বাছাই করা টুকরো খবর

১) ‘হেট স্পিচ’ নিয়ে নিজেদের অবস্থানের ব্যাখ্যা দিল ফেসবুক। তাদের বক্তব্য, ‘হেট স্পিচ’ বা হিংসায় উস্কানি দিতে পারে এমন পোস্টের বিরুদ্ধে তাদের নীতি সবার জন্য সমান। রাজনৈতিক পরিচয় কিংবা ব্যক্তির ওজন না দেখেই তারা এ ধরনের পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকে। যদিও, ফেসবুকের এই নিরপেক্ষতার দাবিকে একেবারেই গুরুত্ব দিতে নারাজ বিরোধী শিবির। তাদের বক্তব্য, নিরপেক্ষ তদন্ত চালিয়ে আসল তথ্য বের করে আনতে হবে। আগামী দিনে এই ‘ব্যবস্থা’কে আরও উন্নত করার জন্য তারা প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও দাবি করেছে ফেসবুক। গ্রাহকদের তথ্য বিক্রির বিতর্ক হোক বা নজরদারি – নানা সময়ে বিতর্কে জড়িয়েছে ফেসবুক। সংসদের তথ্যপ্রযুক্তি মন্ত্রকের স্থায়ী কমিটির সদস্য শশী থারুর জানিয়েছেন, ‘তথ্যপ্রযুক্তি মন্ত্রকের স্থায়ী কমিটি এ নিয়ে ফেসবুকের বক্তব্য শুনতে চায়। আগামী দিনে কমিটির তরফে ফেসবুকের কোনও কর্তাকে ডেকে পাঠানো হলে অবাক হওয়ার কিছু নেই বলছেন অনেকেই।

২) ভারতে করোনার ভ্যাকসিনের দাম কত হতে পারে সেই ব্যাপারে সোমবার দেশে কোভিড-19 ভ্যাকসিন নিয়ে কাজ করা ৫টি সংস্থা, কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল (National Expert Group)-কে এই সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানাল। কেন্দ্রীয় সরকার গঠিত বিশেষজ্ঞ কমিটিতে নীতি আয়োগের স্বাস্থ্য কর্তা ডাঃ ভি কে পল, AIIMS-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া ও বিদেশ মন্ত্রক, বায়োটেকনোলজি, তথ্য প্রযুক্তি, স্বাস্থ্য পরিষেবা মন্ত্রকের ডিরেক্টর, ইন্ডিয়ার AIDS রিসার্চ ইনস্টিটিউট, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ অ্যান্ড স্টেটসের প্রতিনিধিরা অংশ নেন৷ নোবেলজয়ী পিটার চার্লস দোহার্টি বলেছেন যে, সাশ্রয়ী মূল্যে এই ওষুধ তৈরির নজির গড়েছে ভারত এবং এটা করোনার ভাইরাসের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

৩) কাশ্মীরে সেনা বাঙ্কারে ভয়াবহ হামলা চালাল লস্কর-ই-তৈবা। এই হামলার জেরে অন্তত চার নিরাপত্তারক্ষীর মৃত্যু হয়েছে। সোমবার সকাল থেকে শুরু হয়ে রাত ৮টা ৪৫ মিনিট পর্যন্ত খণ্ডযুদ্ধ চলেছে বারামুল্লা জেলায়। আরও এক সেনা জওয়ান আশঙ্কাজনক অবস্থায় শ্রীনগরের ৩২নং সেনা বেসে হাসপাতালে ভর্তি রয়েছেন। জম্মু কাশ্মীর পুলিশের ডিজিপি দিলবাগ সিং জানাচ্ছেন,পাল্টা প্রত্যাঘাতে খতম করা হয়েছে অন্তত তিন লস্কর তৈবার জঙ্গিকে। তার মধ্যে রয়েছে সাজাদ ওরফে হায়দার। সাজাদ এই মুহূর্ত উপত্যকার মোস্ট ওয়ান্টেড জঙ্গি ছিল বলে জানিয়েছেন দিলবাগ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s