শ্রুতিমধুর

সরস্বতী বন্দনা

সরস্বতী বিদ্যার দেবী। তিনি মূলত পূজিত হন বিদ্যার আরাধনায়। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো অনুষ্ঠিত হয়। সরস্বতী শব্দের দুই অর্থ- একটি ত্রিলোক্য ব্যাপিনী সূর্যাগ্নি, অন্যটি নদী। সরস্বতী হলেন জ্ঞান, সংগীত, শিল্পকলা, বুদ্ধি ও বিদ্যার হিন্দু দেবী।

গান্ধীজির মৃত্যু

১৯৪৮ সালের ৩০ জানুয়ারি দিনটি ভারতের কাছে স্বজন হারানোর দিন। অন্যতম প্রধান ভারতীয় রাজনীতিবিদ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অগ্রগামী ব্যক্তিদের অন্যতম মোহনদাস করমচাঁদ গান্ধী শহীদ হন এই দিনেই। ‘সত্যাগ্রহ’ শব্দটি গান্ধীজির নামের পরিপূরক। সত্যাগ্রহ আসলে মোহনদাস করমচাঁদ গান্ধীর প্রতিষ্ঠিত একটি দর্শন।

প্রজাতন্ত্র দিবস

১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় গণপরিষদ সংবিধান কার্যকরী হলে ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। ১৯৩০ খ্রিঃ ঐ একই দিনে ভারতীয় জাতীয় কংগ্রেস কর্তৃক পূর্ণ স্বরাজের সংকল্প ঘোষিত ও গৃহীত হয়েছিল বলেই ২৬ জানুয়ারি দিনটিকে সংবিধান কার্যকর করার জন্য বেছে নেওয়া হয়েছিল।

বিবেকানন্দের বাণী ও জীবন দর্শন

শুদ্ধ সমাজ, সুস্থ মন এবং সুখী জীবনের আসল চাবিকাঠিই কিন্তু লুকিয়ে আছে বিবেকানন্দের বাণীর মধ্যে। আজ প্রায় ১৫৯ বছর আগে একজন তরুণ যুবক যা বলে গিয়েছিলেন, তা বর্তমান সময়েও কী ভীষণ প্রাসঙ্গিক তা ভাবলেও অবাক লাগে। স্বামী বিবেকানন্দের দার্শনিক চিন্তা, উপলব্ধি এবং ধার্মিক চিন্তা, উপলব্ধি যুগ-যুগান্ত ধরে মানব জগতের শুদ্ধিকরণের পাথেয় হবে তা হলফ করে বলা যায়।

রবীন্দ্র জয়ন্তীতে বিনম্র নিবেদন। কবিগুরু রবীন্দ্রনাথের সমাজ সংস্কারকের পরিচয় আমরা পেয়ে থাকি বিভিন্ন কাজের মাধ্যমে। নিজের পুত্রের বিবাহও দিয়েছিলেন সেই সমাজ সংস্কারক হিসেবে পথিকৃৎ হয়ে। তার পরিচয় পাই ছোট্ট এই অংশ থেকে।