রাষ্ট্রপুঞ্জের কমিশন অন স্টেটাস অফ উওমেনে জায়গা করে নিল ভারত

 চিনকে পরাস্ত করে এগিয়ে গেল ভারত। ভারত ও আফগানিস্তান রাষ্ট্রপুঞ্জের কমিশন অন স্টেটাস অফ উওমেন ইকোনমিক (UNCSW)-তে নির্বাচনে চিনকে পরাস্ত করল। উল্লেখ্য, এ বছর বেইজিং ওয়ার্ল্ড কনফারেন্স অন উওমেন-এর রূপকজয়ন্তী। এই সময়ে UNCSW-এ জায়গা করে নেওয়া ভারতের জন্য যথেষ্ট তাত্‍‌পর্যপূর্ণ।

       এশিয়া-প্যাসিফিকের দেশগুলির মধ্যে থেকে দুজনকে নির্বাচনের সুযোগ ছিল। ভারত ৫৪টি ভোটের মধ্যে পেয়েছে ৩৮টি ভোট এবং আফগানিস্তান পেয়েছে ৩৯টি ভোট। তবে অর্ধেক সংখ্যক ভোটও পায়নি চিন। তারা ২৭টি ভোট পাওয়ায় এই দৌড় থেকে ছিটকে যায়। এই নির্বাচনের ফলে রাষ্ট্রপুঞ্জের কমিশন অন স্টেটাস অফ উওমেনে ২০২১ থেকে ২০২৫ পর্যন্ত এই চার বছর সদস্য থাকবে ভারত। এর আগে, চলতি বছরেরই ১৮ জুন রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিল ভারত।

          ভারতের এই জয়ে স্বাভাবিকভাবেই খুশি রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী সদস্য রাষ্ট্রদূত সিএস ত্রিমূর্তি। তিনি জানিয়েছেন, ‘সম্মানীয় ECOSOC-এর শাখায় ভারত আসন জিতে নিয়েছে। কমিশন অব স্টেটাস অফ উওমেনে নির্বাচিত সদস্য হয়েছে ভারত। আমাদের লিঙ্গসাম্য রক্ষায় প্রতিশ্রুতি রক্ষা ও সার্বিকভাবে মহিলাদের ক্ষমতায়নের প্রচেষ্টাই স্বীকৃতি পেল। সাহায্য করার জন্য সদস্য রাষ্ট্রদের ধন্যবাদ।’

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s