বাছাই করা টুকরো খবর

১) জম্মু ও কাশ্মীরের নওগম বাইপাসে পুলিশ কনভয় লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালাল সন্ত্রাসবাদীরা৷ এর ফলে ৩ পুলিশ কর্মী গুরুতর জখম হন, যার মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে৷ ৩ জন আহত পুলিশ কর্মীকে শ্রীনগরের পিসিআর হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং চিকিৎসা শুরু হওয়ার পরপরই ২জনের মৃত্যু হয়৷ ৭১৫ আইআরপি ২০ ব্যাটেলিয়ানের ইশফাক আয়ুব ও ৩০৭ আইআরপি ২০ ব্যাটেলিয়ানের ফয়েজ আহমেদের মৃত্যু হয়েছে জঙ্গিদের গুলিতে৷ এছাড়াও আহত হয়েছেন কনস্টেবল মহম্মদ আশরফ৷ তাঁর ডান হাতে গুলি লেগেছে৷ এই ঘটনার পর বিস্তারিত বিবরণ দিয়ে ট্যুইট করেছে কাশ্মীর জোন পুলিশ৷

২) COVAXIN-এর প্রথম দফার ট্রায়াল বেশিরভাগ কেন্দ্রেই সফলভাবে শেষ হয়েছে। প্রসঙ্গত, প্রথম দফায় নয়াদিল্লির এইমসে পাঁচ জন স্বেচ্ছাসেবকের উপরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। এবার জানা গিয়েছে মানব শরীরে দ্বিতীয় দফার ট্রায়ালের জন্যে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হচ্ছে। সব দিক ঠিক থাকলে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেই শুরু হবে দ্বিতীয় দফার ট্রায়াল। মোট ১২টি কেন্দ্রে প্রথম দফার ভারত বায়োটেক ট্রায়ালের জন্যে নিয়োগ করা হয়েছিল ৩৭৫ জনকে। প্রথম দফার ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল শীঘ্রই জমা দেওয়া হবে। উল্লেখ্য, Zydus Cadila-র তরফেও জানানো হয়েছে তাদের ভ্যাকসিন ZyCOV-D-র প্রথম দফার ট্রায়াল সম্পূর্ণ হয়েছে এবং শুরু হয়ে গিয়েছে দ্বিতীয় দফার ট্রায়াল। অহমদাবাদের ১ হাজার সুস্থ মানুষের শরীরে এই ট্রায়াল ভ্যাকসিন প্রয়োগ করা হবে। অন্যদিকে Serum Institute of India-র পরিকল্পনা আগামী ২ সপ্তাহের মধ্যেই তারা দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়াল শুরু করবে।

৩) ১৫ আগস্ট রেড রোডে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে ডাক্তার-নার্স থেকে সাফাইকর্মী, কোভিড লড়াইয়ের একেবারে প্রথম সারিতে থাকা ২৫ জন কোভিড-যোদ্ধাকে সংবর্ধনা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার রেড রোডের কুচকাওয়াজ হবে বহরে ছোট। অনুষ্ঠানে জনসমাগম যাতে না-হয়, সে দিকে নজর দেওয়া হচ্ছে। তার পরেও যাঁরা আসবেন, স্বাস্থ্যবিধি মেনে তাঁদের মাস্ক পরে যথেষ্ট শারীরিক দূরত্ব বজায় রেখে হাজির থাকতে হবে। অনুষ্ঠানে চারটি ট্যাবলো রাখা হচ্ছে। একটি ট্যাবলোয় থাকছে স্লোগান- ‘করোনা হারবে, বাংলা জিতবে’। রাজ্যের ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প দপ্তরের একটি ট্যাবলো থাকছে। বাকি দু’টি কলকাতা ও রাজ্য পুলিশের। সেখান থেকে অনুষ্ঠানে মাস্ক বিলি করা হবে। মুখ্যমন্ত্রীর লেখা গান সমবেত কণ্ঠে গাইবেন শিল্পীরা।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s