মেঘালয়ের রাজ্যপাল ইনিংস শেষ তথাগত রায়ের

তথাগত রায় এ বার কি সক্রিয় রাজনীতিতে ফিরছেন? মেঘালয়ের রাজ্যপাল পদে তাঁর মেয়াদ শেষ হয়ে গিয়েছিল মে মাসে। শেষমেশ তাঁকে রাজ্যপাল পদ থেকে অব্যাহতি দিল কেন্দ্রীয় সরকার। সেক্ষেত্রে এই প্রশ্নটা রাজনৈতিক মহলে ঘুরপাক খাচ্ছেই। এ ব্যাপারে তথাগত রায়ের আগ্রহ নতুন নয়। তবে মঙ্গলবার তাঁর একটি টুইটে নতুন সেই সম্ভাবনার ইঙ্গিত রয়েছে বলেই মনে করা হচ্ছে।
বিজেপি সূত্রে খবর, একুশের আগে রাজ্য রাজনীতিতে ফেরার তীব্র আগ্রহ রয়েছে তাঁর। এমনকি রাজ্য বিজেপিতে তথাগতবাবুর একদা ঘনিষ্ঠদের মতে, কে বলতে পারে উনি হয়তো মুখ্যমন্ত্রী পদ প্রার্থী হতে চাইছেন। জল্পনা অবশ্য অমূলক একেবারেই নয়। কারণ রাজ্যপালের পদ থেকে অব্যাহতি পাওয়ার পরই বিশ্বভারতীর পৌষ মেলার মাঠে পাঁচিল ভাঙার বিষয়ে মন্তব্য করেছেন তিনি। কাঠগড়ায় তুলেছেন রাজ্যের শাসকদল তৃণমূলকে। অপরদিকে বিজেপি সূত্রের খবর, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে তথাগতর বিরোধ রয়েছে। সম্প্রতি প্রয়াত হিন্দু সংহতি নেতা তপন ঘোষের স্মরণে এক ভিডিয়ো কনফারেন্স আলোচনা সভায় তথাগত বলে বসেন, ‘গোরুর দুধে সোনা পাওয়া যায় কিংবা গোমূত্র নিয়ে কথা বললে বাঙালির মন পাওয়া যাবে না।’ পাশাপাশি ত্রিপুরা ও শিলংয়ের রাজভবনে বসে নিয়মিত টুইটে যে ধরনের মন্তব্য করতেন তিনি তা নিয়ে বহুবার বিতর্ক হয়েছে। রাজভবনে বসেই বাংলায় তৃণমূল সরকার ও শাসক দলের বিরুদ্ধে বারবার মন্তব্য করেছেন তিনি।
শিবপুর ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বিই পাশ করে ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিসে যোগ দিয়েছিলেন তথাগতবাবু। রাইটসের জেনারেল ম্যানেজার ছিলেন তিনি। পরে মেট্রো রেলের চিফ ডিজাইন ইঞ্জিনিয়ার ছিলেন। তার পর সক্রিয় রাজনীতিতে যোগ দেন তিনি। বিজেপির বর্তমান রাজ্য নেতৃত্বের উপর দলের একটা বড় অংশই চটে আছে। এ রাজ্যের অনেক বিজেপি সাংসদ সম্প্রতি দিল্লি গিয়ে পার্টির শীর্ষ নেতৃত্বর কাছে নালিশ ঠুকে এসেছে বলেও জানা গিয়েছে। এরই মধ্যে তথাগতর এ হেন বক্তব্য রাজ্য বিজেপিতে নতুন দিশা আনতে পারে বললে অত্যুক্তি করা হবেনা।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s