বাছাই করা টুকরো খবর

১) কৃষি বিল নিয়ে প্রতিবাদের কারণে বরখাস্ত হওয়া ৮ সাংসদ রাত কাটালেন সংসদ ভবন প্রাঙ্গণের লনে। উল্লেখ্য, সাসপেনশনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কক্ষ ছাড়তে অস্বীকার করেন আট সাংসদই৷ চেয়ারম্যানের নির্দেশ উপেক্ষা করে দীর্ঘক্ষণ তাঁরা সভাকক্ষে বসে থাকেন৷ তাঁদের সমর্থন জানাতে থাকেন বাকি বিরোধী সাংসদরা৷ বিরোধী বিক্ষোভে অধিবেশন সারা দিনের মতো মুলতুবি হয়ে যাওয়ার পরে সংসদ চত্বরে গান্ধীমূর্তির পাদদেশে ধরনায় বসেন ওই আট সাংসদ। মঙ্গলবার ভোরে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান তাঁদের চা খাওয়ার প্রস্তাব দিলে তা ফিরিয়ে দেন বিক্ষোভরত সাংসদরা।

২) সদ্য প্রকাশিত এক গবেষণা রিপোর্টে দৃঢ়তার সঙ্গে দাবি করা হয়, আয়োডিন সলিউশন হল করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করায় অত্যন্ত কার্যকরী একটি উপায়। ইউনিভার্সিটি অফ কানেক্টিকাট স্কুল অফ মেডিসিনের এক গবেষণায় এই দাবি করা হয়েছে। প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এটা গুরুত্বপূর্ণ অগ্রগতি বলে ধরে নেওয়া যাচ্ছে। গবেষকদের দাবি অনুযায়ী, করোনাভাইরাস সম্পূর্ণ ভাবে নির্মূলে সাহায্য করতে পারে আয়োডিনের দ্রবণ।

৩) দেশের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শরদ যাদব গুরুতর অসুস্থ। রবিবার থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে। চিকিত্‍‌সকদের পরামর্শে তাঁকে ভেন্টিলটরে রাখতে হয়েছে। চিকিত্‍‌সকদের একটি দল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে সর্বক্ষণ পর্যবেক্ষণে রেখেছেন। ৭৫ বছর বয়সি প্রবীণ এই রাজনীতিকের প্রবল শ্বাসকষ্টের সমস্যা হচ্ছে। স্যর গঙ্গারাম হাসপাতালের বিশেষজ্ঞ চিকিত্‍‌সক দলের তত্ত্বাবধানে শরদ যাদবের চিকিত্‍‌সা চলছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s