বাছাই করা টুকরো খবর

১) বৃহস্পতিবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, সরকার আশাবাদী যে আগামী বছরের গোড়াতেই হয়তো করোনার ভ্যাকসিন পেয়ে যেতে পারে দেশ। কিন্তু বাস্তবে তাবড় চিকিৎসাবিজ্ঞানী থেকে জনস্বাস্থ্য ও অর্থনীতির বিশেষজ্ঞরা মনে করিয়ে দিলেন, সফল ভাবে প্রতিষেধক এসে যাওয়ার পরও প্রচুর নিয়মের বেড়াজাল পেরিয়ে আমার-আপনার প্রতিষেধক নেওয়ার মধ্যে হয়তো হয়ে যাবে কয়েক বছরের ব্যবধান। সেই বহু প্রতীক্ষিত প্রতিষেধক যে দীর্ঘমেয়াদে করোনাকে বশে রাখবে, তারও কোনও গ্যারান্টি নেই এখনও। তাই মাস্ক ও সাধারণ স্বাস্থ্যবিধিই সেরা সুরক্ষাকবচ।

২) অবতরণ নিয়ে ধোঁয়াশা দেখা দেওয়ায় কলকাতা থেকে সরাসরি লন্ডন উড়ে যাওয়ার বদলে দিল্লি হয়ে লন্ডন পৌঁছল এয়ার ইন্ডিয়ার বিমান। লন্ডনের হিথরো বিমানবন্দরে বিমান অবতরণের স্লট না-মেলায় কলকাতা থেকে সরাসরি লন্ডন সরাসরি উড়ান পাড়ি দেওয়া সম্ভব হলনা। সে কথা আগে তাদের জানানো হয়নি এমনটাই এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে।

৩) কৃষি বিল পাশ হয়ে যাওয়ারে স্বাগত জানালেন নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার ধ্বনি ভোটে ফারমার্স প্রডিউস ট্রেড অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফ্যাসিলিয়েশন) বিল এবং ফারমার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রোটেকশন) এগ্রিমেন্ট অন প্রাইস অ্যান্ড ফার্ম সার্ভিসেস বিল দু’টি সংসদের নিম্নকক্ষে পাশ হয়ে গিয়েছে। এবার সেগুলি রাজ্যসভায় পেশ করা হবে। এই বিল সম্পর্কে কিছু শক্তি সাধারণ মানুষককে ভুল পথে চালিত করার চেষ্টা করছে বলে অভিযোগ করেন নমো। তিনি এদিন বলেন, এই বিল পাশ হয়ে যাওয়া ফলে সত্যিকারের কৃষকেরা স্বনির্ভর হয়ে উঠবেন। এর পাশাপাশি, কৃষকদের এমএসপি ও সরকারের ক্ষতিপুরণের প্রক্রিয়া চলতে থাকবে। কৃষকরা আরও স্বনির্ভর হয়ে উঠবেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s