন্স। আর রান করেছিলেন ৬০৬৮। ওয়ানডে-তে তাঁর নামের পাশে রয়েছে ৭টি সেঞ্চুরি এবং হাফ সেঞ্চুরি রয়েছে ৪৬টি।
ক্রিকেট প্রফেসরের আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ ক্রিকেটমহল। ডিন জোন্সের মৃত্যুর পর ক্রিকেটমহল থেকে একের পর এক শোকবার্তা আসে ট্যুইটারে। এ দিন স্টার স্পোর্টস-এর তরফে একটি শোকবার্তা প্রকাশ করে ক্রিকেটের প্রফেসরের মৃত্যুর খবরটি নিশ্চিত করে জানানো হয়। ওয়ানডে ক্রিকেটের ব্যাটিংয়ে বিপ্লব আনার অন্যতম রূপকার ছিলেন ডিন|

Swarnali Goswami 24.09.2020

বুধবার সংসদে পাশ হয়ে গেল তিনটি শ্রম সংস্কার বিল। এই শ্রম সংস্কার বিল পাশের ফলে, সর্বোচ্চ ৩০০ জন শ্রমিক কোনও সংস্থায় থাকলে, সরকারের অনুমতি ছাড়াই সংশ্লিষ্ট সংস্থা কর্মী ছাঁটাই করতে পারবে৷ কোম্পানি বন্ধ করে দেওয়ার ক্ষেত্রেও কোনও বাধা থাকবে না৷ শ্রম আইনে সংস্কারের লক্ষ্যে ৪৪টি কেন্দ্রীয় শ্রম আইনের মধ্যে ১৫টিকে বর্তমান সময়ের জন্য অপ্রাসঙ্গিক বলে বাতিল করে কেন্দ্র। বাকি ২৯টিকে নিয়ে আসা হয়েছে চারটি শ্রম বিধিতে। তিনটি শ্রম সংস্কার বিল সম্পর্কে কেন্দ্রীয় শ্রম মন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার বলেন, ‘ব্যবসার পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে এই নয়া শ্রম আইন সংস্কার সিস্টেমকে আরও স্বচ্ছ করবে৷’ লোকসভা ও রাজ্যসভায় মজুরিবিধি পাশ হয়েছে গত বছরেই। মঙ্গলবার লোকসভায় আলোচনা ছিল বাকি তিনটির (শিল্পে শ্রমিক-মালিক সম্পর্ক বিধি, সামাজিক সুরক্ষা বিধি এবং কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চয়তা বিধি) বিষয়ে। কৃষি বিলের বিরোধিতায় বিরোধী দলগুলি লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন বয়কট করায় প্রায় বিরোধী শূন্য রাজ্যসভায় পাশ হয়ে যায় ৩টি শ্রম সংস্কার বিল৷ এর আগে লোকসভাতেও প্রায় বিরোধী শূন্য ভাবেই পাশ হয়েছিল ওই বিলগুলি।

Swarnali Goswami 23.09.2020

অভিনেত্রী দীপিকা পাডুকোন, সারা আলি খান, শ্রদ্ধা কাপুর এবং রাকুলপ্রীত সিংকে মাদক তদন্তে ডেকে পাঠাল NCB। আগামী তিন দিনের মধ্যে ওই চার অভিনেত্রীকে NCB অফিসে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর। ফ্যাশন ডিজাইনার সিমোন খামবাট্টাকেও তলব করেছে এনসিবি ৷ এর আগে দীপিকার ম্যানেজার করিশ্মা প্রকাশকে জিজ্ঞাসাবাদ করেছে NCB। করিশ্মা যেই কওয়ান ট্যালেন্ট এজেন্সির সঙ্গে যুক্ত, তার CEO ধ্রুব চিৎগোপেকরকে আজ জিজ্ঞাসাবাদ করেছে NCB। দীপিকা পাডুকোন যদিও এই বিষয়ে মুখ খোলেননি। প্রতিক্রিয়া দেননি তাঁর স্বামী রণবীর সিংও। সোশ্যাল মিডিয়াতেও কিছু উল্লেখ করেননি তিনি। দীপিকার ট্যুইটারে শেষ পোস্ট করা হয়েছে গত ১৯ জুলাই।প্রসঙ্গত, রিয়া চক্রবর্তীর হোয়াটসঅ্যাপ তথ্য থেকেই গোয়েন্দারা মাদক সূত্রের হদিশ পেয়েছে বলে জানা গেছে বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্টে।

Swarnali Goswami 23.09.2020

ব্যাঙ্ক গ্রাহকদের অধিকার সুনিশ্চিত করতে ব্যাঙ্কিং রেগুলেশন অ্যামেন্ডমেন্ট বিল ২০২০ সংসদের দুই কক্ষেই পাশ হয়ে গেল। দেশের কোঅপারেটিভ ব্যাঙ্কগুলিও আরবিআই-এর অধীনে চলে আসবে এই আইন কার্যকর হওয়ার পর। জানা যাচ্ছে দেশের ১৪৮২টি আরবান এবং ৫৮টি মাল্টিস্টেট কোঅপারেটিভ ব্যাঙ্ক আরবিআই-এর অধীনে চলে আসবে৷ শুধু তাই নয়, যে কোনও কোঅপারেটিভ ব্যাঙ্কের পুনর্গঠন বা সেগুলিকে অন্য ব্যাঙ্কের সঙ্গে মিশিয়ে দেওয়ারও নির্দেশ দিতে পারে রিজার্ভ ব্যাঙ্ক৷ এর ফলে কো অপারেটিভ ব্যাঙ্কগুলিতে রাখা গ্রাহকদের অর্থও অনেকটাই সুরক্ষিত থাকবে৷ বিভিন্ন আর্থিক অনিয়মের কারণে ১৯৪৯ সালের ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট সংশোধন করার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার৷ এর পাশাপাশি যে কোনও ব্যাঙ্কের গ্রাহকদের সুরক্ষার কথা ভেবে নতুন আইনে একটি পরিবর্তনও আনা হচ্ছে৷ এতদিন কোনও ব্যাঙ্ক আর্থিকভাবে বিপর্যস্ত হয়ে পড়লে বা দেউলিয়া হয়ে গেলে গ্রাহকরা সর্বোচ্চ এক লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পেতেন৷ কিন্তু বর্তমান আইনে এই ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে৷ রিজার্ভ ব্যাঙ্কের অধীনস্ত ডিপোজিটার্স ইনস্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন এই ক্ষতিপূরণ দেওয়ার দায়িত্বে থাকে৷

Swarnali Goswami 22.09.2020

দেশজুড়ে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ভর্তি নিয়ে গাইডলাইন জারি করল কেন্দ্র। কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলির স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস কবে থেকে শুরু হবে কবে থেকে ভর্তি প্রক্রিয়া চলবে পরীক্ষা কবে হবে সেই বিষয়ে বিস্তারিত গাইডলাইন দিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। ৩০ অক্টোবরের মধ্যেই ভর্তি প্রক্রিয়া শেষ করে দেওয়ার গাইডলাইন দিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। ১ নভেম্বর থেকে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করার কথা বলা হয়েছে। ইতিমধ্যেই এরাজ্যের তরফে ইউজিসির থেকে অনুমতি পাওয়া গেছে অক্টোবর মাসেই স্নাতক স্তরের পরীক্ষা শেষ করা হবে। সে ক্ষেত্রে এ রাজ্যের তরফে ইউজিসির গাইডলাইন খুব একটা সমস্যা হবে না বলেই মনে করছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের একাংশ। স্নাতক স্তরে ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষার ফল প্রকাশের পরই নভেম্বর মাসেই স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া শুরু করা সম্ভব। মঙ্গলবারই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী করোনা পরিস্থিতিতে ক্লাস শুরু করার গাইডলাইন জানিয়ে ট্যুইট করেছেন।

Swarnali Goswami 22.09.2020

ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজে এই প্রথম পোস্টিং হল দুই মহিলা অফিসারের। নেভি ওয়ারশিপের ক্রিউ হিসেবে যোগদান করবেন সাব-লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী এবং সাব-লেফটেন্যান্ট রীতি সিং। এতদিন বিভিন্ন কারণে মহিলাদের যুদ্ধজাহাজে বেশি সময়ের জন্য পোস্টিং দেওয়া হত না। নৌবাহিনীর মাল্টি-রোল হেলিকপ্টার অপারেট করার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কুমুদিনী ত্যাগী এবং রীতি সিংকে। আশা করা হচ্ছে খুব শিগগিরই এই দুই তরুণী অফিসারকে নৌবাহিনীর এমএইচ-৬০ আর হেলিকপ্টার ওড়াতে দেখা যাবে। এর পাশাপাশি ভারতীয় বায়ুসেনাও রাফাল যুদ্ধ বিমান ওড়ানোর জন্য যে পাইলটদের তালিকা চূড়ান্ত করেছে, তার মধ্যে এক মহিলারও নাম রেখেছে।

Swarnali Goswami 21.09.2020

সোমবার থেকে খুলে গেল আগ্রার তাজমহল। এদিন থেকে খুলছে আগ্রা ফোর্টও। প্রায় ৬ মাস পর ফের পর্যটক সমাগম ঘিরে লাভের মুখ দেখার আশায় সেখানকার ব্যবসায়ী মহল। কেন্দ্রের কোভিড গাইডলাইন মেনে তবেই প্রবেশ করা যাবে। সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্যানিটাইজার দিতে হাত ধোয়া বাধ্যতামূলক করা হয়েছে। পর্যটকদের অবশ্যই মাস্ক পরতে হবে। তাজমহল বা আগ্রা ফোর্টে ঢোকার জন্য টিকিট কাটতে হবে অনলাইনে।
প্রতিদিন ৫ হাজার লোককে ঢুকতে দেওয়া হবে বলে জানা গিয়েছে। দুপুর দুটোর আগে ঢুকবেন আড়াই হাজার মানুষ। বাকি ২৫০০ জন দুপুর ২টোর পর প্রবেশ করতে দেওয়া হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি আগ্রা ফোর্টে প্রতিদিন আড়াই হাজার পর্যটককে ঢোকার অনুমতি দেওয়া হবে।

Swarnali Goswami 21.09.2020

নয়াদিল্লিতে নরেন্দ্র মোদি সরকারের সেন্ট্রাল ভিস্তা পুনর্নির্মাণের পরিকল্পনার অংশ হিসাবে নতুন সংসদ ভবন নির্মিত হবে। তার জন্যে এবার সেই প্রকল্পের দায়িত্ব পেল টাটা গোষ্ঠী। সূত্রের খবর, ৮৬১.৯০ কোটি টাকা সর্বনিম্ন দরপত্র দিয়ে এই বরাত জিতে নিয়েছে ‘টাটা প্রজেক্টস’। সংসদে বাদল অধিবেশন শেষ হওয়ার পরে ভবনের কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। তবে, টাটা গোষ্ঠীকে জানিয়ে দেওয়া হয়েছে, ওয়ার্ক অর্ডার পাওয়ার ২০-২১ মাসের মধ্যে এই প্রকল্প শেষ করতে হবে। শুধু টাটা গোষ্ঠীই নয়, লারসেন অ্যান্ড টুবরো, সাপুরজি-সহ সাতটি সংস্থা এই প্রকল্পের জন্যে দরপত্র জমা দিয়েছিল। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পটি দিল্লিতে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার ছড়িয়ে থাকবে। জানা গিয়েছে, এই নতুন সংসদ ভবন হবে বর্তমান সংসদ ভবনের পাশেই। ত্রিকোণাকার সংসদ ভবনে থাকবে ৯০০ থেকে ১২০০ সাংসদের বসার আসন। সূত্রের খবর, এই নতুন ইতিহাস গড়ার দিনক্ষণ বেঁধে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ ২৬ জানুয়ারি, ২০২২, নতুন সংসদ ভবনের সম্ভাব্য উদ্বোধনের তারিখও স্থির করে ফেলা হয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশের পরে। দেশের স্বাধীনতার ৭৫ তম বছরে প্রজাতন্ত্র দিবসের দিনই প্রধানমন্ত্রীর হাতে নতুন সংসদ ভবন উদ্বোধন হওয়ার জোর কদমে প্রস্তুতি চলছে।

Swarnali Goswami 16.09.2020

ভারতে ফের অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল শুরু করতে চলেছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII)৷ অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের হিউম্যান ট্রায়াল ভারতে ফের শুরু করতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে অনুমতি দিলেন ড্রাগস কনট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিজিসিআই। অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের যৌথ উদ্যোগে তৈরি করোনার সম্ভাব্য ভ্যাকসিনের ট্রায়াল শুরুর জন্য DCGI-র অনুমতি চেয়েছিল সেরাম৷ সেই অনুমতিতে ছাড়পত্র দিল ড্রাগস কন্ট্রোলার৷ কোভিশিল্ডের মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিলেও বেশ কিছু অতিরিক্ত সতর্কতা পালনের নির্দেশ দেওয়া হয়েছে সেরাম ইনস্টিটিউটকে। করোনাভাইরাসের যে ডোজ এবং অন্য ওষুধ স্বেচ্ছাসেবীদের শরীরে প্রয়োগ করা হবে, তার বিস্তারিত তথ্য ডিজিসিআই-এর অফিসে জমা দিতে হবে সেরামকে। স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় অক্সফোর্ডের কোভিড ভ্যাকসিনের মানবশরীরে পরীক্ষামূলক প্রয়োগ আপাতত বন্ধ রাখে অ্যাস্ট্রাজেনেকা। তবে ব্রিটেনে ফের অ্যাস্ট্রাজেনেকার ট্রায়াল শুরু হওয়ায় এবার ভারতেও ফের ট্রায়াল শুরুর অনুমতি দেওয়া হল।

Swarnali Goswami 16.09.2020

এইমসের তরফে জানানো হল ২০ সেপ্টেম্বরের মধ্যে তাঁরা সুশান্তের মৃত্যুর যাবতীয় সন্দেহের অবসান ঘটাবেন। সুশান্ত সিং রাজপুতের মৃত্যু খুন নাকি আত্মহত্যা এই নিয়ে গত তিনমাস ধরেই চলছে জল্পনা। প্রাথমিক তদন্তের পর মুম্বই পুলিশ জানিয়েছিলেন আত্মহত্যাই করেছেন জনপ্রিয় এই অভিনেতা। কিন্তু সেই কথা মানতে চাননি সুশান্তের অনুরাগীরা। চলেছে প্রচুর আলাপ আলোচনা। ঘটনা গড়িয়েছে নাটকীয়ভাবে। প্রথমে সুশান্তের মৃত্যুতে ময়নাতদন্তের রিপোর্ট নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল সিবিআই। এরপর সেই তদন্তভার নতুন করে দেওয়া হয় এইমসের হাতে। AIIMS এর ফরেন্সিক বিভাগীয় প্রধান সুধীর গুপ্তার নেতৃত্বে একটি টিম তৈরি করা হয়। শুক্রবারই হাতে আসবে সুশান্তের ভিসেরা রিপোর্ট। এরপরই সিবিআই এর সঙ্গে কথা বলে রবিবারের মধ্যে যাবতীয় রিপোর্ট তৈরি করে ফেলবেন বিশেষজ্ঞরা। শুক্রবার মেডিক্যাল বোর্ডের সঙ্গে একটি বৈঠকে বসবেন তিনটি কেন্দ্রীয় তদন্তকারী দলের সদস্যরা। এমনকী সুশান্ত নিয়মিত মাদক নিতেন কিনা তাও স্পষ্ট হয়ে যাবে এই ভিসেরা রিপোর্টে।

Swarnali Goswami 15.09.2020

মোট সুস্থতার সংখ্যার নিরিখে ব্রাজিলকে পেছনে ফেলে বিশ্বের মধ্যে শীর্ষ স্থানে উঠে এল ভারত। মঙ্গলবার সকালে প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশে মোট সুস্থ হয়ে উঠেছেন ৩৮,৫৯,৪০০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৯,২৯২ জন। এখনও পর্যন্ত দেশে সুস্থতার হার ৭৮.২৮%। জনস হপকিংস বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, ব্রাজিলে মোট করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৭,২৩,২০৬ জন এবং তৃতীয় স্থানে থাকা আমেরিকায় সুস্থ হয়েছেন ২৪,৫১,৪০৬ জন। সোমবার রাতেই মোট সুস্থতার সংখ্যার নিরিখে শীর্ষে থাকা ব্রাজিলকেও টপকে যায় ভারত। যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ! এ দিন আরও একটি ইতিবাচক দিক তুলে ধরেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তাঁর দাবি, সরকার ঠিক সময়ে দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিল বলেই ১৪-২৯ লক্ষ মানুষকে করোনা সংক্রমণ থেকে বাঁচানো গিয়েছে, প্রাণ বেঁচেছে ৩৭-৩৮ হাজার মানুষের।

Swarnali Goswami 15.09.2020

বৃহস্পতিবার রাতে সেনার বিশেষ অভিযানে জম্মু-কাশ্মীরের কুপওয়ারায় ভারতীয় সেনার হাতে ধরা পড়ল জইশ-ই-মহম্মদের দুই জঙ্গি। দুই জঙ্গি একটি গাড়িতে করে যাচ্ছিল। দু-জনকে দেখে সন্দেহ হয়েছিল সেনার। তারা গাড়িটি থামিয়ে দেয়। তল্লাশি চালানোর সময় গাড়ি থেকে একটি একে-৪৭ রাইফেল ছাড়াও দু’টি গ্রেনেড, বিস্ফোরক, গোলাগুলি-সহ যুদ্ধ সরঞ্জামের মতো একাধিক জিনিস উদ্ধার হয়েছে। এ ছাড়াও ধৃতদের কাছ থেকে নগদ ৭ লক্ষ টাকা পাওয়া গেছে। দু-জনকে জেরা করে জইশ-যোগের কথা জানা যায়। গত মঙ্গলবারই গভীর রাতে কুলগাম জেলার জওহর টানেলের কাছে দুই সন্দেহভাজন সন্ত্রাসবাদীকে গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী। এক পুলিশ অফিসারের কথা, আগে থেকেই আমাদের কাছে খবর ছিল। সেই কথামতো জম্মু থেকে একটি অস্ত্র-বোঝাই ট্রাক ওই টানেলের দিকে আসে। গাড়িটির নম্বর JK22B-1737, যেটি জম্মু থেকে শ্রীনগরের দিকে যাচ্ছিল। আবার বৃহস্পতিবার ধরা পড়ল অস্ত্র সহ দুই জঙ্গি।

Swarnali Goswami 11.09.2020

নতুন পদ্ধতি লোকসভাতেও। এবার থেকে লোকসভায় সাংসদদের উপস্থিতি নথিভুক্ত করতে হবে ডিজিটালি। এ জন্য সাংসদদের বিশেষ মোবাইল অ্যাপ ব্যবহার করতে হবে– অ্যাটেনডেন্স রেজিস্টার অ্যাপ। সূত্রের খবর, কেভিড-১৯ সংক্রমণের ঝুঁকি কমাতে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (এনআইসি)-কে দিয়ে এই অ্যাপটি বানানো হয়েছে। শুধুমাত্র সংসদের ভিতরেই এই অ্যাপটি কাজ করবে। ফলে, বাড়িতে বসে বা সংসদের বাইরে অন্য কোনও জায়গা থেকে অ্যাটেনডেন্স মার্ক করার উপায় নেই। বলাই বাহুল্য, করোনা মহামারীর জেরেই এই সিদ্ধান্ত। সাংসদদের সুরক্ষা নিশ্চিত করতে কোভিড টেস্ট করানো-সহ আরও কিছু পদক্ষেপের কথা আগেই ঘোষণা করেছিলেন লোকসভার স্পিকার। বরিষ্ঠ এক আধিকারিক জানান, নিজেদের ‘শনাক্ত’ করাতে সাংসদদের মুখের ছবি তুলে আগে ওই অ্যাপে আপলোড করতে হবে। এর পরই অ্যাটেনডেন্স রেজিস্টার করার অপশন আসবে। এছাড়াও ড্যাশবোর্ড, অ্যাপ্লিকেশনস, ই-রিপোর্টস, ছুটির আবেদন, হাফ-ডে, ফুল-ডে অ্যাটেনডেন্সের অপশন রয়েছে। শুধুই সাংসদরা নন, সচিবালয়ের অন্যান্য কর্মীদেরও এই অ্যাপটি ব্যবহার করতে হবে|

Swarnali Goswami 10.09.2020

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা কোভিশিল্ড-এর ট্রায়াল সাময়িক স্থগিত। স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়ায় ব্রিটেনে তাদের পরীক্ষা সাময়িক ভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে AstraZeneca। যার প্রভাব পড়েছে ভারতেও। এই টিকা কতটা সুরক্ষিত সেই প্রশ্ন তুলে বুধবার রাতেই সেরাম ইনস্টিটিউটকে শো-কজ নোটিস পাঠিয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। সূত্রের খবর, ড্রাগ কন্ট্রোলের নির্দেশ মেনেই অক্সফোর্ডের ফর্মুলায় তৈরি কোভিশিল্ড টিকার ট্রায়াল বন্ধ করতে চলেছে সেরাম। ড্রাগ কন্ট্রোলারের বক্তব্য, যে কোনও টিকার পরীক্ষামূলক প্রয়োগে যদি স্বেচ্ছাসেবকদের শরীরে সামান্যতমও প্রতিক্রিয়া দেখা যায় তাহলে সঙ্গে সঙ্গেই সেই ট্রায়াল বন্ধ করে দেওয়াই নিয়ম। সেরাম সেখানে হাজার জনেরও বেশি মানুষের শরীরে টিকার ইঞ্জেকশন দিচ্ছে। দ্বিতীয় ও তৃতীয় পর্বের চূড়ান্ত ট্রায়ালে রয়েছে তারা। এমন পরিস্থিতিতে ঝুঁকি নেওয়াটা বুদ্ধিমানের কাজ নয়। তবে, বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, ভ্যাকসিন বা ওষুধের ট্রায়ালে এমনটা হয়েই থাকে। এতে দুশ্চিন্তার কোনও কারণই নেই। বিশ্বে নানা জায়গায় এই ভ্যাকসিনের ট্রায়াল চলছিল ৷ ভারতেও ট্রায়ালের অনুমতি পেয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা ৷ সব দেশেই ট্রায়াল আপাতত স্থগিত রাখা হচ্ছে ৷

Swarnali Goswami 10.09.2020

চতুর্থ দফার আনলকে স্কুল খোলার ইঙ্গিত দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবারে কেন্দ্রীয় সরকার স্কুল খোলার জন্য নয়া গাইডলাইন জারি করল৷ ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খুলবে ক্লাস ৯ থেকে ১২ অবধি ক্লাসের জন্য৷ কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক জানিয়ে দিল, ২১ সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে স্কুল খোলা যেতে পারে। তবে শুধু নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য স্কুল খোলা যাবে। তাও তাদের স্কুলে আসা বাধ্যতামূলক নয়। সম্পূর্ণ ঐচ্ছিক। কোনও ছাত্র বা ছাত্রী চাইলে স্বেচ্ছায় (বাবা-মা তথা অভিভাবকের লিখিত অনুমতি নিয়ে) স্কুলে আসতে পারে। MHA এক নির্দেশিকা জারি করল যাতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওরস (SOPs) রয়েছে৷ যেখানে স্বাস্থ্য ও সুরক্ষা নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করা হয়েছে৷ বলা হয়েছে যেভাবে হোক প্রত্যেক পড়ুয়ার মধ্যে অন্তত ৬ ফুটের দূরত্ব বজায় রাখতে হবে৷ একইরকম ভাবে স্টাফরুমেও সোশ্যাল ডিসটেন্সিং অতি অবশ্যই বজায় রাখতে হবে৷ SOPs অনুযায়ি অ্যাসেমব্লি, স্পোর্টস ও ইভেন্টে যেহেতু এক জায়গায় অনেকের জমায়েত হওয়ার সম্ভবনা থাকে তাই এই মুহূ্র্তে সেগুলি কড়াভাবে নিষিদ্ধ তালিকায় রয়েছে৷ পড়ুয়াদের প্রত্যেককে মাস্ক ব্যবহার করতেই হবে৷ পাশাপাশি নিয়মিত ব্যবধানে সাবান দিয়ে হাত ধুতে হবে৷ একই নিয়ম কার্যকর হবে স্কুলের শিক্ষক ও স্টাফদের ক্ষেত্রেও৷ যে স্কুল যে রাজ্যের অধীনে, সেই স্কুলকে সেখানের রাজ্য সরকারি হেল্প লাইন নম্বর, স্থানীয় স্বাস্থ্য আধিকারিক অফিসের নম্বর দিতে হবে ৷ কনটেইনমেন্ট জোনে নেই এমন স্কুলগুলি খোলারই শুধুমাত্র নির্দেশ দেওয়া হয়েছে৷ যে পড়ুয়া, স্টাফ ও শিক্ষকরা কনটেইমেন্ট জোনের বাসিন্দা তাঁরা কেউ স্কুলে আসতে পারবেন না৷

Swarnali Goswami 08.09.2020

রবিবার সকালে সিমলায় এক পরীক্ষার্থী ও তাঁর বাবাকে নিয়ে এল সিমলা-কালকা হেরিটেজ লাইনের বিশেষ সাত কোচের টয়-ট্রেন। ন্যাশনাল ডিফেন্স আকাডেমি এবং নেভাল আকাডেমি পরীক্ষা ১ এবং ২ দেওয়া যাতে আটকে না যায় তাই সোলান থেকে অনুরাগ শর্মা এবং তাঁর বাবাকে নিয়ে ভোর ৪.৩০তে সিমলার উদ্দেশে রওনা দেয় টয়-ট্রেনটি। সাত কামরার বাকি সব আসন ছিল ফাঁকা। ৪৫ কিমি দূরে সিমলা এসে পৌঁছায় সকাল ৭.১০-এ। কেন্দ্রের বিশেষ নির্দেশে সিমলা-কালকা লাইনে বিশেষ টয় ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল। রেলের চিফ কমার্শিয়াল ইন্সপেক্টর এ এস ঠাকুর জানিয়েছেন, সোলান ফেরার পথে সন্ধে সাড়ে ছ’টায় সিমলা থেকে রওনা দেয় এই ট্রেনটি। কিন্তু একজন যাত্রীও ছিলেন না। এমন পরিষেবা দিয়ে এক অনন্য নজির গড়ল ভারতীয় রেল তা বলাই বাহুল্য।

রবিবার সকালে সিমলায় এক পরীক্ষার্থী ও তাঁর বাবাকে নিয়ে এল সিমলা-কালকা হেরিটেজ লাইনের বিশেষ সাত কোচের টয়-ট্রেন। ন্যাশনাল ডিফেন্স আকাডেমি এবং নেভাল আকাডেমি পরীক্ষা ১ এবং ২ দেওয়া যাতে আটকে না যায় তাই সোলান থেকে অনুরাগ শর্মা এবং তাঁর বাবাকে নিয়ে ভোর ৪.৩০তে সিমলার উদ্দেশে রওনা দেয় টয়-ট্রেনটি। সাত কামরার বাকি সব আসন ছিল ফাঁকা। ৪৫ কিমি দূরে সিমলা এসে পৌঁছায় সকাল ৭.১০-এ। কেন্দ্রের বিশেষ নির্দেশে সিমলা-কালকা লাইনে বিশেষ টয় ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল। রেলের চিফ কমার্শিয়াল ইন্সপেক্টর এ এস ঠাকুর জানিয়েছেন, সোলান ফেরার পথে সন্ধে সাড়ে ছ’টায় সিমলা থেকে রওনা দেয় এই ট্রেনটি। কিন্তু একজন যাত্রীও ছিলেন না। এমন পরিষেবা দিয়ে এক অনন্য নজির গড়ল ভারতীয় রেল তা বলাই বাহুল্য।

Swarnali Goswami 07.09.2020

জেইই (মেইন) এবং নিট পরীক্ষা নিয়ে ৬টি রাজ্যের করা রিভিউ পিটিশন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট৷ গত ১৭ অগাস্ট সুপ্রিম কোর্ট সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেলের প্রবেশিকা পরীক্ষা নিয়ে যে রায় দিয়েছিল, তা পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিল বিরোধী শাসিত ৬ রাজ্য৷ কিন্তু এ দিন সেই আবেদন খারিজ করে দিয়েছে বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি কৃষ্ণ মুরারিকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ৷ পরীক্ষা যাতে পিছিয়ে দেওয়া হয়, সেই দাবিই জানানো হয়েছিল আবেদনে৷ ফলে ‘আগের রায় পুনর্বিবেচনা করার কোনও প্রশ্ন নেই’ বলেও এদিন সাফ জানিয়ে দিয়েছে সর্বোচ্চ আদালত। গত ১ সেপ্টেম্বর থেকেই গোটা দেশে JEE(Mains) পরীক্ষা শুরু হয়েছে৷ যা আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলার কথা৷ অন্যদিকে আগামী ১৩ সেপ্টেম্বর NEET(UG) পরীক্ষা হওয়ার কথা৷ নির্ধারিত দিনেই JEE এবং NEET পরীক্ষা নেওয়ার বিষয়ে অনড় ছিল কেন্দ্রীয় সরকার৷ সেই মতো পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দেয় ন্যাশনাল টেস্টিং এজেন্সি৷ তবে পরীক্ষার আয়োজকদের পক্ষে দাবি করা হয়, করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা নেওয়া হবে৷

Swarnali Goswami 04.09.2020

ভয়াবহ বিস্ফোরণ ঘটল তামিলনাড়ুর এক আতসবাজি কারখানায়। শুক্রবার কুড্ডালোরের একটি কারখানায় বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে মারা গিয়েছেন ৭ জন কর্মী। গুরুতর জখম অবস্থায় ১১ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। কুড্ডালোর জেলার কাট্টুমান্নারকোলি এলাকায় অবস্থিত ওই কারখানাটি চেন্নাই থেকে ১৯০ কিমি দূরে। স্থানীয় সূত্রের খবর, বিস্ফোরণের জেরে মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যে বাড়িতে কারখানাটি ছিল সেটি ভেঙে পড়ায় দুর্ঘটনা ঘটে। কারখানায় মজুত করে রাখা বাজিতে আগুন লেগে যায় বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে বাড়ির মালিকও মৃত। ঘটনাস্থলে পৌঁছেছে দমকল বাহিনী।

Swarnali Goswami 04.09.2020

৬টি রাজ্য থেকে জেইই- নিট পরীক্ষা নিয়ে মন্ত্রীরা যে আবেদন করেছিল, তার পরিপ্রেক্ষিতে আজ শুনানি হবে সুপ্রিম কোর্টে৷ পশ্চিমবঙ্গ সহ বিরোধী শাসিত ৫ রাজ্যগুলির তরফে আবেদনে গত ১৭ অগাস্ট শীর্ষ আদালতের দেওয়া রায় পুনর্বিবেচনা করার আবেদন জানানো হয়৷ আবদনে ওই ছ’টি রাজ্যের তরফ থেকে বলা হয়েছে, গত ১৭ অগাস্ট সুপ্রিম কোর্টের দেওয়া নির্দেশিকার ফলে করোনার মধ্যে পরীক্ষার্থীদের জীবন ঝুঁকির মধ্যে পড়েছে৷ পাশাপাশি করোনা অতিমারির মধ্যে পরীক্ষার আয়োজন এবং ছাত্রছাত্রীদের যাতায়াতেও সমস্যার কথা উল্লেখ করা হয়েছে আবেদনে৷ বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি কৃষ্ণ মুরারিকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ আজ রাজ্যগুলির আবেদন খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে যে এই আদালতে উক্ত মামলায় পুরোদস্তুর শুনানির আদৌ প্রয়োজন রয়েছে কিনা৷ আবেদন করা ৬ টি রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, রাজস্থান, ছত্তীসগড়, পাঞ্জাব এবং মহারাষ্ট্র৷ উল্লেখ্য, জেইই এবং নিট পরীক্ষা দুটি পূর্ব নির্ধারিত সময়মতোই সম্পন্ন হচ্ছে।

Swarnali Goswami 04.09.2020

লাদাখ সফরে গেলেন সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে। অনুপ্রবেশ ঘিরে দোষ চাপানোর পালা, আবার তার মধ্যেই শান্তি বজায় রাখার বার্তাও চলছে। এই পরিস্থিতিতে ২৯ অগস্ট রাতে এবং ৩১ অগস্ট লাদাখ সীমান্তে চিনা আগ্রাসনের পর প্যাংগং লেক সংলগ্ন এলাকার পাশাপাশি অরুণাচল সীমান্তেও সেনা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। বাহিনীর প্রস্তুতি ও রিজিয়নের পরিস্থিতি তদারক করতেই দু দিনের সফরে গিয়েছেন নারাভানে। স্বরাষ্ট্র মন্ত্রকের সতর্কবার্তা মেনে ইন্দো-চিন, ইন্দো-নেপাল এবং ইন্দো-ভুটান- প্রতিটি সীমান্তেই নজরদারি ও সতর্কতা কয়েকগুণ বাড়ানো হয়েছে। সূত্রের খবর, পূর্ব লাদাখের বিস্তীর্ণ অংশে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে৷ বিশেষ নজর রাখা হচ্ছে প্যাংগং লেক থেকে চুসুল পর্যন্ত ১৮ কিলোমিটার রাস্তায়৷ স্ট্র্যাটেজিক লোকেশনে থাকা এই গোটা অঞ্চল জুড়ে বাড়ানো হয়েছে সেনা, মোতায়েন করা হয়েছে আর্টিলারি শাখাও৷ ব্ল্যাক টপ, রেজাংলা এলাকায় ভারতীয় সেনার সংখ্যা বাড়ানো হয়েছে৷

Swarnali Goswami 03.09.20202

সরকারের প্রকাশিত একটি অডিট রিপোর্টে সামনে এসেছে পিএম কেয়ার্স তহবিল খোলার প্রথম পাঁচ দিনেই ফান্ডে জমা পড়েছিল ৩০৭৬ কোটি টাকা৷ এবারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম পাঁচ দিনের মধ্যে এই বিপুল পরিমাণ অর্থ কারা সরকারি তহবিলে দান করলেন, সেই নামের তালিকা প্রকাশের দাবি তুললেন। করোনা অতিমারির মোকাবিলার জন্য তহবিল তৈরি করতে পিএম কেয়ার্স ফান্ড খোলা হয়৷ মোট ৩০৭৬ কোটির মধ্যে দেশের মধ্যে থেকেই ৩০৭৫.৮৫ কোটি টাকা অনুদান এসেছে৷ আর বিদেশ থেকে এসেছে ৩৯.৬৭ লক্ষ টাকা৷ ওই অডিট স্টেটমেন্ট পিএম কেয়ার্স ফান্ড ওয়েবসাইটে আপলোড করা হলেও কারা কারা এই ফান্ডে অর্থ জমা দিয়েছেন, সেই নামের তালিকা জনসমক্ষে আনেনি সরকার৷ আর তা নিয়ে সরকারকে নিশানা করেছে কংগ্রেস৷ অন্যান্য স্বেচ্ছাসেবী সংস্থাগুলির ক্ষেত্রে যেখানে একটি নির্দিষ্ট পরিমাণের উপরে অর্থ দান করলেই দাতাদের নাম প্রকাশ্যে আনা বাধ্যতামূলক, সেখানে সরকারের ক্ষেত্রে সেই নিয়ম মানা হবে না কেন, সে প্রশ্নও করেছে কংগ্রেস। উল্লেখ্য, পিএম কেয়ার্স ফান্ডের তহবিল পরিচালনার জন্য একটি ট্রাস্ট গঠন করা হয়েছে৷ এই ট্রাস্টের চেয়ারপার্সন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ আর ট্রাস্টের সদস্য হিসেবে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্যরা৷

Swarnali Goswami 02.09.2020

প্রাক্তন অর্থ সচিব এবং অবসরপ্রাপ্ত আইএএস অফিসার রাজীব কুমার দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নিলেন। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের ভাইস প্রেসিডেন্ট পদে যোগ দেওয়ার জন্য গত মাসের শুরুতেই পদত্যাগ করেছিলেন অশোক লাভাসার। তাঁরই জায়গায় এলেন রাজীব কুমার। নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রযুক্তির ব্যবহার করা এবং চালু নীতিগুলিকে সংশোধনের মাধ্যমে আরও স্বচ্ছ করে তুলতে আগ্রহী রাজীব।’ মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে ২০২৪ সালের সাধারণ নির্বাচনও রাজীব কুমারের নজরদারিতেই হওয়ার কথা৷ মধ্যস্থতাকারীদের সরিয়ে সাধারণ মানুষকে সরাসরি পরিষেবা দেবেন বলেও জানিয়েছেন বিজ্ঞপ্তিতে। ১৯৮৪ সালের ব্যাচের ঝাড়খণ্ড ক্যাডারের অফিসার রাজীব কুমার৷ গত ২৯ এপ্রিল অর্থ সচিবের পদে কর্মরত অবস্থায় অবসর গ্রহণ করেন তিনি৷ জনপরিষেবা সংক্রান্ত নীতি প্রণয়ন এবং প্রশাসনের বিভিন্ন ক্ষেত্রে প্রায় তিরিশ বছর কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর৷ অবসর গ্রহণের পর তাঁকে তিন বছরের জন্য পাবলিক এন্টারপ্রাইস সিলেকশন বোর্ড (PESB)-এর চেয়ারম্যান করা হয়৷

