আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হল রাফালের পাঁচটি যুদ্ধবিমান

বৃহস্পতিবার ভারতীয় সময় সকাল দশটায় আম্বালার এয়ার বেসে রাফালের আনুষ্ঠানিক অভিষেক হয়ে গেল সফলভাবে। আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হল রাফালের পাঁচটি যুদ্ধবিমান(Rafale fighter jet)। বায়ুসেনার শক্তি প্রদর্শন হল আকাশে, Su-30 ও জাগুয়ারের সঙ্গে চলল রাফালের পারফরম্যান্স। সাক্ষী থাকলেন ভারত ও ফ্রান্স সরকারের বিশিষ্ট ব্যক্তিরা।

          রাফালের প্রথম ব্যাচের পাঁচটি ফাইটার জেট বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্তির পর থেকে ১৭ স্কোয়াড্রন, ‘দ্য অ্যারোজ’-এ অন্তর্ভুক্ত হল। রাফালের বায়ুসেনার অন্তর্ভুক্তির বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার সকালেই দিল্লি এসে পৌঁছন ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লে। আজ হরিয়ানার আম্বালা এয়ারবেসে অনুষ্ঠিত হল সর্ব ধর্ম পুজো।

এ দিনের অনুষ্ঠানে ফ্লোরেন্স ও ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-ই ছিলেন প্রধান অতিথি। আজ ভারতের দুই গর্ব রাফাল ও তেজস আকাশসীমায় এক প্রদর্শনীর আয়োজন করে।জলসিঞ্চনে এই সামরিক বিমানকে স্বাগত জানায় বায়ুসেনা।

          এ দিনের ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, প্রচিরক্ষা সচিব ড. অজয় কুমার, বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল আরকে ভাদুরিয়া -সহ আরও নানা বিশিষ্ট ব্যক্তিবর্গ। ফরাসি প্রতিনিধিদের মধ্যে ছিলেন ভারতে ফ্রান্সের রাষ্ট্রদূত ইমানুয়েল লেনেন, ফরাসি বায়ুসেনার ভাইস চিফ অফ এয়ার স্টাফ এয়ার জেনারেল এরিক অটেলেট ও অন্যান্যরা।

       জুলাই মাসের ২৭ তারিখ ভারতে পা রাখে রাফাল। অনেক আগে থেকেই স্থির ছিল তাকে ১৭ নং স্কোয়াড্রনের অংশ করা হবে। অর্থাৎ ‘গোল্ডেন অ্যারো’-র অংশ করা হবে রাফালকে। রাফালকে ঘিরে রাখতে এয়ারফোর্স মিডিয়াম রেঞ্জ মডিউলার এয়ার টু গ্রাউন্ট উইপন সিস্টেম তৈরি করেছে। ফ্রান্সের বিমানবাহিনী ও নৌসেনার নকশায় তৈরি হওয়া এই হ্যামার (হাই অ্যাজাইল মডিউলার মিউনিশন এক্সটেন্ডেড রেঞ্জ) -টিও আজ আত্মপ্রকাশ করল। ২০১৬ সালে ভারত ৩৬টি রাফাল অর্ডার দেয় ফ্রান্সের থেকে। রাফালকে ঘিরে প্রচুর বিতর্ক তৈরি হয়েছিল। তবে সব বিতর্কের অবসান ঘটিয়ে গত ২৯ জুলাই ফ্রান্স থেকে প্রথম ব্যাচের পাঁচটি বিমান ভারতে আসে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s