রাষ্ট্রসংঘে সেরার পুরস্কার ‘সবুজ সাথী’-র, স্কিল ডেভেলপমেন্টে সেরা ‘উৎকর্ষ বাংলা’

রাষ্ট্রসংঘে সেরার পুরস্কার পেল রাজ্য সরকারের ‘সবুজ সাথী’ প্রকল্প। এছাড়াও স্কিল ডেভেলপমেন্টে সেরার শিরোপা পেয়েছে বাংলারই ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্প। সারা বিশ্বের ১৬০টি দেশের বিভিন্ন প্রকল্পের মধ্যে বাংলার দুই প্রকল্প পেল সেরার তকমা। গত ৭ সেপ্টেম্বর ১৬০টি দেশের তরফে মোট ১৬০০টি প্রকল্পের মধ্যে প্রতিযোগিতার ভার্চুয়ালি ফলাফল প্রকাশ করা হয়। সেখানেই সেরার শিরোপা জিতে নিয়েছে বাংলার এই দুই প্রকল্প।

      গত বছরও রাষ্ট্রসংঘে পুরস্কার জিতেছিল ‘সবুজ সাথী। তার পাশাপাশি উৎকর্ষ বাংলাও গতবছর রাষ্ট্রসংঘের মঞ্চে ক্যাপাসিটি বিল্ডিং বিভাগে প্রথম পুরস্কার জিতে নিয়েছিল। উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে যে-সব সরকারি প্রকল্প চালু রয়েছে, তার মধ্যে থেকে সেরা প্রকল্পগুলিকে বেছে নিয়ে পুরস্কৃত করে রাষ্ট্রসংঘ। সেটা ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি অ্যাওয়ার্ড নামে পরিচিত। এই সম্মান প্রশাসনিক সাফল্যের ক্ষেত্রে সর্বোচ্চ সম্মান হিসাবে ধরা হয়।

       সবুজ সাথী প্রকল্পের ফলে রাজ্যের মেয়েদের স্কুল যাওয়ার হার অনেক বৃদ্ধি পেয়েছে। প্রত্যন্ত গ্রামে সাইকেল বিলির ব্যবস্থা করে দিয়ে রাজ্য সরকার মেয়েদের স্কুলে যাওয়ার পথ যথেষ্ট সুগম করে দিয়েছে। দিনকয়েক আগেই নবান্নের প্রশাসনিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যে এত বেশি সাইকেল প্রয়োজন হয়, এ রাজ্যে সাইকেল কারখানা করলেই হয়। কারখানা করলে এখানে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পেতে পারে। এই বিষয়টি দেখতে হবে। অপরদিকে, ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পে রাজ্যের বেকার যুবক-যুবতীদের দক্ষতা বৃদ্ধির জন্য নানা ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়। টেলারিং, থেকে ফোন রিপেয়ারিং, টিভি-ফ্রিজ সারানো-সহ বিভিন্ন প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। 

         এই দুটি প্রকল্প বিশ্ব দরবারে পুনরায় পুরস্কৃত হওয়ায় নিঃসন্দেহে রাজ্যের কাছে একটি গর্বের মুহূর্ত তৈরি হল। তাছাড়া স্বভাবতই বিধানসভা ভোটের কয়েক মাস আগে এই সেরার শিরোপা পাওয়াকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের অন্যতম বড় সাফল্য হিসাবে মনে করা হচ্ছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s