দেশের মধ্যে সবচেয়ে পরিষ্কার শহর ইন্দৌর

পর পর চার বছর। সেরার শিরোপা নিজেদের দখলেই রাখল ইন্দৌর৷ দেশের মধ্যে সবচেয়ে পরিষ্কার শহর ইন্দৌর। আর সবচেয়ে স্বচ্ছ রাজ্য ছত্তীসগঢ়। পঞ্চম বার্ষিক সমীক্ষায় এই ফল ঘোষণা করল স্বচ্ছ সর্বেক্ষণ ২০২০। দ্বিতীয় অবস্থানে রয়েছে গুজরাতের সুরাত। আর তৃতীয় হয়েছে মহারাষ্ট্রের নভী মুম্বই।

           ‘স্বচ্ছ মহোত্‍‌সব’ নামে ভার্চুয়াল অনুষ্ঠানে স্বচ্ছতা ও পরিচ্ছন্নতার দিকে খেয়াল রেখে ভাল কাজ করেছে যেসব শহর, সেই ১২৯ টি সেরা শহরকে পুরস্কৃত করেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদ্বীপ সিং পুরী। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন দফতরের তরফে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। স্বচ্ছতা নিয়ে যে রাজ্যগুলি ভালো কাজ করেছে, তাদের দু ভাগে ভাগ করা হয়েছে। ১০০র বেশি আরবান লোকাল বডির রাজ্য ও ১০০-র কম ULB-র রাজ্য। প্রথম বিভাগে এই নিয়ে দ্বিতীয় বার শীর্ষ স্থান দখল করেছে ছত্তীসগঢ়। দ্বিতীয় বিভাগে সেরার শিরোপা পেয়েছে ঝাড়খণ্ড। ভারতের সবচেয়ে স্বচ্ছ ক্যান্টনমেন্ট বোর্ড পুরস্কার পেয়েছে পঞ্জাবের জলন্ধর ও সেরা গঙ্গা শহরের পুরস্কার জিতেছে বারাণসী। এর পাশাপাশি এক লাখের উপর জনসংখ্যার শহরের মধ্যে স্বচ্ছতায় সবচেয়ে বেশি নাগরিকদের অংশগ্রহণের বিভাগে সেরা শহর নির্বাচিত হয়েছে উত্তরপ্রদেশের শাহজাহানপুর। এই বিভাগেই এক লাখের কম জনসংখ্যার শহরগুলির মধ্যে সেরা হয়েছে উত্তরাখণ্ডের নন্দপ্রয়াগ। সবচেয়ে স্বচ্ছ রাজধানীর তকমা গিয়েছে দেশের রাজধানী দিল্লির কাছে ৷

       খুব দ্রুত বড় শহর হওয়ার পথে এগোনো শহরগুলির মধ্যে সবচেয়ে স্বচ্ছ হওয়ার স্বীকৃতি পেয়েছে রাজস্থানের যোধপুর। ৪০ লাখের উপর জনসংখ্যার শহরগুলির মধ্যে সবচেয়ে স্বচ্ছ হিসেবে তকমা পেয়েছে অহমদাবাদ এবং ১০ লাখ থেকে ৪০ লাখ জনসংখ্যার শহরের বিভাগে সবচেয়ে স্বচ্ছের পুরস্কার পেয়েছে বিজয়ওয়াড়া। আর ৩ লাখ থেকে ১০ লাখ জনসংখ্যার শহগুলির মধ্যে স্বচ্ছতায় শ্রেষ্ঠত্ব অর্জন করেছে কর্নাটকের মাইসুরু।

         কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন দফতর এই অনুষ্ঠানের আয়োজন করেছিল। এই ফল ঘোষণা করার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তবে তিনি এই অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s