Swarnali Goswami 01.09.2020

ধর্মের ভেকধারী মানুষ যে মানুষে মানুষে বিভেদ সৃষ্টিই করে শুধু, আসল ধর্মের উদ্দেশ্য বিভেদ নয় ঐক্য, তা আবারও প্রমাণিত হল একটি ঘটনার মাধ্যমে। বহু নিদর্শন রয়েছে যেখানে ধর্মের থেকে বড় হয়ে উঠেছে মানবতা। ঠিক যেমনটা ঘটেছে হায়দরাবাদে। হায়দরাবাদের বহু পুরনো একটি মসজিদেই এ বার থেকে হবে স্থানীয় মানুষদের চিকিৎসা। আমেরিকার SEED সংস্থার অর্থানুকূল্যে চলা হায়দরাবাদের একটি NGO হেল্পিং হ্যান্ড ফাউন্ডেশনের সঙ্গে গাঁটছড়া বেঁধে মসজিদেই খোলা হল ‘মাদার অ্যান্ড চাইল্ড ক্লিনিক’। এলাকার সব ধর্মের মা এবং শিশুরা বিনামূল্যে সব ধরনের চিকিৎসা পাবেন এখানে। ল্যাবরেটরিতে যে সমস্ত পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হবে, তাও করাতে পারবেন বিনামূল্যে। পাশাপাশি, সেখান থেকেই ১০ বছর পর্যন্ত বয়সী শিশুদের প্রতিদিন বিনামূল্যে দুপুরের খাবার দেওয়া হবে। তবে এখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হবে বলে জানিয়েছে মসজিদ কমিটি। কঠিন কোনও অসুখ হলে হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হবে। রাজেন্দ্রনগর মণ্ডলের এমএম পাহাদি, সুলেইমান নগর, চিন্তালমেট, ভোপাল নগর, হাসান নগর, এনটিআর নগর-সহ ৩১টি বস্তির প্রায় ৫ লক্ষ মানুষ এই ক্লিনিকে চিকিৎসার সুযোগ পাবেন। মসজিদ কমিটির তরফে জানা গিয়েছে, করোনা বিধি মেনে গোটা ক্লিনিকই পরিচালত হবে মহিলাদের দ্বারা। মাদার অ্যান্ড চাইল্ড ক্লিনিকে থাকবেন একজন জেনারেল ফিজিশিয়ান, একজন শিশুরোগ বিশেষজ্ঞ, দন্ত চিকিৎসক, স্ত্রীরোগ বিশেষজ্ঞ, ডায়েটেশিয়ান এবং প্রশিক্ষিত নার্স।

Swarnali Goswami 28.08.2020

মহরমের তাজিয়ার অনুমতি দিল না সুপ্রিম কোর্ট৷ করোনার এই পরিস্থিতিতে সারা দেশে মহরমের তাজিয়া বের করতে দেওয়ার অনুমতি দেওয়া সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। মহরমের শোভাযাত্রার অনুমতি চেয়েই সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলাতেই নিজের অবস্থান স্পষ্ট করে রায় দিয়ে দিল সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, এই পরিস্থিতিতে মহরমের তাজিয়া বের করলে বিশৃঙ্খলার সৃষ্টি হবে৷ একটি নির্দিষ্ট সম্প্রদায়ের উপর Covid-19 ছড়ানোর দায় চাপিয়ে টার্গেট করা হবে৷ আইনজীবী রথযাত্রার উদাহরণ দিলে দেশের প্রধান বিচারপতি বলেন, ‘জগন্নাথ পুরীর বিষয়টি একটি নির্দিষ্ট জায়গায় সীমাবদ্ধ৷ একটি রথ এ থেকে বি পয়েন্টে যাচ্ছে৷ মহরমও যদি কোনও নির্দিষ্ট এলাকায় সীমাবদ্ধ থাকত, আমরা ঝুঁকি মাথায় রেখেও হয়তো অনুমতি দিতাম৷ কিন্তু তা তো নয়৷’ যে ব্যক্তি মহরমের তাজিয়ার জন্যে আবেদন করেছিলেন, তাঁকে এই পিটিশন প্রত্যাহার করে নেওয়ারও অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে, সুপ্রিম কোর্টের তরফে আবেদনকারীকে জানানো হয়েছে, তিনি চাইলে হাইকোর্টে এ বিষয়ে মামলা করতে পারেন।

Swarnali Goswami 27.08.2020

গুরুগ্রামে কঙ্গনা রানাওয়াতের বিরুদ্ধে দায়ের হল দেশদ্রোহের মামলা। আসলে সমাজসেবী, লেখিকা ওফরা উইনফ্রে-র একটি ট্যুইটের রিপ্লাইয়ে মার্কিন সঞ্চালক শেখর গুপ্ত লেখেন, ”ওফরা উইনফ্রে জাতি বিষয়ক একটি বই ১০০ জন মার্কিন সিইও-কে পাঠিয়েছেন! অথচ, ভারতীয়রা আজও এই বিষয়ে একটা কথা বলেন না!” এই ট্যুইটের উত্তরেই রবিবার ‘টিম কঙ্গনা রানাওয়াত’-এর তরফে ট্যুইট করা হয়, ”বর্তমানে আধুনিক ভারতীয়রা জাতি ব্যবস্থাকে অস্বীকার করেন। ছোট শহরের বাসিন্দারা জানেন, জাতি বৈষম্য আর কোনওভাবেই আইনত গ্রহণযোগ্য নয়। শুধুমাত্র কিছু সংখ্যক মানুষ এই ব্যবস্থাকে হাতিয়ার করেন অন্য মানুষকে আঘাত করতে, তারমধ্যে দিয়ে আনন্দও পান! আমাদের সংবিধানেই শুধু সংরক্ষণের কথা আছে। চলুন এর থেকে বেরনো যাক, এই বিষয়টা নিয়ে কথা বলা শুরু হোক!” কঙ্গনার ট্যুইট ব্যাপকভাবে ট্রেন্ড করে সোশ্যাল মিডিয়ায়! কিন্তু ভীমসেনার প্রধান সতপাল তনওয়ারের বক্তব্য, ভারতীয় সংবিধানকে জাতিবাদী বলে দেশবাসীকে উস্কানি দিচ্ছেন কঙ্গনা রানাওয়াত।

Swarnali Goswami 27.08.2020

বলিউডে আবার খুশির খবর। জানুয়ারিতেই আসতে চলেছে পরিবারের তৃতীয় সদস্য। অনুষ্কা শর্মা, বিরাট কোহলি দু’জনেই নিজেদের সোশ্যাল হ্যান্ডেলে এই সুখবর শেয়ার করেছেন। তাঁদের দু’জনের পোস্টই ভেসে গিয়েছে শুভেচ্ছা বন্যায়। বন্ধু-বান্ধব, সহকর্মী থেকে শুরু করে বিরুষ্কার ভক্তরাও আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন এই পাওয়ার কাপলকে। বিরুষ্কা লেখেন, “And then, we were three! Arriving Jan 2021”. অর্থাৎ পরিবারে তৃতীয় সদস্য আসতে চলেছে জানুয়ারিতেই। নিজের কাজে রুদ্ধশ্বাস ছোটা, ক্যাপ্টেন কোহলি অথবা অনুষ্কা শর্মা দুজনেরই রোজের রুটিন ছিল এই। করোনা আবহে লকডাউন চলাকালীন তাঁরা দীর্ঘসময় একসঙ্গে কাটানোর সুযোগ পান। বর্তমানে দুবাইয়ে আইপিএল খেলার জন্যে গেছেন বিরাট কোহলি। অতএব অনুমান করাই যেতে পারে, বিরাটের দুবাই পাড়ি দেওয়ার আগেই তোলা হয়েছে এই ছবি। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়েও এগিয়ে এসেছিলেন এই পাওয়ার কাপল। প্রধানমন্ত্রী ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থ সাহায্য করেছেন তাঁরা। বলিউডে মাতৃত্বের সুখবর বয়ে এনেছিল গত সপ্তাহেই। দ্বিতীয়বার মা হওয়ার কথা ঘোষণা করেন করিনা। করোনার সময়ে এবার বিরুষ্কার এই সুসংবাদ ইতিমধ্যেই ভক্তমহলে তুমুল আলোড়ন তৈরি করেছে।

Swarnali Goswami 27.08.2020

পঞ্জাবে করোনা সংক্রমণ নতুন করে ভয়াবহ চেহারা নিচ্ছে। নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধির হারের নিরিখে দেশে এখন এক নম্বরে রয়েছে পঞ্জাব। আরও বড় খবর হল আগামী শুক্রবার থেকেই পঞ্জাব বিধানসভার অধিবেশন শুরু হওয়ার কথা, আর বুধবারই ২৩ মন্ত্রী-বিধায়কের করোনা পজিটিভ রিপোর্ট এল। সেই কারণেই আবারও লকডাউনের পথেই হাঁটছে সেই রাজ্য। করোনা পরিস্থিতিতে এমনিতেই খারাপ অবস্থা অর্থনীতির। তবু মানুষের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে দাবি ওই রাজ্যের সরকারের। তাই আগামী ৩১ তারিখ পর্যন্ত আংশিক লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে পাঞ্জাবে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত কঠোর নাইট কারফিউ জারি থাকবে। খুব জরুরি প্রয়োজন ছাড়া এই সময়ের মধ্যে কেউ বাড়ির বাইরে বেরোতে পারবেন না। সেইসঙ্গেই শহরাঞ্চলে সপ্তাহান্তে পূর্ণাঙ্গ লকডাউন পালিত হবে। এখন রাজ্যজুড়েই কোনও ধরনের জমায়েতের অনুমতি দেওয়া হবে না।

Swarnali Goswami 26.08.2020

JEE ও NEET পরীক্ষা স্থগিতের জন্য সব রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে আহ্বান জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ এ দিন সনিয়া ও মমতার ডাকে ভার্চুয়াল বৈঠকে যোগ দেন অ-বিজেপি শাসিত ৭ রাজ্যের মুখ্যমন্ত্রী৷ করোনার পরিস্থিতিতে দুটি সর্বভারতীয় পরীক্ষা হলে ছাত্র-ছাত্রীদের জীবন ঝুঁকির মুখে পড়ে যাবে৷ তাই পরীক্ষাগুলি স্থগিত করা হোক, ইতিমধ্যেই এই দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দুটি চিঠি দিয়েছেন মমতা৷ আজকের বৈঠকে সুপ্রিম কোর্টে পিটিশন করার সিদ্ধান্ত নিলেন সাত রাজ্যের অ-বিজেপি মুখ্যমন্ত্রী। পরীক্ষা আয়োজনের কেন্দ্রীয় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানো হবে বলে বিরোধীদের বৈঠকে সহমত হন উপস্থিত সবাই। বৈঠকে মমতা বলেন, তিনি বলেন, ‘দেশের পরিস্থিতি ভালো নয়। ছাত্রছাত্রীদের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়ছে। কীভাবে নিট ও জয়েন্ট এন্ট্রান্স (মেন) পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা। রেল চলছে না। পরিবহণ স্বাভাবিক নয়। পরীক্ষার্থীরা মানসিক চাপের মুখে। অনেকে হতাশায় ভুগছে। এখন পরীক্ষার জন্য তারা প্রস্তুত নয়।

Swarnali Goswami 26.08.2020

বয়স্কদের স্মৃতিশক্তি লোপ থেকে বাঁচাতে নয়া উদ্যোগ গ্রহণ করল হায়দরাবাদ। মিয়াপুরে তৈরি হচ্ছে এক অভিনব মাল্টি জেনারেশনাল পার্ক- মেমরি গার্ডেন। যদিও সব বয়সীদের জন্যই তৈরী হচ্ছে এই মেমোরি গার্ডেন, তবে বয়স্কদের বিষয়টি মাথায় রাখা হচ্ছে বেশি করে। বয়স্কদের স্মরণশক্তি বাড়ানোর জন্যে নানা ব্যবস্থা থাকবে এই উদ্যানে। বিশেষ গুরুত্ব দেওয়া হবে প্রবীণদের প্রয়োজনকে। গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপাল কর্পোরেশনের শহুরে জীববৈচিত্র্য বিভাগের অতিরিক্ত কমিশনার ভি কৃষ্ণা জানিয়েছেন, ‘এই অনন্য মেমরি গার্ডেনে থাকবে অ্যারোম্যাটিক গাছ, যা ছুঁয়ে দেখা যাবে। এভাবে স্পর্শ ও ঘ্রাণের মাধ্যমেই নাম মনে রাখা যাবে। ভারতের প্রথম মেমরি গার্ডেন হয়ে উঠবে “dementia friendly”। চাইলে স্মরণশক্তি বাড়াতে বয়স্করা যুক্ত হতে পারেন বাগান পরিচর্যার সঙ্গেও। এছাড়াও মাটি দিয়ে বিভিন্ন রকমের জিনিস বানানো, ক্রসওয়ার্ড পাজল, শহরের মানচিত্রে নির্দিষ্ট জায়গা বাঁধা সময়ের মধ্যে খুঁজে বের করার মতো মজার অ্যাক্টিভিটিও থাকবে বয়স্কদের জন্যে। এই উদ্যান তৈরি করতে খরচ হবে প্রায় ২ কোটি টাকা।

Swarnali Goswami 26.08.2020

প্রকাশ্যে এল প্রধানমন্ত্রীর করোনা মোকাবিলায় গঠিত পিএম কেয়ার্সে দুর্নীতির অভিযোগ। পিএম কেয়ার্স তহবিলে ব্যাপক কারচুপির অভিযোগ উঠল। এই তহবিলের বরাদ্দ অর্থে কেনা ভেন্টিলেটরগুলির দামে বিস্তর কারচুপির অভিযোগ উঠল এবারে! একটি আরটিআই-এর মাধ্যমে জানতে চাওয়া হয়েছিল, পিএম কেয়ার তহবিলের টাকায় কত ভেন্টিলেটর কেনা হয়েছে, কোন কোন সংস্থা বরাত পেয়েছিল, ভেন্টিলেটরগুলির দাম কত ছিল, কোন কোন রাজ্যের কোন কোন হাসপাতালে সেই ভেন্টিলেটরগুলি দেওয়া হয়েছে? আরটিআই-টি করেছিলেন অঞ্জলি ভরদ্বাজ নামে এক সমাজকর্মী। অঞ্জলি দেবীর অভিযোগ, ভেন্টিলেটর কেনার ক্ষেত্রে ও বরাত দেওয়ার ক্ষেত্রে সরাসরি দুর্নীতি নজরে এসেছে। ভিন্ন ভিন্ন সংস্থার থেকে ভিন্ন দামে ভেন্টিলেটর কেনা হয়েছে। উপরন্তু, মোট ৬টি সংস্থা থেকে ভেন্টিলেটর কেনা হলেও তার দুটিকে অনুমোদনই দেয়নি বিশেষজ্ঞ কমিটি। করোনা মোকাবিলায় চিকিৎসা সামগ্রী কিনতে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হলেও তার অনুমোদন পায়নি, এমন দুটি সংস্থার থেকে কেন ভেন্টিলেটর কেনা হল, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। জ্যোতি সিএনভি অটোমেশন ও এএমটিজেড নামে সংস্থা অনুমোদন পায়নি।

Swarnali Goswami 25.08.2020

২০১৯-২০ অর্থবর্ষে একটিও ২০০০ এর নোট ছাপায়নি শীর্ষ ব্যাংক। আরবিআই -এর বার্ষিক রিপোর্টের তথ্য প্রকাশ্যে আসতে এমনটাই জানা যাচ্ছে। মাইসুরুতে আরবিআই -এর ছাপাখানা থেকে একটিও গোলাপি নোট ছাপা হয়নি। ২০০০ টাকার নোট ছাপানোর কোনও নির্দেশ আসেনি বলেই জানিয়েছে আরবিআই। প্রসঙ্গত, গত মার্চে রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছিলেন, ২০০০ টাকার নোট বন্ধ করার কোনও প্রশ্ন নেই। ২০১৬ সালের নভেম্বর মাসে নোটবন্দির পর পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট এনেছিল রিজার্ভ ব্যাংক। সেই সময় ৩৭০ কোটি ২০০০ টাকার নোট ছাপা হয়েছিল। যার মূল্য ছিল ৭৪০ লাখ কোটি। বাতিল করা হয়েছিল ৬৩০ কোটি ১০০০ টাকার নোট। কিন্তু বড় নোট নিয়ে প্রচুর সমস্যার মুখোমুখি হয়েছিল সেই সময় সাধারণ মানুষ। তাই পরে সিদ্ধান্ত নেওয়া হয় ২০০ টাকার নোট ছাপানো হবে যথেষ্ট পরিমানে।

Swarnali Goswami 25.08.2020

দীর্ঘ জল্পনা, শোরগোল আর নাটকের পরেও নতুন দলের সভাপতিকে বেছে নিতে পারল না কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক। এই পরিস্থিতিতে স্থিতাবস্থা বজায় রেখে আপাতত ড্যামেজ কন্ট্রোলে কংগ্রেস হাইকমান্ড। অপরদিকে রাহুল গান্ধী জানিয়ে দিলেন, ‘সভানেত্রীর বয়স হয়েছে। তাঁর শরীর ভাল নয়। তিনি এই ভার ৬ মাসের বেশি আর বইতে পারবেন না। সুতরাং যা করার তা ৬ মাসের মধ্যেই করতে হবে।’ বৈঠকের মধ্যে মনমোহন-চিদম্বরম বলেন, সনিয়া গান্ধীই দলকে নেতৃত্ব দিন তাতেই কংগ্রেসের মঙ্গল। আবার লোকসভায় কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, গান্ধী পরিবারের বাইরে কারও দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নেই। পরে বৈঠকের শেষে মনমোহন সিংহই প্রস্তাব দেন, আপাতত ৬ মাস কংগ্রেস সভানেত্রী থাকুন সনিয়া গান্ধী। তার মধ্যে দলের সদস্য অভিযান ও সাংগঠনিক নির্বাচন হোক। তার পর ৬ মাসের মধ্যে সর্বভারতীয় কংগ্রেসের অধিবেশন ডেকে নতুন সভাপতির অভিষেক হবে। সেই প্রস্তাবে সায় দেন চিদম্বরম। পরে সেটাই সর্বসম্মত প্রস্তাব হিসাবে গৃহীত হয়। দলের বর্ষীয়ান নেতা কেইএচ মুনিয়াপ্পা জানিয়েছেন, আপতত সনিয়া গান্ধীই আরও কয়েক মাসের জন্য কংগ্রেস সভানেত্রী পদে থাকবেন। তবে তাঁকে দৈনন্দিন কাজে সহায়তার জন্য একটি কমিটি গঠন করা হবে। যত শিগগির সম্ভব নির্বাচনের মাধ্যমে নতুন সভাপতি বেছে নেওয়া হবে বলে এদিনের বৈঠকে স্থির হয়েছে। সম্ভবত আগামী ৬ মাসের মধ্যে পরবর্তী বৈঠক ডাকা হবে। সেখানেই নতুন সভাপতি নির্বাচন করা হবে। ততদিন সনিয়া অন্তর্বর্তী সভানেত্রীর দায়িত্ব পালন করবেন  জানিয়েছেন কংগ্রেস ওয়ার্কিং কমিটির আরও এক সদস্য পিএল পুনিয়া।

রাম জন্মভূমি ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন, গোটা রাম মন্দির নির্মাণে কোনও লোহার ব্যবহার করা হবে না। পুরো মন্দিরটি শুধুমাত্র পাথর দিয়েই তৈরি হবে। মন্দিরের আয়ুকাল থাকবে কমপক্ষে ১ হাজার বছর! অনেকেরই ধারনা, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে রাম মন্দিরকেই ‘ইস্যু’ করবে বিজেপি। চম্পত রাই জানিয়েছেন আগামী ৩৬ থেকে ৪০ মাস, অর্থাৎ কমবেশি তিন বছরের মধ্যেই সম্পূর্ণ তৈরি হয়ে যাবে রাম মন্দির। তবে ১০ হাজার তামার রডের প্রয়োজন পড়বে বলে জানিয়েছেন তিনি। দেশের রামভক্তদের কাছে সেই তামার রড দিয়ে সাহায্যের আর্জি জানিয়েছেন তিনি। মন্দির নির্মাণে যুক্ত থাকবে সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট। তবে পুরো বিষয়টির তত্ত্বাবধান করবে লার্সেন অ্যান্ড টুবরো। চেন্নাই আইআইটি’র বিশেষজ্ঞরা মন্দির নির্মাণের আগে ভালো করে মাটি পরীক্ষা করবেন। মন্দির নির্মাণে অন্তত ৩০০ কোটি টাকা খরচ হবে বলে মনে করা হচ্ছে। যদিও আপাতত ৩০০ কোটি টাকা ধরা হলেও কাজ যত এগোবে, ততই বাড়বে খরচের অঙ্ক, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। রাম মন্দির ট্রাস্ট-এর পক্ষ থেকে ভক্তদের উদ্দেশ্যে ট্যুইট করে রাম মন্দিরের নির্মাণের জন্যে সাধ্যমতো দান করার আহ্বান জানানো হয়েছে। সেইসঙ্গে দেওয়া হয়েছে অ্যাকাউন্ট নম্বরও।

Swarnali Goswami 20.08.2020

মহেন্দ্র সিং ধোনির সম্মানে ফেয়ারওয়েল ম্যাচ আয়োজনের পরিকল্পনা করছে বিসিসিআই৷ ক্রিকেট ভক্তরাও মনে করেন, ভারতীয় ক্রিকেটকে জোড়া বিশ্বকাপ দেওয়া অধিনায়কের এই সম্মানটুকু প্রাপ্য৷ বিসিসিআই-এর এক কর্তা বলেন, এই মুহূর্তে ভারতীয় দলের কোনও আন্তর্জাতিক সিরিজ নেই৷ ফলে যা করার আইপিএল-এর পরেই করতে হবে৷ কারণ ভারতীয় ক্রিকেটে ধোনির যা অবদান, তাতে এটুকু সম্মান ওঁর প্রাপ্য৷ বিসিসিআই সবসময়ই ধোনির জন্য ফেয়ারওয়েল ম্যাচ করতে চেয়েছে ৷ কিন্তু ধোনি সম্পূর্ণ অন্য ধাঁচের ক্রিকেটার৷ এমন সময় ও অবসর ঘোষণা করল, যখন কেউ ভাবতেও পারেনি এরকম কিছু হতে পারে৷ এখনও এ বিষয়ে ধোনির সঙ্গে তাঁদের কোনও কথা হয়নি৷ আইপিএল চলাকালীনই এ বিষয়ে কথা বলা ধোনির সঙ্গে। বিসিসিআই ভাবছে একটি সিরিজের আয়োজন করতে। ইতিমধ্যেই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এম এস ধোনির জন্য ফেয়ারওয়েল ম্যাচ চেয়ে বোর্ডের কাছে আবেদন করেছেন৷ রাঁচিতে সেই ম্যাচের আয়োজন করারও প্রস্তাব দিয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী৷ দেখা যাক আদপে কি হয়।

Swarnali Goswami 19.08.2020

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার আরও অবনতি হল। ফুসফুসে সংক্রমণের কারণেই প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। বুধবার দিল্লির সেনা হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে এমনই জানানো হয়েছে। ৮৪ বছরের প্রাক্তন রাষ্ট্রপতিকে এখনও ভেন্টিলেশনেই রাখা হয়েছে এবং তাঁর স্বাস্থ্যের দিকে নজর রাখছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। যদিও আজ সকালে প্রণববাবুর শারীরিক অবস্থা নিয়ে আশ্বস্ত করেন ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়। টুইটে তিনি জানিয়েছিলেন, ‘আপনাদের শুভেচ্ছা এবং চিকিৎসকদের চেষ্টায় বাবা এখন স্থিতিশীল। ওঁর শারীরিক অবস্থাও (ভাইটাল প্যারামিটার্স) নিয়ন্ত্রিত রয়েছে। বাবার সুস্থতা কামনার জন্য প্রার্থনা করতে আবেদন করব সবাইকে।’ গত ৯ অগস্ট বাড়ির বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণব মুখোপাধ্যায়। পর দিন সকালে হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। তাঁর মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত বের করতে জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করেছিলেন চিকিৎসকরা। এরপরই গভীর কোমায় চলে যান প্রাক্তন রাষ্ট্রপতি।

পণ্ডিত যশরাজের নাতনি, সংগীতশিল্পী শ্বেতা পণ্ডিত জানিয়েছেন, শেষকৃত্যের জন্যে পন্ডিতজি’র পার্থিব শরীর নিয়ে আসা হচ্ছে ভারতে। একটি সাক্ষাত্‍কারে শ্বেতা পণ্ডিত জানিয়েছেন, ‘দাদুর শরীর নিউ জার্সি থেকে দেশে নিয়ে আসা হচ্ছে। ভারতীয় সময়ে বুধবার বিকেলে মুম্বইয়ে এসে পৌঁছাবে। করোনা প্যানডেমিকের জন্যে আমাদের কিছু অনুমতির প্রয়োজন রয়েছে।’ সাক্ষাত্‍কারে তিনি আরও বলেন, ‘গত ৬ মাসে আমরা প্রায় প্রত্যেক সপ্তাহে কথা বলেছি। প্যানডেমিক যখন থাবা বসায় তখন দাদু তাঁর নিউ জার্সির বাড়িতে ছিলেন। সঙ্গে ছিলেন কয়েকজন শিষ্য। সেখানেই তাঁকে থাকতে হয় নিরাপত্তার খাতিরে।’ অন্যদিকে পদ্মবিভূষণ পণ্ডিত যশরাজকে শেষ শ্রদ্ধা জানাল ডেয়ারি ব্র্যান্ড আমুল। তাঁর স্মৃতির উদ্দেশে বানানো একটি বিশেষ ডুডল আমুল সংস্থা পোস্ট করে ট্যুইটারে। এছাড়াও গত বছর মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা পণ্ডিত যশরাজের নামে একটি ছোট গ্রহের নামকরণ করে। ভারতীয় সংগীতের প্রথম শিল্পী হিসেবে এই দুর্লভ সম্মান পান পণ্ডিত যশরাজ। ৯০ বছরের এই ক্ল্যাসিক্যাল গায়কের নামে গ্রহটির নাম দেওয়া হয় ‘পণ্ডিত যশরাজ (৩০০১২৮)’। সোমবার আমেরিকার নিউ জার্সিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পন্ডিত যশরাজ। শাস্ত্রীয় সংগীতের জন্যে ভারতে পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রীর মতো একাধিক পুরস্কার পেয়েছেন ‘পণ্ডিত জি’। রয়েছে বহু বিদেশি পুরস্কার ও সম্মানও।

Swarnali Goswami 19.08.2020

১৫ অগস্ট সন্ধে সাড়ে সাতটায় তিনি অবসর নেওয়ার পর থেকে গোটা ক্রিকেট দুনিয়ার মনখারাপ! বিশ্বের নানান প্রান্ত থেকে এখনও ধোনির জন্য শুভেচ্ছাবার্তা আসছে। তাঁকে শ্রদ্ধা জানাতে এবার অভিনব পরিকল্পনা নিল মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন। ২০১১ বিশ্বকাপের ফাইনালে ঠিক যেখানে তাঁর ‘বিশ্বজয়’-এর ছক্কাটি এসে পড়েছিল, সেই গ্যালারির একটি বিশেষ আসনের নামকরণ হতে চলেছে মহেন্দ্র সিং ধোনির নামেই। মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের অ্যাপেক্স কাউন্সিলের এক সদস্য তাদের দফতরের কাছে ইতিমধ্যেই এই মর্মে একটি চিঠি লিখিছেন। সেই চিঠিতেই বলা হয়েছে যে, বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়কের সেই দিনের সেই ছক্কা ওয়াংখেড়ের যে আসনে পড়েছিল, তার নামকরণ করা হবে মহেন্দ্র সিং ধোনির নামে। এই পরিকল্পনা যদি সত্যিই বাস্তবায়িত হয়, তাহলে বিশ্বের ক্রিকেট ইতিহাসে এই প্রথমবার কোনও স্ট্যান্ড নয়, স্রেফ একটা আসনের নাম দেওয়া হবে কোনও এক ক্রিকেটারের নামে। যদিও ইতিমধ্যেই ধোনির নামে রাঁচিতে JSCA স্টেডিয়ামে একটি স্ট্যান্ড রয়েছে।

Swarnali Goswami 18.08.2020

সুপ্রিম কোর্ট জানিয়ে দিল PM-CARES-এর জন্য সংগৃহীত অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে (NDRF) ট্রান্সফার করা যাবে না। কারণ দু’টি সম্পূর্ণ ভিন্ন প্রকৃতির ডোনেশন৷ সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, PM Cares ফান্ড হল Covid-19 অতিমারির সঙ্গে লড়াইয়ের সঙ্গে তৈরি হওয়া তহবিল৷ যেখানে দেশের মানুষ স্বেচ্ছায় অর্থ দান করতে পারেন৷ অন্যদিকে NDRF হল সংবিধিবদ্ধ ভাবে তৈরি একটি তহবিল, যার সঙ্গে PM Cares ফান্ডের কোনও সম্পর্ক নেই৷ মানুষ দু’টি তহবিলেই পৃথকভাবে দান করতে পারেন৷ সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ শুনানিতে বলেছে, মানুষ তাঁদের ইচ্ছে মতো যে কোনও তহবিলে দান করতে পারে। আর PM-CARES তহবিল থেকে সরকার জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিলে অর্থ ট্রান্সফার করবে কি না, এটা সরকারের সিদ্ধান্ত।

Swarnali Goswami 18.08.2020

অমিত শাহ আবার ভর্তি হলেন এইমস-এ। তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছেন চিকিত্‍‌সকরা। AIIMS-এর অধিকর্তা ডা. রণদীপ গুলেরিয়ার নেতৃত্বে চিকিত্‍‌সকদের একটি দল অমিত শাহের উপর নজরদারি রাখছেন। স্বাধীনতা দিবসের আগের দিনই করোনা মুক্ত হয়ে বাড়ি ফিরেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু খুব বেশিদিন বাড়িতে থাকতে পারলেন না ৷ চিকিৎসকের পরামর্শ মত আপাতত আরও কিছুদিন তিনি সেলফ আইসোলেশনে থাকবেন বলে জানিয়েছিলেন শাহ। সূত্রের খবর সোমবার রাতে অমিত শাহের রক্তচাপ খুব বেড়ে যায়। সঙ্গে ছিল শ্বাস কষ্ট। এর পরে তড়িঘড়ি তাঁকে এইমস-এ ভর্তি করা হয়েছে। হাসপাতালের তরফে প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, ‘গত ৩-৪ দিন ধরে গা-হাত-পা ব্যাথায় ভুগছিলেন অমিত শাহ। ক্লান্ত বোধ করছিলেন। কোভিড থেকে সেরে ওঠার পরবর্তী যত্ন নেওয়ার জন্যই তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনি ভালো আছেন। হাসপাতাল থেকেই তিনি তাঁর কাজকর্ম চালাবেন।’

Swarnali Goswami 18.08.2020

করোনা সংক্রমণের ফলে দুবার বাতিল হওয়ার পর নিট হওয়ার কথা ১৩ সেপ্টেম্বর ও জয়েন্ট হওয়ার কথা ১ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে। তবে ১১ জন ছাত্রছাত্রী পরীক্ষা আরও পেছনোর জন্য আর্জি জানিয়েছিলেন। সোমবার সেই আর্জি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি অরুণ মিশ্রর নেতৃত্বাধীন তিন সদস্য়ের বেঞ্চ এ দিন বলেছে, ‘জীবন থেমে থাকতে পারে না। সব রক্ষাকবচ নিয়েই আমাদের এগিয়ে চলতে হবে।’ ১১ রাজ্যের ১১ জন ছাত্রছাত্রী শীর্ষ আদালতের কাছে দায়ের করা পিটিশনে আর্জি জানিয়েছিলেন, যাতে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরই পরীক্ষা সম্পাদিত হয়। দেশজুড়ে নিট ও জয়েন্টের আরও পরীক্ষা কেন্দ্র বাড়ানোরও আর্জি জানিয়েছিলেন তাঁরা। কিন্তু NTA-এর সপক্ষে সওয়াল করা সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতকে জানান, পরীক্ষা চলাকালীন কোভিড মোকাবিলায় যাবতীয় সুরক্ষাকবচ নেওয়া হয়েছে। এরপরই পিটিশন খারিজ করে দেয় শীর্ষ আদালত।

Swarnali Goswami 17.08.2020

কর্মীদের লকডাউনের মধ্যে এক বড় সুবিধা দিল রেলওয়ে বোর্ড। বাড়িতে বসেই অনলাইনে মিলবে ই-পাস। আর সেটা ব্যবহার করে অনলাইনে টিকিটও কাটা যাবে। আর যেতে হবেনা কাউন্টারে। রেল বোর্ডের তরফে বিবৃতিতে বলা হয়েছে, নতুন ই-পাস মডিউলটি ব্যক্তিগত মোবাইল ফোন থেকে রেলকর্মীরা ব্যবহার করতে পারবেন। এই ই-পাস মডিউলের সাহায্যে ঘরে বসেই আইআরসিটিসি ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট বুকিং এবং রেলের পাস ব্যবহার করতে পারবেন কর্মীরা। এখন থেকে পাস যেমন অনলাইনে পাওয়া যাবে তেমন সেই পাস ব্যব‌হার করে টিকিটও কাটা যাবে অনলাইনে। ইতিমধ্যেই ভারতীয় রেলকে পুরোপুরি ডিজিটাল ব্যবস্থার অধীনে আনার কাজ শুরু হয়েছে। সেই পরিকল্পনার অংশ হিসেবে ই-মাস মডিউল তৈরি করেছে রেলের হিউম্যান রিসোর্স ম্যাজমেন্ট সিস্টেম (এইচআরএমএস)-এর অধীনস্থ সংস্থা সিআরইএস।

Swarnali Goswami 14.08.2020

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল আক্রান্ত হলেন করোনায়। শুক্রবার নিজেই ট্যুইট করে জানান, তিনি করোনা আক্রান্ত। ট্যুইটার হ্যান্ডেলে লেখেন, ” আমার কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। গাইডলাইন মেনে বাড়িতে হোম আইসোলেশনে আছি। আমার প্রতিটি বন্ধু, সহকর্মীকে অনুরোধ করছি সেল্ফ মনিটরিং করতে। বিগত কিছুদিনে আমার সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের খুঁজে বের করতে স্বাস্থ্য দফতরের তরফে কনট্যাক্ট ট্রেসিং করা হবে। আশা করছি, খুব শীঘ্রই সবার সঙ্গে দেখা হবে।” ভারতে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকেই প্রতিটি ঘরে পরিচিত মুখ লব আগরওয়াল। লাগাতার কয়েক মাস প্রায় প্রতিদিনই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সাংবাদিক বৈঠকে নেতৃত্ব দিয়ে এসেছেন। করোনা সম্পর্কিত সমস্তরকম তথ্য প্রতিদিন নিয়ম করে পৌঁছে দিতেন ১৩০ কোটি জনগণের কাছে। এখানেই শেষ নয়, সমস্ত তথ্য দেওয়া-নেওয়ার পর সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের সব প্রশ্নের উত্তরও দিতেন! কখনও বিন্দুমাত্র বিরক্তি, রাগ, উদ্বেগ বা জড়তা প্রকাশ পায়নি তাঁর কথায়।

Swarnali Goswami 14.08.2020

গায়ক এসপি বালাসুব্রহ্মণ্যমের শারীরিক অবস্থা সঙ্কটজনক। মাসের শুরুর দিকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চেন্নাইয়ের এমজিএম হেলথকেয়ার হাসপাতালে ভরতি করা হয়েছিল তাঁকে। গত ৫ অগস্ট বুধবার ফেসবুক হ্যান্ডেলে নিজের করোনা পজিটিভের বার্তা জানিয়ে একটি ভিডিয়ো বার্তা শেয়ার করেন এসপি। হাসপাতাল সূত্রে খবর, গায়ক-অভিনেতার শারীরিক অবস্থা সংকটজনক। তাঁকে আইসিইউ অর্থাৎ ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখা হয়েছে। শুক্রবার একটি মেডিক্যাল বিবৃতি জারি করে হাসপাতালের তরফে বলা হয়েছে, ‘১৩ অগস্ট গভীর রাতে তাঁর অবস্থার অবনতি ঘটে। তিনি লাইফ সাপোর্টে রয়েছেন এবং তাঁর অবস্থা এখনও গুরুতর। সম্প্রতি করোনা নিয়ে একটি গানের জন্য কিংবদন্তী গীতিকার ভাইরামুথুর সঙ্গে হাত মিলিয়েছিলেন এসপি। করোনা নিয়ে সতর্কতা সৃষ্টির জন্যই তৈরি হবে এই গান।

