বাছাই করা টুকরো খবর

১) চাঁদের চারপাশে কক্ষপথে পরিক্রমণের এক বছর পূর্ণ করল ভারতের দ্বিতীয় লুনার মিশন চন্দ্রযান-২। চন্দ্রযান-২ এ আরও সাত বছরের মতো জ্বালানি আছে বলে জানানো হয়েছে। বৃহস্পতিবার চন্দ্রযান-২ এর এক বছর পূর্তি উপলক্ষ্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘যদিও চন্দ্রযান-২ এর বিক্রম ল্যান্ডার চাঁদের বুকে সফট ল্যান্ডিং করতে ব্যর্থ হয়, তবে এর অরবিটার চাঁদের কক্ষপথে সফল প্রতিস্থাপিত হয়েছিল। এই অরবিটারের মধ্যে আটটি ভিন্ন ভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রপাতি রয়েছে। এই এক বছরে চাঁদের চারপাশে ৪,৪০০ বারেরও বেশি প্রদক্ষিণ করেছে এই অরবিটার। এর সবকটি যন্ত্রপাতি একদম যথাযথ কাজ করছে।’ ২০১৯-এর ২২ জুলাই লঞ্চ করেছিল চন্দ্রযান-২। ঠিক এক বছর আগে ২০১৯-এর ২০ অগাস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করেছিল সে।

২) বৃহস্পতিবার বিশ্ব ব্যাংক-এর সভাপতি ডেভিড মালপাস (David Malpass) সামনে আনলেন এক চাঞ্চল্যকর তথ্য। করোনার জেরে সারা বিশ্বের প্রায় ১০ কোটি মানুষকে গ্রাস করেছে চূড়ান্ত দারিদ্র্য। প্রসঙ্গত, এর আগে ওয়ার্ল্ড ব্যাংক অনুমান করেছিলে করোনা অতিমারীর জন্যে সারা বিশ্বের ৬ কোটি মানুষের দারিদ্র্যের চরম সীমায় পৌঁছে যাবেন। কিন্তু নতুন সমীক্ষায় দেখা গিয়েছে এই সংখ্যা বেড়ে ৭ থেকে ১০ কোটি পর্যন্ত পৌঁছাতে পারে। ইতিমধ্যে Group of 20-র উন্নত অর্থনীতির দেশগুলি জানিয়েছে গরিব দেশগুলির থেকে তারা বছর শেষে ঋণ আদায় করবে না এবং বাড়তি সাহায্যের জন্যে আগামী বছর পর্যন্ত বাড়ানো হবে মোরেটোরিয়াম সাপোর্ট। সব মিলিয়ে দ্রুত অবনতি হচ্ছে মানুষের জীবনযাপনে। ওয়ার্ল্ড ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ কারমেন রেনহার্ট এই অর্থনৈতিক সংকটকে প্যানডেমিক ডিপ্রেশন বলে চিহ্নিত করেছেন।

৩) শুক্রবার সুশান্তের তদন্তে মুম্বই পৌঁছেই জিজ্ঞাসাবাদ শুরু করে দিয়েছে সিবিআইয়ের বিশেষ দল। এই মামলার রেকর্ড সংগ্রহের জন্য তারা মুম্বই পুলিশের সঙ্গে দেখা করে। সুশান্তের মৃত্যুর অন্যতম সাক্ষী তাঁর রাঁধুনিকে জিজ্ঞাসাবাদ করেন সিবিআইয়ের কর্তারা। এ দিনই সুশান্তের বাড়িতে যাবেন সেন্ট্রাল ফরেন্সিক সায়ান্স ল্যাবরেটরির বিশেষজ্ঞরা। তার মাঝে রাজপুতের মৃত্যু রহস্য আরও ঘনীভূত হল চাঞ্চল্যকর এক ভিডিয়ো প্রকাশ্যে আসায়। ভিডিয়োর ফুটেজে দেখা গিয়েছে, সুশান্তের দেহের ময়নাতদন্ত যে হাসপাতালে হয়েছিল, সেই কুপার হাসপাতালের মর্গে প্রায় ৪৫ মিনিট কাটিয়ে বেরিয়ে আসছেন রিয়া চক্রবর্তী। তিনি কেন ওই হাসপাতালে? আর একটি ভিডিয়োতে সুশান্তের বাড়িতে দেখা গিয়েছে চিত্রনির্মাতা সন্দীপ সিং-কে। কুপার হাসপাতালেরই তৃতীয় ভিডিয়োতে দেখা যাচ্ছে, সুশান্তর দেহ যখন শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হচ্ছে, তখন মুম্বই পুলিশকে থাম্বস আপ দেখাচ্ছেন সন্দীপ সিং। ফলে প্রশ্ন ঘনীভূত হচ্ছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s