৮ নয়, মেট্রো চলবে ১৪ বা ১৫ সেপ্টেম্বর থেকে

বৃহস্পতিবার নবান্নে রাজ্য প্রশাসনের সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হল আগামী ৮ সেপ্টেম্বর থেকে মেট্রো চালু হবার যে কথা ছিল, তা এখুনি হচ্ছেনা। দু’পক্ষের আলোচনায় যা জানা গিয়েছে, ১৪ অথবা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে মেট্রো চলাচল। সকাল ৮ থেকে রাত ৮ টা পর্যন্ত পরিষেবা চালু থাকবে।

          মেট্রোর যাত্রীদের মধ্যে সংক্রমণ রুখতে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। এ বিষয়ে ফের শুক্রবার দুপক্ষের মধ্যে বৈঠক হতে চলেছে। মেট্রো যাত্রার ক্ষেত্রে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। করোনা সংক্রমণের উপসর্গ নেই একমাত্র সেই যাত্রীরাই মেট্রোতে সফর করতে পারবেন। কোন স্টেশন যদি সংক্রমিত এলাকার মধ্যে পড়ে, তাহলে সেই স্টেশন বন্ধ থাকবে। সমস্ত স্টেশনে ওঠা-নামার ক্ষেত্রে রাখতে হবে সামাজিক দূরত্ব। আর সেজন্যে রাখতে হবে মার্কিং। যে যাত্রী মাস্ক ব্যবহার করবেন না, তাদের জন্য মাস্ক রাখা হবে, যাত্রীদেরই সেই মাস্ক কিনে নিতে হবে। সমস্ত স্টেশনের রাখতে হবে স্যানিটাইজার।

          এদিন বেলা সাড়ে ১১টা নাগাদ নবান্নে মেট্রো রেলের আধিকারিকদের সঙ্গে বৈঠক হয় প্রশাসনের। নবান্নের অতিরিক্ত মুখ্যসচিব, পরিবহণ দফতরের আধিকারিক, কলকাতা পুলিশের কমিশনার, ডিরেক্টর জেনারেল, কলকাতা পুরসভার আধিকারিক, স্বাস্থ্য দফতরের আধিকারিকরা উপস্থিত ছিলেন এই বৈঠকে। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্রের খবর, এদিন সুরক্ষার বিষয়ে কলকাতা পুলিশেরও সাহায্য চান মেট্রো আধিকারিকরা। কারণ, মেট্রোর ভিতরের এলাকা তাদের নিয়ন্ত্রণে থাকলেও বাইরের এলাকার দায়িত্ব কলকাতা পুলিশের। তাই কোনও ভাবেই যাতে অতিরিক্ত ভিড় না হয়, কিংবা কোনও সমস্যা না হয়, সেদিকে লক্ষ্য রাখার জন্য কলকাতা পুলিশের সাহায্য চাওয়া হয়।

            মেট্রো চলাচল শুরু হলে কম সামগ্রী নিয়ে মেট্রোতে ওঠার জন্য যাত্রীদের অনুরোধ করা হচ্ছে। মেটালের সামগ্রী না নেওয়ার জন্যে অনুরোধ করা হয়েছে। মানুষকে সচেতন করতে ব্যানার, হোর্ডিং লাগানো হবে। কলকাতা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই মুহূর্তে টোকেন সিস্টেম থাকছে না। অর্থাৎ টিকিট কাটা যাবে না। যাঁদের স্মার্ট কার্ড রয়েছে তাঁরাই যাতায়াত করতে পারবেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s