Swarnali Goswami 14.08.2020

করোনামুক্ত হয়ে সুস্থ হয়ে উঠলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুক্রবার তাঁর টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে। এদিন বিকেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী স্বয়ং ট্যুইট করে একথা জানিয়েছেন। তবে চিকিৎসকের পরামর্শ আপাতত আরও কিছুদিন তিনি সেলফ আইসোলেশনে থাকবেন বলেও জানিয়েছেন শাহ। একই সঙ্গে গুরুগ্রামের বেসরকারি হাসপাতালে যে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা তাঁকে সুস্থ করে তুলেছেন, তাঁদেরকেও ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী৷ এর রেশ ধরে তাঁর সমস্ত শুভাকাঙ্খীদের ধন্যবাদ জানিয়েছেন অমিত শাহ। গত ২ অগস্ট নিজেই ট্যুইট করে করোনায় আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিলেন তিনি।

Swarnali Goswami 14.08.2020

১৬ অগস্ট থেকে ফের জম্মু-কাশ্মীরের বাসিন্দারা 4G ইন্টারনেট পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন। কিন্তু সেই কাশ্মীরের মানুষের ইন্টারনেট পরিষেবার আগেই ন্যূনতম স্বাস্থ্য পরিষেবাটুকুই ঠিকমতো পাচ্ছেন না। একটি ভিডিয়ো সেই প্রশ্নটি আঙুল তুলে দেখিয়ে দিল। কাশ্মীরের বানশালা গ্রামের বাসিন্দারা একজন রোগীকে হাতে তৈরি স্ট্রেচারে করেই খাদ বেয়ে উঠছেন উপরে। ওই গ্রামে অ্যাম্বুল্যান্স ঢোকা তো দূরের কথা, ন্যূনতম নাগরিক পরিষেবাটুকুই পৌঁছায় না। আসলে তাঁদের লক্ষ্য ওই রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়া। কিন্তু হাসপাতালে যাওয়ার সামান্য পথটুকুও নেই তাঁদের গ্রামে। তাই খাদ বেয়েই আসা-যাওয়া করতে হয় তাঁদের। প্রশাসনকে বারবার জানানো হয়েছে বিষয়টি নিয়ে। কিন্তু কাজের কাজ কিছু হয়নি বলেই অভিযোগ। জেলা প্রশাসনের এক কর্তার কথায়, ‘প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা অথরিটির সঙ্গে কথা বলছি আমরা। কিন্তু তাঁদের তরফে জানানো হয়েছে, এ বিষয়ে কোনও অনুমোদন এখনও পর্যন্ত হয়নি। তবে, বিষয়টি তাঁরা দেখবেন বলে জানিয়েছেন।’

Swarnali Goswami 13.08.2020

আস্থা ভোটের আগে চওড়া হাসি ফিরল রাজস্থান কংগ্রেস শিবিরে। বৃহস্পতিবার বিকেলেই গহলোতের বাসভবনে যান সচিন। আর সেই দৃশ্য দেখেই উদ্দীপনায় ফেটে পড়েন কংগ্রেস কর্মীরা। হাসিমুখে গহলোতের সঙ্গে হাত মেলান সচিন। যেন সব তিক্ততা এখন অতীত। কংগ্রেস শিবিরে ‘পুনর্মিলনের’ জেরে রাজস্থানে বিজেপির ক্ষমতা দখলের সম্ভাবনা কার্যত শেষ। তবু এই পরিস্থিতিতে রাজ্য বিধানসভার অধিবেশনে গহলৌত সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে চলেছে রাজ্যের প্রধান বিরোধী দল। আজ বিজেপি পরিষদীয় দলের বৈঠকের পরে রাজস্থান বিধানসভার বিরোধী দলনেতা গুলাবচন্দ কঠেরিয়া এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজেও হাজির ছিলেন বৈঠকে। কিন্তু কংগ্রেস হাইকম্যান্ডের তরফে যখন রাজস্থান সঙ্কটের চ্যাপ্টার ক্লোজড বলা হচ্ছে, তখন গেহলত আস্থাভোটের পথে যাবেন কি না, তা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। বুধবারই নিজের অনুগামী বিধায়কদের জয়পুর ফিরিয়ে এনেছেন গেহলত, কিন্তু এনেই তুলেছেন ফেয়ারমন্ট রিসর্টে। শোনা যাচ্ছে, শুক্রবার বিধানসভা অধিবেশন অবধি তাঁদের সেখানেই রাখা হবে। এখন দেখা যাক আগে আগে কী হয়।

Swarnali Goswami 13.08.2020

বেসরকারি রেলের বরাত পাওয়ার জন্য দরপত্র হাঁকাতে কোমর বেঁধে নেমেছে অন্তত ২৩টি সংস্থা, এমনটাই খবর রেল সূত্রে। এই সংস্থাগুলির মধ্যে রয়েছে আইআরসিটিসি, সিমনস, জিএমআর, বিএইচইএল, গেটওয়ে রেল, আরকে অ্যাসোসিয়েটস, মেধা গ্রুপ, স্টারলাইট পাওয়ার, টিটাগড় ওয়াগান, ভারত ফোরগ, বোম্বারডিয়ার। প্রাথমিকভাবে দেশজুড়ে ১০৯টি রুটে ১৫১টি ট্রেন চালানোর ভার বেসরকারি হাতে তুলে দেওয়ার নীতিগত চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গিয়েছে। এই কাজটি সারা হবে ১২ টি পর্যায়ে। প্রতিটি ট্রেনে ১৬টি করে কোচ থাকবে। নিলামের মাধ্যমে সফল সংস্থাগুলিকে বেছে নেওয়া হবে। এর মাধ্যমে ৩০,০০০ কোটি টাকার লগ্নি আসবে বলে আশা সরকারি কর্তাদের। প্রথম ১২টি ট্রেন চলা শুরু করবে ২০২২-২০২৩ সালের মধ্যে। ২০২৩-২০২৪ সালের মধ্যে চলবে ৪৫টি ট্রেন। ২০২৫-২০২৬ সালের মধ্যে ট্র্যাকে নামবে আরও ৫০ টি ট্রেন। আগামী ৮ নভেম্বর জানা যাবে কোন সংস্থাগুলি বরাত পেতে চলেছে। বেসরকারি সংস্থাগুলি যাতে ভারতে তৈরি ট্রেনের কোচ কেনে, সেই বিষয়ে বিশেষ জোর দেওয়া হচ্ছে। বেশ কিছু নতুন ফিচারের মধ্যে থাকবে ইলেক্ট্রনিক স্লাইডিং দরজা, যাত্রী সার্ভিলেন্সের ব্যবস্থা, পাবলিক অ্যাড্রেস অ্যানাউন্সমেন্ট সিস্টেম, ইনফর্মেশন ডিসপ্লে এবং ডেস্টিনেশন বোর্ড। এছাড়াও ট্রেনে ডেটা রেকর্ডার রাখারও ব্যবস্থা করা হবে যেখানে অন্তত ১৫ দিনের জন্যে রাখা থাকবে ট্রেনের গতি, ব্রেকিং এফর্ট এবং ব্যাটারি ভোল্টেজ সম্পর্কে যাবতীয় তথ্য। যতক্ষণ না প্রত্যেক কামরার সব দরজা ইলেক্ট্রিকালি বন্ধ হচ্ছে, ততক্ষণ চালু হবে না ট্রেন। প্রতিটি কোচে থাকবে জিরো ডিসচার্জ টয়লেটের ব্যবস্থা। এছাড়াও যাত্রী নিরাপত্তা সুনিশ্চিত করতে ব্যবস্থা থাকবে ইমার্জেন্সি ব্রেকের। এই অত্যাধুনিক ব্রেকের সাহায্য ১৬০ কিমি প্রতি ঘন্টার গতিবেগে থেকেও ১২৫০ মিটারের কম দূরত্বের মধ্যে সম্পূর্ণ থেমে যেতে পারবে ট্রেন। ফলে এড়ানো সম্ভব হবে দুর্ঘটনা।

Swarnali Goswami 13.08.2020

আজ অর্থাত্‍ বৃহস্পতিবার কর ব্যবস্থায় নয়া প্ল্যাটফর্ম লঞ্চ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ এই প্ল্যাটফর্মের নাম, ‘ট্রান্সপারেন্ট ট্যাক্সেশন- অনারিং দ্য অনেস্ট’ (Transparent Taxation – Honoring the Honest)৷ যার অর্থ হল, ‘স্বচ্ছ কর ব্যবস্থা, সততাকে সম্মান’৷ এর মাধ্যমেই প্রত্যক্ষ কর কাঠামোয় আমূল সংস্কার হতে চলেছে৷ এই প্ল্যাটফর্মে বড় সংস্কার থাকছে, যেমন, ফেসলেস অ্যাসেসমেন্ট, ফেসলেস আপিল ও ট্যাক্সপেয়ার্স চার্টার৷ ফেসলেস অ্যাসেসমেন্ট ও ট্যাক্সপেয়ার্স চার্টার আজ থেকেই চালু হয়ে যাচ্ছে৷ ফেসলেস আপিল সার্ভিস চালু হবে ২৫ সেপ্টেম্বর থেকে৷ এই ব্যবস্থার মাধ্যমে সরকারের মূল উদ্দেশ্য হল, কোনও রকম হয়রানি, জটিলতা, যন্ত্রণা মুক্ত একটি কর ব্যবস্থা৷ সিমলেস, পেইনলেস, ফেসলেস কর ব্যবস্থা৷ সরকার চাইছে, দেশের কর ব্যবস্থায় স্বচ্ছতা এনে সৎ করদাতারা যাতে উপযুক্ত সম্মান পান, এবং তাঁদের কোনওরকম হয়রানি বা জটিলতার মধ্যে না পড়তে হয়, তা নিশ্চিত করতে। প্রধানমন্ত্রীর মতে ‘আমরা আজ একটি নতুন যাত্রা শুরু করছি৷ এর জেরে মিনিমাম গভর্নমেন্ট, ম্যাক্সিমাম গভর্ন্যান্স– আমাদের প্রতিশ্রুতি আরও মজবুত হবে৷ দেশের নাগরিকের জীবনে সরকারের হস্তক্ষেপ কমবে৷’

Swarnali Goswami 13.08.2020

মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া নোটিস জারি করে জানিয়ে দিল পাক অধিকৃত কাশ্মীরের মেডিক্যাল কলেজ থেকে পাশ করা চিকিৎসকদের ডিগ্রিকে স্বীকৃতি দেবে না ভারত৷ জম্মু কাশ্মীরের বাসিন্দা এক তরুণী পাক অধিকৃত কাশ্মীরের মেডিক্যাল কলেজ থেকে পাশ করলেও বিদেশ থেকে পাশ করে আসা মেডিক্যাল পড়ুয়াদের জন্য নির্দিষ্ট পরীক্ষায় তাঁকে বসতে দেওয়া হয়নি৷ এর পরেই তিনি জম্মু কাশ্মীর হাইকোর্টের দ্বারস্থ হন৷ পাক অধিকৃত কাশ্মীরের মেডিক্যাল কলেজ থেকে পাশ করা চিকিৎসকদের নিয়ে তাদের অবস্থান কী হবে, কয়েকমাস আগেই একটি মামলার ভিত্তিতে এমসিআই এবং বিদেশমন্ত্রককে তা পুনরায় খতিয়ে দেখতে বলেছিল জম্মু কাশ্মীর হাইকোর্ট৷ তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত বলে জানা গেছে। গত ফেব্রুয়ারি মাসেই ১৬০০ কাশ্মীরি পড়ুয়াকে প্রতি বছর স্কলারশিপ দেওয়ার ঘোষণা করে ইমরান খান সরকার৷ পাকিস্তানের এই ঘোষণার পরই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারকে সতর্ক করে দেয় বিভিন্ন নিরাপত্তা এজেন্সিগুলি৷ অতীতে এমন একাধিক উদাহরণ রয়েছে, যেখানে দেখা গিয়ে বৈধ উপায়ে ভিসা নিয়ে পাকিস্তানে পড়তে গিয়ে শেষ পর্যন্ত জঙ্গি হয়ে ভারতে অনুপ্রবেশ করেছে৷ তাই কাশ্মীরের ১৬০০ পড়ুয়াকে প্রতি বছর স্কলারশিপ দেওয়ার যে কৌশলগত সিদ্ধান্ত ইমরান খান সরকার নিয়েছে, তার পাল্টা এই পদক্ষেপ করল ভারত৷

Swarnali Goswami 12.08.2020

অযোধ্যার ভূমি পূজায় তামিলনাড়ু থেকে বহু সাধুসন্তরা এসেছিলেন যোগ দিতে৷ তামিলনাড়ুর সাধুরা অযোধ্যার রাম মন্দিরের জন্য ৫ কেজি সোনার ইট দিলেন৷ তাঁরা অবশ্য দুটি ইট দিয়েছেন৷ একটি রুপোর অন্যটি সোনার৷ এই দুটি সোনা -রুপোর ইটের ওপর ‘শ্রীরাম’ লেখা রয়েছে৷ দুটি মিলিয়ে মোট ২০ কেজির টাকার ইট দেওয়া হয়েছে৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্দির নির্মাণে সকলের থেকেই দান চেয়েছিলেন৷ সেই আবেদনে সাড়া দিয়ে প্রচুর ভক্ত রামমন্দির দান করতে শুরু করেছেন। নিজেকে মোঘলদের বংশধর বলে দাবি করা প্রিন্স ইয়াকুব হাবিবুদ্দিন টুসিও রাম মন্দিরের জন্য সোনার ইট দান করেন৷ ভক্তরা রামমন্দির ট্রাস্টের অধ্যক্ষ ও মহাসচিবকে এতদিন ধরে যে টাকা দান করেছিলেন সেই টাকা বর্তমানে ৩০ কোটি টাকায় পৌঁছেছে। ভক্ত মণিরাম দাস ছাবনী ৪০ কিলো রুপো দেন৷ রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের মহাসচিব চম্পত রায় জানিয়েছেন রামমন্দির নির্মাণ নিয়ে গত ২ মাসে ট্রাস্টের অধ্যক্ষ মহন্ত নৃত্য গোপাল দাসের কাছের দান আসছিল৷ প্রচুর ভক্ত প্রচুর রুপো দান করছিলেন৷ এছাড়াও অনেক ভক্তই ১০ কিলো, ৫ কিলো, ১ কিলো করে প্রচুর ধাতু দান করেছেন৷ আর এই দিয়েই সেটা ১ কুইন্টালে পৌঁছেছে৷ যাতে এই বিপুল পরিমাণে ধন সুরক্ষিত থাকে তাই তা ট্রাস্টের হাতে তুলে দেওয়া হয়েছে৷

Swarnali Goswami 12.08.2020

সঞ্জয় দত্তের ফুসফুসের ক্যানসার ধরা পড়ল। চিকিত্‍‌সকেরা জানিয়েছেন অ্যাগ্রেসিভ ফুসফুসের ক্যানসারে আক্রান্ত (Aggressive Lung Cancer) বলিউড সুপারস্টার। মুম্বইয়ের লীলাবতী হাসপাতালে শনিবার ভর্তি করা হয় সঞ্জয় দত্তকে। তাঁর সেই সময় জ্বর ও কাশি ছিল। আশঙ্কা করা হয়েছিল কোভিড সংক্রমণের কথা। কিন্তু রিপোর্ট নেগেটিভ আসে। এবারের খবর আরও গুরুতর। কী থেকে অভিনেতার বুকে অস্বস্তি হচ্ছে, সে বিষয়ে নিশ্চিত হতে শনিবার রাতেই আরও কিছু টেস্ট করতে দেওয়া হয়েছলি। সেই রিপোর্টেই জানা গিয়েছে সঞ্জয় দত্ত স্টেজ থ্রি ফুসফুস ক্যানসারে আক্রান্ত। সে কারণেই শ্বাসকষ্টে ভুগছেন। তিনি মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন বলিউড থেকে ক্ষণিকের বিরতি নিচ্ছেন তিনি। ট্যুইটারে নিজেই অসুস্থতার কথা জানালেও নিজের পোস্টে স্পষ্ট করে অসুস্থতার উল্লেখ করেননি সঞ্জয় ৷ জানা গিয়েছে, চিকিত্‍‌সার জন্য আমেরিকায় পাড়ি দেবেন অভিনেতা।

Swarnali Goswami 12.08.2020

ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট। মা-বাবার সম্পত্তিতে মেয়েদের সমান অধিকার রয়েছে৷ হিন্দু সাকসেশন অ্যাক্ট ২০০৫ অনুযায়ী মা-বাবার সম্পত্তিতে যতটা ছেলের অধিকার, ততটাই মেয়ের অধিকার৷ এ দিন শীর্ষ আদালতের বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ জানায়, আইনে ওই সংশোধনী লাগু হওয়ার আগেও মা-বাবা যদি মারা যান, তাতেও পৈতৃক সম্পত্তিতে মেয়েদের সমান অধিকার রয়েছে৷ এদিন রায় দেওয়ার আগে সুপ্রিম কোর্টের বিচারপতিরা বলেন, কন্যা সন্তান চিরকালই প্রিয় কন্যা সন্তান হয়েই থাকেন। এছাড়াও সুপ্রিম কোর্ট এদিন স্পষ্ট জানিয়ে দেয়, যেহেতু শীর্ষ আদালত এই সংক্রান্ত বিভ্রান্তি কাটিয়ে দিল আজকের রায়ের মাধ্যমে, তাই সারা দেশে কন্যা সন্তানের আইনি উত্তরাধিকার সংক্রান্ত যে সমস্ত মামলা রয়েছে, সেগুলির যেন দ্রুত নিষ্পত্তি করা হয়।

Swarnali Goswami 11.08.2020

সোমবার আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল নিজেই জানিয়েছেন আগামী ১৯ সেপ্টেম্বর থেকে আইপিএল আয়োজন করার ব্যাপারে কেন্দ্রীয় সরকার থেকে লিখিত কাগজপত্র পেয়ে গেল বিসিসিআই। সরকার থেকে সব রকম লিখিত অনুমতি পাওয়ার দিনেই আইপিএলের জন্য নতুন স্পনসর চেয়ে বিড ওপেন করল বোর্ড। ১৮ অগাস্ট আইপিএলের নতুন স্পনসরের নাম ঘোষণা হবে। ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত চুক্তি হবে। নতুন স্পনসর হিসেবে আবেদন করার ক্ষেত্রে যে কোনও কোম্পানিতে শেষ আর্থিক বছরে ৩০০ কোটি টাকার টার্নওভার থাকতে হবে। আগামী ২০ অগাস্ট পর সমস্ত দল গুলি সংযুক্ত আরব আমিরশাহি উড়ে যাবে। সূত্রের খবর, অ্যামাজন, বাইজুস, রিলায়েন্স জিও, কোকাকোলা এবং পতঞ্জলির মত সংস্থাগুলি আবেদন করতে পারে। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত চলবে আইপিএল। সবরকম স্বাস্থ্যবিধি মেনে সংযুক্ত আরব আমিরশাহিতে হবে টুর্নামেন্ট। ৫৩ দিনে ৬০টি ম্যাচ আয়োজিত হবে। দুবাই, শারজা এবং আবুধাবিতে হবে টুর্নামেন্টের সব ম্যাচ।

Swarnali Goswami 11.08.2020

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হল। তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ায় একটি অস্ত্রোপচারের মাধ্যমে মস্তিষ্কে জমে থাকা রক্ত বা ব্লাড ক্লট বের করা হয়েছে৷ এদিন নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফেরাল হাসপাতালে তাঁর ব্রেন সার্জারি হয়। সেটি সফল হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। ৯৬ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে। সূত্রের খবর, রবিবার রাতে বাথরুমে পড়ে গিয়েছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি৷ আজ অর্থাত্‍ সোমবার সকালে ডান হাত অবশ হতে থাকায় দ্রুত প্রণব মুখোপাধ্যায়কে হাসপাতালে নিয়ে যাওয়া হয়৷ সেখানে চিকিত্‍সকরা অপারেশনের সিদ্ধান্ত নেন৷ এদিন তাঁর করোনা রিপোর্ট ও পজিটিভ এসেছে। কীর্ণাহারে প্রণববাবুর গ্রামের বাড়িতে মঙ্গলবার মৃত্যুঞ্জয় যজ্ঞের আয়োজন করা হয়েছে তাঁর সুস্থতা কামনা করে৷ কংগ্রেস নেতা রাহুল গান্ধি, প্রণব মুখোপাধ্যায়ের দ্রুত আরোগ্য কামনা করে ট্যুইট করেছেন। এ দিন হাসপাতালে প্রণববাবুর শারীরিক অবস্থার খোঁজ নিতে যান কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং৷ তিনি ২০ মিনিট হাসপাতালে ছিলেন৷ প্রণববাবুর দ্রুত আরোগ্য কামনা করে ট্যুইট করছেন দেশের একের পর এক রাজনৈতিক নেতা থেকে নানা মহলের বিশিষ্ট ব্যক্তিত্ব৷

Swarnali Goswami 10.08.2020

এ বছর স্বাধীনতা দিবসের উদ‌্‌যাপনে পুলিশ ও সশস্ত্র বাহিনীর জন্য নেওয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা। স্বাধীনতা দিবস উদ্‍‌যাপনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ অন্যান্য VIP রা উপস্থিত থাকবেন বলেই আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। দিল্লি পুলিশের যে ৩৫০ জন কর্মী কুচকাওয়াজে অংশ নিচ্ছেন, তাঁদের দিল্লি ক্যান্টনমেন্টের নতুন পুলিশ কলোনিতে রাখা হয়েছে। অতিমারীর সঙ্গে যখন লড়াই চলছে দেশজুড়ে তখন স্বাধীনতা উদ্‍‌যাপনের অনুষ্ঠানে কোনও রকম ঝুঁকি নিতে রাজি না কর্তৃপক্ষ। খুব কম সংখ্যক লোকই উপস্থিত থাকবেন এই অনুষ্ঠানে। লালকেল্লায় সেনাবাহিনী, নৌসেনা, বায়ু সেনা ও দিল্লি পুলিশের সব আধিকারিকদের জন্য নানা বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। তাঁদের শুধুমাত্র মহড়া সেরেই বাড়ি ফিরতে বলা হয়েছে। এছাড়াও বিশেষ সূত্রে খবর, তাঁদের পরিচারক, রাঁধুনি ও চালকদের কোয়ারানটিনে থাকতে বলা হয়েছে।

Swarnali Goswami 10.08.2020

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশে সমস্ত মেল, এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন চলাচল বন্ধ থাকবে। সেইসঙ্গে এখনকার মতোই চলাচল করবে না লোকাল এবং মেট্রো। ভারতীয় রেলের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে লোকাল, দূরপাল্লা, মেট্রো সহ যাবতীয় ট্রেন৷ বুধবার সেই মেয়াদ শেষ হওয়ার আগে নতুন নির্দেশিকা জারি করল রেল বোর্ড। কিন্তু গোটা খবরটাই ভুয়ো বলে জানিয়েছে রেল বোর্ড। এরকম কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি রেলের তরফে।

ইতিমধ্যে কিছু ট্রেনের রুটে একাধিক গুরুত্বপূর্ণ বদলের সিদ্ধান্ত নিয়েছে রেল৷ কয়েক হাজার স্টপেজ অলাভজনক চিহ্নিত করে তুলে দেওয়া হচ্ছে৷ তবে বর্তমানে যে স্পেশাল ট্রেনগুলি চলাচল করছে সেগুলি নির্ধারিত সূচি অনুযায়ী চলাচল করবে বলেও বিজ্ঞপ্তিতে স্পষ্ট উল্লেখ করা হয়েছে। এছাড়াও সেপ্টেম্বর অব্দি খুলবেনা কোনও শিক্ষা প্রতিষ্ঠান বলেও জানানো হয়েছে।

Swarnali Goswami 10.08.2020

করোনার প্রতিষেধক বাজারে আনতে কোনওরকম তাড়াহুড়ো করা হবেনা বলে জানিয়ে দিলেন ভারত বায়োটেকের চেয়াম্যান কৃষ্ণা এল্লা৷ প্রতিষেধকটি যাতে সবদিক দিয়ে নিরাপদ হয়, তা নিশ্চিত করাকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি। কোভ্যাক্সিন তৈরির প্রক্রিয়া সম্পূর্ণ করতে নির্দিষ্ট সব নিয়ম মানা হবে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান৷ কৃষ্ণা এল্লা জানিয়েছেন, ক্লিনিক্যাল রিসার্চের ক্ষেত্রে সর্বোচ্চ মানদণ্ডগুলি মেনে চলা হচ্ছে৷ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং এজেন্সি ভ্যাকসিনের অগ্রগতির দিকে নজর রাখছে৷ কাজেই আগে থেকে তারিখ নির্দিষ্ট করে দেওয়া সম্ভব নয় কবে এই ভ্যাকসিন পাওয়া যাবে। ভারত বায়োটেকের এমডি এবং চেয়ারম্যান কৃষ্ণা এল্লা বলেন, ‘আমাদের উপরে দ্রুত ভ্যাকসিন বাজারে নিয়ে আসার জন্য প্রচণ্ড চাপ রয়েছে৷ কিন্তু ভ্যাকসিনটি যাতে নিরাপদ হয় এবং সেটির গুণমান নিশ্চিত করাকেই আমরা সবথেকে বেশি অগ্রাধিকার দিচ্ছি৷ ভুল ভ্যাকসিন দিয়ে আরও বেশি সংখ্যক মানুষকে আমরা মারতে চাই না৷’ ভারত বায়োটেকের চেয়ারম্যানের কথায়, ‘এটা সঙ্গে আমাদের দেশের সম্মান জড়িয়ে রয়েছে৷ আমরা করোনা ভাইরাসের সেরা ভ্যাকসিনটি তৈরি করতে চাই৷ গবেষণার ক্ষেত্রে আমরা কোনওরকম আপোস করছি না৷ সেরা ভ্যাকসিনটিই আমরা তৈরি করব৷’

Swarnali Goswami 10.08.2020

মুম্বইয়ের লীলাবতী হাসপাতালে ভর্তি হলেন অভিনেতা সঞ্জয় দত্ত। শনিবার সন্ধ্যায় হঠাত্‍ বুকে অস্বস্তি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁর অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা ওঠানামা করছে। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হয়েছিল অভিনেতার। তাতে কোভিড নেগেটিভ এসেছে। কিন্তু তারপর RT-PCR টেস্টের জন্য অভিনেতার সোয়াবের নমুনা সংগ্রহ করা হয়েছে। হাসপাতালের তরফে জানানো হয়েছে, রবিবার সকালের মধ্যেই রিপোর্ট জানা যাবে। কী থেকে অভিনেতার বুকে অস্বস্তি হচ্ছে, সে বিষয়ে নিশ্চিত হতে রাতেই আরও কিছু টেস্ট করতে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, তাঁকে লীলাবতী হাসপাতালের নন-কোভিড আইসিইউ বেডে রাখা হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, তিনি আপাতত স্থিতিশীল রয়েছেন। চিকিৎসকদের একটি দল তাঁর স্বাস্থ্যপরিস্থিতি খতিয়ে দেখছেন।

Swarnali Goswami 08.08.2020

লকডাউনে বিভিন্ন শিল্প সংস্থা যখন বন্ধ হবার উপক্রম,তার ঠিক উলটো ছবি রিলায়েন্সে। তাদের সম্পদ ক্রমশ ফুলে ফেঁপে উঠেছে। গত কয়েক সপ্তাহে সবাইকে চমকে দিয়ে বিশ্বের একের পর এক ধনকুবেরকে পিছনে ফেলে দিয়েছেন ভারতের ধনীতম ব্যক্তি মুকেশ অম্বানি। বর্তমানে
রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স-এর তথ্য অনুযায়ী, বর্তমানে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর চেয়ারম্যান মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণ ৮০.৬ বিলিয়ন বা ৮০৬০ কোটি মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৬ লক্ষ ৪ হাজার কোটি টাকারও বেশি। মুকেশ আম্বানির ক্রমবর্ধমান সম্পদ বৃদ্ধির নেপথ্যে মূল ভূমিকা নিয়েছে জিও প্ল্যাটফর্ম (Jio Platforms)। এই সংস্থায় প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি এসেছে। সম্প্রতি ভারতে ই-কমার্স ব্যবসার প্রতি বিশেষভাবে মনোনিবেশ করেছে রিলায়েন্স। এছাড়াও ডিজিটাল ব্যবসায় আরও শক্তপোক্ত ভাবে বাজার ধরতে তৎপর তারা। পরের বছরই আসছে জিও-র 5G পরিষেবা। ফলে স্বাভাবিকভাবেই এই মুহূর্তে নিজেদের সব দিক দিয়ে আরও বেশি গ্ৰহণযোগ্য করে তুলতে চাইছে মুকেশ অম্বানি এবং তার সংস্থা।

Swarnali Goswami 08.08.2020

কোঝিকোড়ে বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে গেল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি যাত্রীবাহী বিমান। সেটি পাশের জমিতে গিয়ে পড়ে দু-টুকরো হয়ে যায়। বিমানটি দুবাই থেকে আসছিল। দুর্ঘটনাগ্রস্ত বিমানে ১৮৪ জন যাত্রী ছিলেন। এর মধ্যে ১০ শিশু আছে। এ ছাড়া ছিলেন ২ জন পাইলট এবং ৫ জন কেবিন ক্রু। পাইলট সহ মোট ১৫ জনের মধ্যে এখনও অবধি মৃত্যুর খবর পাওয়া গেছে৷ বৃষ্টির জেরে রানওয়েতে চাকা পিছলে গিয়ে দুর্ঘটনা৷ জখম অবস্থায় আরও ১২৩ জন বিমানের আরোহীকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন মালাপ্পুরমের পুলিশ সুপার। নবজাতকরা সকলেই গুরুতরভাবে আহত৷ একের পর এক নাম যোগ হচ্ছে মৃতের তালিকায়৷ এদিকে গোটা ঘটনায় শোক প্রকাশ করে ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ এই ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ৷ দুর্ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন রাহুল গান্ধী। গোটা ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছে দেশের অসামারিক উড়ান পরিবহন নিয়ামক সংস্থা DGCA। এনডিআরএফের দল গ্রাউন্ড জিরোতে রওনা দেওয়ার পর যথেষ্ট দ্রুততার সঙ্গে কাজ করছে৷ আরব আমিরশাহীতে ভারতীয় দূতাবাস হেল্পলাইন ঘোষণা করল।

Swarnali Goswami 07.08.2020

ছেশুক্রবার সকালে কেরালার ইদুক্কি জেলায় নাগাড়ে বৃষ্টির জেরে মাটি আলগা হয়ে ধস নেমেছে। সব থেকে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে ইডুক্কি জেলার মুন্নারের কাছে অবস্থিত রাজামালা এলাকায়। গত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টি চলছে কেরালার একাধিক জেলায়। অধিকাংশ জায়গায় লাল সতর্কতা জারি করেছে আইএমডি। ভূমিধসে এখনও পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যন্ত্রী পিনারাই বিজয়ন। এই সমস্ত প্রবল বন্যা বিধ্বস্ত এলাকার মানুষকে সচেতন থাকতে বলা হয়েছে। প্রবল ভূমিধসে বিখ্যাত পর্যটনকেন্দ্র মুন্নার আজ ব্যাপক ধ্বংসলীলা র শিকার। পুলিশ ও উদ্ধারকারীদল ঘনাস্থলে তল্লাশি চালাচ্ছে। এখনও পর্যন্ত ভূমিধসের জেরে ৮০ জনের বেশি ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে। সূত্রের খবর, প্রায় ২০টি বাড়ি ধসে গিয়েছে। বিঘ্ন নেটওয়ার্ক ও টেলিযোগাযোগ ব্যবস্থাও। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন পরিস্থিতি মোকাবিলায় বায়ুসেনার সাহায্য চেয়েছেন। মালাপ্পুরমে লাল সতর্কতা জারি করেছে আইএমডি। এ ছাড়াও এর্নাকুলাম, ইদুক্কি, পালাক্কর, ত্রিশুর, ওয়ানাদ, কোঝিকোর, কান্নাউর, কাসারগোদ এলাকায় আজকের জন্য অরেঞ্জ সতর্কতা জারি হয়েছে| ইডুক্কি জেলার রাজমালায় ভূমিধসের কারণে যারা প্রাণ হারিয়েছেন তাঁদের প্রত্যেকের পরিবারকে ৫ লক্ষ টাকা দেওয়া হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। আহতদের চিকিৎসার ব্যয় রাজ্য সরকার বহন করবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

Swarnali Goswami 07.08.2020

সংবিধানের ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তির দিন অর্থাৎ গতকাল ৫ অগস্ট বুধবার সন্ধ্যায় উপ-রাজ্যপাল পদ থেকে ইস্তফা দিলেন গিরিশ চন্দ্র মুর্মু। বুধবার সন্ধ্যায় তিনি কেন্দ্রীয় সরকারের কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন। এ হেন পরিস্থিতিতে গিরিশ চন্দ্র মুর্মুর পরিবর্তে জম্মু-কাশ্মীরের পরবর্তী লেফট্যানেন্ট গভর্নরের পদে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহাকেই নিয়োগ করল কেন্দ্র সরকার। বৃহস্পতিবার রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ গিরিশ চন্দ্র মুর্মুর ইস্তফা গ্রহণ করেছেন। মনোজ এর আগে রেলমন্ত্রকের জুনিয়র মন্ত্রীর  পদে ছিলেন। পূর্ব উত্তর প্রদেশের গাজিপুর লোকসভা কেন্দ্র থেকে তিনবার প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন মনোজ সিনহা। ওয়াকিবহাল মহল জানাচ্ছে পরবর্তী কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেলের পদের জন্যে ভাবা হয়েছে গিরিশ চন্দ্র মুর্মুর নাম। ঠিক সেই কারণেই জম্মু-কাশ্মীরের দায়িত্ব থেকে ইস্তফা দিয়েছেন তিনি। গত বছর ৩০ নভেম্বর বর্ষীয়ান এই আমলার অবসর নেওয়ার কথা ছিল। তার আগেই অক্টোবরে তাঁকে জম্মু-কাশ্মীর রাজ্য ভেঙে নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের উপ-রাজ্যপাল করে পাঠায় মোদী সরকার।

Swarnali Goswami 06.08.2020

বৃহস্পতিবার সকালেও ভারী বৃষ্টি হয়েছে মুম্বইয়ের বিভিন্ন জায়গায়। জলমগ্ন বিভিন্ন এলাকা। আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। গত কয়েক দিন থেকে এক নাগাড়ে বৃষ্টি হচ্ছে। বুধবার বিকেলে তার সঙ্গী হয় ঝোড়ো হওয়া। সন্ধেয় এক সময় ঘণ্টায় সর্বোচ্চ ১০৭ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যায় শহরের উপর দিয়ে। মুম্বইয়ের পেড্ডার এলাকায় বুধবার রাতেই বিরাট ধস নামে। চলছে রাস্তা পুনর্নির্মাণের কাজ। প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় গাছ পড়ে মুম্বইয়ের বিভিন্ন এলাকায় রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। একমাসে যে পরিমাণ বৃষ্টি হওয়ার কথা, অগস্টের পাঁচ দিনের মধ্যেই তার ৬৪ শতাংশ বৃষ্টি হয়ে গিয়েছে মুম্বইয়ে। মুম্বইয়ের কোলবা এলাকায় গত ২৪ ঘণ্টায় যা বৃষ্টি হয়েছে, অগাস্টে গত ৪৬ বছরে তা কখনও হয়নি। ১ দিনের মোট বৃষ্টির পরিমাণে যা রেকর্ড গড়েছে। শহরের একাধিক জায়গা জলমগ্ন, ছিঁড়ে গিয়েছে বিদ্যুতের তার, বিপর্যস্ত সিগনালিং ব্যবস্থা, ট্রেন ও বাস পরিষেবাও অচল হয়ে গিয়েছে। জোরকদমে কাজ শুরু করে দিয়েছে বিপর্যয় মোকাবিলা দফতর। কাজে নেমেছে পুলিশ ও পুরসভাও। হাই অ্যালার্ট জারি হয়েছে শহরে।

