৭৩ দিনের মধ্যে বাজারে করোনা ভ্যাকসিন আসছেনা

করোনা নিয়ে ভুয়ো প্রচার এখনও পিছু ছাড়ছেনা। ৭৩ দিনের মধ্যেই ভারতের বাজারে করোনার প্রথম ভ্যাকসিন চলে আসবে বলে যে খবর ছড়িয়েছে, তা ঠিক নয়৷ এমনটাই বিবৃতি দিয়ে জানিয়ে দিল সেরাম ইনস্টিটিউট। এই তথ্যকে সম্পূর্ণ মিথ্যে এবং মনগড়া বলে অভিযোগ করেছে সংস্থা৷ অথচ প্রতিটি সংবাদমাধ্যম এই খবর প্রচার করেছে রবিবার।

            সেরাম ইন্ডিয়ার তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে যে এই ভ্যাকসিনের এখনও ক্লিনিক্যাল ট্রায়াল চলছে৷ এই ট্রায়ালে সফল হওয়ার পর এবং সমস্ত রকমের অনুমতি পাওয়ার পরই ভ্যাকসিনের কর্মাশিয়াল প্রোডাকশন শুরু করা হবে৷ বর্তমানে কোভিশিল্ডের তৃতীয় এবং চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে৷ কাজ সম্পূর্ণ হলে সংস্থার তরফেই এই বিষয়ে জানানো হবে বলে জানিয়েছে সেরাম ইন্ডিয়া৷ ভারত সরকার তাদের কেবল কোভিশিল্ডের উৎপাদন ও মজুত করার অনুমতি দিয়েছে৷

         উল্লেখ্য, রবিবার ভারতের বাংলা তথা ইংরেজি দৈনিকে যথেষ্ট ফলাও করে একটি খবর প্রকাশিত হয়। বলা হয়, আগামী ৭৩ দিনের মধ্যে ভারতের বাজারে কোভিশিল্ড চলে আসবে। এছাড়াও জানানো হয় ভারত সরকারের তরফ থেকে বিনামূল্যে এই টিকা সকলকে বিতরণ করা হবে। আসলে কোভিড নিয়ে মানুষের এত আগ্রহ এবং কৌতূহল, যে কোনওভাবে এর থেকে পরিত্রাণের উপায় খুঁজে পেতে চাইছে সকলেই। সেটা যত তাড়াতাড়ি সম্ভব ততই সকলে হাঁফ ছেড়ে বাঁচবে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s