বাছাই করা টুকরো খবর

১) করোনায় আক্রান্ত হলেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া। সোমবার নিজেই ট্যুইট করে করোনায় আক্রান্ত হওয়ার খবর দিয়েছেন সিসোদিয়া। সোমবার রিপোর্ট পজিটিভ আসার পর থেকেই নিজেকে আইসোলেশনে রেখেছেন তিনি। রবিবার রাত থেকেই জ্বর হয়েছিল উপমুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়ার। তবে এখন জ্বর জানিয়েছেন মন্ত্রী নিজের ট্যুইটে।

২) জার্মান সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, আইনের শাসনকে আরও উৎসাহ দিতে এবার থেকে ভারত সহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলির সঙ্গে সম্পর্কে উন্নতিতে জোর দেবে বার্লিন৷ জানা গিয়েছে, ইন্দো প্যাসিফিক অঞ্চলের যে দেশগুলি আইনের শাসনে বিশ্বাস করে এবং মুক্ত বাজারের নীতিতে বিশ্বাসী, সেই দেশগুলির সঙ্গে সম্পর্কে উন্নতির জন্য বিশেষ গাইডলাইন তৈরি করেছে জার্মানি৷ সিদ্ধান্তের ফলে চিন স্বাভাবিকভাবেই বেকায়দায় পড়েছে সন্দেহ নেই। চিনের স্বপ্নের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের জন্য অংশীদার দেশগুলির উপরে যেভাবে ঋণের বোঝা বাড়ছে, তারও কঠোর সমালোচনা করতে চলেছে জার্মানি৷

৩) করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে প্রথম থেকেই বিভিন্ন বিশেষজ্ঞ বিভিন্ন মত পোষণ করছেন। অতিরিক্ত ছোঁয়াচে এই ভাইরাসের উৎস চিনের উহানের মাংসের বাজার বলেই প্রাথমিক ভাবে মনে করা হয়েছে। অনেক বিজ্ঞানী এবং চিকিৎসকেরা আবার এই ভাইরাস মানুষের তৈরি করা বলেও সন্দেহ প্রকাশ করে চলেছেন দীর্ঘদিন ধরে। এই একই দাবি নিয়ে এবার প্রকাশ্যে এলেন চিনেরই এক ভাইরোলজিস্ট তথা বিজ্ঞানী ডক্টর লি-মেঙ্গ ইয়ান নামে এক মহিলা। তাঁর দাবি, সরকারের অধীনে থাকা ল্যাবরেটারিতেই চিন করোনাভাইরাস তৈরি করেছে। একইসঙ্গে বৈজ্ঞানিক প্রমাণও শেয়ার করেছেন তিনি।

৪) সমকামী বিবাহের বিরোধিতা করল কেন্দ্র৷ সোমবার দিল্লি হাইকোর্টে সমকামী বিবাহ সংক্রান্ত একটি মামলায় কেন্দ্র জানাল, সমকামী দম্পতি অনুমোদনযোগ্য নয়৷ কারণ এই ধরনের বিবাহ আমাদের আইন, আইনব্যবস্থা, সামাজিক মূল্যবোধের সঙ্গে পরিচিত নয়৷ হাইকোর্টের পর্যবেক্ষণ অনুযায়ী বিশ্বে বহু পরিবর্তন হচ্ছে৷ তবে ভারতের ক্ষেত্রে হয়তো তা কার্যকর, কিংবা কার্যকর নয়৷

৫) পূর্ব ঘোষণা ছাড়াই পেট্রোপোল স্থলবন্দরসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিল ভারত। সোমবার থেকেই বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করল ভারত। পেঁয়াজ রফতানি বন্ধ হয়ে যাওয়ায় পেট্রাপোল সীমান্তে আটকে পড়েছে পেঁয়াজ ভরতি প্রায় ১৫০টি ট্রাক। একই পরিস্থিতি অন্যান্য স্থলবন্দরেও। উল্লেখ্য, বাংলাদেশের বাজারগুলিতে এখন প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬০ থেকে ৭০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s