Swarnali Goswami 06.08.2020

সস্তায় কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসার জন্য ‘কোভিহল্ট’ ব্র্যান্ড নামে ফ্যাভিপিরাভির ড্রাগ নিয়ে এল লুপিন। ৪৯ টাকায় পাওয়া যাবে একটা ট্যাবলেট। উল্লেখ্য, গ্লেনমার্ক, জেনারা ফার্মা এবং সান ফার্মাসিউটিক্যাল ফ্যাভিপিরাভির তৈরির কাজ করছে। সান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজের ফ্যাভিপিরাভির ওষুধের ব্র্যান্ড নাম ফ্লুগার্ড। ইতিমধ্যেই সেই ওষুধ বাজারে এসেছে ভারতে তাদের প্রতিটি ট্যাবলেটের দাম ৩৫ টাকা। গ্লেনমার্কের ফ্যাভিফ্লু ওষুধের একটি ট্যাবলেটের দাম ১০৩ টাকা পড়বে বলে আগেই জানা গিয়েছিল। যদিও পরে জানানো হয় সেই দাম কমতে পারে। সংস্থার পক্ষে বলা হয়েছে, এই ওষুধটি মৃদু থেকে মাঝারি উপসর্গ থাকা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা যাবে। ২০০ মিলিগ্রামের ১০টি ট্যাবলেটের একটি স্ট্রিপে পাওয়া যাবে লুপিনের এই ওষুধ। কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলার ভি জি সোমানি জানান, মৃদু ও মাঝারি সংক্রমণের রোগীদের উপরেই জরুরি ভিত্তিতে ফ্যাভিপিরাভিরের থেরাপি করা যাবে।
এদিকে সিঙ্গাপুরের‌ Duke-NUS Medical School একটি গবেষণার মাধ্যমে দেখিয়েছে, বেটাডিন জাতীয় অ্যান্টিসেপ্টিক প্রোডাক্ট করোনা ভাইরাস সংক্রমণ রুখতে ভীষণ ভাবেই সক্ষম। এটি শরীরে ৯৯.‌৯ শতাংশ করোনা ভাইরাস ধ্বংস করতে পারে। জাপানের সরকারও এ বিষয়ে স্পষ্ট মতামত দিয়েছে। গবেষণায় আরও দাবি করা হয়েছে, এটি সম্প্রতি হাসপাতালেও ব্যবহার করা শুরু হয়েছে। বিশেষত স্বাস্থ্যকর্মীরা এটি ব্যবহার করছেন। জানানো হয়েছে, পিপিই, মাস্ক ইত্যাদির পাশাপাশি বেটাডিন ব্যবহার করলে করোনা ভাইরাস রোধ করা সম্ভব।

Swarnali Goswami 05.08.2020

প্রয়াত ভারতীয় থিয়েটার জগতের কিংবদন্তী ইব্রাহিম আলকাজি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। জানা গেছে, হৃদরোগে আক্রান্ত হয়ে দিল্লির এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে তাঁর। আধুনিক ভারতীয় থিয়েটার জগতের রূপকার ছিলেন তিনি। তাঁর হাত ধরেই কয়েক কদম এগিয়েছিল থিয়েটার জগৎ। কলেজ পাশ করে আলকাজি গ্রুপ থিয়েটারে যোগ দেন চল্লিশের দশকের গোড়ায়। এর পরে লন্ডনে গিয়ে রয়্যাল অ্যাকাডেমি অফ ড্রামাটিক আর্টসেও যোগ দেন তিনি। তিন বছরের মধ্যে বিবিসি পুরস্কার জিতে সকলকে চমকে দিয়েছিলেন। বহু বিদেশি নাটকভারতীয় দর্শকদের কথা মাথায় রেখে মঞ্চস্থ করতেন ইব্রাহিম আলকাজি। তাঁর হাত ধরেই ন্যাশনাল স্কুল অফ ড্রামার পাঠ্যক্রমে বিপুল বদলও এসেছিল। ইব্রাহিম আলকাজির কাছে প্রশিক্ষণ পেয়েছেন ওম পুরী, নাসিরুদ্দিন শাহ, মনোহর সিং-এর মতো অসংখ্য প্রতিভাবান অভিনেতা। ন্যাশনাল স্কুল অফ ড্রামায় ডিরেক্টরের পদে ছিলেন ১৫ বছর ধরে, ১৯৬২ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত। ভারতীয় থিয়েটারে একটা যুগের অবসান ঘটল।

Swarnali Goswami 04.08.2020

শেষপর্যন্ত IPL 2020 টাইটেল স্পনসর থেকে সরে দাঁড়াল Vivo। দেশে চিন বিরোধী প্রতিক্রিয়া প্রবল৷ এই পরিস্থিতিতে অন্তত এবছরের মতো আইপিএল-এর টাইটেল স্পনসরশিপ থেকে সরে যাচ্ছে চিনা মোবাইল নির্মাতা সংস্থা ভিভো৷ রবিবারই আইপিএল গভর্নিং কাউন্সিল জানিয়েছিল, এ বছরও টুর্নামেন্টের টাইটেল স্পনসর থাকছে চিনা সংস্থা ভিভো৷ তারপরই সোশ্যাল মিডিয়ায় BCCI-এর প্রতি তীব্র ক্ষোভ প্রদর্শন করতে শুরু করেন ভারতের ক্রিকেট প্রেমীরা। রিপোর্ট অনুযায়ী, আইপিএল-এর একটি ফ্রাঞ্চাইজি দলের তরফেই ভিভোর বেরিয়ে যাওয়ার খবর বাকি সাতটি ফ্র্যাঞ্চাইজি দলকে জানানো হয়েছে৷ তবে সূত্রের খবর, বিসিসিআই-এর কাছে ভিভো দাবি করেছিল যে, ৩০-৪০ শতাংশ দর কমানোর। কিন্তু ভারতীয় বোর্ডের তরফে চিনা ওই সংস্থাকে জানানো হয়, চুক্তি এখনও রয়েছে। চুক্তিবদ্ধ অবস্থায়, তার বাইরে গিয়ে দর কমানো আসলে আইন বিরোধী, এ কথাও ভিভো-কে জানায় বিসিসিআই। আর মাত্র দেড় মাস পরই দুবাইতে শুরু হচ্ছে চলতি মরশুমের আইপিএল। পরিবর্তিত পরিস্থিতিতে নতুন টেন্ডারের খোঁজে রয়েছে বিসিসিআই।

Swarnali Goswami 04.08.2020

আগামীকাল ভূমিপুজো সংঘটিত হবে অযোধ্যার রামমন্দিরের। ভূমিপুজোর আগে প্রিয়াঙ্কা গান্ধী জাতীয় ঐক্যের ডাক দিলেন। রাম মন্দির শিলান্যাস অনুষ্ঠান নিয়ে জারি করা বিবৃতিতে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি দাবি করলেন রাম মন্দিরের ভূমি পুজো জাতীয় ঐক্যের মঞ্চ হয়ে উঠুক৷ ট্যুইটারে প্রিয়াঙ্কা লিখেছেন, ‘সরলতা, সাহস, ত্যাগ, সংযম, প্রতিশ্রুতি রক্ষাই রাম নামের মূল কথা৷ রাম সবার মধ্যে রয়েছেন, রাম সবার সঙ্গে রয়েছেন৷ বুধবার রাম মন্দিরের ভূমি পুজোর আগেই এই বিবৃতি জারি করলেন দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা৷ একই সঙ্গে বুঝিয়ে দিলেন রাম মন্দির নির্মাণের বিরোধিতা না করলেও সর্বধর্মকে নিয়েই চলার পক্ষে কংগ্রেস৷ প্রিয়াঙ্কা আরও লিখেছেন, ‘ভারতীয় উপমহাদেশের সংস্কৃতিতে শ্রীরাম, সীতা মা এবং রামায়ণের চিরকালীন ছাপ রয়েছে৷ আমাদের সাংস্কৃতিক এবং ধর্মীয় স্মৃতিতে রামায়ণের কাহিনি চিরকাল উজ্জ্বল হয়ে থাকবে৷’ পাশাপাশি কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা এ দিন প্রিয়াঙ্কা গান্ধির এই বিবৃতি পাঠ করেন৷

Swarnali Goswami 04.08.2020

ভূমিপূজনের দু’দিন আগে, সোমবার উত্তর ও উত্তর-মধ্যে রেলের জেনারেল ম্যানেজার রাজীব চৌধুরি জানান অযোধ্যায় নতুন মন্দির থিমের স্টেশনের প্রথম পর্বের কাজ শেষ হবে ২০২১ সালে। নতুন স্টেশনের আধুনিকীকরণের জন্য ১০৪ কোটি টাকা বরাদ্দ হয়েছে। রামমন্দির নির্মাণের পরে শহরে যে তীর্থযাত্রীরা আসবেন, তাঁদের জন্যই নতুন করে সেজে উঠছে অযোধ্যা স্টেশন। উল্লেখ্য, গত বছরেই তার নির্মাণের কাজ শুরু করেছে রেলের সংস্থা রাইটস। অযোধ্যায় নতুন মন্দির থিমের স্টেশনের প্রথম পর্বের কাজ শেষ হবে ২০২১ সালে। রাজীব চৌধুরি বিবৃতি দিয়ে বলেছেন, “প্রভু রামের পদচিহ্ন পড়েছিল পবিত্র শহর অযোধ্যায়। এই শহরের আধ্যাত্মিক গুরুত্ব আছে। ভবিষ্যতের কথা চিন্তা করে রেল অযোধ্যা স্টেশনের আধুনিকীকরণ করছে।”

Swarnali Goswami 03.08.2020

ভারতীয় সেনাকে কেন্দ্র করে ভবিষ্যতে কেউ ছবি বানাতে চাইলে এবার থেকে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক থেকে ছাড়পত্র নিতে হবে। শুধু ফিল্ম নয়, তথ্যচিত্র এমনকী ওয়েব সিরিজের ক্ষেত্রেও এই নিয়ম মেনে চলতে হবে। প্রতিরক্ষা মন্ত্রকের ‘নো অবজেকশন’ সার্টিফিকেট ছাড়া ছবি রিলিজ করা যাবে না। শুক্রবার এই মর্মে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি হয়েছে। এই ‘নো অবজেকশন’ সার্টিফিকেট ছাড়া সিনেমার ক্ষেত্রে বাণিজ্যিক ভাবে মুক্তি আটকে যাবে। ওয়েব সিরিজ এবং তথ্যচিত্রের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। ছবির পর্দায় ভারতীয় সেনাকে যাতে বিকৃত ভাবে না তুলে ধরা হয়, তা নিশ্চিত করতেই প্রতিরক্ষা মন্ত্রকের এই সিদ্ধান্ত। প্রতিরক্ষা মন্ত্রকের চিঠিতে আরও বলা হয়, বেশ কয়েকটি প্রোডাকশান হাউজের বিরুদ্ধে আমাদের কাছে অভিযোগ এসেছে। ছবির গল্পকে বিকৃত করে ভারতীয় সেনার ভাবমূর্তি নষ্ট করা হচ্ছে। সূত্রের খবর, অভিযোগ মূলত ওয়েব সিরিজ নিয়ে।

Swarnali Goswami 01.08.2020

শনিবার বেলা সওয়া ২টো নাগাদ মহারাষ্ট্রের নাগপুর জেলার একটি সুগার মিলে বয়লার বিস্ফোরণ ঘটে। মানাস অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের কারখানায় ওই বিস্ফোরণে মৃত্যু হয়েছে কমপক্ষে পাঁচজনের। মৃতদের নাম মঞ্জেশ প্রভাকর নৌকারকার (২১), লীলাধর ওয়ামানরাও শেন্ডে (৪২), বাসুদেও লাডি (৩০), সচিন প্রকাশ ওয়াঘমারে (২৪) ও প্রফুল্ল পান্ডুরাং মুন (২৫)। এই পাঁচ জনেরই বাড়ি ওয়াদগাঁও গ্রামে। সুগার মিল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে বিস্ফোরণে ঝলসে গিয়ে ঘটনাস্থলেই প্রাণ হারান ৫ জন। হাসপাতাল পর্যন্ত নিয়ে যাওয়ার সুযোগ হয়নি। বিস্ফোরণের খবর পেয়ে ঘটনাস্থলে যান পুলিশ সুপার রাকেশ ওলা। ঘটনাস্থল পরিদর্শনের পর তিনি জানান, বিস্ফোরণের কারণ তদন্ত করে দেখা হচ্ছে।

Swarnali Goswami 01.08.2020

হিমাচল প্রদেশের মানালিতে অভিনেত্রীর বাড়ির সামনে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা গুলি চালিয়েছে বলে অভিযোগ করেছেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। তাঁর দাবি মুখ বন্ধ করতে, ভয় পাওয়াতে তাঁর বাড়ির সামনেই গুলি চালিয়েছে দুষ্কৃতীরা। ঘটনার জেরে জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রীর জন্য নিরাপত্তার ব্যবস্থা করেছে কুল্লু জেলার পুলিশ। তিনি বলেছেন ৩১ জুলাই রাত সাড়ে এগারোটার সময়ে তার বাড়ির বাইরে গুলি চলে। গোটা ঘটনার রিপোর্ট পাঠানো হয়েছে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রীর দফতরেও।

Swarnali Goswami 01.08.2020

বিশাখাপত্তনমের হিন্দুস্তান শিপইয়ার্ডে একটি ক্রেন উল্টে পড়ায় প্রাণ হারালেন অন্তত ১১ জন ৷ আহত আরও বেশ কয়েকজন। শনিবার বেলা ১২.৩০টা নাগাদ বিশাখাপত্তনমে হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেডে (Hindustan Shipyard Limited) এই দুর্ঘটনা ঘটে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, নতুন আসা একটি ক্রেনের ট্রায়াল চলার সময় আচমকাই সেটি ভেঙে পড়ে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এত বেশি মাল বহনের ক্ষমতা ছিল না ক্রেনটির ৷ শিপইয়ার্ডের কর্মীদের কথায়, ক্রেনে অত্যাধিক বেশি মাল তোলা হয়ে গিয়েছিল ৷ তার জেরেই এই দুর্ঘটনা ৷ ফলে সবার চোখের সামনেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেটি ৷ রেজিস্টার দেখেই দুর্ঘটনার সময় ঠিক কতজন কর্মী ঘটনাস্থলে ছিলেন, তা জানার চেষ্টা চলছে। জানা গিয়েছে মৃতদের মধ্যে মৃতদের জন শিপইয়ার্ডের কর্মী এবং বাকিরা চুক্তির ভিত্তিতে শিপইয়ার্ডে কাজ করতেন। এই ঘটনার কথা জানিয়েছেন বিশাখাপত্তনমের পুলিশ কমিশনার আর কে মীনা। আহতদের চিকিৎসা চলছে স্থানীয় হাসপাতালে ৷

Swarnali Goswami 01.08.2020

স্বাধীনতা প্রাপ্তির দীর্ঘ ৭ দশক পর এই গ্রামের বাসিন্দারা দেখতে পাবেন লাল কেল্লা থেকে ১৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে দেওয়া ভাষণের সম্প্রচার। উত্তর কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতের সীমান্তের শেষ গ্রাম কেরান গ্রামের প্রায় ১২ হাজার পরিবারের বাড়িতে গত ৭২ বছর ধরে প্রতিদিন বিদ্যুত্‍ থাকত মাত্র তিন ঘন্টার জন্যে- সন্ধে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত।
কুপওয়ারার জেলা শাসক অনশূল গর্গ জানিয়েছেন, ‘গত এক বছর ধরে আমরা প্রায় যুদ্ধকালীন তত্‍পরতায় এই এলাকায় বিদ্যুত্‍ সংযোগ স্থাপনের চেষ্টা চালিয়ে গিয়েছি। অবশেষে সেই লক্ষ্যে সফল হয়েছি।’ বর্তমানে ২৪ ঘন্টাই বিদ্যুতের সুবিধা পান ওই অঞ্চলের মানুষ। শুধু বিদ্যুত্‍ নয়, এই অঞ্চলে রাস্তা তৈরির কাজও শুরু করেছে স্থানীয় প্রশাসন।

Swarnali Goswami 31.07.2020

গত রবিবার অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের বাবা কেকে সিংহ ভারতীয় দণ্ডবিধির মোট ছ’টি ধারায় ছেলের প্রেমিকা রিয়া চক্রবর্তীর নামে পটনার রাজেন্দ্রনগর থানায় এফআইআর দায়ের করেছেন। তারপরই একের পর এক বিষয় উন্মোচন হচ্ছে। রিয়ার বিরুদ্ধে ঘোরতর অভিযোগ আনা হয়েছে। বিহার পুলিশের একটি দল মুম্বইতে এসে অঙ্কিতা শর্মার ব্যান রেকর্ড করার পাশাপাশি বেশ কিছু তথ্যও সংগ্রহ করেছে অঙ্কিতার কাছ থেকে। একটি অ্যাকাউন্টে সুশান্তের ১৭ কোটি টাকা ছিল। সেই টাকা থেকে ১৫ কোটি টাকা অন্য একটি অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়। যদিও দ্বিতীয় অ্যাকাউন্টের সঙ্গে সুশান্তের কোনও যোগাযোগ ছিল না। বৃহস্পতিবার সেই দুই ব্যাঙ্কে গিয়ে সেখানকার কর্মচারীদের সঙ্গে কথা বলে পুলিশ। বিহার পুলিশ বৃহস্পতিবার আরও একবার সুশান্ত সিংহ রাজপুতের রান্নার লোককে জেরা করে। সংবাদ সংস্থা পিটিআইকে রাজপুত পরিবারের আইনজীবী বিকাশ সিংহ জানিয়েছেন, ‘‘আমার বিশ্বাস রিয়াকে বাঁচানোর চেষ্টা করা হচ্ছে ৷ আর এই চেষ্টা চলছে মুম্বই পুলিশের মধ্যে থেকেই ৷ এ দিকে সুশান্ত-কাণ্ডে সিবিআই তদন্তের দাবি জানিয়ে যে জনস্বার্থ মামলা হয়েছিল(পিআইএল),বুধবার সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেয়। পাশাপাশি সুশান্তের ল্যাপটপ, হার্ডডিস্ক, মোবাইল প্রভৃতি নিয়ে রিয়া নিজের কাছে রেখেছে বলে খবর। এছাড়াও রিয়ার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলে মুম্বইয়ের বাড়িতে রিয়ার দেখা পায়নি বিহার পুলিশের দলটি। রিয়া কোথায় রয়েছে জানা যাচ্ছেনা।

Swarnali Goswami 30.07.2020

২৯ জুলাই, বুধবার আনলক থ্রি-এর নতুন গাইডলাইন প্রকাশ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ১ অগস্ট থেকে দেশজুড়ে শুরু হচ্ছে আনলক থ্রি। চলবে ৩১ অগস্ট পর্যন্ত। এই পর্বে খোলা যাবে জিম ও যোগ কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক প্রকাশিত আনলক তিনের গাইডলাইনে বলা হয়েছে এখনও বন্ধ থাকবে সিনেমা হল। সেই সঙ্গে বন্ধ থাকবে স্কুল, কলেজ-সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান। দেশের কোনও শহরে মেট্রো রেলও চলবে না। নতুন গাইডলাইন অনুযায়ী, প্রতি রাতে আর কারফিউ থাকছে না। রাতে পরিবহন চালানো যাবে। বিভিন্ন কল, কারখানায় রাতের শিফটে কাজও করা যাবে। বন্ধ থাকবে সুইমিং পুল এবং অন্যান্য বিনোদনমূলক ক্লাব। জিম ও যোগ কেন্দ্র খোলার অনুমতি দেওয়া হলেও স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশ মতো যাবতীয় বিধিনিষেধ মেনে চলতে হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের গাইডলাইন অনুসারে আনলক তিনেও কোনও রকম ধর্মীয়, রাজনৈতিক বা সামাজিক উৎসবের জন্য বড় জমায়েত করা যাবে না।

Swarnali Goswami 29.07.2020

রিয়া চক্রবর্তীর বিরুদ্ধে এবার পটনা থানায় এফআইআর দায়ের করলেন সুশান্তের বাবা কেকে সিং। কেকে সিং জানান, ‘রিয়া সুশান্তের কাছ থেকে প্রচুর পরিমাণ টাকা নিয়েছিল এবং সেখান থেকেই পরিস্থিতির চাপ জোর করে সুশান্তকে আত্মহত্যার মুখে ঠেলে দেয়’। মঙ্গলবার পটনার রাজীব নগর থানায় তিনি রিয়ার বিরুদ্ধে সুশান্তকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ আনেন। সুশান্তের মৃত্যুর পর যখন মুম্বই পুলিশের তরফে সুশান্তের বাবাকে জিজ্ঞেস করা হয়েছিল কারোর বিরুদ্ধে তাঁর অভিযোগ আছে কিনা, তখন তিনি কারোর বিরুদ্ধেই অভিযোগ করেননি। কিন্তু কিছুদিন আগেই রিয়া ব্যবসা সংক্রান্ত বেশ কিছু তথ্য গোপন করেছেন এবং সুশান্তের কার্ড ব্যবহার করে বেশ কিছু টাকা তুলেছেন বলে জানায় মুম্বই পুলিশ। এমনকী গুরুত্বপূর্ণ কিছু বিলেরও হদিশ মেলেনি। উল্লেখ্য, নিজেদের মতো তালিকা তৈরি করে বয়ান রেকর্ড শুরু করে মুম্বই পুলিশ। সুশান্তের মৃত্যুর পর তাঁর অনুরাগীরা পটনা আদালতে মহেশ ভাট, সলমান খান, করণ জোহার, একতা কাপুরের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে। এর কিছুদিন পর মামলা দায়ের হয় রিয়া চক্রবর্তীর বিরুদ্ধেও। আপাতত মুম্বই পুলিশের তদন্তের উপরই ভরসা করছে সুশান্তের পরিবার। পুলিশের রিপোর্ট কি আসে, তার জন্য অপেক্ষা করবেন তাঁরা। সেই রিপোর্ট যদি সন্তোষজনক না হয় তবেই তাঁরা সিবিআই হস্তক্ষেপের কথা ভাববেন।

Swarnali Goswami 28.07.2020

কিছুদিন আগেই কানে এসেছিল পাকিস্তানের লাহোরে একটি বিখ্যাত গুরুদ্বারকে মসজিদে পরিণত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের তীব্র প্রতিবাদ জানাল ভারত। সোমবার পাকিস্তানের হাইকমিশনে ওই উদ্যোগের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানানো হয়। ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন “ভাই তারু সিংজি যেখানে শহিদ হয়েছিলেন পাকিস্তান দাবি করছে, ওইখানে একসময় শহিদ গঞ্জ নামে একটি মসজিদ ছিল। গুরুদোয়ারাকে ফের মসজিদে পরিণত করার চেষ্টা হচ্ছে। আমরা পাকিস্তানের হাই কমিশনারের কাছে এই উদ্যোগের তীব্র প্রতিবাদ জানিয়েছি।” অকালি দলের মুখপাত্র মনজিন্দর সিং সিরসা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশে টুইট করে বলেন, “এই প্রচেষ্টা মৌলিক মানবাধিকারের বিরোধী। কোনও ব্যক্তিকে ধর্মাচরণের স্বাধীনতা থেকে বঞ্চিত করা যায় না।শহিদি স্থানকে বেআইনি দখলদারদের থেকে মুক্ত করতে আপনি ব্যবস্থা নিন।” বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, পাকিস্তানকে আমরা বলেছি, সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও কল্যাণের জন্য ব্যবস্থা নিন। তাদের ধর্মীয় স্বাধীনতা ও সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় উদ্যোগী হন।

Swarnali Goswami 28.07.2020

করোনা মারার নতুন ডিভাইস তৈরি করলেন বেঙ্গালুরুর বিজ্ঞানীরা। বেঙ্গালুরুর ডি স্ক্যালেন নামক সংস্থা এই ডিভাইস তৈরি করেছে যা দেখতে ছোটখাটো ড্রামের মতো। ঘরে, অফিসে, দোকানে, হোটেলে বা যে কোনও বড় জায়গায় লাগিয়ে রাখা যাবে। হাঁচি-কাশির জলকণায় করোনা থাকলে শুষে নেবে। ভাইরাসের স্পাইক প্রোটিনগুলোকে নিষ্ক্রিয় করে দেবে। অনেকদূর অবধি এলাকাকে স্যানিটাইজ করতে পারবে এই ডিভাইস। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং ইউরোপিয়ান ইউনিয়ন এই ডিভাইস ব্যবহারে অনুমতি দিয়েছে। ভাইরাল প্রোটিন নষ্ট করার জন্য চার্জড পার্টিকলকে কাজে লাগায় এই ডিভাইস। এর থেকে ইলেকট্রনের স্রোত বের হয়। প্রতি সেকেন্ডে ১০-১০০ ট্রিলিয়ন ইলেকট্রন নিঃসৃত করে এই ডিভাইস। সংস্থার গবেষকরা বলছেন, এই ডিভাইস একবারে ২০ থেকে ১০০ বর্গমিটার অবধি এলাকাকে স্যানিটাইজ করতে পারে। এই ডিভাইসের নাম হল শাইকোকান-স্ক্যালেন হাইপারচার্জ করোনা ক্যানন। অফিসে, স্কুল-কলেজে, শপিং মলে, হোটেল-রেস্তোরাঁ বা এয়ারপোর্টে লাগানো যাবে এটি। এই ডিভাইস ৯৯.৯% ভাইরাস মারতে পারবে এমনটাই দাবি করেছেন সংস্থার চেয়ারম্যান ডক্টর রাজেশ বিজয় কুমার।

Swarnali Goswami 27.07.2020

নিষিদ্ধ ঘোষণা করা হল আরও ৪৭টি চিনা অ্যাপ। গত মাসের শেষে ভারতে নিষিদ্ধ করা হয়েছিল টিকটক-সহ চিনের ৫৯টি অ্যাপ। এভাবে চিনের উপর আরও একটা ডিজিটাল স্ট্রাইক চালাল ভারত। ইলেকট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, যারা ব্যান হওয়া অ্যাপ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে চালাবে বা সক্রিয় রাখবে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) সার্ভার ছাড়া ভারতীয় সংবাদমাধ্যমের কোনও ওয়েবসাইট চিনে বসে দেখা যাবে না। কারণ ভারতীয় ওয়েবসাইটগুলির অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়েছে। চিনে ডেস্কটপ ও আইফোনে গত দু-দিন ধরে এক্সপ্রেস ভিপিএন (ExpressVPN) কাজ করছে না। তবে, চিনের হাতে অত্যাধুনিক ফায়ারওয়াল (firewall) প্রযুক্তি রয়েছে। যা দিয়ে সহজেই ভিপিএন ব্লক করা যায়।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের (Shivraj Singh Chouhan) করোনা টেস্টের রিপোর্টও পজিটিভ এল। বিগত কিছু দিনে রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে অনেক বারই বাইরে বেরিয়েছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। মিটিংও করেছেন বেশ কিছু মানুষের সঙ্গে। শনিবার ট্যুইট করে শিবরাজ লিখছেন, “প্রিয় দেশবাসী, আমার শরীরেও করোনার লক্ষণ দেখা দিয়েছে। টেস্ট করিয়েছিলাম, তার রিপোর্ট পজিটিভ এসেছে।” ট্যুইটারে তাঁর আবেদন, “বিগত কয়েকদিনে আমার সঙ্গে যাঁরা দেখা করেছেন, তাঁরা সকলেই দয়া করে করোনার টেস্ট করিয়ে নিন।” এই মুহূর্তে কোয়ারানটিনে রয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। তাঁর পরিবারও কোয়ারানটিনে রয়েছে বলে সূত্রের খবর। তাঁকে ভর্তি করা হয়েছে ভোপালে চিরায়ু হাসপাতালে৷

Swarnali Goswami 25.07.2020

লাদাখে প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবে সম্মতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর দিন ১৫ পরেই পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে লাদাখের আত্মপ্রকাশ করার প্রথম অ্যানিভার্সারি পালিত হবে। তার আগে সেখানে প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে সম্মতি দিল কেন্দ্র। লাদাখের ১০ হাজারেরও বেশি ছাত্র-ছাত্রীকে উচ্চশিক্ষার জন্য কয়েকশো কিলোমিটার পাড়ি দিতে হয়। এবার সেখানেই বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে ঘরে থেকেই উচ্চশিক্ষা অর্জন করতে পারবেন লাদাখের ছাত্র-ছাত্রীরা। জম্মু-কাশ্মীর এবং লাদাখের উন্নয়নে গত এক বছরে কেন্দ্রীয় সরকার কী কী পদক্ষেপ করেছে, সেই বিষয়ে বৈঠকে এই প্রস্তাবিত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে অনুমোদন দেওয়া হয়। লিবারাল আর্টস এবং বেসিক সায়েন্সের বিষয়গুলির ওপরে লাদাখের এই প্রস্তাবিত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি কোর্সে পড়াশোনা করা যাবে। তবে এখানে ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং পড়ার কোনও ব্যবস্থা এখনও পর্যন্ত নেই। এই বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধধর্ম পাঠের ওপর একটি পৃথক সেন্টার থাকবে বলে জানা গিয়েছে। লাদাখে প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে শিগগিরই সরকারি ভাবে প্রস্তাব দেবে শিক্ষা মন্ত্রক। এই বিষয়ে কেন্দ্রীয় আইনি অনুমোদন লাগবে। কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ছাড়পত্র পেয়ে এই প্রস্তাব অনুমোদনের জন্য সংসদে যাবে।

Swarnali Goswami 24.07.2020

ট্রেনে গতি আনতে বহু স্টেশন ও স্টপেজ তুলে দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে রেল সূত্রে। তার ফলে লকডাউন পরবর্তী রেলের সময়সারণিতে বড়সড় পরিবর্তন ঘটতে চলেছে। অন্তত ছয় হাজার স্টপেজ তুলে দেওয়া হবে বলে খবর। এই স্টপেজগুলি অলাভজনক হওয়ায় সেখানে অপ্রয়োজনে ট্রেন দাঁড়ালে অকারণে ট্রেনের দেরি হচ্ছে। কোনও স্টপেজে যদি সারা দিনে ৫০ জন যাত্রীও ট্রেন থেকে ওঠা-নামা না করেন, তাহলে সেই স্টেশন বা স্টপেজকে অলাভজনক হিসেবে চিহ্নিত করা হচ্ছে। লকডাউন পরবর্তী সময়ে এই স্টপেজগুলি বন্ধ করে দেওয়া হবে বলে সূত্রের খবর। মালবাহী ও যাত্রীবাহী ট্রেন ও তার ট্র্যাকের মেইনটেন্যান্সের জন্যও আলাদা আলাদা সময় নির্দিষ্ট করা হবে বলে জানিয়েছেন রেলবোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব। রেলের ভাষায় এই বিষয়টি করিডর ব্লক হিসেবে পরিচিত। মধ্যবর্তী স্টেশনের সংখ্যা কমলে মেল ও এক্সপ্রেস ট্রেনের গতি আরও বাড়বে বলেই আশা করা হচ্ছে।

Swarnali Goswami 24.07.2020

ভারতীয় সেনায় এবার থেকে পার্মানেন্ট কমিশনের সুযোগ পাবেন মহিলা অফিসাররা৷ এতদিন শর্ট সার্ভিস কমিশনেই সেনাতে কাজ করার সুযোগ পেতেন মহিলারা৷ তাই ইচ্ছে বা দক্ষতা থাকলেও একটা ধাপের পর আর এগোতে পারতেন না তাঁরা৷ এবার তাঁদের সামনে থাকছে সম্পূর্ণ সুযোগ৷ সেনার ১০টি স্ট্রিমেই এই সুযোগ পাবেন মহিলা অফিসাররা৷ এর ফলে ভারতীয় সেনায় মহিলাদের ক্ষমতা আরও বাড়বে বলে মত বিশেষজ্ঞদের৷ সেই অনুমোদন সংক্রান্ত চিঠি প্রকাশ করেছে প্রতিরক্ষা মন্ত্রক৷ ভারতীয় সেনার মুখপাত্র জানান যে, শর্ট সার্ভিস কমিশনের মহিলা অফিসাররা সম্পূর্ণ নথিপত্র জমা দিলেই শুরু হবে এই প্রক্রিয়া৷ সেনায় মহিলা অফিসারদের পার্মানেন্ট কমিশন দেওয়ার কথা জানিয়ে ১৭ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট একটি ঐতিহাসিক রায় দেয়৷ মহিলাদের শারীরিক দুর্বলতার যে যুক্তি তুলে ধরেছিল কেন্দ্র তাকে এই রায়ের মাধ্যমে নস্যাৎ করে সুপ্রিম কোর্ট৷ চলতি মাসের শুরুর দিকে জাস্টিস ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ কেন্দ্রকে নির্দেশ দেয়, SSC মহিলা অফিসারদের পার্মানেন্ট কমিশনের জন্য৷ এক মাসের সময় মঞ্জুর করে সুপ্রিম কোর্ট৷

Swarnali Goswami 23.07.2020

কড়া পদক্ষেপের পথে হাঁটল ঝাড়খণ্ড৷ মাস্ক না-পরলে ১ লাখ টাকা জরিমানা ও লকডাউন না-মানলে ২ বছরের হাজতবাস হবে বলে ঘোষণা করা হয়েছে ওই রাজ্যে। বুধবারই ঝাড়খণ্ড সংক্রমক ব্যাধি অধ্যাদেশ ২০২০ নামে একটি অর্ডিন্যান্স রাজ্য মন্ত্রিসভায় জারি করেছে ঝাড়খণ্ড সরকার৷ ঝাড়খণ্ডেও করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যে ভাবে দিনদিন বেড়ে চলেছে তাতে উদ্বিগ্ন প্রশাসন। যে কোনও উপায়ে কোভিডের বাড়-বাড়ন্ত রুখতে এ বার কড়া পদক্ষেপ করা হয়েছে। ঝাড়খণ্ডের এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৪৮৫ হয়ে গিয়েছে। এর মধ্যে চিকিত্‍‌সাধীন ৩৩৯৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩০২৪ জন। আর এখনও পর্যন্ত ঝাড়খণ্ডে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৪।

Swarnali Goswami 23.07.2020

অযোধ্যার রামমন্দিরের উচ্চতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল। নতুন নকশা অনুযায়ী মন্দিরের উচ্চতা ১৪১ ফুট থেকে বাড়িয়ে ১৬১ ফুট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরনো নকশায় নতুন করে দুটি মণ্ডপও যোগ করা হয়েছে। করোনা সংকটের মধ্যেই অযোধ্যায় রামমন্দিরের জন্য ভূমিপুজোর প্রস্তুতির কাজ শুরু হয়ে যাবে ৩ অগস্ট থেকে। ভূমিপুজোর দিন নির্ধারিত হয়েছে আগামী ৫ অগস্ট। সেদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভূমিপুজো করলেই নির্মাণের কাজ শুরু হবে। ইতোমধ্যে অযোধ্যা রামজন্মভূমিতে পৌঁছে গেছেন L&T সংস্থার ইঞ্জিনিয়াররা, প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং কাঁচামাল। পুরনো নকশা মেনে যে সব স্তম্ভ এবং পাথর খোদাই করা হয়েছিল সেগুলিও ব্যবহৃত হবে। পুরো মন্দিরটি তৈরি করতে সাড়ে তিন বছর সময় লাগবে বলে জানিয়েছেন মন্দিরের প্রধান আর্কিটেক্ট সি সোমপুরার ছেলে আর্কিটেক্ট নিখিল সোমপুরা।

Swarnali Goswami 23.07.2020

আগামিকাল অর্থাত্‍ বুধবার থেকে বেঙ্গালুরুতে কন্টেইনমেন্ট জোনের বাইরে আর লকডাউন লাগু থাকছে না৷ মঙ্গলবার ঘোষণা করলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা৷ এই প্রসঙ্গে উল্লেখযোগ্য গত ১৪ জুলাই রাত ৮টা থেকে ২২ জুলাই বিকেল ৫টা পর্যন্ত বেঙ্গালুরুতে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছিল কর্নাটক সরকার৷ তিনি জানান, করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে তাঁর সরকার দিন-রাত পরিশ্রম করছে৷ তবে এখনও মানুষকে সহযোগিতা করতে হবে৷ কর্নাটকে গুজব রটেছিল, সরকার সম্ভবত আরও ১৫ দিন লকডাউন বাড়াতে চলেছে৷ সেই গুজব নিরসন করতেই এ দিন মুখ্যমন্ত্রী বিএস ইয়দুরাপ্পা নিজে ঘোষণা করেন লকডাউন তোলার খবর৷ ইয়েদুরাপ্পা এদিন বলেন লকডাউনের বদলে, ৬৫ বছর বা তার ঊর্ধ্বে যাদের বয়স, তাদের চিহ্নিত করে টেস্ট করা হোক, করোনা ধরা পড়লে আইসোলেট করা হোক৷

