প্রশান্ত ভূষণকে ১ টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট

আইনজীবী প্রশান্ত ভূষণকে ১ টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট৷ আদালত অবমাননার দায়ে এই জরিমানা করা হয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে এই জরিমানা আদালতে পেশ করতে বলা হয়েছে তাঁকে। অন্যথায় তাঁকে তিন মাসের হাজতবাস করতে হতে পারে। এমনকী আইনজীবী হিসেবে কাজ করা তিন বছরের জন্য বন্ধও হয়ে যেতে পারে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

       সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ সোমবার এই রায় শুনিয়েছে৷ সুপ্রিম কোর্ট এবং তার কয়েকজন বিচারপতির বিরুদ্ধে বেশ কয়েকটি ট্যুইট করায় প্রশান্ত ভূষণকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করেছিল শীর্ষ আদালত৷ সোমবার রায়দানের সময় বিচারপতিরা বলেন, ‘বাক-স্বাধীনতা রোধ করা যায় না। তবে তা অবাধ নয়। তবে আমরা প্রশান্ত ভূষণকে অনুতপ্ত হওয়ার অনেক সুযোগ করে দিয়েছি।’ এ দিনও প্রশান্ত ভূষণের নিঃশর্ত ক্ষমা দাবি করেছে আদালত। সুপ্রিম কোর্টের অবমাননা বিধির ১২৯ নম্বর ধারা অনুযায়ী, এ সব ক্ষেত্রে সর্বোচ্চ ৬ মাসের জেল বা ২০০০ টাকা জরিমানা বা দু’টোই একসঙ্গে হতে পারত। প্রশান্ত ভূষণের যুক্তি ছিল, মতপ্রকাশের স্বাধীনতা তাঁর মৌলিক অধিকারের মধ্যে পড়ে৷ সেই অধিকার থেকেই ট্যুইটার পোস্টে নিজস্ব মতামত জানিয়েছিলেন তিনি৷ এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের ডিভিশনাল বেঞ্চের মত হল ‘হতে পারে আপনি কয়েকশো ভালো কাজ করেছো, তার মানে এই নয় যে আপনি ১০টা অপরাধ করার লাইসেন্স পেয়ে গিয়েছেন।’ শুধু তাই নয়, জনস্বার্থেই ওই ট্যুইট দু’টি করা হয়েছে, এই যুক্তিও মানতে রাজি হয়নি সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ৷

         দেশের বিশিষ্ট আইনজীবী-সহ প্রাক্তন বিচারপতি এমনকি বুদ্ধিজীবীরা চিঠি লিখে প্রশান্ত ভূষণের পাশে দাঁড়িয়েছেন৷ মামলার শুনানি চলাকালীন বিশিষ্ট প্রবীণ এই আইনজীবীর অবদানের কথা উল্লেখ করেছেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালও৷ এছাড়াও ভূষণকে সাজা না দেওয়ার আর্জি জানিয়ে প্রধান বিচারপতি এস এ বোবড়ে এবং বিচারপতি অরুণ মিশ্রকে খোলা চিঠি লেখেন ১২২ জন আইন পড়ুয়া৷ তবে যদি আজ ভূষণের সাজাও ঘোষণা করা হয়, তা হলেও তা সঙ্গে সঙ্গে কার্যকরী হবে না। কারণ তাঁর একটি রিভিউ পিটিশন পড়ে আছে, যার শুনানি অন্য বেঞ্চ করবে। রিভিউ পিটিশনের ফয়সালা না-হওয়া পর্যন্ত সাজা কার্যকর হবে না।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s