শর্তের বিনিময়ে বাংলায় আয়ুষ্মান ভারত প্রকল্প ও কৃষক সম্মান প্রকল্পের বাস্তবায়ণে সম্মতি

আয়ুষ্মান ভারত প্রকল্পের জন্য সমগ্র খরচ কেন্দ্রকে বহন করতে হবে এবং ওই অর্থ রাজ্য সরকারের মাধ্যমে খরচ করতে হবে কেন্দ্রকে-এই দুই শর্তের ভিত্তিতে বাংলায় আয়ুষ্মান ভারত প্রকল্প ও কৃষক সম্মান প্রকল্পের বাস্তবায়ণে সম্মতি দিলেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন ও কৃষি মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমরকে এই বিষয়ে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

           উল্লেখ্য, কেন্দ্রের অনুদানে চলা এই ধরনের প্রকল্প বর্তমানে ডাইরেক্ট ক্যাশ ট্রান্সফারের মাধ্যমে রূপায়িত হয়। অর্থাৎ উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠিয়ে দেয় কেন্দ্র সরকার। এই ব্যবস্থা যে মোদী জমানায় শুরু হয়েছে তা নয়। মনমোহন সিংহ সরকারই এর মূল প্রবক্তা ছিল। কারণ, উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা না পাঠালে অনিয়ম হওয়ার তথা দুর্নীতি হওয়ার ঝুঁকি থাকছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ও কেন্দ্রীয় কৃষি মন্ত্রীকে দেওয়া চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বাংলায় স্বাস্থ্য সাথী প্রকল্প ইতিমধ্যেই শুরু করেছে রাজ্য সরকার। ওই প্রকল্প খাতে রাজ্যে সাড়ে সাত কোটি মানুষকে স্বাস্থ্য পরিষেবার সুবিধা দেওয়া হয়। পরিবার পিছু পাঁচ লক্ষ টাকা চিকিৎসার জন্য খরচের ব্যবস্থা রয়েছে এই প্রকল্প। আবার কৃষক বন্ধু প্রকল্পের আওতায় সব চাষি ও ভাগচাষিকে বছরে ৫ হাজার টাকা করে দেওয়া হয়। রাজ্যের ৭৩ লক্ষ কৃষক এই প্রকল্পের সুবিধা পান।

         তবে এই চিঠি নিয়ে বিরোধীরা বিভিন্ন মন্তব্য করছেন। রাজ্যের কতজনকে সুবিধা দেওয়া হয় তথ্যের অধিকার আইনে, তার ডেটা চাইছেন অনেকে। আবার আমফানের ত্রাণ বা লকডাউনের রেশন বন্টন ব্যবস্থায় যে দুর্নীতি হয়েছে, তাই নিয়েও কথা বলছেন অনেকে। যাই হোক, নির্বাচনের প্রাক্কালে রাজ্যের মানুষকে কেন্দ্রের সুবিধা থেকে বঞ্চিত করা ঠিক হবেনা ভেবেই হয়ত এই সিদ্ধান্ত, এমনটাও ভাবছে বিশেষজ্ঞ মহল।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s