Swarnali Goswami 21.07.2020

করোনাভাইরাসের লাগামছাড়া দাপটে বাতিল হয়ে গেল এ বছরের অমরনাথ যাত্রা। এ বছর ২৩ জুন অমরনাথ যাত্রার সূচনা হওয়ার কথা ছিল। ৩ আগস্ট যাত্রা শেষ হবে বলে জানিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু পরে ভাবা হচ্ছিল যদি ২১ জুলাই থেকে যাত্রা শুরু করা যায়, কিন্তু তা আর সম্ভব নয় বলে জানিয়েছে শ্রীঅমরনাথ স্রাইন বোর্ড। কাশ্মীর উপত্যকায় হুহু করে বাড়ছে সংক্রমণ। এমন পরিস্থিতিতে মঙ্গলবার বৈঠকে বসেছিল মন্দির পরিচালন কর্তৃপক্ষ। সেখানেই যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। উল্লেখ্য, এই বছর করোনা পরিস্থিতিতে প্রাথমিকভাবে ভাবা হয়েছিল, সাধু ও পুণ্যার্থীদের মিলিয়ে ৫০০ জনকে অমরনাথ যাত্রার অনুমতি দেওয়া হবে। প্রত্যেকের করা হবে করোনা টেস্ট। গত ৫ জুলাই অমরনাথ মন্দিরের দরজা খুলেছিল। এই প্রথমবার লাইভ স্ট্রিমিং-এর মাধ্যমে অমরনাথের বিগ্রহ দর্শনের সুযোগ পেয়েছিলেন ভক্তরা।

Swarnali Goswami

২০ জুলাই ‘মণীশ শর্মা দিবস’ হিসেবে উৎসর্গ করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সান দিয়াগোতে। ভোপালের এক আইপিএস অফিসারকে ক্যালিফোর্নিয়ার দক্ষিণ-পশ্চিম বিভাগের এই শহরে বিশেষ সম্মান দেওয়ার জন্য দিনটি উৎসর্গ করা হয়েছে। মার্কিন দেশের হাউজ অফ রেপ্রেসেনটিভসে সম্মান প্রদান করা হয়েছে মণীশ শর্মাকে। সান দিয়ানো যাওয়া নিয়ে মণীশ শর্মা বলেছেন, ‘আমি আমেরিকায় গিয়েছিলাম একটি কাজের জন্য। ওখানে থাকার সময় স্থানীয় মানুষের সঙ্গে পরিচয় হয় আমার। সেই সময় ভারত ও আমেরিকা নিয়ে নানা কথা হত তাঁদের সঙ্গে। সেগুলি ওদেরও ভালো লেগে গিয়েছিল। সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাজ এবং ভারত-মার্কিন সম্পর্কের উন্নতি সাধনে মণীশ শর্মার অবদানকেই সম্মান জানিয়েছে ট্রাম্পের দেশ। বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাস মোকাবিলার ক্ষেত্রে মণীশ শর্মার স্ট্র্যাটেজিকে কাজে লাগিয়েছে দুই দেশই। মেয়র ফলকোনার ২০১৫ সালেই তাঁকে এই কাজের জন্য বাহবা দিয়েছিলেন। তার পর থেকেই প্রতি ২০ জুলাই সান দিয়াগো থেকে সম্মান জানানো হয়ে আসছে মনীশকে।’

Swarnali Goswami 21.07.2020

যুদ্ধ ঘোষণা হলে সরাসরি ভারতীয় সেনার পাশে থাকার কথা ঘোষণা করেছে হোয়াইট হাউস। এবার চিনকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে চলতি সপ্তাহেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে যৌথ মহড়ায় যোগ দিচ্ছে ভারত ও মার্কিন নৌবাহিনী। ভারত-আমেরিকা ছাড়াও চিনা জাহাজের যাতায়াতের মালাক্কা প্রণালীর কাছে মহড়ায় অংশ নেবে জাপান ও অস্ট্রেলিয়াও। প্রসঙ্গত, গত বছরই চতুর্দেশীয় নিরাপত্তা নীতি নিয়ে আলোচনা করেছিল আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান ও ভারত। যে বিষয় নিয়ে উদ্বিগ্ন ছিল বেজিং। ইতিমধ্যেই মহড়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতীয় নৌবাহিনীর ইস্টার্ন ফ্লিট। অন্যদিকে, রওনা দিয়েছে মার্কিন বাহিনী। ভারত-চিন সীমান্তের সংঘাতের পরপরই দক্ষিণ চিন সাগরে রণতরী পাঠিয়ে দিয়েছিল আমেরিকা। যা নিয়ে বিবৃতি দিতে বাধ্য হয় বেজিং। প্রসঙ্গত, প্রেসিডেন্ট ওবামার সময় থেকে শুরু করে বর্তমানে ডোনাল্ড ট্রাম্পের সময়ে আমেরিকার সঙ্গে ভারতের সামরিক সমঝোতা বহুগুণ বেড়েছে।

Swarnali Goswami 20.07.2020

ভারতকে বৌদ্ধভূমি হিসেবে সম্বল করে ভারতে পর্যটন বৃদ্ধির দিকে এগোচ্ছে কেন্দ্র সরকার। বৌদ্ধ পর্যটনের উন্নতির দিকে জোর দেওয়া হচ্ছে চিনকে নজরে রেখেই। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী প্রহ্লাদ পটেল জোর দিয়েছেন ভারতে আরও বেশি সংখ্যক বৌদ্ধ পর্যটকদের স্বাগত জানানোর উপর। চলতি মাসের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জোর দিয়েছিলেন দেশে বৌদ্ধ পর্যটনকে আরও সম্প্রসারিত করার জন্য। বিশেষ নজর দিতে বলেছিলেন দেশের বিভিন্ন প্রান্তের বৌদ্ধ পর্যটন কেন্দ্রের মধ্যে যোগাযোগ আরও উন্নত করার দিকেও। কুশিনগর বিমানবন্দরকে তাঁর সরকার দ্রুত আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তরিত করবে যাতে আরও বেশি সংখ্যক বিদেশি পর্যটক ও বৌদ্ধ তীর্থযাত্রী ভারতে আসেন বলেও জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। লকডাউন ওঠার পর থেকে দেশের কিছু প্রান্তে পর্যটন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সারা বিশ্বের পর্যটন ব্যবসা ক্ষতির মুখে। এক্ষেত্রে UN World Travel Organisation-এর রেসপন্সিবল ট্যুরিজম-এর মন্ত্রই মেনে চলছে ভারতও। পর্যটকদের সুবিধের কথা মাথায় রেখে শ্রাবস্তী, সারনাথ, কুশিনগর এবং সাঁচির মতো বৌদ্ধ কেন্দ্রে বিদেশি ভাষায় সাইনেজ লাগিয়েছে মন্ত্রক। তার মধ্যে রয়েছে চিনা ভাষাও। ভারতের পর্যটন মন্ত্রক দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা একাধিক বৌদ্ধ পর্যটন কেন্দ্রের প্রচারও শুরু করে দিয়েছেন।

Swarnali Goswami 20.07.2020

আজ লাদাখ পরিদর্শনে গেলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাঁর সঙ্গে রয়েছেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে এবং চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। গলওয়ান-সহ প্যাংগং লেকের ফিংগার ৪ থেকে ৮ পর্যন্ত এলাকায় চিনা অনুপ্রবেশ নিয়ে সরব হয়েছে ভারত। বৈঠকে এপ্রিলের আগের স্থিতাবস্থা ফেরানোর কড়া দাবি করেছে ভারতীয় সেনা। এমন সময়ে প্রতিরক্ষামন্ত্রীর লাদাখে পৌঁছনো অত্যন্ত তাৎপর্যপূর্ণ। লেহ-তে আজ সকালে লুকুং ফরওয়ার্ড এলাকা পরিদর্শন করেন প্রতিরক্ষামন্ত্রী। সেখানে সেনা ঘাঁটিতে তাঁর সামনে মহড়া চলে। মহড়ার সাক্ষী থাকার পাশাপাশি পিকা মেশিনগান হাতে নিশানা করতেও দেখা যায় প্রতিরক্ষামন্ত্রীকে। দু’দিনের সফরে লাদাখে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সীমান্ত পরিস্থিতি পর্যালোচনা ও জওয়ানদের সঙ্গে কথা বলার পাশাপাশি লাদাখে হাসপাতালে ভর্তি আহত জওয়ানদের সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি।

Swarnali Goswami 17.07.2020

হিন্দুস্তান কম্পিউটার্স লিমিটেড বা HCL-এর শীর্ষপদে বসলেন রোশনি নাদার মালহোত্রা। মাত্র ৩৮ বছর বয়সেই এই কৃতিত্ব রীতিমতো সাড়া জাগানো। শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এইচসিএল-এর পক্ষ থেকে জানানো হয়েছে, সংস্থার নির্দেশকমণ্ডলীর তরফেই রোশনিকে শীর্ষপদে বসানে হয়েছে। আগামী শুক্রবার থেকেই তিনি সংস্থার প্রধান পদের দায়িত্ব নেবেন। সেইসঙ্গে সংস্থার স্ট্র্যাটেজিক অফিসারের পদেও থাকবেন তিনি। ছোটবেলা থেকে মেধাবী রোশনি নাদার মালহোত্রার নিজের কাজের বাইরে বন্যপ্রাণী নিয়ে বিশেষ আগ্রহ রয়েছে রোশনির। সেই সূত্রেই ২০১৮ সালে বন্যপ্রাণী সংরক্ষণের উদ্দেশেই তৈরি করেন ‘হবিটস ট্রাস্ট।’ রোশনি নাদার মালহোত্রার বেড়ে ওঠা দিল্লিতেই। ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত ফোর্বসের ‘বিশ্বের সর্বাধিক শক্তিশালী মহিলা’র তালিকাতেও নিজের স্থান করে নিয়েছিলেন তিনি।

Swarnali Goswami 17.07.2020

লকডাউনে যখন বিশ্ব অর্থনীতি চরম সংকটে তখনও রিলায়েন্স নিজের ব্যবসায়িক বুদ্ধিতে শক্তপোক্ত জায়গা করে নিতে সক্ষম হচ্ছে। এবারে দেখা গেল রিলায়েন্সের মানবিক মুখ। বুধবার রিলায়েন্স ফাউন্ডেশেনের বার্ষিক অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে নীতা আম্বানি বলেন, দেশের কোনায়-কোনায় করোনা ভ্যাকসিন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে রিলায়েন্সই। নীতা জানিয়ে দিয়েছেন, করোনার ভ্যাকসিন যখনই আবিষ্কৃত হোক, তা দেশের সব মানুষের কাছে পৌঁছানোর বিষয়টি সুনিশ্চিত করবে রিলায়েন্স ফাউন্ডেশন। শুধু তাই নয়, নীতা আম্বানি আরও জানিয়েছেন, দেশের প্রত্যেক জায়গায় যাতে গণহারে টেস্ট করা হয়, সেই জন্যে কেন্দ্রীয় সরকার ও স্থানীয় পুরসভাগুলির সঙ্গে খুব শীঘ্রই গাঁটছড়া বাঁধবে রিলায়েন্স। উল্লেখ্য, মিশন অন্ন সেবার মাধ্যমে দেশের ৩ কোটি মানুষের কাছে খাবার পৌঁছে দিয়েছে রিলায়েন্স। এছাড়াও BMC-র সঙ্গে পার্টনারশিপে মুম্বইয়ে ভারতের প্রথম ১০০ বেডের করোনা হাসপাতাল গড়ে তুলতে সফল হয়েছে রিলায়েন্স। লক্ষ-লক্ষ পিপিই ও মাস্কও তাঁরা তুলে দিয়েছে দেশের স্বাস্থ্যকর্মীদের জন্য।

Swarnali Goswami 16.07.2020

বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর CBI তদন্ত চেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানালেন পপ্পু যাদব। বুধবার বিহারের জন অধিকার পার্টির নেতা পাপ্পু যাদব একটি ট্যুইটে একথা জানান। পাশাপাশি তিনি এও জানিয়েছেন, যে তাঁর লেখা চিঠি সংশ্লিষ্ট মন্ত্রকের কাছেও পাঠিয়ে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সুশান্তকে ‘বিহারের গর্ব’ উল্লেখ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে চিঠি পাঠিয়েছেন পাপ্পু যাদব। সেখানে ‘দ্রুত CBI’ তদন্তের দাবিও করেছেন তিনি। সূত্রের খবর, পাপ্পু যাদবের চিঠি গ্রহণ করে তা কেন্দ্রীয় কর্মীবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকের কাছে পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। প্রসঙ্গত, CBI মূলত ওই কেন্দ্রীয় মন্ত্রকের অধীনে পড়ে। উল্লেখ্য, সুশান্তের মৃত্যুর পর থেকেই স্বজনপোষণের অভিযোগ উঠেছে বলিউডের বিরুদ্ধে। অভিনেতার মৃত্যুর জন্য দায়ী করে অভিযোগ উঠেছে করণ জোহর, সলমান খান, সঞ্জয় লীলা বনশালী, আদিত্য চোপড়া, একতা কাপুরের মতো বেশ কয়েকজন প্রভাবশালী অভিনেতা, পরিচালক, প্রযোজকদের নাম। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর CBI তদন্ত চেয়ে শুরু থেকেই সরব তাঁর ভক্তরা। এমনকী CBI তদন্তের দাবি জানানোর জন্য সব বিষয় খতিয়ে দেখতে আইনজীবী নিয়োগ করেছেন সাংসদ ও BJP নেতা সুব্রহ্মণ্য়ম স্বামীও।

Swarnali Goswami 15.07.2020

মঙ্গলবারই করোনা সংক্রমণ রুখতে বড় সিদ্ধান্ত নিয়েছে নীতীশ কুমার সরকার। উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী ঘোষণা করেছেন, আগামী ১৬ থেকে ৩১ জুলাই পর্যন্ত ফের বিহারে পূর্ণ লকডাউন। তবে, চালু থাকবে সমস্ত জরুরি পরিষেবা। করোনা পরিস্থিতি নিয়ে এ দিন ক্রাইসিস ম্যানেজমেন্ট গ্রুপের বৈঠক করেন বিহারের মুখ্যসচিব দীপক কুমার৷ জেলাশাসকদের সঙ্গেও আলোচনা করা হয়৷ এর পরই লকডাউনের সিদ্ধান্ত নেয় সরকার৷ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, বিহারে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১৭৯৫৯৷ মৃত্যু হয়েছে ১৬০ জনের৷ বিহারের স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত তিন- চার দিনে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা একধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছে৷ তাই সংক্রমণ নিয়ন্ত্রণ করতেই গোটা রাজ্যে ফের একবার লকডাউনের পথে হাঁটল বিহার সরকার৷ এর মধ্যেও উঠে এসেছে রাজনৈতিক তরজা। মঙ্গলবার তেজস্বী অভিযোগ করেন, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বাসভবনের ৮৫ জনের করোনা পজিটিভ এসেছে। শুধু তাই নয়, তাঁর আরও দাবি, বিহারে বিজেপির ৭৫ নেতা করোনা আক্রান্ত। আর এর পিছনে রয়েছে বিজেপির ভার্চুয়াল র‌্যালি!

Swarnali Goswami 14.07.2020

করোনায় আক্রান্ত অমিতাভ বচ্চন। নিজেই ট্যুইট করে তাঁর করোনা আক্রান্ত হওয়ার কথা শেয়ার করেছেন। লিখেছেন, ‘আমি করোনা আক্রান্ত হয়েছি। হাসপাতালে ভরতি হয়েছি। হাসপাতাল থেকে জানানো হয়েছে পরিবারের সবাইকে করোনা পরীক্ষা করাতে হবে। ওরা করেছে। তবে এখনও ফল পায়নি।…’ শেষ দশ দিনে সংসর্গে এসেছেন এমন সকলকে করোনা পরীক্ষার অনুরোধ জানিয়েছেন বর্ষীয়ান অভিনেতা। জুহুতে অমিতাভের বাড়ি থেকে সবচেয়ে কাছেই ভিলে পার্লের নানাবতী হাসপাতালে শনিবার রাতে তাঁকে ভরতি করা হয়েছে। করোনা আক্রান্ত জানার পরই তাঁকে হাসপাতালে ভরতি করা হয়েছে। দিন কয়েক আগেই ওটিটি প্ল্যাটফর্ম আমাজনে মুক্তি পেয়েছে সুজিত সরকারের ছবি ‘গুলাবো সিতাবো’। ছবিতে তাঁর অভিনয় গোটা দেশে প্রশংসিত হয়েছে। ৭৭ বছর বয়সি অভিনেতা অয়ন মুখোপাধ্যায়ের সঙ্গে ‘ব্রহ্মাস্ত্র’ নামক ছবির শ্যুটিং করছিলেন। রণবীর কাপুর এবং আলিয়া ভাট এই ছবিতে তাঁর সঙ্গে অভিনয় করছেন। কিন্তু করোনা আবহে মহারাষ্ট্র সরকারের সতর্কতামূলক নির্দেশিকার জেরে সেই ছবির শ্যুটিং বন্ধ রয়েছে বেশ কিছুদিন। পিছিয়ে গিয়েছে ‘কৌন বনেগা করোরপতি’ রিয়েলিটি শো-এর ১২ নং সিজনের শ্যুটিংও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছেন।

Swarnali Goswami 11.07.2020

গ্রাহকদের মাল্টি রিচার্জ দেওয়ার সুবিধা দিতে আসতে চলেছে ভারত সঞ্চার নিগম লিমিটেড(BSNL)। এই সুবিধা একমাত্র বিএসএনএল -এর প্রিপেড গ্রাহকদের জন্যই উপলব্ধ। মাল্টি রিচার্জের সবথেকে বড় সুবিধা হল, এর সাহায্যে বিএসএনএল-এর কোনও প্রিপেড গ্রাহক একাধিকবার রিচার্জ করতে পারবেন। একটি প্ল্যানের বৈধতা শেষ হতে না হতেই অন্য প্ল্যানটি স্বয়ংক্রিয় ভাবেই শুরু হয়ে যাবে। বিএসএনএল -এর এই ফেসিলিটি প্রিপেড ভাউচার (PV) এবং স্পেশ্যাল ট্যারিফ ভাউচার (STV) জন্যই কেবলমাত্র প্রযোজ্য। খুব শিগগিরই গ্রাহকদের জন্য নয়া এই প্ল্যানের খবর মেসেজ পাঠিয়ে জানাতে চলেছে বিএসএনএল। ৯৭ টাকা, ৯৮ টাকা, ১১৮ টাকা, ১৮৭ টাকা, ২৪৭ টাকা, ৩১৯ টাকা, ৩৯৯ টাকা, ৪২৯ টাকা, ৪৮৫ টাকা, ৬৬৬ টাকা, ৬৯৯ টাকা, ৯৯৭ টাকা, ১,৬৯৯ টাকা ও ১,৯৯৯ টাকার প্রিপেড প্ল্যানের জন্যই পাওয়া যাবে বিএসএনএল-এর মাল্টি রিচার্জ সুবিধা। সংস্থার তরফে জানানো হয়েছে যে, এই মাল্টি রিচার্জের সুবিধা দেশের সমস্ত প্রান্তের মানুষের জন্যই নিয়ে আসতে চলেছে বিএসএনএল।

Swarnali Goswami 11.07.2020

সময়ের সঙ্গে তাল মিলিয়ে মানুষের সুবিধার্থে ডিজিটাল হওয়ার কথাই শোনালো দেশের শীর্ষ আদালত। এবার থেকে আদালতের নোটিস, সমন এগুলি ই-মেল, ফ্যাক্স বা হোয়াটসঅ্যাপের মাধ্যমেই পাঠানো যাবে। শীর্ষ আদালতের এমন পদক্ষেপ নজিরবিহীন বলেই মনে করা হচ্ছে। ভারতকে ক্রমশ ডিজিটাল হওয়ার পক্ষেই সওয়াল করেছেন বিচারপতিরা। এই পর্যবেক্ষণ শুক্রবার জানিয়েছে সুপ্রীম কোর্ট। শীর্ষ আদালতের ভার্চুয়াল শুনানিতে বিচারপতি এ এস বোপান্না এবং আর সুভাষ রেড্ডির ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়েছে, ‘আমাদের পর্যবেক্ষণে এসেছে এই পরিস্থিতিতে পোস্ট অফিস গিয়ে কোর্টের নথি সংগ্রহ সম্ভব নয়। কিংবা পোস্ট অফিস থেকে লোক পাঠিয়ে সেই নথি পৌঁছে দেওয়া অসম্ভব। তাই এই কাজগুলো এবার থেকে ই-মেল, ফ্যাক্স বা হোয়্যাটসঅ্যাপ মাধ্যমে হতে পারে। আমরা ইনস্টা ম্যাসেঞ্জার অ্যাপস ব্যবহার করতে পারি। দুটি নীল দাগ বলে দেবে যে সেই ব্যক্তি নথি গ্রহণ করেছেন।’ ডিভিশন বেঞ্চ শুক্রবার বলেছে, ‘বর্তমান পরিস্থিতি বিচার করে আমরা আধুনিকতা দত্তক নিলাম। প্রযুক্তির স্রোতে গা ভাসালাম। এমন অনেক মামলা রয়েছে, যে গুলির জরুরি ভিত্তিতে শুনানি প্রয়োজন। তাই এই সিদ্ধান্ত।’

Swarnali Goswami 10.07.2020

শাহরুখ খানের বিরুদ্ধে বড়সড় অভিযোগ আনলেন সৌরভ গঙ্গোপাধ্যায়৷ একটি ইউটিউব চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেন, অধিনায়ক হিসেবে কেকেআর-এ তাঁকে কখনওই পূর্ণ স্বাধীনতা দেননি শাহরুখ৷ সৌরভ দাবি করেছেন, ২০০৮ সালেই দলের মালিক শাহরুখ খানের কাছ থেকে অধিনায়ক হিসেবে পূর্ণ স্বাধীনতা চেয়েছিলেন তিনি৷ শাহরুখ সেই প্রতিশ্রুতিও দেন৷ কিন্তু বাস্তবে তা ঘটেনি বলেই অভিযোগ সৌরভের৷ সৌরভ দাবি করেছেন আইপিএলের প্রথম মরসুমের শেষ দিক থেকেই তাঁর সঙ্গে কোচ জন বুকাননের মতবিরোধ শুরু হয়৷ একই দলের বিভিন্ন বিভাগে চার জন অধিনায়ক রাখা নিয়েই যে সমস্যার সূত্রপাত, তাও জানান সৌরভ৷ তাঁর মতে, পরিকল্পনার অভাবেই প্রথম কয়েক বছরে সাফল্য পায়নি কেকেআর। সৌরভ বলেন, ”সম্প্রতি একটি সাক্ষাৎকারে দেখলাম গৌতম গম্ভীর বলছে যে শাহরুখ ওকে চতুর্থ বর্ষে বলেছিল, ‘এটা তোমার দল, তুমি যা ভাল বুঝবে করবে৷’ এই কথাটাই আমি শাহরুখকে প্রথম বছরে বলেছিলাম৷ কিন্তু এমনটা আমার ক্ষেত্রে হয়নি৷”

Swarnali Goswami 10.07.2020

সবচেয়ে কম দামে রেমডেসিভির ওষুধের জেনেরিক ভার্সন আনতে চলেছে ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা সিপলা। ওষুধের নাম সিপরেমি। সংস্থার তরফে জানানো হয়েছে, ১০০ মিলিগ্রাম ডোজের দাম পড়বে ৪ হাজার টাকা। গোটা বিশ্বের মধ্যে এখনও পর্যন্ত এটাই রেমডেসিভিরের সবচেয়ে কম দাম। বুধবারই বাণিজ্যিকভাবে ভারতের বাজারে ওষুধটি এনেছে সিপলা। করোনা চিকিৎসায় অ্যান্টি-রেট্রোভিয়াল ওষুধ রেমডেসিভির ছাড়া এখনও পর্যন্ত কোনও বিকল্প ওষুধের খোঁজ পাননি গবেষকরা। ভারতের বাজারে এই ওষুধ ব্যবহারের অনুমতি দিয়েছে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। মে মাসে জিলিয়াডের সঙ্গে চুক্তি করে ভারতে এই ওষুধ তৈরির লাইসেন্স পায় সিপলা ফার্মাসিউটিক্যাল, হেটেরো ল্যাব এভং জুবিল্যান্ট লাইফ সায়েন্সেস। তিন সংস্থাই তাদের নিজস্ব ব্র্যান্ড তৈরি করেছে। যার মধ্যে হেটেরো ল্যাবের ব্র্যান্ড কোভিফোর ও সিপলার ব্র্যান্ড সিপরেমি ইতিমধ্যেই ড্রাগ কন্ট্রোলের অনুমোদন পেয়ে গিয়েছে। সিপলা ইন্ডিয়ার সিইও এবং এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান নিখিল চোপড়া ই-মেলে জানিয়েছেন, ‘একমাসের মধ্যেই ৮০ হাজার ডোজ বাজারে আনার লক্ষ্যমাত্রা রয়েছে।’ তবে সিপরেমি খোলাবাজারে বিক্রি হবে না। শুধুমাত্র সরকারি মাধ্যম ও হাসপাতালের মাধ্যমেই বিক্রি করা হবে। নিখিল চোপড়া আরও জানিয়েছেন, ‘সিপলা কিছু ওষুধ গরিব-দুঃস্থদেরও দান করবে’।

Swarnali Goswami 09.07.2020

মাথার ওপর ছাদ নেই তো কি? রাস্তা থেকে তো কেউ সরাতে পারবেনা! সেই রাস্তার ওপর অর্থাৎ ফুটপাথে বাস করে পড়াশুনো করে নিজের লড়াই জিতে নিল মধ্যপ্রদেশের মেয়ে ভারতী খন্ডেকর। বাবা দিনমজুর। বাড়ি করার বা বাড়ি ভাড়া নেওয়ার সামর্থ্য তাঁর নেই। তাই মধ্যপ্রদেশের ইন্দোরের ফুটপাথেই বাস তাঁদের। সম্প্রতি মধ্যপ্রদেশে প্রকাশিত হয়েছে দশম শ্রেণির ফলাফল। সেই পরীক্ষার পরীক্ষার্থী ছিল ভারতীও। আর কঠিন পরিস্থিতির মধ্যে পড়াশোনা করেও সে পেয়েছে ৬৮ শতাংশ নম্বর। এই খবর সকলের মুখে মুখে ফেরার পাশাপাশি খবর যায় ইন্দোরের পুর কমিশনার প্রতিভা পালের কাছেও। এরপরই তিনি এগিয়ে আসেন ভারতীকে সাহায্য করতে। ভারতীর পরিবারকে একটি নতুন এক কামরার ফ্ল্যাট উপহার দিয়েছেন তিনি। এতেই শেষ নয় সাহায্য, ভারতীর পড়াশোনার জন্যে টেবিল, চেয়ার, বই-খাতা সঙ্গে নতুন জামাকাপড়ও দিয়েছেন ওই পুর কমিশনার। এছাড়াও ভারতী যাতে ভবিষ্যতে বিনামূল্যে পড়াশোনা করতে পারেন, সেই জন্যে সব ব্যবস্থা করে দিয়েছেন তিনি। ভারতী নিজে অবশ্য তার সাফল্যের জন্যে বাবা-মা আর শিক্ষক-শিক্ষিকাদের ধন্যবাদ জানিয়েছে। আর প্রশাসন যেভাবে তার পাশে এসে দাঁড়িয়েছে, তাতেও মুগ্ধ সে। এখন লক্ষ্য শুধুই পড়াশোনা আর ভবিষ্যতে আইএএস হয়ে ওঠা।

রেলের বেসরকারিকরণ নিয়ে এবার মুখ খুললেন পীযুষ গয়াল। বুধবার তিনি পরিস্কার জানালেন, বেসরকারি হাতে রেল তুলে দেওয়া হবে না। এখন যেমন চলছে, সেভাবেই চলবে রেল পরিষেবা। এ দিন রেলমন্ত্রী পীযুষ গয়াল মন্ত্রকের অবস্থান স্পষ্ট করেন। ট্যুইটারে তিনি লেখেন, “মোটেই বেসরকারি হাতে রেল পরিষেবা তুলে দেওয়া হচ্ছে না। যেমন চলছে তেমনই চলবে রেলের সমস্ত পরিষেবা। ১০৯টি রুটে ১৫১টি অত্যাধুনিক ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে। সেখানেই বেসরকারি বিনিয়োগের কথা ভাবা হয়। এই ব্যবস্থা কোনও ভাবেই রেল পরিষেবাকে ব্যহত করবে না। বরং কাজের সুযোগ তৈরি হবে।” উল্লেখ্য, এই প্রথম বেসরকারি বিনিয়োগের জন্য দরজা খোলা হয়েছে রেলে। ১০৯টি রুটে অত্যাধুনিক ট্রেন চালানোর জন্য ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। চাহিদা অনুযায়ী রুট বেছে নেওয়া হবে। দেখা হবে কোনও ভাবেই যাতে রেলের মূল পরিষেবা ব্যহত না হয়। মন্ত্রকের লক্ষ্য, রেলের প্রযুক্তিগত উন্নয়ন সুনিশ্চিত করতে অত্যাধুনিক ট্রেন ট্র্যাকে নামানো।

Swarnali Goswami 09.07.2020

ভারতীয় সেনা বাহিনী বিশেষ নির্দেশিকা জারি করে ৮৯টি অ্যাপ ‘ব্যান’ করল। তার মধ্যে TikTok তো রয়েছেই। ফেসবুক, ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় সোশ্যাল অ্যাপও আছে নিষিদ্ধের তালিকায়। উল্লেখ্য, চিনের সঙ্গে সংঘাতের আবহে টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ আগেই নিষিদ্ধ করেছে কেন্দ্র। নির্দেশিকায় বলা হয়েছে, ১৫ জুলাইয়ের মধ্যে ওই ৮৯টি অ্যাপ থেকে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত প্রত্যেককে তাঁদের অ্যাকাউন্ট মুছে ফেলতে হবে। নিরাপত্তার কারণেই ভারতীয় সেনার এই সিদ্ধান্ত। নির্দেশ না মানলে, কড়া শাস্তিমূলক পদক্ষেপের কথাও জানিয়ে দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে হানিট্র্যাপে পা দিয়ে শত্রুপক্ষের কাছে অজান্তে তথ্যপাচারের ঘটনা তাত্‍‌পর্যপূর্ণ ভাবে বেড়ে গেছে। ভবিষ্যতের সাইবারযুদ্ধের (cyberwar) কথা মাথায় রেখে, নিরাপত্তার খাতিরেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনা কর্তৃপক্ষ। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ছাড়াও ই-কমার্স, ডেটিং সাইটও। রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, উইচ্যাট, হাইক, টিকটক, ট্রু কলার, পাবজি, লাইকি, টিন্ডার -এর মতো অ্যাপ।

Swarnali Goswami 08.07.2020

জন্মদিনে সকাল থেকেই বিভিন্ন মহল থেকে শুভেচ্ছা বার্তায় ভাসছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। বাড়িতেই সকলের সঙ্গে মিলে এ বছর জন্মদিন সেলিব্রেট করেছেন তিনি। কিন্তু দায়িত্ব বড় বালাই। জন্মদিনের দিনেই ঘোষণা করতে হল এশিয়া কাপ বাতিল করার সিদ্ধান্ত। ভারতেই এবার সেপ্টেম্বর মাসে এশিয়া কাপের আসর বসার কথা ছিল। কিন্তু বুধবার ইনস্টাগ্রামে একটি লাইভ সেশনে সৌরভ বললেন, ‘সেপ্টেম্বরের এশিয়া কাপ বাতিল হয়ে গিয়েছে।’ আগামী অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হওয়া এখন সময়ের অপেক্ষা। খুব শীঘ্রই আইসিসি সেই ঘোষণা করে দেবে বলেই খবর। যদিও এ বছরের আইপিএল নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত জানায়নি ভারতীয় বোর্ড। তবে, ভারতীয় বোর্ড সেপ্টেম্বরে আইপিএল হবে ধরে নিয়েই বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি, সম্প্রচারকারী সংস্থা ও টুর্নামেন্টের সঙ্গে জড়িয়ে থাকা অন্যান্য পক্ষের সঙ্গে আলোচনা শুরু করেছে বলে খবর। এরই মধ্যে বুধবার এশিয়া কাপ বাতিলের কথা জানিয়ে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

Swarnali Goswami 08.07.2020

বিভিন্ন মহল থেকে সিলেবাস নিয়ে চাপের মুখে সিবিএসই বোর্ডের তরফে জানানো হয়েছে, এই সিলেবাস কমানো হয়েছে শুধুমাত্র এক বছরের জন্য। মূল সিলেবাস একই থাকবে। এই মর্মে আজ বিকেলে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের সিলেবাস থেকে যুক্তরাষ্ট্রীয় কাঠামো, নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতার মতো বিষয়কে বাদ দিয়েছে সিবিএসই। এই নিয়ে মিডিয়ায় যথেষ্ট চর্চা শুরু হয়েছে। পাশাপাশি বুধবার ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এই খবর শেয়ার করে গোটা বিষয়ের তীব্র বিরোধিতা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার এই বিষয় নিয়ে ট্যুইট করেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। নেত্রীর মতোই সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে সরব হয়েছেন তৃণমূল নেতারা। গতকাল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক টুইটে জানিয়েছিলেন, ‘প্রত্যেক বিষয়ের মূল ধারণাগুলিকে কাটছাঁট না করেও ৩০% পর্যন্ত পাঠ্যক্রম কমানোর সিদ্ধান্ত হয়েছে।’ তবে যে সব অংশ বাদ দেওয়া হয়েছে, তা নিয়ে প্রশ্ন উঠছিলই। টুইটারে কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে পোস্ট করেছেন কংগ্রেস সাংসদ শশী থারুর, জয়রাম রমেশ, CPM সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির মতো অনেকেই। অভিযোগ, রাষ্ট্রবাদী মতাদর্শ চাপিয়ে দিতেই মোদী সরকারের এই সিদ্ধান্ত। যদিও কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী এর আগে জানিয়েছিলেন, এই সিদ্ধান্ত নেওয়ার আগে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ-সহ নানা অংশ থেকে মতামত নেওয়া হয়েছিল।

Swarnali Goswami 08.07.2020

দক্ষিণ কাশ্মীরের অমরনাথ দীর্ঘ লকডাউনের পর খুলল। প্রথমবার লাইভ স্ট্রিমিং-এর মাধ্যমে বিগ্রহ দর্শন করলেন ভক্তরা। দেখলেন আরতি। করোনাভাইরাসের কারণে চলতি বছর কড়া নজরদারির মধ্যে দিয়ে শুরু হয়েছে অমরনাথ দর্শন। রবিবার ভক্তদের জন্য বিশেষ আয়োজন করে অমরনাথ বোর্ড। সকাল ৮টা থেকে ১০টা এবং দূরদর্শন ন্যাশনালে বিকেল ৫.৩০ থেকে ৬টা পর্যন্ত লাইভ স্ট্রিমিং হয়। রবিবার সকালে অমরনাথে প্রথম আরতি সম্পাদন করেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্য়ান্ট গভর্নর জিসি মুর্মু। সোমবার শ্রাবণ মাসের প্রথম সোমবার থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তদের জন্য খুলে দেওয়া হয় বিগ্রহ। শিবের পুজো প্রত্যক্ষ করেন অগনিত ভক্ত। এ মাসের শেষের দিকে বলতাল থেকে দু সপ্তাহের জন্য অমরনাথ যাত্রা শুরু হওয়ার কথা। প্রতিদিন সড়কপথে শুধুমাত্র ৫০০ জন তীর্থযাত্রীকে যাত্রা করার অনুমতি দেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মীর প্রশাসন এই নির্দেশ দিয়েছে। এ প্রসঙ্গে মুখ্যসচিব বিভিআর সুব্রহ্মণ্যম জানিয়েছেন, বিপর্যয় মোকাবিলা আইনের আওতায় থাকা স্টেট এক্সিকিউটিভ কমিটি একটি নির্দেশিকা জারি করেছে। যেখানে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীরে যাঁরাই যাবেন, তাঁদের প্রত্যেকের ১০০ শতাংশ RTPCR পরীক্ষা করা বাধ্যতামূলক। উপত্যকায় পৌঁছনো প্রত্যেকের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করানো হবে। করোনা নেগেটিভ না-আসা পর্যন্ত তাঁদের কোয়ারানটিনে রাখার ব্যবস্থা করা হয়েছে। এ জন্য তৈরি করা হয়েছে কোয়ারানটিন সেন্টার।

