বাছাই করা টুকরো খবর

১) ভারতীয় বাহিনী লাদাখ সীমান্তে গুলি চালায়নি, বরং চিনই শূন্যে গুলি চালিয়েছে। এই বলে নিজেদের অবস্থান স্পষ্ট করল সেনাবাহিনী। বিবৃতিতে জানানো হয়েছে, বারবার আগ্রাসী মনোভাব দেখিয়ে চুক্তি ভঙ্গ করছে বেজিং। ভারতীয় জওয়ানরা সীমান্তে প্রবল সংযম দেখিয়েছেন এবং দায়িত্বশীল ও পরিণত আচরণ করেছেন। সোমবার রাতে ফের লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর গুলি চালানো হয়। তবে তাতে হতাহতের ঘটনা ঘটেনি। ভারতের তরফে ‘ওয়ার্নিং শট’ করা হয়েছে বলে দাবি করে চিন। ভারতীয় বাহিনীর তরফে বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘৭ সেপ্টেম্বর LAC বরাবর আমাদের অবস্থানের কাছাকাছি আসার চেষ্টা করে পিএলএ। আমাদের বাহিনীর কাছে বাধা পেয়ে বাহিনীকে ভয় দেখানোর জন্য শূন্যে গুলি ছোড়ে তারা। যদিও আমাদের বাহিনী অসীম সংযম ও পরিণত এবং দায়িত্বশীল আচরণ করেছে।

২) পরের বার কোনও অতিমারির সম্মুখীন হতে হলে যেন গোটা বিশ্ব তৈরী থাকে-এমনটাই বলে আগাম সাবধান বাণী শোনালেন হু-এর কর্ণধার। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর কর্ণধার টেড্রোস আডানোম গেব্রিয়াসুস বলেন, ‘করোনার আগেও বিশ্বে অতিমারীর প্রকোপ দেখা দিয়েছে এবং করোনার পরেও তা দেখা দেবে। করোনাভাইরাস মানব সভ্যতার শেষ অতিমারি নয়।’ সেই কারণে এখন থেকেই বিশ্বের সমস্ত দেশকে গণস্বাস্থ্য ব্যবস্থা আরও উন্নত করার পরামর্শ দেন তিনি। গণস্বাস্থ্যে আরও বেশি করে বিনিয়োগ করা জরুরি বলে জানান তিনি। যাতে পরবর্তী অতিমারির মোকাবিলা আরও একটু ভালো ভাবে করা যায়।

৩) কলকাতা পুলিশ কমিশনার মঙ্গলবার ফোনে কথা বলেন নীলাঞ্জনার সঙ্গে। তাঁর সাহসের প্রশংসা করেন কলকাতা পুলিশের কমিশনার অনুজ শর্মা। জীবন বাজি রেখে শনিবার মাঝরাতে বাইপাসে এক তরুণীর শ্লীলতাহানি রুখে দিয়েছিলেন নীলাঞ্জনা চট্টোপাধ্যায় ও তাঁর স্বামী দীপ শতপথী। নীলাঞ্জনার দ্র‌ুত আরোগ্য কামনা করে অনুজ শর্মা বলেন যে কলকাতা পুলিশ সব সময় তাঁদের পাশে আছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী নীলাঞ্জনার চিকিত্‍সার যাবতীয় খরচ রাজ্য সরকার বহন করবে বলে যে সিদ্ধান্ত নিয়েছেন, সেই বিষয়েও তাঁকে জানান পুলিশ কমিশনার। নীলাঞ্জনার অস্ত্রপচার সফল হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। আপাতত পর্যবেক্ষণে আছেন তিনি।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s