আজ বুধবার নবান্নে দুটি প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

 বুধবার নবান্নে দুটি প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। করোনা পরিস্থিতিতে অর্থনীতি, কর্মসংস্থানের যখন টালমাটাল অবস্থা, সেই সময় দুই শিল্প প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ”ক্ষুদ্র ও মাঝারি শিল্পে দেশের মধ্যে এক নম্বরে রয়েছে রাজ্য। ভবিষ্যতে দেশকে পথ দেখাবে পশ্চিমবঙ্গই। রাজ্যে অনেক বিনিয়োগ আসছে, সমানতালে বাড়বে কর্মসংস্থানও।”

              চামড়ার পণ্য রফতানি ও তার গুণাগুণ কীভাবে রক্ষা করা যায়, তা নিয়ে বানতলায় শুরু হতে চলেছে নতুন প্রকল্প। উল্লেখযোগ্য বিষয় হল, ইউরোপিয়ান ইউনিয়ন এই প্রকল্পে ৮০ শতাংশ অর্থ দেবে। এছাড়াও পূর্ব মেদিনীপুরে দিঘায় ২০০ মেগাওয়াটের একটি সৌরবিদ্যুৎ প্রকল্পেরও এদিন উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। বানতলার প্রকল্পের জন্যে ইতিমধ্যেই প্রশিক্ষণের জন্য ইতালি থেকে আনা হয়েছে বিশেষ মেশিন। এই প্রকল্পের ফলে ১০০০ কোটি অর্থ ব্যয়ে নির্মিত বানতলায় বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ৮০ হাজার কোটি টাকার। এই প্রকল্পে চালু হলে সেখানে বাংলার ৫ লক্ষ যুবক-যুবতীর কর্মসংস্থান হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অপরদিকে দিঘার প্রকল্প মোট ১২০০ কোটি টাকার। তবে, এই প্রকল্পে মাত্র ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে রাজ্য সরকার। বাকি ১০০০ কোটি বিনিয়োগ করেছে জার্মানির সংস্থা কেএফডব্লিউ। এই প্রকল্প নিয়েও যথেষ্ট আশাবাদী মুখ্যমন্ত্রী। জানান, জেলার বহু মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে এই প্রকল্পে। প্রথম পর্ব পেরিয়ে এই প্রকল্পে ইতিমধ্যেই দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হয়েছে।

         এদিন মুখ্যমন্ত্রী যখন প্রকল্পগুলির উদ্বোধন করেন, তখন ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি, জার্মানির উপ-রাষ্ট্রদূত স্টিফেন গাঁরভর। করোনা পরিস্থিতিতে এমন একটি উদ্যোগে সকলকে ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s