বাছাই করা সেরা খবর

১) ওয়াইড বডি এয়ারক্র্যাফট বা চওড়া শরীরের বিমানের ওঠা-নামা বন্ধ করা হল কেরালার কোঝিকোড় বিমানবন্দরে। ডিরেক্টোরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন বা ডিজিসিএ (Directorate General of Civil Aviation)-র তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত শুধু বর্ষার সময়টুকুর জন্য এই নিষেধজ্ঞা জারি করা হয়েছে। ডিজিসিএ-এর এক আধিকারিক জানিয়েছেন যে মুম্বই ও চেন্নাইয়ের মতো এয়ারপোর্টগুলিরও অডিট করা হবে এবং বৃষ্টির মরশুমে সেগুলি বড় বিমান ওঠানামার জন্য কতটা উপযুক্ত তা খতিয়ে দেখা হবে।

২) বুধবার ভোরে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে তিনটি শাবকের জন্ম দিল এই পার্কের আবাসিক শীলা। তিন শাবকই আপাতত সুস্থ আছে বলে প্রাথমিক ভাবে জানা গেছে। শীলা ও তার শাবকদের পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। এই তিনটি শাবকের জন্মের পর এখন সাফারি পার্কে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা দাঁড়াল ৭। এদিন ভোর ৪টে ৪৫ থেকে ৭টা ২০র মধ্যে শাবকগুলির জন্ম হয় বলে বেঙ্গল সাফারি পার্ক সূত্রে জানা গেছে। পরীক্ষামূলকভাবে একের পর এক রয়্যাল বেঙ্গল টাইগারের প্রজনন ঘটিয়ে ভবিষ্যতে বাঘ প্রজনন সেন্টার হিসেবে বেঙ্গল সাফারি পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে বলেই মনে করছেন বনকর্তারা।‌ পার্কের ডিরেক্টর ধর্মদেব রাই বলেন, ‘‘এই তিনটি শাবক ছেলে না মেয়ে তা এখনও জানা যায়নি। জানতে পারলেই তা প্রকাশ্যে আনা হবে। আপাতত তিনটি শাবক ও তাদের মাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভালই আছে তারা।’’

৩) ভাইস প্রেসিডেন্টের পদে ক্যালিফোর্নিয়ার কৃষ্ণাঙ্গ সেনেটর ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন। মঙ্গলবার টুইট করে একথা জানান বিডেন। তিনি লেখেন, “আমার খুবই ভাল লাগছে আমার সহযোদ্ধা হিসেবে একজন ভয়ডরহীন লড়াকু মেজাজের মহিলা ও এই দেশের অন্যতম জনপ্রিয় প্রতিনিধি কমলা হ্যারিসের নাম ঘোষণা করতে পেরে। আমার প্রচারে তাঁকে সঙ্গী হিসেবে পেয়ে আমি গর্বিত।” বিডেনের এই ঘোষণার পরে তাঁর স্টাইলেই টুইটারে নিজের প্রতিক্রিয়া দেন হ্যারিস। তিনি লেখেন, “আমি জো বিডেনের এই প্রশংসায় মুগ্ধ। তাঁর সহযোদ্ধা হিসেবে সব লড়াইয়ে আমি তৈরি। জো বিডেন আমেরিকার মানুষকে একত্রিত করতে পারবেন, কারণ সারা জীবন তিনি এই কাজই করে গিয়েছেন। এবং প্রেসিডেন্ট হিসেবে আমাদের সুন্দরভাবে বেঁচে থাকার জন্য এক আমেরিকা তৈরি করবেন তিনি।” এর ফলে আমেরিকার ক্ষমতার লড়াইয়ে আরও কিছুটা চাপে পড়লেন বর্তমানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, এমনটাই বক্তব্য মার্কিন রাজনৈতিক মহলের। পাশাপাশি কমলা হ্যারিসের রাজনৈতিক জীবনে একটা ঐতিহাসিক মুহূর্ত হয়ে থাকল তাঁর নাম ভাইস প্রেসিডেন্ট হিসেবে মনোনীত হওয়ায়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s