Swarnali Goswami 06.07.2020

তারাদের জগতেই পাকাপাকি ভাবে বাসস্থান হয়ে গেল প্রয়াত বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের। তাঁর নামে একটি তারার নামকরণ করলেন সুশান্তের এক আমেরিকা প্রবাসী ভক্ত। সুশান্তের নামে একটি তারার নামকরণের সার্টিফিকেট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। ‘রক্ষা’ নামে সুশান্ত সিং রাজপুতের আমেরিকা নিবাসী এক ভক্ত সুশান্তের নামে একটি তারার নাম নথিভুক্ত করিয়েছেন। সেই সার্টিফিকেট ট্যুইটারে শেয়ার করে নিজেই সেই কথা জানিয়েছেন তিনি। মহাকাশে তারাটির অবস্থান ঠিক কোথায়, সেই কথাও নিজের ট্যুইটে উল্লেখ করেছেন তিনি।
অ্যাস্ট্রোফিজিক্সের প্রতি অনুরক্ত ছিলেন সুশান্ত সিং রাজপুত। টেলিস্কোপে চোখ দিয়ে রাতের আকাশ দেখতে ভালোবাসতেন তিনি। সেই কারণে মুম্বইয়ের বান্দ্রায় নিজের বাসভবনে বিশাল এক টেলিস্কোপও বসিয়েছিলেন সুশান্ত। মহাকাশের প্রতি অনুরক্ত সুশান্ত সিং রাজপুত চাঁদের বুকে জমি কিনেছিলেন। চাঁদের দূর দিকে, যে অঞ্চল ‘Sea of Muscovy’ নামে পরিচিত, সেখানে এক টুকরো জমি কিনেছিলেন তিনি। মাটির দুনিয়া ছেড়ে এবার মহাকাশেই নিজের জায়গা করে নিলেন প্রয়াত অভিনেতা। দূর মহাকাশের এক ঝিকমিকে তারার নাম হল সুশান্তের নামে।

Swarnali Goswami 06.07.2020

রবিবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই-এর টেলিফোনে কথা হয় ভারত-চিন সীমান্ত সংঘাত নিয়ে। ভারত-চিন সীমান্তে সাম্প্রতিকতম পরিস্থিতি নিয়ে খোলাখুলি কথা হয় ডোভাল ও ওয়াং-এর৷ দু’জনের কথায় ঠিক হয় যে, সামীন্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখবে দু’পক্ষই, এবং দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ৷ নিজেদের ভিন্ন চিন্তাভাবনা কখনই বিরোধিতা তৈরি করবে না, এমনই মত আদানপ্রদান হয় উচ্চপর্যায়ের এই আলোচনায়৷ প্রকৃত নিয়ন্ত্রণরেখার সম্মান করা এবং একতরফাভাবে স্থিতিশীল অবস্থা নষ্ট করবে না কোনও পক্ষই, এমনই কথা হয় ডোভাল ও ওয়াং-এর৷ এবং আরও জানানো হয় যে, সীমান্তে শান্তি বিঘ্নিত হয়, এমন কোনও কাজ করবে না কোনও পক্ষই৷ এমনকী, গালওয়ানে স্থায়ী নির্মাণ ভাঙার প্রতিশ্রুতিও চিন দিয়েছে বলে সূত্রের দাবি৷ এরই ফলস্বরূপ বিতর্কিত এলাকা থেকে সরে গেল চিনা সেনা৷ বিতর্কিত এলাকা থেকে সেনা সরাল ভারতও৷ ২ কিলোমিটার পর্যন্ত সেনা সরাল দু’দেশই৷ গালওয়ান, হট স্প্রিং, গোগরা থেকে সেনা সরালো দু’দেশই৷ তিনটি সংঘর্ষ এলাকা থেকেই সরেছে সেনা৷ বাফার জোন তৈরি করতে সেনা সরাল দু’দেশ৷ এমনই বিবৃতি দিয়ে জানাল বিদেশমন্ত্রক৷

Swarnali Goswami 06.07.2020

অক্টোবরেই সম্ভবত বিধানসভা ভোট বিহারে৷ এদিকে সংক্রমণের হার এখন দেশে তুঙ্গে৷ তাই করোনা-বিশ্বে কী ভাবে ভোট করা যায়, তার উদাহরণ হতে চলেছে বিহার৷ যাঁরা ভোট দিতে যাবেন বুথে, সেই সব ভোটারদের দেওয়া হবে কাঠের লাঠি ও খাদির মাস্ক৷ বিহারের নির্বাচন কমিশন বুধবার জানিয়েছে, ৬৫ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স এবং যাঁরা করোনা আক্রান্ত, তাঁরা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন৷ তার পাশাপাশি যাঁরা বুথে গিয়ে ভোট দিতে চান, তাদের করোনা সংক্রমণ ঠেকাতে অভিনব উপায় বের করল বিহার নির্বাচন কমিশন। একটি ছোট লাঠি ও খাদির মাস্ক দেওয়া হবে বুথে আগত ভোটারদের। ওই লাঠি দিয়ে তাঁরা ইভিএম-এ বোতাম টিপবেন৷ থাকবে হাত ধোয়ার ব্যবস্থা এবং ব্যাক্টেরিয়া-প্রুফ গ্লভস৷ সামাজিক দূরত্ব বজায় রাখতে ৪৫ শতাংশ বেশি নতুন বুথ থাকবে৷ যাতে প্রতি ১ হাজার ভোটারের জন্য একটি করে বুথ থাকে৷ এছাড়াও অনলাইন ভোটের সম্ভাবনা নিয়ে নির্বাচন কমিশনের এক আধিকারিক জানিয়েছেন, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন৷

Swarnali Goswami 03. 07. 2020

লাদাখে রীতিমতো যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। গলওয়ান উপত্যকায় ১৫ জুনের রাতে চিনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে শহিদ হয়েছিলেন এক ভারতীয় সেনা-অফিসার-সহ ২০জন জওয়ান। তারপর থেকে ভারত ক্রমাগত চাপ সৃষ্টি করছে চিনের ওপর। এবার দুই দেশের দ্বন্দ্ব ফুটে উঠতে চলেছে বড় পর্দায়। শনিবার গলওয়ান উপত্যকায় শহিদ জওয়ানদের বীরকথা নিয়ে সিনেমা বানানোর কথা ঘোষণা করলেন অভিনেতা-প্রোযোজক অজয় দেবগন। জানানো হয়েছে, চিনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে শহিদ ভারতীয় সেনা-অফিসার-সহ ২০জন জওয়ানের আত্মবলিদানের কাহিনিই এই সিনেমায় প্রাধান্য পাবে। তবে সিনেমায় কোন কোন তারকা অভিনয় করবেন, তা এখনও জানানো হয়নি। অজয় দেবগন ফিল্মস ও সিলেক্ট মিডিয়া হোল্ডিং এলএলপির যৌথ প্রযোজনায় এই সিনেমা ফ্লোরে আসার অপেক্ষায়।পাশাপাশি অজয় দেবগনের ময়দান সিনেমাটিও মুক্তি পেতে চলেছে আগামী বছর ১৩ অগস্ট।

Swarnali Goswami 04.07.2020

শিক্ষার উৎকৃষ্টতা এবং ছাত্রছাত্রীদের শারীরিক সুস্থতাকে প্রাধান্য দিয়ে এ বছরের JEE এবং NEET entrance কিছুদিনের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী জেইই মেইন পরীক্ষা হবে সেপ্টেম্বর মাসের ১-৬ তারিখের মধ্যে এবং জেইই অ্যাডভান্স পরীক্ষা হবে ১৭ সেপ্টেম্বর। এনইইটি পরীক্ষার দিন ধার্য করা হয়েছে ১৩ সেপ্টেম্বর। আজ কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাংক এই নির্দেশিকা জারি করেছেন। তিনি ট্যুইটারে এক ভিডিওর মাধ্যমেও ছাত্রছাত্রীদের একথা জানান। তিনি পড়ুয়াদের আগাম পরীক্ষার শুভেচ্ছাবার্তা জানিয়েছেন।

Swarnali Goswami 03.07.2020

আগামী ১৫ অগস্ট, স্বাধীনতা দিবসের দিন লঞ্চ করা হতে পারে ভারতে তৈরি প্রথম করোনভাইরাসের ভ্যাকসিন। ভারত বায়োটেক ইন্টারন্যাশনালের সঙ্গে যৌথ ভাবে এই ভ্যাকসিন নিয়ে আসছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। ইতিমধ্যেই পরিচিত এই ভ্যাকসিনের নাম ‘কোভ্যাক্সিন’। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের জন্য এক ডজন ইনস্টিটিউটকে মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে ICMR। এই বিষয়টিকে প্রায়োরিটি প্রজেক্ট হিসেবে দেখছে কেন্দ্রীয় সরকার। ICMR এবং BBI একযোগে এই ভ্যাকসিনের প্রি-ক্লিনিকাল এবং ক্লিনিকাল ডেভেলপমেন্টের ওপর কাজ করছে। দেশের যে সব জায়গার ইনস্টিটিউগুলিকে ক্লিনিকাল ট্রায়ালের জন্য বেছে নেওয়া হয়েছে সেগুলি অবস্থিত বিশাখাপত্তনম, রোহতক, নিউদিল্লি, পাটনা, বেলগাউম (কর্নাটক), নাগপুর, গোরক্ষপুর, কট্টনকুলাথুর (তামিলনাড়ু), হায়দরাবাদ, আর্য্য নগর, কানপুর এবং গোয়া। চলতি সপ্তাহেই ক্লিনিকাল ট্রায়াল শুরু করে দিতে নির্দেশ দিয়েছে ICMR।

Swarnali Goswami 03.07.2020

৩৩টি অত্যাধুনিক যুদ্ধবিমান কেনার প্রস্তাবে অনুমোদন দিয়ে দিল কেন্দ্র৷ রাশিয়ার কাছ থেকে ১২টি সুখোই Su-30 MKI ও ২১টি নতুন MiG-29s যুদ্ধবিমান কেনা হচ্ছে৷ একই সঙ্গে ভারতের হাতে থাকা ৫৯টি MiG-29s যুদ্ধবিমান আপগ্রেড করা হচ্ছে৷ এই পুরো প্রকল্পটিতে খরচ হচ্ছে ১৮ হাজার ১৪৮ কোটি টাকা৷ ভারতীয় বায়ুসেনা ও নৌসেনার জন্য ২৪৮টি অস্ত্র এয়ার-টাইম এয়ার মিসাইল কেনার ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক৷ পাশাপাশি ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনকে নতুন ক্রুজ মিসাইল (১০০০ কিমি দূরে হামলা করতে সক্ষম) তৈরির ছাড়পত্রও দিয়ে দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক৷
সফরের কয়েক ঘণ্টা আগে সিদ্ধান্ত বদলালেন প্রতিরক্ষা মন্ত্রী। শুক্রবার লাদাখে তিনি যাচ্ছেন না। বৃহস্পতিবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার লাদাখ সফরে যাওয়ার কথা থাকলেও, তিনি যাচ্ছেন না। তাঁর লাদাখের সফরসূচি নতুন করে ঘোষণা করা হবে। সম্ভবত তিনি সোমবার লাদাখ যাবেন। প্রতিরক্ষা মন্ত্রী কেন হঠাত্‍‌ করে তাঁর সফর বাতিল করলেন, তা এখনও স্পষ্ট নয়। মন্ত্রক থেকেও এ নিয়ে একটি কথাও বলা হয়নি।

Swarnali Goswami 02.07.2020

বুধবার উল্টোরথ। গুন্ডিচা মন্দির থেকে মহাপ্রভু যাত্রা করবেন পুরীর মন্দিরের উদ্দেশ্যে। রথযাত্রার মত করেই উল্টোরথেও পুরীতে কড়া সর্তকতা জারি করেছে ওড়িশা সরকার। মঙ্গলবার রাত ১০ টা থেকে ফের কারফিউ জারি হয়ে যাবে সেখানে। উল্টোরথ উপলক্ষে ২ জুলাই ( বৃহস্পতিবার) রাত ১০টা পর্যন্ত কারফিউ জারি থাকবে মন্দির লাগোয়া অঞ্চলে। রথ যাত্রার মতো করেই উল্টো রথেও ভক্তদের সমাবেশে কঠোরভাবে নিষেধাজ্ঞা বলবৎ করা হয়েছে। ২ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত ১৪৪ ধারা বলবৎ থাকবে পুরীতে। বুধবার সকাল আটটা নাগাদ মাসির বাড়ি অর্থাৎ গুন্ডিচা মন্দির থেকে বার করে এনে মহাপ্রভু জগন্নাথকে রথে তোলা হবে। তারপর বিভিন্ন আচার পর্ব মিটিয়ে জগন্নাথ দেবের রথ পুরীর মন্দিরের উদ্দেশ্যে রওনা দেবে বেলা বারোটা নাগাদ। বৃহস্পতিবার সন্ধ্যায় সোনার বেশ পড়ানো হবে মহাপ্রভুকে। শুক্রবার রীতি মেনেই হবে মহাপ্রভুর ভোগ প্রদান ও অধরপানা।
উল্টোরথে রথের রশি টানা জন্য মন্দির সোসাইটির পক্ষ থেকে দেড় হাজার সেবাইতকে প্রস্তুত রাখা হয়েছে। উল্টোরথে অংশগ্রহণকারী প্রত্যেক সেবাইতের করোনা পরীক্ষা করা হয়েছে। রথ টানার সময় মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। বাইরের রাজ্য বা ওড়িশার অন্য জায়গা থেকে ভক্তদের যাতায়াতের ওপর জারি করা হয়েছে করা কড়া নিষেধাজ্ঞা।

Swarnali Goswami 30.06.2020

লকডাউনের পর জীবন বদলের অঙ্গ হিসেবে নতুন জীবনযাত্রার নিরিখে এবার পালটে যাচ্ছে রেল-সফরের অভিজ্ঞতাও। দানাপুর জোনের কিছু স্টেশনে ডিসপোজেবল লিনেন কিয়স্ক চালু করা হল। এর ফলে যাত্রীরা চাইলে চাদর, বালিশ কম্বল কিনে নিতে নিতে পারবে স্টেশন থেকেই। উল্লেখ্য, সঠিকভাবে পরিষ্কার করার প্রশ্ন থাকায় ট্রেনে বেডরোল দেওয়া বন্ধ হয়ে গেছে। তাই যাত্রীরা চাইলে স্টেশন থেকেই এই সুবিধা নিতে পারবেন।
এছাড়াও দূরপাল্লার ট্রেনের বাতালুকূল কোচগুলি সম্পূর্ণ বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। এসি ট্রেনে অপারেশন থিয়েটারের মতো এয়ার কন্ডিশনিং ফিচার নিয়ে আসার বিষয়ে ভাবনাচিন্তা করছেন রেলমন্ত্রী পীযুশ গয়াল। এসি ট্রেনে এই নয়া ব্যবস্থা চালু হলে সেক্ষেত্রে অপারেশন থিয়েটারের মতো চলন্ত ট্রেনে টাটকা বাতাস পাম্প করে ঢোকানোর ব্যবস্থা থাকবে। তার ফলে ট্রেনের এসি কোচের ভেতরে প্রতি ঘণ্টায় ১৬ থেকে ১৮ বার অতিরিক্ত টাটকা বাতাস পাম্প করা হবে। ট্রেনের কোচের মাথায় যে RMPU সিস্টেম বসানো থাকবে, তার ফলেই এটি সম্ভব হবে। ট্রেন সফর করতে গিয়ে কোনও যাত্রী যাতে করোনায় সংক্রমিত না হয়ে পড়েন সেদিকে সতর্ক দৃষ্টি দেওয়া হচ্ছে বলে ভারতীয় রেল মন্ত্রক সূত্রে জানানো হয়েছে।

Swarnali Goswami 30.06.2020

আগামিকাল অর্থাত্‍ মঙ্গলবার বিকেল ৪টেয় দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী বলে প্রধানমন্ত্রীর দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে৷ এর আগে জাতির উদ্দেশ্যে ভাষণে, করোনা ভাইরাস রুখতে দেশবাসীকে আরও সচেতন হওয়ার বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী৷ রবিবার রেডিও-তে ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভারত-চিন উত্তপ্ত পরিস্থিতি প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানান, ভারতের ভূখণ্ডে যারা নজর দিয়েছিল, তাদের উচিত জবাব দেওয়া হয়েছে৷ তিনি বলেন, ‘ভারত তার সীমান্ত ও সার্বভৌমত্ব রক্ষা করার যে কতটা প্রতিশ্রুতিবদ্ধ, তা বিশ্ব দেখেছে৷’
এছাড়াও কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জারি থাকছে লকডাউন ৷ ১ জুলাই থেকে শুরু হচ্ছে Unlock 2 ফেজ ৷ এই পর্যায়ের জন্য নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্র ৷ আনলক ২-তে বদলাল নাইট কার্ফুর সময়। জুলাই মাসে রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত গোটা দেশে চলবে নাইট কার্ফু। বন্ধ থাকছে সিনেমা হল, জিম, সুইমিং পুল ৷ এখনই চালু হচ্ছে না ট্রেন, মেট্রো ৷ নির্দেশিকা অনুযায়ী ৩১ জুলাই পর্যন্ত থাকছে স্কুল-কলেজ ৷ আন্তর্জাতিক বিমান পরিষেবাও এখনই শুরু হচ্ছে না ৷

Swarnali Goswami 29.06.2020

সোমবার রাতে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে ভারতে ব্যান করা হচ্ছে TikTok, Shareit-সহ একাধিক তথাকথিত জনপ্রিয় ৫৯টি চিনা মোবাইল অ্যাপ। এই সমস্ত অ্যাপের বিরুদ্ধে তথ্য়প্রযুক্তি আইনের ৬৯এ ধারা এবং ২০০৯ সালের তথ্যপ্রযুক্তি বিধির সংশ্লিষ্ট ধারা প্রয়োগ করেছে মোদী সরকার। দেশের স্বার্বভৌমত্ব, প্রতিরক্ষা এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে এই পদক্ষেপ বলে কেন্দ্র জানিয়েছে। অবিলম্বে এই নির্দেশ কার্যকর হবে। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের কাছে সম্প্রতি একাধিক অভিযোগ এসেছে৷ বহু অ্যান্ড্রয়েড ও iOS ব্যবহারকারীর ক্ষেত্রেও দেখা গিয়েছে, তাঁদের ব্যক্তিগত তথ্য চুরি যাচ্ছে৷ তাঁদের অজান্তেই সেই সব তথ্য দেশের বাইরে চলে যাচ্ছে৷ তাই এই অ্যাপগুলি অবিলম্বে নিষিদ্ধ করা হল৷ এই পদক্ষেপের জন্য সর্বভারতীয় ব্যবসায়ী সংগঠন The Confederation of All India Traders ( CAIT) প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানিয়েছে৷

Swarnali Goswami 29.06.2020

মুমূর্ষু করোনা রোগীর চিকিৎসায় এ বার সস্তার স্টেরয়েড ডেক্সামেথাসোন ব্যবহারে সবুজ সংকেত দিল সরকার। শনিবারই স্বাস্থ্যমন্ত্রক থেকে জানানো হয়, এবার আশঙ্কাজনক অবস্থায় থাকা করোনা রোগীদের উপর ব্যবহার করা হবে এই ওষুধ। অক্সফোর্ডের গবেষকরা বলেন, ডেক্সামেথাসোনই প্রথম বাজারচলতি কোনও ওষুধ যা করোনা মোকাবিলায় আশা দেখাতে শুরু করেছে। উল্লেখ্য, দিন কয়েক আগেই ক্লিনিক্যাল ট্রায়ালে ব্রিটেনে এই ওষুধ অভাবনীয় সাড়া ফেলেছিল। হু এই ওষুধকে স্বাগত জানিয়েছিল সেই সময়ে। স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে গত ১৩ জুন এক নির্দেশিকায় জানানো হয়েছিল করোনা রোগীদের উপর বিধিবদ্ধ সতর্কীকরণ মেনে রেমডিসিভির ব্যবহার করা হবে। পরীক্ষামূলক ভাবে প্লাজমা থেরাপি এবং অপেক্ষাকৃত কম সংকটাপন্ন রোগীকে হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়ার নির্দেশও ছিল। নতুন নির্দেশিকায় নাম এসেছে ডেক্সামেথাসোনের। বলা হচ্ছে. রোগীকে ০.১ মিলিগ্রাম থেকে ০.২ মিলিগ্রাম হিসেবে তিনদিন এই ওষুধ দেওযা হবে।

Swarnali Goswami 27.06.2020

তরুণ প্রতিভাদের পাশে দাঁড়াতে ফাউন্ডেশন গড়তে চলেছে সুশান্ত সিং রাজপুতের পরিবার। শনিবার বিবৃতি দিয়ে একথা জানানো হয়েছে সুশান্ত সিং পরিবারের পক্ষ থেকে। প্রয়াত অভিনেতার পৈতৃক বাড়ি পটনার রাজীব নগরে স্থাপন করা হবে সুশান্ত সিং রাজপুত ফাউন্ডেশন। সিনেমা, ক্রীড়া এবং বিজ্ঞান- এই তিন ক্ষেত্রের উঠতি প্রতিভাবানদের প্রতিষ্ঠিত করতে এই ফাউন্ডেশন কাজ করবে।
সুশান্তের সব থেকে প্রিয় ছিল সিনেমা, ক্রীড়া আর বিজ্ঞান এই তিনটি ক্ষেত্রই। সে কারণেই এই তিন বিষয়ের কথা মাথায় রেখে ফাউন্ডেশন গড়তে চান তাঁরা। এছাড়াও পারিবারিক বিবৃতিতে লেখা হয়েছে, ‘শুধু ফাউন্ডেশন নয়। সুশান্তের ব্যবহার করা জিনিস দিয়ে একটা স্মারক সংগ্রহশালা তৈরি করা হবে রাজীব নগরে। সেখানে তাঁর খুব কাছের টেলিস্কোপটা থাকবে। গল্পের বই এবং এমএস ধোনির শ্যুটিংয়ের সময় সংগ্রহ করা কিছু ক্রীড়া সামগ্রীও রাখা হবে সেই স্মারক সংগ্রহশালায়।’
পরিবার সূত্রে খবর, ১৪ জুনের দুর্ঘটনার পর সহকর্মী ও বন্ধু হিসেবে একমাত্র অঙ্কিতা লোখণ্ডে ও কৃতী শ্যানন পাটনার বাড়ি এসে দেখা করে গিয়েছেন সুশান্তের পরিবারের সঙ্গে।

Swarnali Goswami 27.06.2020

ভারতে বিপুল সংখ্যায় কর্মী ছাঁটাই করতে পারে টাটা গোষ্ঠী। করোনা মহামারীর জেরে লোকসান বাড়ায় এই পদক্ষেপ করতে পারে তারা। উদ্ভূত পরিস্থিতিতে ইতোমধ্যে ১০০০ কর্মী ছাঁটাই করেছে ভারতীয় এই বহুজাতিক সংস্থাটি। চলতি করোনা সংকটে টাটা গোষ্ঠীর বিভিন্ন ব্যবসা সমস্যার মধ্যে পড়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল এরোস্পেস, গাড়ি এবং অসামরিক বিমান পরিবহন শিল্প। যে কারণে ঘুরে দাঁড়াতে তাদের কর্মীছাঁটাই একান্ত প্রয়োজনীয় হয়ে পড়েছে। ভারতের পাশাপাশি নেদারলান্ডে টাটা গোষ্ঠীর ইস্পাত কারখানার ১ হাজার থেকে ৯ হাজার কর্মীকেও ছাঁটাই করা হতে পারে। লোকসানের ধাক্কা সামলাতে ব্রিটেনে ইতোমধ্যে ১,০০০ কর্মীকে ছাঁটাই করেছে টাটারা। গত ১৬ জুন এই বিশাল সংখ্যক কর্মীকে ছাঁটাইয়ের চিঠি ধরানো হয়। তবে ভারতে কবে থেকে টাটা গোষ্ঠী কর্মী ছাঁটাই শুরু করবে সেই বিষয়ে কিছু জানা যায়নি।

Swarnali Goswami 27.06.2020

একে করোনাভাইরাসে রক্ষে নেই, পঙ্গপাল দোসর। গুরুগ্রামে উড়ে আসছে পঙ্গপাল। পঙ্গপালের হামলা থেকে নিজেদের সুরক্ষিত রাখার জন্য বাসিন্দাদের উদ্দেশ্যে বিশেষ সতর্কবার্তা জারি করেছে গুরুগ্রাম প্রশাসন। আজ শনিবার গুরুগ্রামের হাইওয়েতে দেখা গেছে পঙ্গপালের দলের।
এই পরিস্থিতিতে দরজা-জানালা সব বন্ধ রাখার জন্য স্থানীয় বাসিন্দাদের নির্দেশ দিয়েছে প্রশাসন। না হলে খোলা দরজা-জানালা দিয়ে ঘরের ভেতরেও ঢুকে পড়তে পারে পঙ্গপালের দল। দরজা-জানালা বন্ধ রাখার পাশাপাশি বাসনপত্র-ঢাক-ঢোল পেটানোর নির্দেশ দেওয়া হয়েছে। খুব জোরে নানারকম আওয়াজ করলে পঙ্গপালের ঝাঁক ছত্রভঙ্গ হয়ে পড়বে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যেই ‘ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল গুরুগ্রামে ঢুকে পড়েছে। গুরুগ্রাম-দ্বারকা এক্সপ্রেসওয়ে দিয়ে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়ে বেড়াচ্ছে। এই অবস্থায় স্থানীয় বাসিন্দাদের উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করা হয়েছে। সব দরজা-জানালা বন্ধ রাখতে বলা হয়েছে বাসিন্দাদের। এর সঙ্গে নানারকম আওয়াজ করলে কোনও একটি জায়গায় থাকতে পারবে না পঙ্গপালের ঝাঁক।’
পঙ্গপালের হাত থেকে শস্য রক্ষা করতে কৃষকদের কীটনাশক স্প্রে প্রস্তুত রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে এই পঙ্গপালের ঝাঁকের থেকে বাংলার জন্য আশঙ্কার কারণ দেখছেন না বিশেষজ্ঞরা। রাষ্ট্রপুঞ্জের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন-এর সিনিয়র লোকাস্ট ফোরকাস্টিং অফিসার কিথ ক্রেসম্যান জানিয়েছেন, ‘জুনে বাংলায় পঙ্গপাল ঢোকার সম্ভাবনা কম। মাস যত শেষের দিকে যাবে, সম্ভাবনা আরও কমবে। গ্রীষ্মে উত্তর ভারত থেকে বঙ্গোপসাগরের দিকে বায়ুপ্রবাহ থাকে। বর্ষা চলে এলে উল্টোটা হবে। বলা যায়, বাংলার রক্ষাকর্তা হবে মৌসুমি বাতাস।’

আগামী সোমবার থেকে টানা দু’সপ্তাহ গুয়াহাটি শহরে ‘সম্পূর্ণ লকডাউন’ ঘোষণা করল অসম সরকার। শুক্রবার দুপুরে ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। রবিবারের মধ্যে প্রত্যেককে প্রয়োজনীয় বাজারহাট করে নেওয়ার আবেদন করেছেন তিনি। আগামী সপ্তাহে শহরে শুধুমাত্র ওষুধের দোকান খোলার ছাড়পত্র দেওয়া হয়েছে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘রবিবার মধ্যরাত থেকে আগামী ২ সপ্তাহ কামরূপ (মেট্রো) জেলায় সম্পূর্ণভাবে লকডাউন পালন করা হবে। এরমধ্যে প্রথম সাত দিন শুধুমাত্র ওষুধের দোকান এবং হাসপাতাল খোলা থাকবে। তিনি আরও জানিয়েছেন, শুক্রবার থেকে এবার প্রতিদিন ১২ ঘণ্টা নাইট-কারফিউ জারি থাকবে রাজ্যজুড়ে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে পরের দিন সকাল ৭টা পর্যন্ত এই নাইট-কারফিউ চলবে। গুয়াহাটিতে এবার থেকে নির্দিষ্ট সময়ের জন্য ব্যাংক খোলা থাকবে। যাত্রীদের ক্ষেত্রে ট্রেন বা বিমানের টিকিট পাস হিসেবে ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এ ছাড়া শনিবার থেকে প্রতি সপ্তাহান্তে অসমের অন্যান্য শহর এবং পুরসভা এলাকায় ‘সম্পূর্ণ লকডাউনের’ মতো কড়া পদক্ষেপ নিয়েছে সরকার। এই সময় জরুরি পরিষেবা ছাড়া অন্য কিছুর অনুমতি দেওয়া হবে না। আগামী সপ্তাহে লকডাউনে কোনও ছাড় দেওয়া হবে কি না, তা আগামী শুক্রবারের রিভিউ বৈঠকের পরে জানা যাবে।

Swarnali Goswami 26.06.2020

লকডাউনে বড়রা নিজেদের কাজে সকাল থেকে রাত ব্যস্ত থাকলেও, বাচ্চাদের সারাদিন ঘরে বিভিন্ন কাজে ব্যস্ত রাখা কঠিন হয়ে উঠছে। মনোবিদরা অবশ্য বলছেন এই সময়ে শিশুদের ক্রিয়েটিভ কাজে ব্যস্ত রাখতে। শিশুদের মধ্যে যাকে বলে পেন্ট আপ এনার্জিকে যদি সঠিকভাবে প্রভাবিত করা যায়, তাহলে তাদের নিয়ে অযথা চিন্তায় ভুগতে হবে না অভিভাবকদেরও। ঠিক যেমনটা হয়েছে কেরালার ত্রিশূরের ১২ বছরের এই অদ্বৈত কৃষ্ণার ক্ষেত্রে। ট্যুইটারে আপাতত ভাইরাল এই ওয়ান্ডার কিড। লকডাউনে বাড়ি বসে পুরনো খবরের কাগজ দিয়েই সে তৈরি করে ফেলেছে আস্ত একটা ট্রেনের মডেল। ট্রেনের রেপ্লিকা বানাতে অদ্বৈত সময় নিয়েছে মাত্র তিন দিন। ৩৩টি খবরের কাগজ, ১০টা এ৪ মাপের কাগজ এবং আঠা দিয়েই তৈরি হয়েছে এই মডেল ট্রেন। ট্যুইটারে মাস্টার অদ্বৈত কৃষ্ণার তৈরি করা ট্রেনের এই মডেলের ভিডিয়ো পোস্ট করা হয়েছে রেল মন্ত্রকের অফিশিয়াল হ্যান্ডেল থেকে।

Swarnali Goswami 26.06.2020

দেশের বিভিন্ন সীমান্তে যাঁরা রাস্তা ও পরিকাঠামো তৈরির কাজে নিযুক্ত রয়েছেন তাঁদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিল ভারত সরকার। জানা গিয়েছে এই সব কর্মীদের ন্যূনতম বেতন ১০০ শতাংশ থেকে বাড়িয়ে ১৭০ শতাংশ করা হয়েছে। সবচেয়ে বেশি বেতন বৃদ্ধি করা হয়েছে লাদাখ সেক্টরে রাস্তা বানানোর কাজে যাঁরা যুক্ত তাঁদের। ন্যাশনাল হাইওয়েজ অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (NHIDCL) এই অর্ডার জারি করেছে। নয়া অর্ডারে স্পষ্ট করে বলা হয়েছে চিন, পাকিস্তান এবং বাংলাদেশের সঙ্গে ভারতের যে সব সীমান্ত রয়েছে, সেখানে যাঁরা কাজ করছেন তাঁদের রিস্ক অ্যালাউয়েন্স (Risk Allowance) ১০০ থেকে ১৭০ শতাংশ পর্যন্ত বাড়ানো হচ্ছে। নতুন বেতন কার্যকর হচ্ছে ১ জুন থেকে।
ঝুঁকিপূর্ণ অঞ্চলে কর্মরতদের তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে রয়েছেন সেই সব কর্মী যাঁদের পোস্টিং রয়েছে অসম, মেঘালয়, ত্রিপুরা, সিকিম এবং উত্তরাখণ্ডে। দ্বিতীয় ভাগে রয়েছেন যাঁরা কর্মরত অরুণাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, মিজোরাম এবং নাগাল্যান্ডে। তৃতীয় ভাগে রয়েছেন লাদাখ অঞ্চলে পোস্টেড কর্মীরা। এই অঞ্চলকেই সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ বলে মনে করা হচ্ছে। বেতন বৃদ্ধির পাশাপাশি চুক্তিবদ্ধ কর্মীরা ৫ লাখ টাকার স্বাস্থ্য বিমা এবং ১০ লাখ টাকার অ্যাক্সিডেন্ট বিমা পলিসি পাবেন। এছাড়াও পাবেন ট্রাভেলিং অ্যালাওয়েন্স, ডিয়ারনেস অ্যালাওয়েন্স, প্রভিডেন্ট ফান্ডের মতো সুবিধেও।

Swarnali Goswami 26.06.2020

আগামী ১ জুলাই থেকে ১২ অগস্ট পর্যন্ত যাবতীয় সাধারণ যাত্রিবাহী ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। বৃহস্পতিবার সন্ধ্যায় এই সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তবে নির্ধারিত নির্ঘণ্ট অনুসারে সমস্ত স্পেশ্যাল রাজধানী, মেইল এবং এক্সপ্রেস ট্রেন চলাচল করবে বলে স্পষ্ট করে দেওয়া হয়েছে। ফলে সাধারণ সময় সূচি অনুসারে যে সমস্ত ট্রেন চলাচল করে আগামী ১ জুলাই থেকে ১২ অগস্টের মধ্যে যাঁরা ট্রেনের টিকিট কেটেছেন তা বাতিল করা হচ্ছে। তাঁদের পুরো টাকা ফেরত দেওয়া হবে বলেও রেলের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। যেহেতু ৩০ জুন পর্যন্ত ট্রেন বন্ধের ঘোষণা ছিল সেহেতু জুলাইয়ের পয়লা তারিখ থেকে বিভিন্ন ট্রেনের বুকিং শুরু হয়েছিল। কিন্তু এদিন রেলবোর্ড নির্দেশিকায় জানিয়ে দিয়েছে, ১ জুলাই থেকে ১২ অগস্ট পর্যন্ত সমস্ত টিকিট বাতিল করা হবে এবং যাত্রীদের অ্যাকাউন্টে সেই টাকা ফিরিয়ে দেওয়া হবে। তবে যে ২৩০টি বিশেষ ট্রেন চালানো হচ্ছে তা আগের মতোই চলবে বলে রেলের তরফে জানানো হয়েছে। পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক স্থানে পৌঁছনোয় আগামী ১২ অগস্ট পর্যন্ত বিশেষ ছাড়া সমস্ত সাধারণ যাত্রিবাহী ট্রেন বাতিল করা হল।

Swarnali Goswami 25.06.2020

মহাকাশ গবেষণা ক্ষেত্র বেসরকারি সংস্থাগুলির জন্যও খুলে দিচ্ছে ভারত৷ ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO)-এর চেয়ারম্যান কে শিবন জানালেন, বেসরকারি কোম্পানি ও স্টার্টআপ-গুলিও এ বার থেকে রকেট, স্যাটেলাইট তৈরি করতে পারবে৷ লঞ্চিং পরিষেবাও দিতে পারবে৷ হাতে গোনা কয়েকটি দেশ তাদের মহাকাশ গবেষণা ক্ষেত্রে যোগ্য বেসরকারি সংস্থাকে জায়গা দেয়৷ সেই দেশগুলির তালিকায় চলে আসবে ভারতও৷ তাতে ভারতের মহাকাশ গবেষণার আরও উন্নতিই ঘটবে৷’ মহাকাশ গবেষণা ক্ষেত্রে বেসরকারি সংস্থার প্রবেশ নিয়ে বুধবারই সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা৷ কেন্দ্রের সিদ্ধান্তের প্রসঙ্গে শিবন জানান, ‘দেশের মহাকাশ গবেষণা, ইসরো-র নানা প্রকল্পের অংশীদার হতে পারবে বেসরকারি সংস্থাগুলিও৷ গোটা দেশের শক্তিকে এ বার মহাকাশ গবেষণায় কাজে লাগানো যাবে৷ এন্ড-টু-এন্ড স্পেস অ্যাক্টিভিটিতে বেসরকারি সংস্থাকে জায়গা দেওয়া দেশের মহাকাশ গবেষণা ক্ষেত্রে একটি বিরাট সংস্কার৷’ মহাকাশ গবেষণায় প্রয়োজনীয় সরঞ্জাম বহু বছর ধরেই ISRO-কে সাপ্লাই করে আসছে বেশ কয়েকটি বেসরকারি সংস্থা৷

Swarnali Goswami 25.06.2020

রেমডেসিভিরের জেনেরিক ভার্সন তৈরির জন্য হেটেরো ও সিপলাকে অনুমতি দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। তবে এই ওষুধ শুধুমাত্র করোনা আক্রান্ত সংকটজনক রোগীদের ওপরই প্রয়োগ করা যাবে। দক্ষিণ কোরিয়া ও আমেরিকায় ইতিমধ্যেই করোনা আক্রান্ত সংকটজনক রোগীদের ওপর জন্য রেমডিসিভির নামে ওই ওষুধ প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া জাপানে সমস্ত করোনা সংক্রমিতের ওপর ওই ওষুধ প্রয়োগের অনুমতি দিয়েছে সেদেশের সরকার। ভালো ফলও মিলেছে। ভারতেও করোনা আক্রান্তদের রেমডিসিভির দেওয়া হবে।

