রাজ্যসভা ও লোকসভা অধিবেশন বয়কট করল বিরোধীরা

নিজেদের আচরণের জন্য ক্ষমা না চাইলে ৮ জন বিরোধী সাংসদের সাসপেনশন প্রত্যাহার করা হবেনা। এ কথা স্পষ্ট জানিয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ৷ এদিকে বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ জানিয়েছেন, আট জন সাংসদের সাসপেনশন প্রত্যাহার না করা পর্যন্ত রাজ্যসভার অধিবেশন বয়কট করবে বিরোধীরা৷ রাজ্যসভার পর লোকসভাতেও বয়কট বিরোধীদের।

          সাসপেন্ড হওয়া আট সাংসদই সোমবার সারা রাত সংসদ ভবনের লনে গান্ধি মূর্তির নীচে বসে প্রতিবাদ দেখান৷ সাসপেন্ড হওয়া সাংসদদের পাশে দাঁড়িয়ে এ দিন প্রথমে রাজ্যসভা থেকে ওয়াক আউট করে কংগ্রেস৷ এর পর তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি এবং বাম দলগুলির সাংসদরাও তাঁদের সঙ্গে যোগ দেন৷ মঙ্গলবার জিরো আওয়ারে বক্তব্য রাখতে গিয়ে আজাদ যে তিনটি দাবি তুলে ধরেছেন তার মধ্যে উল্লেখযোগ্য় হল, রাজ্যসভার আটজন সাংসদের উপর থেকে সাসপেনশনের নির্দেশ তুলে নিতে হবে। এমএস স্বামীনাথন কমিটির রিপোর্টের প্রস্তাবকে ভিত্তি করে MSP নির্ধারণ করা। সরকার নির্ধারিত মিনিমাম সাপোর্ট প্রাইস (MSP)-এর কম দামে যাতে বেসরকারি কোনও সংস্থা খাদ্যশস্য সংগ্রহ করতে না-পারে, তা নিশ্চিত করার জন্য একটি বিল আনা। এই দাবিতে এ দিন সংসদের অধিবেশন ছেড়ে বেরিয়ে আসেন বিরোধীরা। এরপর ধর্না প্রত্যাহার করে নেন সাসপেন্ডেড সাংসদরা। তবে অধিবেশন বয়কট চলবে।

          বয়কটের জেরে রাজ্যসভা ফাঁকা থাকলেও, সংসদের নিম্নকক্ষে বিরোধী হই-হট্টগোল জারি ছিল। যার জেরে দুপুর ৩টের পর ১ ঘণ্টার জন্য লোকসভার অধিবেশন স্থগিত রাখা হয়। ৪টের সময় লোকসভার অধিবেশন শুরু হতেই আবার বাদানুবাদ শুরু হয়। স্পিকার রাজ্যসভার বিষয় নিম্নকক্ষে আলোচনায় আপত্তি জানালে বিরোধীদের তরফে বয়কটের সিদ্ধান্ত জানিয়ে দেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী।

         এদিকে, ডেরেক আরও জানান, কৃষি বিলের বিরোধিতায় আগামী পদক্ষেপ স্থির করতে বুধবার বেলা ১১টায় বৈঠকে বসছে কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীরা। পাশাপাশি কৃষি বিলে সই না করতে আর্জি জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে সময় চেয়েছে ১৭টি বিরোধী দল।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s