‘স্ট্যাচু অফ ইউনিটি’ পাহারা দেওয়ার দায়িত্ব দেওয়া হল সিআইএসএফ-কে

‘স্ট্যাচু অফ ইউনিটি’ পাহারা দেওয়ার দায়িত্ব দেওয়া হল সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স তথা সিআইএসএফ-কে। ২৪ ঘণ্টা সিআইএসএফ জওয়ানরা পাহারা দেবে স্ট্যাচু অফ ইউনিটি অর্থাৎ গুজরাটের সর্দার বল্লভভাই পটেলের মূর্তি। মঙ্গলবার থেকেই ওই এলাকায় বাহিনী মোতায়েন করা হয়েছে।

            ডেপুটি কম্যান্ডর পদমর্যাদার এক জন অফিসার এই নিরাপত্তার দায়িত্বে থাকবেন। স্ট্যাচু অফ ইউনিটি এখন গুজরাতের অন্যত্যম দর্শনীয় স্থান হয়ে দাঁড়িয়েছে। মূর্তির আশপাশ মিলিয়ে মোট ২৩ একর জায়গার রয়েছে। ওই জায়গায় ঢোকা ও বের হওয়ার জন্য মোট গেট রয়েছে সাতটি। এছাড়াও একটি এমার্জেন্সি গেট রয়েছে। প্রত্যেকটি গেটেই পাহারায় মোতায়েন থাকছে জওয়ানরা। উল্লেখ্য, বিভিন্ন সূত্র মারফত খবর এসেছে, স্ট্যাচু অফ ইউনিটির ক্ষতি করার ষড়যন্ত্র চলছে। এর গুরুত্ব অনুধাবন করেই ২৪ ঘণ্টা নিরাপত্তা বলয় রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিরাপত্তা সংস্থার তরফে আরও বলা হয়েছে, সমাজ বিরোধী ও জঙ্গিদের টার্গেট হয়ে রয়েছে এই মূর্তি। সেই কারণেই ২৪ ঘন্টা সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের দায়িত্বে এই মূর্তি রাখার সিদ্ধান্ত নেওয়া হল। সংস্থার তরফে আরও জানানো হয়েছে মঙ্গলবার ২৭২ জন জওয়ানকে মোতায়েন করা হয়েছে সেখানে। সিআইএসএফ জানিয়েছে, কয়েক দিনের মধ্যে এই সংখ্যা বাড়িয়ে ৩৫০ করা হবে।

          ২০১৮ সালের ৩১ অক্টোবর এই মূর্তি উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সর্দার সরোবর বাঁধের সামনে ১৮২ মিটার উঁচু এই মূর্তি তৈরি করা হয়েছিল বিপুল অর্থ খরচ করে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s