বাছাই করা টুকরো খবর

১) কেন্দ্র সরকারের তরফে সুপ্রিম কোর্টকে জানানো হয়েছে ১৬ অগস্ট থেকে ফের জম্মু-কাশ্মীরের বাসিন্দারা 4G ইন্টারনেট পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন। উঠিয়ে নেওয়া হবে 4G ইন্টারনেট পরিষেবার উপর থেকে সব নিষেধাজ্ঞা। তবে ধাপে ধাপে এক একটি জেলা থেকে তুলে নেওয়া হবে ব্যান। একেক জেলায় নিষেধাজ্ঞা তোলার পর কী প্রতিক্রিয়া হয়, তা দেখেই পরবর্তী পদক্ষেপ করা হবে। একসঙ্গে সব জায়গা থেকে এই নিষেধাজ্ঞা তোলা হবে না। উল্লেখ্য, ২০১৯ সালে অগস্ট মাসে ৩৭০ ধারা বাতিল হওয়ার পরই জম্মু-কাশ্মীরে বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট পরিষেবা। আশঙ্কা ছিল, ইন্টারনেটেক মাধ্যমে উপত্যকায় ছড়াতে পারে হিংসাত্মক পরিবেশ। তবে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরানোর প্রক্রিয়াও চলছিল।

২) জল্পনার অবসান। কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনার পরে ফের কাজে যোগ দিতে প্রস্তুত সচিন পাইলট। ফলে ১৪ অগাস্ট থেকে রাজস্থানের বিধানসভা অধিবেশন নির্বিঘ্নেই হবে বলে মনে করছে রাজনৈতিক মহল। সোমবার দীর্ঘ দু’ঘণ্টা রাহুল গান্ধি ও প্রিয়াঙ্কা গান্ধির সঙ্গে কথাবার্তার পর সচিন পাইলট বলেন, এই মিটিং ‘খোলামেলা এবং ফলপ্রসূ হয়েছে। এদিন কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজওয়ালা বলেন, রাজস্থানের রাজনৈতিক সংকট মিটতে চলেছে রাহুল গান্ধির হস্তক্ষেপে। এর থেকে বোঝা যায় কংগ্রেসের অভ্যন্তরীণ ঐক্য কতটা। একই সঙ্গে প্রকট কংগ্রেসের সভ্যরা অত সহজে বিজেপির শিকার হবে না।

৩) এই প্রথম আমেরিকার নিউ ইয়র্ক শহরে ১৫ অগস্ট উত্তোলন করা হবে ভারতের জাতীয় পতাকা। নিউ ইয়র্ক, নিউ জার্সি ও কানেক্টিকাটের tri-state area-র ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনস (Federation of Indian Associations) একটি বিবৃতিতে এ কথা জানিয়েছে। নিউ ইয়র্কে কর্মরত ভারতের কনসাল জেনারেল রণধীর জয়সওয়াল এদিন অনুষ্ঠানের গেস্ট অফ অনার। টাইমস স্ক্যোয়ারে পতাকা উত্তোলনের পাশাপাশি এম্পায়ার স্টেট বিল্ডিং রাঙিয়ে তোলা হবে গেরুয়া, সাদা ও সবুজ রঙের আলোয়। তবে এম্পায়ার স্টেট লাইটিং সেরিমনি আয়োজিত হবে ১৪ অগস্ট। প্রসঙ্গত, এ বছরই FIA ৫০ বছর পূর্ণ করবে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s