কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প লাগু না করা নিয়ে চার রাজ্যকে সুপ্রিম কোর্টের নোটিশ

কেন্দ্রীয় সরকারের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প লাগু না করা নিয়ে শুক্রবার চার রাজ্যকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। এই রাজ্যগুলি হল পশ্চিমবঙ্গ, ওড়িশা, তেলেঙ্গানা ও দিল্লি। এই রাজ্যগুলিতে আয়ুষ্মান ভারত প্রকল্প চালু হয়নি বলে একটি পিটিশন দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই পিটিশনের শুনানিতেই এই নোটিস পাঠিয়েছে দেশের শীর্ষ আদালত।

          শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে তিন সদস্যের ডিভিশন বেঞ্চ এই নোটিস জারি করে। পরবর্তী শুনানির জন্য মামলাটি গ্রহণ করা হয়েছে। আগামী দু’সপ্তাহ পরে সেটি ফের শুনানির জন্য উঠতে পারে। সুপ্রিম কোর্টে এই পিটিশন দায়ের করেন পেরালা শেখর রাও নামের এক ব্যক্তি। তাঁর হয়ে আদালতে সওয়াল করেন দুই আইনজীবী হীতেন্দ্র নাথ রথ এবং শ্রাবণ কুমার। আবেদনে জানানো হয়েছে, বার্ষিক ৬ হাজার ৪০০ কোটি টাকা খরচ করে রাজ্য ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। দেশের প্রায় ৫০ কোটি গরিব মানুষ এই স্বাস্থ্য প্রকল্পের সুবিধা পাচ্ছেন। এই প্রকল্পে করোনা, ক্যানসার, হার্ট-লিভার ও কিডনি-সহ ১,৩০০টি অসুখের ক্ষেত্রে বিমার সুবিধা পাওয়া যাচ্ছে। কিন্তু তাও এই চার রাজ্য সেই প্রকল্প চালু করছে না। যা ভারতীয় সংবিধানের ১৪ এবং ২১ ধারার পরিপন্থি বলেও আবেদনে উল্লেখ করা হয়েছে।

             কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্প বাংলায় বাস্তবায়িত না হওয়ায় মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের বিরুদ্ধে বারবার অভিযোগ করেছেন বাংলার বিজেপি নেতৃত্ব। অন্যদিকে তৃণমূল কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, রাজ্যের মানুষের জন্য স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্প রাজ্য সরকারের তরফেই করা হয়েছে। উল্লেখ্য, প্রথমে অংশ নিলেও গত বছরের জানুয়ারিতে আয়ুষ্মান ভারত থেকে বাংলার নাম তুলে নেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s