দেশের বিভিন্ন প্রান্তে কৃষি বিলের প্রতিবাদে শুক্রবার ভারত বন্‍‌ধের ডাক দিয়েছে কৃষক সংগঠনগুলি

পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ-সহ দেশের বিভিন্ন প্রান্তে কৃষি বিলের প্রতিবাদে শুক্রবার ভারত বন্‍‌ধের সমর্থনে শুরু হয়েছে বিক্ষোভ, পথ অবরোধ। বন্‍‌ধের সমর্থনে রাজ্যেও কৃষকদের রয়েছে ধরনা কর্মসুচি। সংসদে পাশ হওয়া নতুন তিনটি কৃষি বিলের প্রতিবাদে তিন দিন ধরে পঞ্জাব এবং হরিয়ানায় রেল রোকো কর্মসূচি নিয়েছিলেন আন্দোলনকারী কৃষকরা৷ আজ, শুক্রবার গোটা দেশ জুড়ে ৩১টি কৃষক সংগঠন ভারত বনধের ডাক দিয়েছে৷

         পঞ্জাব ও হরিয়ানায় ধর্মঘট পূর্ণতা পাবে বলে মনে করা হচ্ছে। কারণ সেখানে কৃষকদের সমর্থনে রয়েছে শাসক কংগ্রেস, বিরোধী আম আদমি পার্টি এবং NDA-এর শরিক SAD। বিক্ষোভ দেখানোর সময় আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য এবং কোভিড বিধি মানার জন্য কৃষক সংগঠনগুলির কাছে অনুরোধ করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং৷ তিনি জানিয়েছেন, ১৪৪ ধারা ভঙ্গ করলেও কৃষকদের বিরুদ্ধে কোনও এফআইআর দায়ের করা হবে না। সর্বভারতীয় কৃষক সংগঠন, ভারতীয় কিষান ইউনিয়ন, অল ইন্ডিয়া কিষান মহাসঙ্ঘ এবং সর্বভারতীয় কিষান সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটি দেশজুড়ে বনধের ডাক দিয়েছে৷ কর্ণাটক, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রের কৃষকরাও এই বনধে অংশ নিচ্ছেন৷ এআইটিইউসি সহ দশটি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নও এই বনধকে সমর্থন করেছে৷ এ দিন গোটা দেশেই রেল এবং সড়ক পথে চলাচল ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে৷ ফিরোজপুর ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার রাজেশ আগরওয়াল জানান, কৃষকদের রেল রোকো কর্মসুচি থাকায় সব স্পেশ্যাল ট্রেন তিন দিন বাতিল করা হয়েছে।

        এদিকে বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন গ্রামীণ হাটবাজারে তৃণমূলের কিষান খেতমজদুর সংগঠনের সদস্যরা কৃষি বিলের প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছেন। শুক্রবার ধর্মতলায় গান্ধীমূর্তির পাদদেশে ধর্নায় বসবে তৃণমূলের কিষান খেতমজদুর সংগঠন। গোটা রাজ্যে অন্য কৃষক সংগঠনগুলো সেই সময়ে জাতীয় ও রাজ্য সড়ক অবরোধে ব্যস্ত থাকবে। মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ দিনের ধর্না-মঞ্চে হাজির হতে পারেন, এমনই ইঙ্গিত দিয়েছেন কিষান খেতমজদুর সংগঠনের সভাপতি বেচারাম মান্না।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s