প্রয়াত কিংবদন্তি সঙ্গীতশিল্পী এস পি বালাসুব্রহ্মণ্যম

চলে গেলেন প্রবাদপ্রতীম সঙ্গীতশিল্পী এসপি বালাসুব্রহ্মণ্যম। শুক্রবার দুপুর ১টা বেজে ৪ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। বয়স হয়েছিল ৭৪ বছর। গতকাল থেকেই অত্যন্ত সংকটজনক অবস্থায় ছিলেন তিনি। রাখা হয়েছিল সর্বোচ্চ লাইফ সাপোর্টে। তাঁর মৃত্যুতে দেশের সঙ্গীত জগতে নেমে এসেছে শোকের ছায়া।

        অগস্টের ৫ তারিখ হাসপাতালে ভর্তি হওয়ার পর ৭৪ বছর বয়সী এই প্রবাদপ্রতীম গায়ক একটি ফেসবুক পোস্টে লিখেছিলেন, তাঁর শরীরে সংক্রমণ মৃদু। ওই পোস্টে তিনি লিখেছিলেন, আশা করছি দু দিনের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরব। কিন্তু আর বাড়ি ফেরা হল না এসপি-র। গত দু’মাস ধরে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে করোনা মুক্তও হয়েছিলেন। গত ১৩ সেপ্টেম্বর তাঁর করোনা রিপোর্ট নেগেটিভ এসেছিল। কিন্তু তার পরেও শারীরিক অবস্থার কোনওরকম উন্নতি হচ্ছিল না। তিনি স্থিতিশীল রয়েছেন এবং চিকিৎসায় সাড়া দিচ্ছেন বলে কিছুদিন আগে জানিয়েছিলেন ছেলে চরণ৷

       বহুমুখী প্রতিভার অধিকারী এসপি বালাসুব্রহ্মণ্যম গায়ক, অভিনেতা, সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করেছেন দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিতে। নানা ভাষায় তাঁর ৪০ হাজার গান রয়েছে। গত পাঁচ দশক ধরে চুটিয়ে কাজ করে গিয়েছেন তিনি। এস পি সঙ্কটাপন্ন হওয়ার খবর পেয়েই হাসপাতালে গিয়েছিলেন দক্ষিণী ছবির প্রবীণ অভিনেতা কমল হাসন। প্রসঙ্গত, তামিল, তেলুগু এবং হিন্দি ছবিতে কমলের গলায় অজস্র হিট গান গেয়েছেন এস পি। দক্ষিণী ছবিতে জেসু দাসের পরেই উচ্চারিত হয় এস পি-র নাম। তাঁর প্রয়াণে রাজনীতি থেকে বিনোদনের জগত্‍‌ – সবাই গভীর শোকপ্রকাশ করেছেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s