মোঘল জাদুঘরের নাম হবে শিবাজীর নামে!

ইতিহাস কী করে পাল্টানো যায়? ধর্মবিদ্বেষ মানুষকে ইতিহাস পাল্টাতেও কুন্ঠা বোধ করায় না। আগ্রার নতুন মোঘল জাদুঘরের নাম হবে ছত্রপতি শিবাজীর নামে! ছত্রপতি তো নিজের বীরগাথার মাধ্যমে নিজের জায়গাতেই আছেন। তবে মোঘলদের জাদুঘর শিবাজীর নামে কেন? শিবাজীর নিজেরই তো সংগ্রহশালা গড়া যেত। সেটা না করে এমন হাস্যকর এবং অযৌক্তিক একটা কান্ড ঘটানো কেবল যোগীর রাজ্যেই সম্ভব।

        একটি রিভিউ বৈঠকে যোগী আদিত্যনাথ জানালেন, ‘মুঘলরা নায়ক কী করে হতে পারেন! যা কিছু মানসিকতার ক্ষতি করে তা নির্মুল করে দেবে এই সরকার।’ হিন্দিতে ট্যুইট করেও যোগী আদিত্যনাথ জানিয়েছেন, ‘আগ্রার নির্মীয়মাণ জাদুঘরটি পরিচিত হবে ছত্রপতি শিবাজী মহারাজের নামে। আপনাদের নতুন উত্তর প্রদেশে, মানসিক দাসত্বের কোনও জায়গা নেই। শিবাজী মহারাজই আমাদের নায়ক! জয় হিন্দ, জয় ভারত!’ তাজমহলের কাছেই প্রায় ৬ একর জমির উপরেই তৈরি হচ্ছে এই জাদুঘরটি। রাজধানী দিল্লির থেকে এর দূরত্ব ২১০ কিমি। মিউজিয়ামে সংরক্ষিত থাকবে মুঘল সংস্কৃতির নিদর্শন। থাকবে অনন্য আর্টিফ্যাক্ট, ছবি, খাবার, পোশাক, মোঘল সময়ের আগ্নেয়াস্ত্র, অস্ত্র এবং পারফর্মিং আর্টস-এর নানা সামগ্রী। আসলে এই প্রকল্প ছাড়পত্র পেয়েছে ২০১৫ সালে, অখিলেশ যাদবের শাসনকালে।

উল্লেখ্য, মোঘলরা এই দেশে দীর্ঘকাল রাজত্ব করেছিল, সে বিষয়টি অস্বীকার করা যাবেনা। সেই রাজত্বকালে যেমন ভারতের মানুষকে শাসন করার ধৃষ্টতা দেখিয়েছিল মোঘল রাজারা, তেমনি সেই সময় অনেকক্ষেত্রে ভারতের শিল্প সংস্কৃতিকে আপন করে নিয়ে তার মধ্যে তাদের নিজেদের সংস্কৃতির মেলবন্ধনে অসম্ভব যে সব সৃষ্টি মোঘলরা করেছে, তা অস্বীকার করার উপায় নেই। তাছাড়া ব্রিটিশ আমলে ভারতের যে দুর্দশা হয়েছিল, তেমনটা মোঘল আমলে হয়নি। এটা ঠিক, ভারত দখল করে নিজেরা আধিপত্য বিস্তার করেছিল। কিন্তু এটা ঘটনা। সেটা ওই আমলের জিনিসপত্রের সংগ্রহশালার নাম দেশীয় রাজার নামে রাখলেই ইতিহাস পাল্টে যাবেনা।

         উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী হয়ে আসার পর থেকেই যোগী আদিত্যনাথ রাজ্যটিকে আমূল বদলে ফেলছেন। রাজ্যের বহু ঐতিহাসিক নাম পরিবর্তন করেছেন তিনি। তার মধ্যে অন্যতম হল এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ করা। উত্তরপ্রদেশকে হিন্দু রাজ্য প্রতিস্থাপনের জন্য কিছুই কসুর করবেন না তিনি।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s