বাছাই করা সেরা খবর

১) পশ্চিমবঙ্গে মোট ১৪৫০ টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশের শেখ হাসিনা সরকার। তার মধ্যে মঙ্গলবার থেকেই কলকাতা ও হাওড়ার বাজারে প্রথম দফার ২০ টন ইলিশ বসেছে। মুহূর্তের মধ্যেই সব উধাও হয়ে গেছে। ১০ অক্টোবরের মধ্যে পুরো ১৪৫০ টন ইলিশ সীমান্ত পেরিয়ে ঢুকে পড়বে দেশে তেমনটাই জানা যাচ্ছে। ২০১১-র পর থেকে এই বিপুল পরিমাণ বাংলাদেশের ইলিশ আর পশ্চিমবঙ্গে আসেনি। ১২ অক্টোবর থেকে আবার পশ্চিমবঙ্গে বাংলাদেশের ইলিশ রফতানির ওপরে নিষেধাজ্ঞা জারি হয়ে যাচ্ছে।

২) সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO)-এর ভার্চুয়াল বৈঠকের মাঝপথে বেরিয়ে গেলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। পাকিস্তানের নয়া মানচিত্র দেখেই মেজাজ হারান দোভাল। ভারত, পাকিস্তান-সহ SCO-র সদস্য আটটি দেশের জাতীয় নিরাপত্তা উপেদেষ্টারা ভার্চুয়াল বৈঠকে মিলিত হয়েছিলেন। বৈঠক পরিচালনা করছিলেন রাশিয়ার প্রতিনিধি নিকোলাই পাত্রুশেভ। তাঁর কাছেই প্রতিবাদ লিপিবদ্ধ করিয়ে ওয়াক আউট করেন অজিত ডোভাল। কনাফারেন্স চলাকালীন অজিত দোভাল লক্ষ করেন, পাকিস্তানের প্রতিনিধি মঈদ ইউসুফের পিছনে বড় একটি পাকিস্তানের মানচিত্র ঝোলানো রয়েছে। তাতে ভারতীয় ভূখণ্ডের জম্মু-কাশ্মীর, লাদাখ ছাড়াও গুজরাতের জুনাগড়কে অন্তর্ভুক্ত করা হয়েছে। তারপরই প্রতিবাদ করে ভারত।

৩) ইস্ট-ওয়েস্ট মেট্রোর সংখ্যা কমতে পারে। কারণ দু’দিন মেট্রো চালিয়েও প্রয়োজনীয় যাত্রী হচ্ছেনা মেট্রোতে। কই সঙ্গে দুর্গা পুজোর আগেই চেষ্টা চলছে ফুলবাগান মেট্রো স্টেশন চালু করে দেওয়ার। মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশী জানিয়েছেন, শীঘ্রই ফুলবাগান নিয়ে আবেদন জানানো হচ্ছে কমিশনার অফ রেলওয়ে সেফটির কাছে। যাতে পরিষেবা দ্রুত চালু করে দেওয়া যায়। আসলে ইস্ট-ওয়েস্ট মেট্রো স্টেশন মাত্র ছয়। যে যে দুরত্বে আর যে এলাকায় স্টেশন, তা ব্যবহারকারীর সংখ্যা অনেক কম। সল্টলেক এলাকার যাঁরা বাসিন্দা, তাঁরা মেট্রোর বদলে ব্যবহার করেন নিজেদের গাড়ি। যাঁরা নিজেদের গাড়ি ব্যবহার করেন না, তাঁরা অটো, টোটো, মোটর রিক্সা ব্যবহার করেন। আশা করা হচ্ছে ফুলবাগান মেট্রো চালু হলে এই প্রকল্প লাভবান হবে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s