           হেটেরোর তরফে রেমডেসিভিরের প্রথম ব্যাচের ২০ হাজার শিশি মুম্বই এবং মহারাষ্ট্রের অন্যান্য জায়গা, দিল্লি, গুজরাট, হায়দ্রাবাদ এবং তামিলনাড়ুতে পাঠানো হয়েছে। হেটেরোর তরফে আগামী তিন-চার সপ্তাহে এক লক্ষ শিশি রেমডেসিভির উৎপাদনের লক্ষমাত্রা নেওয়া হয়েছে। হেটেরোর তৈরি রেমডেসিভিরের জেনেরিক ভার্সনের ব্র্যান্ড নাম দেওয়া হয়েছে কোভিফোর। পরবর্তী ব্যাচের রেমডেসিভির কলকাতা, ভুপাল, ইন্দোর, গোয়া, কোচি, রাঁচি, বিজয়ওয়াড়া, ভুবনেশ্বর, ত্রিবান্দ্রাম, লখনউ, পাটনায় পাঠানো হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

       সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে, একজন করোনা আক্রান্তকে সুস্থ করে তুলতে কমপক্ষে ৬ শিশি রেমডেসিভির প্রয়োজন হবে। হেটেরো কর্তৃপক্ষ জানিয়েছে, রেমডেসিভিরের ১০০ মিলিগ্রামের শিশির দাম পড়বে ৫ হাজার ৪০০ টাকা। যদিও আরেক ওষুধ প্রস্তুতকারক সংস্থা সিপলা জানিয়েছিল, ওষুধের দাম ৫ হাজার টাকার কম হবে। তবে হেটেরো গ্রুপের এমডি ভামসি কৃষ্ণা বান্দি সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, এই ওষুধ কোনও দোকানে পাওয়া যাবে না। একমাত্র হাসপাতালে বা সরকারিভাবেই এই ওষুধ মিলবে।

Swarnali Goswami 25.06.2020

২৪ জুন নয়ডা-গ্রেটার নয়ডা রুটের সেক্টর ৫০ মেট্রো স্টেশনের রক্ষণাবেক্ষণের সমস্ত দায়িত্ব তুলে দেওয়া হয়েছে রুপান্তরকামীদের হাতে । বুধবার মেট্রো কর্তৃপক্ষের তরফে এ কথা জানানো হয়েছে। এর পাশাপাশি সেক্টর ৫০ মেট্রো স্টেশনের নাম বদলে হল ‘রেনবো স্টেশন’।
তৃতীয় লিঙ্গ এবং রুপান্তরকামীদের ক্ষমতায়ন এবং সামাজিক অগ্রগতির জন্য ১৯ জুন দ্য নয়ডা মেট্রো রেলওয়ে কর্পোরেশন সিদ্ধান্ত নেয় সেক্টর ৫০ স্টেশনটি ‘She Man’ স্টেশনে পরিবর্তন করা হবে। সেখানে তৃতীয় লিঙ্গ এবং রুপান্তরকামীরা নিযুক্ত হবেন। যা উত্তর ভারতের যতগুলি শহরে মেট্রো চলে, তাতে প্রথম। NMRC-র ম্যানেজিং ডিরেক্টর রিতু মহেশ্বরী বলেন , “সিদ্ধান্ত নেওয়ার পর বেশ কয়েকটি এনজিও’র সঙ্গে কথা বলা হয় স্টেশনের নাম ঠিক করার জন্য । সবার মত নিয়েই স্টেশনের নাম ‘রেনবো স্টেশন’ ঠিক করা হয়েছে ।” দ্য নয়ডা মেট্রো রেলওয়ে কর্পোরেশন (NMRC)-র তত্বাবধানে চলে নয়ডা-গ্রেটার নয়ডা মেট্রো । এই লাইন Aqua Line নামে প্রচলিত।

Swarnali Goswami 25.06.2020

খুব শিগগিরই কাশ্মীর পেতে চলেছে তাদের প্রথম মাল্টিপ্লেক্স। ২০২১ সালের মার্চ মাস নাগাদ শ্রীনগরে এই মাল্টিপ্লেক্সে সিনেমা পদর্শন শুরু হবে বলে মনে করা হচ্ছে। ১৯৯০ সালে সন্ত্রাসবাদী সংগঠনগুলির ফতোয়ার জেরে বন্ধ হয়ে যায় কাশ্মীরের বেশিরভাগ সিনেমাহল। উপত্যকায় বর্তমানে সন্ত্রাসবাদীদের বাড়বাড়ন্ত কিছুটা কমায় ফের এখানে সিনেমা হল খোলার প্রস্তুতি চলছে। তবে সিঙ্গল স্ক্রিন নয়, এবারে মাল্টিপ্লেক্স আসতে চলেছে কাশ্মীরে। তিন তলা এই মাল্টিপ্লেক্সটির কাজ চলছে পুরোদমে। ইতোমধ্যেই সিনেমা প্রদর্শন করার ছাড়পত্র পেয়ে গিয়েছে এই মাল্টিপ্লেক্স। তিন তলা মাল্টিপ্লেক্স বিল্ডিং-এর কাজ শেষ লাইসেন্স ইস্যু করা হবে। তিনটি থিয়েটার থাকবে এই মাল্টিপ্লেক্সে। ৯০-এর দশকে শ্রীনগরের বিখ্যাত সিনেমা হল ব্রডওয়ের কাছেই খুলতে চলেছে এই মাল্টিপ্লেক্সটি। গত ৩০ বছর ধরে কাশ্মীরের মানুষ বহু বঞ্চনা সহ্য করেছেন। বিনোদনের জগত থেকে এরা দূরেই ছিলেন। ছবি নির্মাতা সংস্থাগুলি কাশ্মীরে মাল্টিপ্লেক্স খোলার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। কাশ্মীরে বলিউডকে নিয়ে আসার সম্ভাবনায় তিনি অত্যন্ত খুশি বলে জানিয়েছেন কাশ্মীরি ছবি নির্মাতা মুশতাক আলি।

Swarnali Goswami 24.06.2020

করোনার আবহে পুরীতে আজ হাতে গোনা লোকজন৷ আর সেই হাতে গোনা লোকজন নিয়ে এবং সুপ্রিম কোর্টের দেওয়া প্রত্যেকটি গাইড লাইন মেনেই চলছে পুরীর রথযাত্রা ৷ রয়েছে মাস্ক, রয়েছে সামাজিক দুরত্ব। রথ টানছেন মন্দিরের দেড় হাজার সেবায়েত। সরকারি ভাবে যদিও ১২০০ সেবায়েতের কথাই বলা হচ্ছে। তবে রথের দড়ি টানার আগে সেবায়েতদের কোভিড পরীক্ষায় উত্তীর্ণ হতে হচ্ছে। রথ টানার সময়ে মুখে মাস্ক বাধ্যতামূলক। স্যানিটাইজার ব্যবহার করার দিকেও থাকছে কড়া নজরদারি। সব মিলিয়ে অভূতপূর্ব একটা পরিবেশ। রথযাত্রায় যথা সম্ভব সামাজিক দূরত্ব রক্ষার কথাও বলা হচ্ছে। তারই মাঝে জগন্নাথ, বলরাম শুভদ্রা চড়লেন রথ ! পুরীর রথে দড়িতে এভাবেই পড়ছে টান৷ এই সব রীতি নীতি মিটিয়ে দুপুর বারোটা নাগাদ জগন্নাথ দেবের রথ গুন্ডিচায় মাসির বাড়ির উদ্দেশ্যে রওনা দিল। তিন কিলোমিটার রাস্তা অতিক্রম করবে মহাপ্রভুর রথ। প্রতিটা রথের যাত্রায় থাকছে ১ ঘন্টার অন্তর। পুরীর মন্দিরের দৈতাপতি নিয়োজক কমিটির সভাপতি রবীন্দ্র মহাপাত্র জানালেন, ভক্তদের জন্য খারাপ লাগবে। তবে প্রভুর রথযাত্রা সকলের জন্য মঙ্গল বার্তা বয়ে নিয়ে আসবে।

Swarnali Goswami 23.06.2020

দুটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে মিজোরাম৷ সোমবার ভোর ৪টে ১৩ নাগাদ প্রথম কম্পনটি হয়। ৫.৩ রিখটার স্কেলে৷ মিজোরামের চাম্পাইয়ে ছিল ভূমিকম্পের উৎসস্থল৷ ফের মাত্র ১২ ঘণ্টার মধ্যেই কম্পন৷ দুটি ভূমিকম্পের জেরে মিজোরামে বহু বাড়ি আংশিক ভাবে ভেঙে পড়েছে৷ রাস্তাতেও একাধিক ফাটল দেখা দিয়েছে৷ যদিও সরকারি ভাবে এখনও কোনও হতাহতের খবর নেই৷ সরকারি এক আধিকারিক জানাচ্ছেন যে, চাম্পাই জেলার এই কম্পনে কতটা ক্ষতি হয়েছে তা এখনও স্পষ্ট নয়৷ কারণ এখনও কোনও ক্ষয়ক্ষতির পরিমাণ সামনে আসেনি৷ এই ঘটনার পরেই ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ কেন্দ্র পাশে আছে বলে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গাকে আশ্বাস দিয়েছেন মোদি৷ স্বরাষ্ট্র মন্ত্রীও পাশে থাকার আশ্বাস দিয়েছেন। অন্যদিকে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবও পাশে থাকার কথা জানিয়েছেন৷ মিজোরামের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন পাশে থাকার জন্য।

Swarnali Goswami 22.06.2020

লাদাখের পাশাপাশি কাশ্মীরেও চলছে সমানে গন্ডগোল। শনিবার সকালে জম্মু-কাশ্মীরের কাঠুয়ায় একটি পাকিস্তানি ড্রোন গুলি করে নামাল বর্ডার সিকিউরিটি ফোর্স বা বিএসএফ। ভারত-পাক আন্তর্জাতিক সীমান্তে ওই ড্রোনটিকে গুলি করে নামানো হয় বলে জানা গিয়েছে। কাশ্মীরের কাঠুয়া জেলার হীরানগর তালুকে রাঠুয়া গ্রামে ড্রোনটিকে গুলি করে নামায় বিএসএফ-এর ফরওয়ার্ড পোস্ট। ওই পাকিস্তানি ড্রোনের ভেতর থেকে একটি এম-৪ আমেরিকায় তৈরি রাইফেল, ২টি ম্যাগাজিন, ৬০ রাউন্ড বুলেট এবং সাতটি গ্রেনেড উদ্ধার হয়েছে। শনিবার ভোর ৫.১০ মিনিটে ড্রোনটিকে গুলি করে নামানো হয়। সাব-ইন্সপেক্টর দেবেন্দ্র সিং ড্রোনটিকে নামাতে আট রাউন্ড গুলি চালান। পানসারের বর্ডার আউটপোস্ট -এর কাছে ড্রোনটিকে নীচে নামানো হয়। আট ফুট চওড়া ড্রোনটিকে সীমান্তের ওপার থেকে পাক ঘাঁটি নিয়ন্ত্রণ করছিল বলে মনে করছে বিএসএফ।

Swarnali Goswami 20.06.2020

সূত্রের খবর অনুযায়ী, তেল সংস্থা ইএমআই (EMI) ডেফারমেন্ট স্কিমের মেয়াদ আগামী এক বছর অর্থাৎ জুলাই ২০২০ পর্যন্ত বাড়াতে পারে ৷ এর ফলে আগামী এক বছর পর্যন্ত উজ্জ্বলা যোজনার মাধ্যমে যে সমস্ত গ্রাহকরা এলপিজি সিলিন্ডার কেনেন তাদের ইএমআই-এর কোনও টাকা তেল সংস্থাকে দেওয়ার দরকার নেই ৷ পেট্রোলিয়াম মন্ত্রালয়ের নির্দেশে তেল সংস্থাগুলি EMI ডেফারমেন্ট স্কিম শুরু করতে চলেছে ৷ এই স্কিং অনুযায়ী এখন থেকে ১৪ কিলোর সিলিন্ডার নিলে ১ বছরে প্রথম ৬টির ক্ষেত্রে ইএমআই দিতে হবে না৷ একই ভাবে ৫ কিলোর সিলিন্ডারের ক্ষেত্রে প্রথম ১৭টি সিলিন্ডারে ইএমআই দিতে হবে না ৷ সূত্রের খবর, পেট্রোলিয়াম মন্ত্রক তেল সংস্থাগুলিকে স্ট্যাটাস রিপোর্ট তৈরি করার নির্দেশ দিয়েছে ৷ ২০১৯ এর পর যারা কানেকশন নিয়েছেন তারা এই সুবিধা পাবেন ৷

Swarnali Goswami 20.06.2020

শুক্রবার সকাল থেকেই কাশ্মীর সীমান্তে শুরু হয়েছে গুলি বিনিময়। বৃহস্পতিবার তল্লাশি অভিযানের পরই শুরু হয় সন্ত্রাসবাদী ও সেনাবাহিনীর সংঘর্ষ। পুলওয়ামা ও সোপিয়ান এনকাউন্টারে আট সন্ত্রাসবাদীর মৃত্যু হয়েছে। সেনা সূত্রের খবর, সোপিয়ান এবং পাম্পোর এলাকার দু’টি এনকাউন্টার চলে। গত ২৪ ঘণ্টায় এই দু’টি পৃথক জঙ্গি দমন অভিযান চালানো হয়। সোপিয়ান এলাকায় ৫ জঙ্গি এবং পাম্পোর এলাকায় ৩ জঙ্গি নিকেশ হয়েছে বলে জানা গেছে। এই নিয়ে গত দু’সপ্তাহে ২৪ জনেরও বেশি জঙ্গি জম্মু-কাশ্মীরে খতম হয়েছে বলে জানিয়েছে নিরাপত্তাবাহিনী। এই দুই এলাকায় আরও কোন জঙ্গি লুকিয়ে রয়েছে কিনা তা জানতে জোরকদমে জারি রয়েছে তল্লাশি। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে এলাকা। মসজিদ এলাকায় শান্তিপূর্ণ ভাবে অভিযান চালানোয় নিরাপত্তাবাহিনীও কুর্নিশ জানিয়েছে জম্মু-কাশ্মীর পুলিশ।

Swarnali Goswami 19.06.2020

পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের জন্য আগামী ২০ জুন বিহারের খাগাড়িয়া জেলার পঞ্চায়েত ভবন থেকে নতুন প্রকল্পের সূচনা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার নাম দেওয়া হয়েছে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অভিযান’। বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রকল্পের মুখ্য বৈশিষ্ট্যগুলি জানাতে গিয়ে বলেছেন, দেশের ৬ টি রাজ্যের ১১৬টি জেলা এই প্রকল্পের সুবিধা পাবে। লকডাউনের সময় এই ১১৬টি জেলায় সব থেকে বেশি সংখ্যায় পরযায়ী শ্রমিক ফিরে এসেছেন। তাঁদের অবিলম্বে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার জন্যই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অভিযান শুরু হতে চলেছে। ওই ৬ টি রাজ্য হল, বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড ও ওড়িশা। নির্মলা সীতারামন আরও জানিয়েছেন, এই ১১৬ টি জেলার তালিকাই চূড়ান্ত নয়। শর্ত পূরণ করলে নতুন জেলার নামও অন্তর্ভূক্ত করা যেতে পারে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, পরিযায়ী শ্রমিকদের এমন ভাবে কাজে লাগানো হবে যাতে গ্রামে স্থায়ী সম্পত্তি তৈরি করা যায়। যেমন গ্রামের রাস্তা, জল সরবরাহ ব্যবস্থা তৈরি করা, গৃহ নির্মাণ ইত্যাদি। এক্ষেত্রে একসঙ্গে কাজ করবে মোট ১২ টি মন্ত্রক। এর ফলে দেশে প্রায় ৫০ হাজার কোটি টাকার অর্থিক উন্নতি সম্ভব হবে বলে মনে করছেন তিনি। ১২৫ দিন পর সরকার দেখবে, কতজন ওই কাজ করতে চান, আর কতজনই বা তাদের পুরনো জীবিকায় ফিরে যেতে চাইছেন। তা পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

Swarnali Goswami 18.06.2020

সিবিএসই বোর্ডকে দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষা বাতিল করে দেওয়ার বিষয়ে বোর্ডকে বিবেচনা করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট ৷ শীর্ষ আদালতের মতে, করোনা পরিস্থিতিতে বাকি পরীক্ষা বাতিল করে ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে নম্বর দিক বোর্ড ৷ বর্তমান পরিস্থিতিতে বাকি পরীক্ষাগুলি বাতিলের দাবিতে আদালতে পিটিশন দাখিল করেছিলেন কিছু অভিভাবক। সেই মামলাতেই বুধবার বোর্ডকে পরীক্ষা বাতিলের বিষয়টি বিবেচনা করার কথা বলল শীর্ষ আদালত। শীর্ষ আদালতের মতে, বর্তমানে মহামারি করোনার দাপট বেড়েই চলেছে ৷ এই পরিস্থিতিতে পরীক্ষা দিতে এলে লক্ষ লক্ষ পড়ুয়ার স্বাস্থ্যসঙ্কট হতে পারে ৷ সাবধানতা সত্ত্বেও করোনা সংক্রমণের সম্ভাবনা ১০০ শতাংশ এড়ানো সম্ভব নয় ৷ সিবিএসই বোর্ডের তরফে পরীক্ষা বাতিল নিয়ে কোনও সিদ্ধান্ত এখনও জানানো হয়নি ৷

Swarnali Goswami 17.08.2020

সোমবার রাতে চিন সেনার হঠাৎ আঘাতে প্রাণ গিয়েছে বহু ভারতীয় সেনার। সেনাসূত্রে খবর, খণ্ডযুদ্ধ এবং তুমুল ঠাণ্ডা দুইয়ের ফলেই মারা গিয়েছেন ভারতীয় জওয়ানরা। কিন্তু চিনের তরফে হতাহতের সংখ্যা প্রকাশ করা হয়নি। সংবাদমাধ্যমেও স্পষ্ট করে কোনও তথ্য দেওয়া হয়নি। মঙ্গলবার রাতে সংবাদসংস্থা এএনআই জানায়, চিনের তরফে হতাহত ৪৩। এই অবস্থায় মার্কিন সংবাদমাধ্যমের একাংশ মনে করছেন চিন সেনার মধ্যোও মৃতের সংখ্যাটা নেহাত কম নয়। মার্কিন গোয়েন্দারা মনে করছেন, অন্তত ৩৫ জন চিন সেনার মৃত্যু হয়েছে ভারতের প্রত্যাঘাতে। উল্লেখ্য, চিন কোনও অজ্ঞাত কারণে গলওয়ান থেকে সেনা সরাতে চায়নি। এই আবহে সরাসরি কথা বলার জন্য চিন শিবিরে যান কর্নেল সন্তোষ বাবু। বেশ অনেকক্ষণ কর্নেল বাবু সেনা কমানোর বিষয়ে বৈঠক করেন চিনা সেনার সঙ্গে। বৈঠকের মিটতেই আঘাত করে চিন। কর্নেল বাবু-সহ তাঁর রেঞ্জিমেন্টের বহু জওয়ানের উপর হামলা চলে।
সূত্রের খবর চিনা বাহিনী কাঁটাতার জড়ানো রড ও পাথর ব্যবহার করেছিল নিরস্ত্র ভারতীয় জওয়ানদের মারতে। তবে ভারতীয় জওয়ানরাও হাত গুটিয়ে বসে থাকেনি। পাল্টা প্রত্যাঘাত করেছে। চিন সেনার অস্ত্রেই তাদের ঘায়েল করেছে। অনেকে বিপদের মুখে সমর্পণ না করে প্রাণ বাঁচানোর তাগিদে নদীতেও ঝাঁপ মারতে বাধ্য হয়েছেন।

Swarnali Goswami 17.06.2020

দিল্লিতে করোনা পরিস্থিতি ক্রমেই আয়ত্তের বাইরে চলে যাচ্ছে। সেখানে রাশ টানতে এবারে কোমর বেঁধে উদ্যোগী হল দিল্লি সরকার। দেশের রাজধানীতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৪৬৮৮। আর মোট মৃতের সংখ্যা ১৮৩৭। দক্ষিণ দিল্লির রাধা সোয়ামি স্পিরিচ্যুয়াল সেন্টারকে পরিবর্তিত করা হচ্ছে কোভিড কেন্দ্রে। থাকবে ১০ হাজার শয্যা। এই সেন্টারটিই হতে চলেছে বিশ্বের সর্ববৃহত্‍ কোভিড কেয়ার ফেসিলিটি। এখানকার প্রতি শয্যা তৈরি হবে করাগেটেড কার্ডবোর্ড (corrugated cardboard) দিয়ে। এগুলিকে স্যানিটাইজ করার প্রয়োজন পড়বে না, বরং সহজেই রিসাইকল করা যাবে। কার্ডবোর্ডের এই সব শয্যাগুলি খুবই হালকা এবং সহজেই অ্যাসেম্বল এবং ডিসম্যান্টেল করা যায়। কার্ডবোর্ডে ভাইরাস ২৪ ঘন্টার বেশি স্থায়ী হয় না। সেখানে মেটাল, প্লাস্টিক এবং কাঠে ভাইরাস স্থায়ী হতে পারে ৫ দিন পর্যন্ত। দক্ষিণ দিল্লির জেলা শাসক বি এম মিশ্র জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের দেওয়া কোভিড স্বাস্থ্যবিধি মেনেই সব পরিকাঠামো তৈরি করা হয়েছে। ২০টি ৫০০ শয্যার হাসপাতালের সমতূল্য হবে এই কোভিড কেন্দ্র।

Swarnali Goswami 17.06.2020

লাদাখের গালওয়ানে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনা হামলায় তিন নয়, কমপক্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ ৷ মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে খবর ৷ সংবাদসংস্থা এএনআই ২০ জন ভারতীয় সেনা জওয়ানের নিহত বলে দাবি করে ৷ গালওয়ান উপত্যকায় যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে তা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে যে বিবৃতি দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, দু’দেশের মধ্যে উচ্চ-পর্যায়ের বৈঠকে যে সমঝোতা হয়েছিল তা মেনে চলা হলে এই রক্তক্ষয়ী সংঘর্ষ এড়ানো যেত ৷ এখনও পর্যন্ত ভারতের যাবতীয় কার্যকলাপ প্রকৃত নিয়ন্ত্রণরেখার মধ্যে সীমাবদ্ধ থাকলেও প্ররোচনা ছাড়াই শান্তিব্যবস্থা ভেঙে হামলা হয়েছে বেজিংয়ের তরফে ৷ এই বিষয় নিয়ে তিন সামরিক বাহিনীর প্রধান এবং চিফ অফ ডিফেন্স স্টাফের সঙ্গে বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী এবং বিদেশমন্ত্রী। বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে গিয়ে রিপোর্ট দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। পরে বিদেশমন্ত্রী এস জয়শংকরও প্রধানমন্ত্রীকে রিপোর্ট দেন। লাদাখে সীমান্ত সুরক্ষার দায়িত্বে থাকে আইটিবিপিও। আইটিবিপির ডিজির সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Swarnali Goswami 16.06.2020

সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বললেন, দেশের সব মানুষ বাড়ির বাইরে পা দেবেন মাস্ক পরে৷ মাস্কের ১০০ শতাংশ ব্যবহার নিশ্চিত করতে হবে রাজ্যগুলিকে৷ প্রধানমন্ত্রী বলেন, ‘সামাজিক দূরত্ব মেনে চলতে হবে৷ দেশে ব্যবসা বাণিজ্য শুরু হয়েছে৷ বিদ্যুতের চাহিদা বেড়ে গিয়েছে৷ দু-চাকার চাহিদা ৭০ শতাংশ বেড়েছে৷ সারের বিক্রি বেড়েছে৷’
তিনি আরও দাবি করেন, পৃথিবীর যে দেশগুলিতে করোনায় মৃত্যু সবথেকে কম, তার মধ্যে অন্যতম ভারত৷ তবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামান্যতম গাছাড়া মনোভাব দেখালেই যে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে, তা মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী৷ একই সঙ্গে লকডাউন পরবর্তী সময়ে অর্থনীতি স্বাভাবিক ছন্দে ফেরার ইঙ্গিতও পাওয়া যাচ্ছে বলে এ দিন দাবি করেছেন প্রধানমন্ত্রী৷ মঙ্গলবার এবং বুধবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে কথা বলছেন প্রধানমন্ত্রী৷ প্রথম দিনের আলোচনা শুরুর আগে এ দিন এক বার্তায় প্রধানমন্ত্রী বোঝানোর চেষ্টা করেন, দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণেই রয়েছে৷

গত রবিবার থেকে গুজরাতের কচ্ছ জেলা ১৮টি আফটার শক ও দুটি ভূমিকম্পে কাঁপল৷ রবিবারে কচ্ছে ৫.৩ রিখটার স্কেল মাত্রা ভূমিকম্পের পর থেকে কম করে ১৮টি আফটারশক হল গুজরাতে৷ ইনস্টিটিউট অফ সিসমোলজি রিসার্চ (ISR) মঙ্গলবার এই খবর জানিয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত গুজরাতে ১৯টি কম্পন রেকর্ড করা হয়েছে৷ আইএসআর-এর গান্ধিনগরের ডিরেক্টর সুমের চোপড়া জানিয়েছেন, নতুন করে দুটি ভূমিকম্প অনুভূত হয়েছে সোমবার৷ মোট ২০টি কম্পনের মধ্যে সোমবার ৪.৬ ও ৪.১ রিখটার স্কেলে দুটি কম্পনকে ভূমিকম্প ও বাকি ১৮টি মৃদু কম্পনকে আফটারশক হিসেবে ভাগ করেছে আইএসআর৷ আজ অর্থাত্‍ মঙ্গলবার সকাল ১০টা ৪৯ মিনিটে ৩.৭ ও সোমবার রাতে ২.৩, ১.৭ ও ১.৯ রিখটার স্কেলে তিনটি আফটারশক হয়েছে৷

Swarnali Goswami 16.06.2020

মনের অসুখও মহামারির আকার নিতে পারে৷ বলিউড তারকা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, মন ভালো না থাকার পরিনাম৷ এ বার মানসিক স্বাস্থ্যের চিকিত্‍সা ব্যবস্থা নিয়ে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট৷ শীর্ষ আদালতের নোটিসে কেন্দ্রের কাছে জানতে চাওয়া হয়েছে, মানসিক স্বাস্থ্যে কেন স্বাস্থ্যবিমা নেই? বিমা নিয়ন্ত্রক সংস্থা IRDAI-কেও নোটিস পাঠিয়ে জানতে চেয়েছে দেশের শীর্ষ আদালত এই ব্যাপারে। করোনা ভাইরাস অতিমারির জেরে তৈরি হওয়া আর্থিক সঙ্কটে গোটা পৃথিবীতেই বাড়ছে অবসাদ, দুঃশ্চিন্তা৷ এই পরিস্থিতিতে মানসিক অসুখকে রীতিমতো গুরুত্ব দিয়ে দেখার সময় এসে গিয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা৷ তাঁদের বক্তব্য, আসলে এই অসুখ দেখা যায় না৷ তাই অনেকেই এই অসুখ নিয়ে তেমনভাবে গুরুত্ব দেন না৷ কিন্তু দিনের শেষে ওই অত্যধিক চিন্তাই জীবনে সঙ্কট ডেকে আনে৷ উল্লেখ্য, ২০১৮ সালে IRDAI দেশের সব বিমা সংস্থাগুলিকে নির্দেশ দেয়, স্বাস্থ্য বিমার পলিসিতে মানসিক অবসাদের চিকিত্‍সার কভারেজের প্রভিশন রাখার জন্য৷

Swarnali Goswami 16.06.2020

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের অন্ত্যেষ্টি ক্রিয়া সম্পন্ন হল মুম্বইয়ের পবনহংস এরোড্রোমে। এ দিন বিকেলেই সুশান্তকে দাহ করা হয় । দিল্লি থেকে এসেছেন দিদি-জামাই বাবু। গ্রামের বাড়ি থেকে এসেছেন বাবা ও আত্মীয় স্বজনেরা। এছাড়া এসেছিলেন শ্রদ্ধা কাপুর, বিবেক ওবেরয়, রণবীর শোরের, পাশাপাশি এসেছিলেন তাঁর বান্ধবী রিয়া চক্রবর্তী ও। সোমবার বিকেলেই অভিনেতা সুশান্ত সিং রাজপুতের অন্ত্যেষ্টি ক্রিয়া সম্পন্ন হয়। সেইসময় উপস্থিত ছিলেন সুশান্তের পরিবারের সদস্যরা ছাড়াও বলিউডের অভিনেতা, অভিনেত্রীরা । উপস্থিত ছিলেন অভিনেত্রী কৃতি শ্যানন। ছিলেন শ্রদ্ধা কাপুর, বিবেক ওবেরয়, রণবীর শোরে, উদিত নারায়ণ। তবে প্রশাসনের তরফে সুশান্তের পরিবারের থেকে মোট ২০ জনকে থাকার অনুমতি দেওয়া হয়েছিল শেষকৃত্যে।
সোমবার সকালে সুশান্তের বান্ধবী রিয়া চক্রবর্তী ও মহেশ শেট্টিকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। গত কয়েকদিনে সুশান্তের মানসিক অবস্থা ঠিক কী রকম ছিল, তা জানার চেষ্টা করা হয়। অভিনেতার বোন পুলিশকে জানিয়েছে, গত কয়েকদিন ধরে তাঁর ভাই ভালো ছিলেন না।

Swarnali Goswami 15.06.2020

শনিবার প্রতিনিধি সভার নিম্নকক্ষে পাশ হয়ে গেল নয়া মানচিত্র অনুমোদন বিল (সংশোধনী)। নয়াদিল্লির আপত্তি উড়িয়ে নতুন মানচিত্রে উত্তরাখণ্ডের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংভারতীয় ভূখন্ডকে মানচিত্রে রেখেই নেপাশ হিসেবে দাবি করা হয়েছে। জানা গেছে, শাসকদল ছাড়াও প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেস এমনকী ভারতীয় বংশোদ্ভূত নেপালি দলগুলিও বিলে সমর্থন দিয়েছে। জাতীয়তাবাদের হাওয়ায় বিলের পক্ষে পড়েছে ২৫৮টি ভোট। উল্লেখ্য, বিল পাশের জন্য ২৭৫ সদস্যের নিম্নকক্ষে দুই-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন ছিল। প্রসঙ্গত, সম্প্রতি লিপুলেখ গিরিপথ থেকে কৈলাস মানস সরোবরে যাওয়ার নয়া রাস্তার উদ্বোধন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। যার তীব্র প্রতিবাদ জানায় নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির (KP Sharma Oli) সরকার। এরপরই নতুন মানচিত্র প্রকাশে উদ্যোগী হয় তারা। তবে আজই ভারত-নেপাল সম্পর্ক নিয়ে মুখ খুলেছেন সেনাপ্রধান এম এম নারাভানে। তিনি বলেছেন, ‘ভারত ও নেপালের সম্পর্ক অতীতের মতোই ভবিষ্যতেও ঘনিষ্ঠ থাকবে।’

Swarnali Goswami 13.06.2020

সেন্ট্রাল রেলের পুনে শাখার রেলওয়ে সুরক্ষা বল (RPF) ট্রেনের প্যাসেঞ্জারদের স্ক্রিনিং করার জন্য ‘ক্যাপ্টেন অর্জুন’ নামে রোবট লঞ্চ করল শুক্রবার। উল্লেখ্য, ভারতীয় রেল এই কোভিড পর্যায়ে দেশকে বিভিন্নভাবে সহযোগিতা করে চলেছে। তা সে শুরুর দিকে মাল গাড়িতে করে জিনিসপত্র বিভিন্ন জায়গায় পৌঁছে দেওয়াই হোক বা পরবর্তীতে পরিযায়ী শ্রমিক তথা আটকে পড়া সাধারণ নাগরিকদের নিজের জায়গায় সুস্থভাবে পৌঁছে দেওয়াই হোক। শুধু এটুকুই নয়, সংক্রমণ দূরে রাখতে বিভিন্ন রকম সুরক্ষার বন্দোবস্তও করেছে ভারতীয় রেল। এছাড়াও লকডাউনের সময় ট্রেনের বগিকে আইসোলেশন ওয়ার্ড তৈরী করার নিপুণতাও দেখিয়েছে তারা। এবারে আরও এক অভিনব পন্থার সাহায্যে পরিষেবা দেওয়ার বাবস্থা করল ভারতীয় রেল। এই রোবটের মাধ্যমে স্বাভাবিকভাবেই খুব তাড়াতাড়ি এবং সুষ্ঠুভাবে যাত্রীদের স্ক্রিনিং হবে তা বলাই যায়।

Swarnali Goswami 12.06.2020

ফের জম্মু-কাশ্মীরের পুঞ্চ সেক্টর বরাবর গুলিবর্ষণ করছে পাক সেনা ৷ পাকিস্তানি সেনা কসবা ও কিরনি সেক্টরে সিজফায়ার উল্লঙ্ঘন গুলি চালায় ৷ এই গুলিতে ৪০ বছরেরে এক মহিলার মৃত্যু হয়েছে ৷ ভারতীয় সেনা চৌকি ও গ্রামবাসীদের লক্ষ্য করে দিনের বিভিন্ন সময়ে গুলি বর্ষণ চলছে ৷ পাকিস্তানের এই গুল বর্ষণের যোগ্য জবাব দিচ্ছে ভারতীয় সেনা ৷ বিশ্বজুড়ে চলছে করোনার আতঙ্ক৷ তার মধ্যেও বারবার সীমান্তে যুদ্ধবিরোধী চুক্তি লঙ্ঘন করছে পাক সেনা৷ শতাধিক মানুষকে নিজের নিজের গ্রামের বাড়ির থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ৷

Swarnali Goswami 12.06.2020

চালু হতে চলেছে দেশের সব প্রান্ত থেকে চারধাম যাত্রা। ভক্ত-দর্শনার্থীদের জন্যও সুখবর। ১ জুলাই থেকে গোটা দেশের তীর্থযাত্রীরাই যেতে পারবেন কেদারনাথ, বদ্রিনাথ, গঙ্গোত্রী, যমুনোত্রী দর্শনে। তবে করোনা সংক্রমণ রুখতে তৈরি হয়েছে নির্দিষ্ট গাইডলাইন। উল্লেখ্য, ৮ জুন মঙ্গলবার উত্তরাখণ্ড সরকার প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩০ জুন পর্যন্ত শুধুমাত্র উত্তরাখণ্ডের তীর্থযাত্রীরাই গঙ্গোত্রী, যমুনোত্রী, কেদারনাথ ও বদ্রিনাথ দর্শনে যেতে পারবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, একদিনে সর্বাধিক ১২০০ স্থানীয় যাত্রী বদ্রিনাথে, ৮০০ যাত্রী কেদারনাথে, ৬০০ যাত্রী গঙ্গোত্রী ও ৪০০ যাত্রী যমুনোত্রীতে যেতে পারবেন। কিন্তু এই নিয়ম লাগু থাকবে ৩০ জুন পর্যন্ত। ১ জুলাই থেকে দেশের অন্য প্রান্তের পূণ্যার্থীরাও চারধাম দর্শনে যেতে পারবেন। সে ক্ষেত্রে চালু হবে নয়া গাইডলাইন। সূত্রের খবর, ১ জুলাই থেকে কী কী নিয়ম চালু হবে তা শীঘ্রই ঘোষণা করবে উত্তরাখণ্ড সরকার।

Swarnali Goswami 12.06.2020

অশান্তি বাড়ল ভারত-নেপাল সীমান্তে। শুক্রবার ভারতীয় কৃষকদের লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠল নেপাল পুলিশের বিরুদ্ধে। একজন মৃত, দু’জন আহত- ভারত ও নেপাল সীমান্ত এলাকার এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে৷ বিহার সেক্টরের সশস্ত্র সীমা বলের (SSB) IG প্রথম এই তথ্য জানিয়েছেন। স্থানীয়দের অভিযোগ, নেপালের দিক থেকেই গুলি ছোঁড়া হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, নিহত যুবকের নাম বিকেশ রাই (২৫)। লালবন্দির জনম নগরের বাসিন্দা বিকেশ সীমান্তের কাছে খামারে কাজ করছিলেন,সেই সময় সীমান্তের ওপার থেকে তাঁর শরীরে গুলি লাগে। আহতদের নাম উমেশ রাম ও উদয় ঠাকুর। এরা প্রত্যেকেই কৃষক বলে জানা গেছে। আহতদের সীতামারি সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয়দের অভিযোগ, ১৭ রাউন্ড গুলি চালানো হয়েছে নেপালের দিক থেকে। উল্লেখ্য, নেপালের সংসদে পেশ হয়েছে ‘আপডেটেড ম্যাপ বিল।’ যা অনুযায়ী, নতুন মানচিত্রে ভারত-নেপাল সীমান্তের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংশ হিসেবে দাবি করা হয়েছে। মানচিত্র-বিবাদের মধ্যেই সীমান্তে গুলি চালনার ঘটনায় দিল্লি-কাঠমাণ্ডুর উত্তাপ বাড়বে বলেই ধারণা কূটনীতিকদের। কূটনীতিকদের ধারণা, নেপালের এই আগ্রাসী মনোভাবের পেছনে চিনের সমর্থন রয়েছে।

Swarnali Goswami 12.06.2020

কৃষ্ণকুমার পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার। লকডাউনে বাড়ি থেকেই কাজ সারছেন। বেঙ্গালুরুতে অফিসে তিনি অনুরোধ জানান, সহজে জীবাণুনাশ করা যাবে এরকম একটি যন্ত্র তিনি বানাতে চান তামিলনাড়ুর জন্য। লকডাউনেই বানিয়ে ফেললেন উন্নত প্রযুক্তির এই জীবাণুনাশক মেশিন। যার সাহায্যে সহজেই রাস্তার জীবাণু নাশ করার সঙ্গে সঙ্গে চাষের জমিতেও ব্যবহার করা যাবে। মেশিন বানানো সম্পূর্ণ হলে কৃষ্ণকুমার যান তাঁর গ্রামে, মেলাথুলুকানকুলামে। মেশিন নিয়ে নেমে পড়েন মাঠে। তাঁকে দেখে উৎসাহ পেয়ে এগিয়ে এসেছেন তামিলনাড়ুর অনেক ইঞ্জিনিয়ার। এই কঠিন সময়ে তামিলনাড়ুকে রক্ষা করতে সকলে হাত মিলিয়েছেন। এই সাফল্যের জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন তামিলনাড়ুর কৃষি বিভাগকে। তিনি যখন প্রথম এরকম যন্ত্রের কথা বলেন তখন কৃষি বিভাগ খুবই উৎসাহিত হয়েছিল। তাঁদের উৎসাহেই এত কম সময়ে তিনি এই উন্নত প্রযুক্তির জীবানুনাশক মেশিনটি বানাতে পেরেছেন।

Swarnali Goswami 11.06.2020

করোনার আবহের মাঝেই রাজনীতি চলছে রাজনীতির নিয়মেই। টাকার জোরে সরকার ফেলার অভিযোগ তুলল রাজস্থান কংগ্রেস। রাজ্যের দুর্নীতি দমন শাখার কাছে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে দলের তরফে। আগামী ১৯ জুন রাজ্যসভা নির্বাচন৷ রাজস্থানের তিনটি আসন রয়েছে রাজ্যসভায়৷ তার আগে বিজেপি-র বিরুদ্ধে সরকার ফেলার চেষ্টার মতো গুরুতর অভিযোগে সরব কংগ্রেস৷ ডিজি (দুর্নীতি দমন) অলোক ত্রিপাঠী জানিয়েছেন, তাঁরা অভিযোগ পেয়েছেন৷ তদন্ত হবে৷ অভিযোগ প্রমাণিত হলে কড়া পদক্ষেপ করা হবে৷ যদিও কংগ্রেসের তরফে নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের বিরুদ্ধে অভিযোগ করা হয়নি। তবে বুঝতে অসুবিধা হচ্ছে না নিশানা কোন দিকে। রাজস্থান বিধানসভার মুখ্য সচেতক তথা কংগ্রেস নেতা মহেশ যোশী রাজ্যের দুর্নীতি দমন শাখাকে চিঠি দিয়ে লিখেছেন, “গুজরাত, মধ্যপ্রদেশ, কর্ণাটকের মতো রাজস্থানেও বিধায়ক কেনার চেষ্টা হচ্ছে। গণতান্ত্রিক পথে নির্বাচিত সরকার ফেলে দেওয়ার ষড়যন্ত্র চলছে।” গোটা ঘটনায় তোলপাড় দিল্লির রাজনীতি।

Swarnali Goswami 11.06.2020

মঙ্গলবার গলওয়ান উপত্যকায় সংঘাতের এলাকা থেকে বেশ কয়েক কিলোমিটার পিছিয়ে এসেছে চিনা সেনা। এরপরই পিছিয়ে যায় ভারতীয় বাহিনীও। সংঘাতের এলাকা থেকে দু’দেশই ৩-৪ কিলোমিটার পিছিয়ে এসেছে বলে সংবাদমাধ্যমে প্রকাশিত খবর। ভারত চাইছে, চিন ১০,০০০ সেনা সরিয়ে নিক এবং নিয়ন্ত্রণ রেখা থেকে ভারী অস্ত্রও সরিয়ে নিক। সংঘাতের আবহ ছেড়ে সীমান্তে উত্তাপ কমাতে শুরু করল ভারত-চিন।

Swarnali Goswami 10.06.2020

উজান অসমের তিনসুকিয়া জেলায় অয়েল ইন্ডিয়ার (Oil India Limited) একটি প্রাকৃতিক গ্যাসের একটি পরিত্যক্ত কুয়োয় বিধ্বংসী আগুন লাগে মঙ্গলবার। পরিস্থিতি মোকাবিলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (NDRF) একটি দল সেখানে উপস্থিত আছে। স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য আধাসেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। ওই এলাকার ব্যাসার্ধের দেড় কিলোমিটার এলাকার মধ্যে বসবাসকারী প্রায় ২ হাজার লোকজনকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইতিমধ্যেই বহু আগে সরিয়ে নেওয়া হয়েছে। তাঁদের আপাতত চারটি ত্রাণ শিবিরে রাখা হয়ছে । ফলে স্থানীয়দের জীবনের কোনও ঝুঁকি নেই বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। যেখানে আগুন লেগেছে সেটি ডিব্রু সাইখোয়া জাতীয় উদ্যানের কাছেই অবস্থিত।

Swarnali Goswami 09.06.2020

আনলক ওয়ান পর্বে একে একে চালু করা হচ্ছে দেশের সব পরিষেবা। প্রতিদিনই বিভিন্ন সরকারি দফতরে করোনা সংক্রমণের খোঁজ পাওয়া যাচ্ছে। এই বিপজ্জনক আবহে সরকারি অফিসগুলিতে সংক্রমণ এড়াতে কেন্দ্রের তরফে এবার বেশ কয়েক দফা নির্দেশিকা জারি করল। অফিসে আসতে হলে বাধ্যতামূলক ভাবে একজন কেন্দ্রীয় সরকারি কর্মীকে এই নির্দেশিকা মানতেই হবে।
কোনও রকম উপসর্গ নেই এমন কর্মীকেই অফিসে ঢুকতে দেওয়া হবে।
কন্টাইনমেন্ট জোনের বাসিন্দা কর্মীকে অফিসে আসতে হবে না যতদিন না তার অঞ্চলটি নন কন্টাইনমেন্ট জোন বলে ঘোষিত হয়।
এক দিনে ২০ জনের বেশি কর্মী অফিসে আসতে পারবেন না। বাকিদের বাড়িতে বসেই কাজ করতে হবে।
সেক্রেটারিয়েট ও ডেপুটি সেক্রেটারিয়েটে যদি দু’জনকে একই কেবিন শেয়ার করতে হয় তবে তাঁরা একই দিনে অফিস আসবেন না।
অফিসের ভিতরে সর্বক্ষণ মাস্ক পরে থাকা বাধ্যতামূলক। অন্যথা করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
এই মুহূর্তে সংক্রমণ এড়াতে মুখোমুখি বৈঠক না করে ভার্চুয়াল কনফারেন্স করার নির্দেশ দেওয়া হচ্ছে।
কোনও বোর্ডরুম মিটিং নয়, ভার্চুয়াল কনফারেন্সটি করা হবে সংশ্লিষ্ট অফিসারের ঘর থেকে।
প্রতি আধ ঘণ্টায় হাত ধুতে হবে অফিসে উপস্থিত কর্মীকে।
বৈদ্যুতিন সুইচ, দরজা, সিড়ির হাতল, বাথরুমের কল প্রতি এক ঘণ্টা অন্তর স্যানেটাইজ করতে হবে ১০ শতাংশ সোডিয়াম হাই়ড্রোক্লোরাইড থাকা কোনও রাসায়নিক ব্যবহার করে। এসির রিমোট, মাউস, কী বোর্ড বারবার পরিষ্কার করতে হবে একজন কর্মীকে।
দুইজন কর্মীকে অন্তত ১ মিটার দূরত্বে রক্ষা করতে হবে।

Swarnali Goswami 09.06.2020

করোনাভাইরাসে আক্রান্ত হলেন ইডি-র ৬ অফিসার। এই ৬জন অফিসারের সঙ্গে সম্প্রতি সংস্পর্শে এসেছেন, এরকম আরও ১০ জন অফিসারকে কোয়ারানটিন করা হয়েছে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ২-দিনের জন্য সিল করে দেওয়া হয়েছে ইডি-র সদর দফতর। সম্প্রতি ইডি-র এক জুনিয়র আধিকারিক প্রথম করোনা আক্রান্ত হন। কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী থেকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থায় ডেপুটেশনে কাজ করছিলেন তিনি। তারপরেই আরও কয়েকজন ইডি অফিসারের করোনা পরীক্ষার ফল পজিটিভ আসে।
সূত্রের খবর, প্রতি সপ্তাহে দু-বার করে গোটা অফিস বিল্ডিং স্যানিটাইজ করছে এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। যে কর্মীদের অফিস আসতেই হবে, শুধুমাত্র তাঁদেরই অফিসে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

Swarnali Goswami 06.06.2020

গুজরাতের পোরবন্দরে করোনাভাইরাসে আক্রান্ত হলেন ভারতীয় নৌসেনার ১৬ জন নাবিক। এরা সবাই এখনও শিক্ষানবিশ পদে রয়েছেন। পোরবন্দরে কোনও সেনা হাসপাতাল না থাকায় এই করোনা আক্রান্ত নাবিকদের জামনগরের সেনা হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। এই ঘটনার কথা জানিয়েছেন গুজরাতের প্রতিরক্ষা মুখপাত্র পুনীত চাঢা।

Swarnali Goswami 06.06.2020

কেরলের পালাক্কাড়ে নৃশংস ভাবে হাতি হত্যার ঘটনা নিয়ে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বৃহস্পতিবার জানালেন, ওই ঘটনায় তিন সন্দেহভাজনকে চিহ্নিত করা হয়েছে। তাদের উপর নজর রাখা হচ্ছে। ন্যায় বিচার হবেই। সার্বিক এই প্রেক্ষাপটেই এদিন দীর্ঘ টুইট করেন পিনারাই। তিনি আরও বোঝাতে চেয়েছেন বিষয়টিকে কেবল একটি বিক্ষিপ্ত ঘটনা হিসাবে দেখলে চলবে না। তাঁর কথায়, “বন্যপ্রাণীর সঙ্গে মানুষের এই সংঘাতের পরিস্থিতির কারণ অনুসন্ধানেরও আমরা চেষ্টা করব। হতে পারে আবহাওয়া পরিবর্তনের জন্য স্থানীয় মানুষ এবং বন্য প্রাণীর উপরে প্রভাব পড়ছে।” বৃহস্পতিবার তা নিয়ে কেন্দ্রীয় বন ও পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকরও টুইট করেছেন। তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারও এই ঘটনার তদন্ত করছে। পশুটিকে যেভাবে হত্যা করা হয়েছে, তা ভারতীয় সংস্কৃতির বিরোধী।

Swarnali Goswami 04.06.2020

আসামের কামাক্ষ্যা মন্দির কর্তৃপক্ষ আগামী ৩০ জুন অব্দি কামাক্ষ্যা মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিল। এবারের অম্বুবাচি মেলা হবেনা বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। অত্যাধিক জনসমাগম এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Swarnali Goswami 01.05.2020

২০২০-২১ কৃষি বর্ষে ১৪টি খারিফ ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) বৃদ্ধি করা হয়েছে। এর ফলে উৎপাদন খরচের থেকে ৫০ থেকে ৮৩ শতাংশ বেশি ফসলের বিক্রয় মূল্য পাবেন কৃষকরা। এ ছাড়া স্বল্পমেয়াদি কৃষিঋণ মিটিয়ে দেওয়ায় সময়সীমাও বৃদ্ধি করা হয়েছে। এই সময়ের মধ্যে ঋণ মিটিয়ে দিলে মিলবে সুদে ছাড়ের সুবিধা। ফলে কৃষকদের হাতে আরও বেশি নগদ অর্থ আসবে বলে সরকারের দাবি। বর্তমান সরকারের প্রথম বর্ষপূর্তির পরে সোমবার প্রথম বৈঠকে বসেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। এই বৈঠকে দেশের কৃষকদের স্বার্থে মূলত দু’টি বড় প্রস্তাব গৃহীত হয়েছে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রিসভার এই সিদ্ধান্ত বিশদে জানান কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

Swarnali Goswami 01.05.2020

সোমবার ‘CHAMPIONS’ নামে একটি পোর্টাল লঞ্চ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পের উন্নয়নে এই পোর্টাল লঞ্চ করা হল। এই পোর্টালের মাধ্যমে শিল্পক্ষেত্রের সমস্যার সমাধান, তাদের পাশে দাঁড়ানো, উৎসাহদান এবং সহায়তা করবে সরকার। এর ফলে ক্ষুদ্র শিল্প সংস্থাগুলি সবথেকে বেশি লাভবান হবে এবং বড় হয়ে ওঠার রসদ পাবে বলে কেন্দ্রের এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। পোর্টালটির পোশাকি নাম পোশাকি নাম ‘Creation and Harmonious Application of Modern Processes for Increasing the Output and National Strength’।

Swarnali Goswami 01.05.2020

টেলিকম মন্ত্রক যদি ট্রাই (TRAI)-এর প্রস্তাব মেনে নেয়, তবে বর্তমানে যাদের মোবাইল নম্বর রয়েছে, তাঁদের নম্বরের আগে ৯ বা অন্য কোনও অতিরিক্ত নম্বর বসতে পারে। কারন ১০ নয়, মোবাইল নম্বর হোক ১১ সংখ্যার। সম্প্রতি কেন্দ্রীয় সরকারকে এমনই প্রস্তাব দিয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি বা ট্রাই। ১১ সংখ্যার ফোন নম্বর হলে মোট হাজার কোটি গ্রাহককে সংযোগ দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছে ট্রাই। প্রসঙ্গত, দেশের জনসংখ্যা বর্তমানে ১৩০ কোটির কাছাকাছি।

Swarnali Goswami 30.05.2020

শনিবার বালাসোর শহরের কাছেই ১৬ নম্বর জাতীয় সড়কের উপর বাংলার পরিযায়ী শ্রমিকদের নিয়ে কেরালা থেকে কলকাতা অভিমুখে আসা একটি বাস উল্টে গেল। বালাসোর শহরের কাছেই ১৬ নম্বর জাতীয় সড়কের উপর বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। ওড়িশা পুলিশ সূত্রে খবর, এই দুর্ঘটনায় পশ্চিমবঙ্গের ৭ পরিযায়ী শ্রমিক জখম হয়েছেন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়। তবে, আহত শ্রমিকদের অবস্থা স্থিতিশীল বলেই জানানো হয়েছে। অন্য একটি বাসে বাংলার পরিযায়ী শ্রমিকদের ফেরার ব্যবস্থা করছে বালাসোর পুলিশ।

Swarnali Goswami 30.05.2020

করোনা আক্রান্ত হয়ে প্রয়াত বিশিষ্ট জ্যোতিষী বেজন দারুওয়ালা বলে খবর। যদিও তাঁর পুত্র নস্তুর (ইনিও জ্যোতিষী) জানান, বেজান দারুওয়ালার করোনা হয়নি৷ তাঁর নিউমোনিয়া হয়েছিল৷ করোনা নিয়ে গুজব রটানো হচ্ছে৷ জন্ম মুম্বইয়ে হলেও দীর্ঘ সময় গুজরাতেই কাটিয়েছিলেন দারুওয়ালা। সেই সূত্রে ঘনিষ্ঠতা ছিল রাজ্য়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও। হাসপাতালে ভর্তির পর থেকেই জনপ্রিয় জ্যোতিষীর সুস্থতা কামনা করে পোস্ট ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। মোরারজি দেশাই, অটল বিহারী বাজপেয়ী থেকে নরেন্দ্র মোদীর মতো একাধিক প্রধানমন্ত্রীর নির্বাচনে জয় নিয়ে আগাম ভবিষ্যৎবাণী করেছিলেন তারকা জ্যোতিষী। এছাড়াও প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যা, সনিয়া গান্ধীর দুর্ঘটনা এবং ভোপাল গ্যাস-দুর্ঘটনাও আগাম জানিয়েছিলেন দারুওয়ালা। শেয়ার মার্কেটে ওঠাপড়াও তিনি মিলিয়ে দিতেন বলে দাবি করেন তাঁর গ্রাহকরা৷

Swarnali Goswami 29.05.2020

শুক্রবার রাতে ভূমিকম্প অনুভূত হল দিল্লি সহ আশপাশের অঞ্চলে। সিসমোলজির জাতীয় কেন্দ্র, এনসিএস সূত্রে খবর, শুক্রবার রাত ৯টা বেজে ৮ মিনিটে ভূমিকম্প হয়েছে। কম্পনের উত্‍‌সস্থল ছিল দিল্লি থেকে ৬৫ কিলোমিটার দূরে, হরিয়ানার রোহতকে। এনসিএস জানাচ্ছে, রিখটার স্কেলে এদিনের ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৬। অপর দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের জিয়োলজিক্যাল সার্ভে সূত্রে খবর, শুক্রবার রাতের ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৫। এখনও পর্যন্ত কোথাও কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। প্রাণহানিরও খবর নেই।

Swarnali Goswami 29.05.2020

ভারতে প্রায় ৩০টি দল করোনার ভ্যাকসিন তৈরিতে কাজ করে চলেছে। বৃহস্পতিবার নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগের সদস্য ভিকে পাল বলেন, ‘ভ্যাকসিন ও ওষুধের খোঁজ পাওয়া গেলেই করোনার বিরুদ্ধে জেতা সম্ভব’। পিএসএ-র প্রধান সায়েন্টিফিক পরামর্শদাতা অধ্যাপক কে. বিজয় রাঘবনের কথায়, ‘দেশে মোট ৩০টি দল করোনার ভ্যাকসিন তৈিরতে কাজ করে চলেছে। তাঁদের মধ্যে ২০টি দলের এখনও পর্যন্ত ভালো ফল এসেছে।’

Swarnali Goswami 28.05.2020

বিগত একমাস ধরে উত্তর, মধ্য, পশ্চিম ও দক্ষিণ ভারতের একাংশে বেড়েই চলেছে তাপমাত্রা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইটে ধরা পড়েছে তাপপ্রবাহের এই ভয়ংকর রূপ। দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস, দেশজুড়ে আরও ৫-৬ দিন তাপপ্রবাহের চোখরাঙানি থাকবে। বৃহস্পতিবার অবশ্য আশার কথা শুনিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়াবিদদের পূর্বাভাস, পশ্চিম ঝঞ্ঝার হাত ধরে উত্তর ভারতে কমতে শুরু করবে সর্বোচ্চ তাপমাত্রা। ঝড়-বৃষ্টির কারণে তাপপ্রবাহের হাত থেকেও মুক্তি মিলবে।

Swarnali Goswami 28.05.2020

প্রধানমন্ত্রী আগামী মন কি বাত অনুষ্ঠানে পঞ্চম দফার লকডাউনের কথা ঘোষণা করতে পারেন বলে জানিয়েছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম। এক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রকের সূত্রকে উদ্ধৃত করা হয়েছে। যদিও গোটা বিষয়টি কল্পনা বলে উড়িয়ে দিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র। গোটা বিষয়টি ভুয়ো বলে খারিজ করে দিয়েছে নর্থ ব্লক। এমন প্রতিবেদনে সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের নাম যুক্ত করা অনুচিত ও দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় বলে প্রতিক্রিয়ায় জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র।

Swarnali Goswami 27.05.2020

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র এগজিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে আসতে চলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। ২২ মে থেকে এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব তিনি নেবেন বলে সূত্রের খবর। ভারতীয় প্রতিনিধি এই পদে অভিষিক্ত করার বিষয়ে মঙ্গলবারই সই করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১৯৪টি সদস্য রাষ্ট্র। এখন এগজিকিটিভ বোর্ডের চেয়ারম্যান পদে হর্ষ বর্ধনের দায়িত্ব নেওয়া শুধুমাত্র আনুষ্ঠানিক ভাবে বাকি রয়েছে।

Swarnali Goswami 20.05.2020

জার্মান জুতো কোম্পানি ভন ওয়েলেক্স তাদের গোটা প্রোডাকশন ইউনিটটি চিন থেকে আগ্রায় নিয়ে আসছে বলে খবর। আগ্রায় প্রোডাকশন ইউনিট তৈরি করতে প্রাথমিক ভাবে ১১০ কোটি টাকা ভন ওয়েলেক্স বিনিয়োগ করবে বলে জানা গিয়েছে। এখানে বছরে ৩০ লক্ষ জোড়া জুতো তৈরি হবে। ভন ওয়েলেক্স এবং ল্যাকট্রিক ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের কোলাবরেশনে আগ্রায় এই প্রোডাকশন ইউনিটটি নির্মিত হবে। দু-বছরের মধ্যে পূর্ণ ক্ষমতায় উত্‍পাদন শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

Swarnali Goswami 20.05.2020

আগামী ২৫ মে থেকে দেশে ফের ঘরোয়া উড়ান চলাচল শুরু হবে। বুধবার এমনই জানালেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরি। স্বাস্থ্য়বিধি মেনে আগামী সোমবার থেকে ঘরোয়া বিমান পরিষেবা ফের শুরু হতে চলেছে বলে জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। উড়ানে যাত্রী পরিবহনের ক্ষেত্রে প্রটোকল কী হবে, সে বিষয়ে মন্ত্রকের তরফে পরে সুনির্দিষ্ট বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে তিনি জানিয়েছেন।

Swarnali Goswami 20.05.2020

আগামী ২৩ জুন জগন্নাথদেবের রথযাত্রা। গত ৮ মে বাড়ি থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে মন্দির প্রাঙ্গনে এসে রথ নির্মাণের কাজে হাত লাগিয়েছেন কারিগররা। প্রতিদিন ১৫-১৬ ঘণ্টা রথখোলায় কাজ করছিলেন কারিগররা। কিন্তু রাজ্যজুড়ে আমফান সতর্কতা জারি হওয়ায় মন্দির কর্তৃপক্ষ আগামী দু’দিনের জন্য রথযাত্রা বন্ধ রাখার নির্দেশ দিলেন। এবার মাত্র ৪০ দিনে কাজ সারতে হবে। ফলে রাতদিন জেগেই চলছিল পরিশ্রম। মোট ৫০ জন বিশ্বকর্মা পুরীর মন্দিরে রথ নির্মাণের কাজ করছিলেন।

Swarnali Goswami 19.05.2020

সোমবার দিল্লির রাজঘাটে ধর্নায় বসে গ্রেফতার হলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী ও প্রাক্তন বিজেপি নেতা যশবন্ত সিনহা৷ লকডাউনের নিয়ম ভেঙে ধর্নায় বসার অপরাধে তাঁকে গ্রেফতার করা হয়েছে৷ যশবন্ত সিনহার সঙ্গে ধর্নায় ছিলেন আপ নেতা সঞ্জয় সিং ও দিলীপ পাণ্ডে৷ তাঁদের দাবি, পরিযায়ীদের নিরাপদে বাড়ি পৌঁছে দিতে ঠিকমতো ব্যবস্থা করুক কেন্দ্রীয় সরকার৷ সেনা নামিয়ে শ্রমিকদের সাহায্য করা হোক৷ তাঁরা দাবি করেন, সেনা জওয়ানরাই বাড়ির পথে যাওয়া শ্রমিকদের সাহায্য করবে৷

Swarnali Goswami 18.05.2020

সুপার সাইক্লোনে পরিণত হতে চলেছে ঘূর্ণিঝড় আমফান। পরিস্থিতি মোকাবিলায় রণকৌশল ঠিক করতে সোমবার উচ্চপর্যায়ের বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ট্যুইটে জানিয়েছেন, ‘দেশের বিভিন্ন প্রান্তে ঘূর্ণিঝড় নিয়ে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তা নিয়ে পর্যালোচনার জন্য আজ বিকেল চারটেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’ আবহাওয়া দফতরের এই পূর্বাভাস পেয়ে যুদ্ধকালীন তত্‍‌পরতা শুরু হয়েছে। জানা যাচ্ছে, দিঘা এবং বাংলাদেশের হাতিয়ার মধ্যে কোথাও স্থলভাগে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। সুন্দরবনে সর্বাধিক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

Swarnali Goswami 18.05.2020

করোনা ঠেকাতে রাজ্যে অনেকদিন থেকেই পালিত হচ্ছে সন্ধে সাতটা থেকে পরদিন সকাল সাতটা পর্যন্ত গতিবিধিতে বিধিনিষেধ। এ বার তা চালু করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। চতুর্থ লকডাউনের নির্দেশিকায় নাইট কারফিউয়ের উল্লেখ করা হয়েছে। নয়া নির্দেশিকায় বেশকিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হলেও বড় ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র। মারণ ভাইরাসকে রুখতে দেশজুড়ে চালু করা হয়েছে নাইট কারফিউ। এই কারফিউ জারি থাকবে রোজ সন্ধে সাতটা থেকে পরদিন সকাল সাতটা পর্যন্ত। নাইট কারফিউ সব জোনেই বজায় থাকবে। অর্থাত্‍‌ কনটেইনমেন্ট, বাফার, রেড, অরেঞ্জ ও গ্রিন জোন – সর্বত্র প্রযোজ্য হবে। এ জন্য রাজ্যগুলিকে যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

Swarnali Goswami 18.05.2020

আবার শ্রমিক দুর্ঘটনা। উত্তরপ্রদেশের লখনউ থেকে ২০০ কিলোমিটার দূরে আউরাইয়া জেলায় দুটি ট্রাকের মুখোমুখি ধাক্কায় ২৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৩৮ জন। আহতদের মধ্যে অন্তত ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনায় ট্যুইট করে শোক জ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শোক প্রকাশ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। শুক্রবার গভীর রাত ৩টে নাগাদ এই দুর্ঘটনা ঘটে। মৃতদের মধ্যে বেশিরভাগই বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের বাসিন্দা ছিলেন বলে খবর। পথ দুর্ঘটনায় মৃতদের পরিবারকে মাথাপিছু ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার। আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। সেই সঙ্গে তাঁদের চিকিৎসা বিনামূল্যে করা হবে বলে জানানো হয়েছে।

Swarnali Goswami 16.05.2020

লকডাউনের জেরে বিপর্যস্ত অর্থনীতি থেকে ঘুরে দাঁড়াতে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অর্থ সম্পর্কে সবিস্তার তথ্য এ বার জানাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বুধবার বিকেল চারটের সময় সাংবাদিক সম্মেলন করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

Swarnali Goswami 13.05.2020

প্রায় ২ মাস বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে যাত্রী পরিষেবা শুরু করল ভারতীয় রেল। বিভিন্ন জায়গায় থেকে মানুষ তাদের গন্তব্যে পৌঁছতে পারছেন এই পরিষেবার ফলে। মোট ৮টি শীততাপ নিয়ন্ত্রিত ট্রেন চালানো হয় এদিন। যাত্রী সংখ্যা ছিল ৮১২১। এমন তথ্যই জানানো হয়েছে রেল মন্ত্রক থেকে।

Swarnali Goswami 13.05.2020

মনের জোর যদি অটুট থাকে তাহলে যে কোনও পরিস্থিতিতে সামলে ওঠা যায়। সেটাই আবার প্রমাণিত হল। অন্তঃসত্ত্বা হয়েও হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করেছিলেন শকুন্তলা। কিছুটা হাঁটার পর রাস্তাতেই সন্তানের জন্ম দেন তিনি। সন্তান জন্ম দেওয়ার দু’ঘণ্টার মধ্যে আবারও হাঁটতে শুরু করেন তিনি। মহারাষ্ট্র-মধ্যপ্রদেশ সীমান্ত লাগোয়া সেন্ধওয়ার কাছে আসার পর পুলিশের নজরে পড়েন যান তাঁরা।
সদ্যোজাত সন্তানকে দেখে সাহায্য করেন পুলিশ। প্রয়োজনীয় জিনিসপত্র এবং খাবারদাবারের ব্যবস্থা করেন পুলিশকর্মীরা। শকুন্তলার স্বামী রাকেশ জানিয়েছেন, সন্তান জন্মের পর মাত্র ২ ঘণ্টা বিশ্রাম নিয়েছিলেন তাঁর স্ত্রী। এর পর ১৫০ কিমি পথ হেঁটে অতিক্রমণ করেন।

Swarnali Goswami 13.05.2020

আজ রাত ৮.০০ টায় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। সোমবারই লকডাউন পরিস্থিতি নিয়ে আলোচনা সেরেছেন সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে। মঙ্গলবার আরও একবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে চলেছেন প্রধানমন্ত্রী। তৃতীয় দফা শেষ হওয়ার আগে তিনিই দেশবাসীকে জানাতে চলেছেন, ১৭ মে-এর পরে কোন পথে করোনা মোকবিলা করা হবে। লকডাউন আদৌ উঠবে নাকি তার মেয়াদ আরও বাড়ানো হবে।

Swarnali Goswami 12.05.2020

করোনা সংক্রমণের মৃদু উপসর্গ রয়েছে, এমন রোগীদের হোম আইসোলেশনে থাকা নিয়ে নতুন নির্দেশিকা জারি হল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নতুন নির্দেশিকা অনুযায়ী, এই ধরনের রোগীদের যদি সংক্রমণ ধরা পড়ার ১৭ দিনের মধ্যে অবস্থার অবনতি না হয় এবং দশ দিন জ্বর না আসে, তাহলেই তাঁদের আর হোম আইসোলেশনে থাকতে হবে না৷ হোম আইসোলশেন শেষ হলে এই রোগীদের আর নতুন করে পরীক্ষা করানোর প্রয়োজন নেই বলেও নির্দেশিকায় জানানো হয়েছে৷ নতুন নির্দেশিকাতেও বলা হয়েছে, রোগীর শারীরিক অবস্থা সম্পর্কে নিয়মিত হাসপাতাল এবং জেলার ভারপ্রাপ্ত স্বাস্থ্য আধিকারিককে অবহিত করতে হবে৷ হোম আইসোলেশনে থাকাকালীন শ্বাসকষ্ট, বুকে ব্যথার মতো সমস্যা দেখা দিলে রোগীকে সঙ্গে সঙ্গে হাসপাতালে ভর্তি করার মতো যে নির্দেশিকাগুলি প্রথম নির্দেশিকায় দেওয়া হয়েছিল, নয়া গাইডলাইনে তা অপরিবর্তিতই রাখা হয়েছে৷

Swarnali Goswami 11.05.2020

রবিবার রাত ৮টা ৪৫ মিনিট নাগাদ ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং কে দিল্লির এইমস-এ ভর্তি করানো হয়। ৮৭ বছর বয়সী এই কংগ্রেস নেতাকে দিল্লি AIIMS-এর কার্ডিয়ো-থোরাকিক বিভাগে আনা হয়। বুকে ব্যাথার পাশাপাশি সামান্য জ্বরও রয়েছে তাঁর। মনমোহন সিং-এর দফতর থেকে অবশ্য রবিবার রাতে জানানো হয় তাঁর অবস্থা স্থিতিশীল এবং তিনি ডাক্তারদের পর্যবেক্ষণে রয়েছেন।
প্রাক্তন প্রধানমন্ত্রীর এই অসুস্থতায় উত্‍কন্ঠা প্রকাশ করেছেন ভারতের বিভিন্ন দলের রাজনীতিবিদরা। ট্যুইট করে তাঁরা মনমোহন সিং-এর দ্রুত আরোগ্য কামনা করেছেন।

Swarnali Goswami 11.05.2020

করোনা পরবর্তী সময়ে বহু সংস্থাই চিন ছাড়তে চাইছে। তাঁদের কাছে টানতে সবার আগে চাই জমির সংস্থান। মার্কিন যুক্তরাষ্ট্র-সহ তাবড় রাষ্ট্রের উৎপাদক সংস্থাগুলি যাতে ভারতকেই ভবিষ্যতে বেছে নিতে পারে, তা নিশ্চিত করতে জমি বাছাই শুরু করল ভারত। সংশ্লিষ্টমহলের খবর, ইতিমধ্যেই ৪ লক্ষ ৬১ হাজার ৫৮৯ হেক্টর জমি চিহ্নিত করেছে ভারত, যার আয়তন ইউরোপের লুক্সেমবার্গে প্রায় দ্বিগুণ। গত বছর অক্টোবর মাসে আইএমএফ-এর বার্ষিক সভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রথম ইঙ্গিত দেন, যাঁরা চিনের বদলে ভারতে বিনিয়োগ করতে চায় তাঁদের স্বাগত জানাতে তৈরি ভারত। তিনি এও বলেন, বিনিয়োগের আদর্শ জায়গা কেন ভারত, সেই বিষয়ে ব্লু প্রিন্ট তৈরি করা হবে। তখন অবশ্য ছিল আমেরিকা-চিনের শুল্ক যুদ্ধের আবহ।

Swarnali Goswami 06.05.2020

করোনাভাইরাসের র‌্যাপিড পরীক্ষার জন্য টেস্ট কিট নিয়ে এল কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ বা CSIR। এই টেস্ট কিটটির নাম দেওয়া হয়েছে বিখ্যাত বাঙালি গোয়েন্দা চরিত্র ফেলুদার নামে। এই মাসের শেষের দিকে বাজারে চলে আসতে পারে ফেলুদা টেস্ট কিট। সত্যজিত্‍ রায়ের বিখ্যাত গোয়েন্দা চরিত্র ফেলুদা যে ভাবে অপরাধীদের খুঁজে বের করেন, সেই ভাবেই মানুষের শরীরে লুকিয়ে থাকা করোনাভাইরাসকে খুঁজে বের করবে ফেলুদা টেস্ট কিট। সম্পূর্ণ ভাবে ভারতীয় প্রযুক্তিতে এই দেশেই নির্মিত হয়েছে এই র‌্যাপিড টেস্ট কিট।

Swarnali Goswami 06.05.2020

সোমবার, ৪ মে থেকে দেশজুড়ে তৃতীয় দফার লকডাউন শুরু হল। আপাতত আগামী ২ সপ্তাহ অর্থাৎ ১৭ মে পর্যন্ত লকডাউন চলবে বলে কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে। নতুন আক্রান্তের সংখ্যা প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়লেও আগের দু’দফার তুলনায় এই ১৪ দিনের লকডাউনে বেশ কিছু ছাড়ের কথা আগেই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। ফলে বলা যেতে পারে, আগের মতো আর অতটা কড়াকড়ি থাকবে না তৃতীয় দফার লকডাউনে। তবে দেশজুড়ে বেশ কিছু বিধিনিষেধ আগের মতোই বহাল থাকছে। তা মেনে না চললে শাস্তির মুখে পড়তে হতে পারে।

Swarnali Goswami 04.05.2020

এবার কলকাতায় ‘পাবলিক হেলথ টিম’ পাঠাচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। রবিবার সন্ধ্যায় বিজ্ঞপ্তি প্রকাশ করে তা জানিয়েছে কেন্দ্র। তাতে বলা হয়েছে, দেশের ২০টি জেলায়, যেখানে সংক্রামিতের সংখ্যা সবথেকে বেশি, সেখানেই এই টিম পাঠানো হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, এই জেলাগুলোর মধ্যে যে কন্টেইনমেন্ট জোনগুলি রয়েছে সেখানে সংক্রমণ মোকাবিলার কাজে রাজ্য সরকারকে সাহায্য করার জন্যেই এই টিমগুলি যাচ্ছে। কলকাতা ছাড়াও এই ২০টি জেলা তথা শহরের তালিকায় রয়েছে, মুম্বই, আমেদাবাদ, দিল্লি (দক্ষিণ-পূর্ব), দিল্লি (মধ্য), ইনদওর, পুণে, জয়পুর, ঠাণে, সুরাট, চেন্নাই, হায়দরাবাদ, ভোপাল, জোধপুর, আগ্রা, কুর্নুল, বদোদরা এবং গুন্টুর, কৃষ্ণা, লখনৌ।

Swarnali Goswami 04.05.2020