ইন্ডিয়া গেটের সামনে জ্বালানো হল ট্র্যাক্টর

সোমবার সকাল সাড়ে ৭টা নাগাদ বিক্ষোভ দেখা গেল ইন্ডিয়া গেটের সামনে। জ্বালানো হল ট্রাক্টর। চারপাশে কালো ধোঁয়া ছড়িয়ে রাজধানী দিল্লির অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান ইন্ডিয়া গেটের সামনে দাউ দাউ করে আগুনে জ্বলতে থাকে ওই ট্র্যাক্টরটি। কৃষি আইনের বিরোধিতাতেই এই ঘটনা। বিরোধিতার মধ্যেই রবিবার কেন্দ্রীয় সরকারের আনা তিনটি কৃষি বিলে সই করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তারপরেই দেশজুড়ে কৃষকদের বিক্ষোভ আরও বেড়েছে।

             ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে দমকল কর্মীরা। আগুনে পুড়ে যাওয়া ট্র্যাক্টরটিকে অন্যত্র সরিয়ে নিয়ে যায় পুলিশ। সূত্রের খবর, সোমবার সকাল সাড়ে ৭টা নাগাদ ১৫ থেকে ২০ জন জড়ো হন ইন্ডিয়া গেটের সামনে। বেশ কিছুক্ষণ সেখানে ধর্নাতে বসতেও দেখা যায় তাঁদের। বিজেপি বরোধী স্লোগান দিতে থাকেন তাঁরা। এই ঘটনায় যুক্তদের চিহ্নিত করার চেষ্টা করছে পুলিশ। গত কয়েকদিন ধরেই কৃষি বিলের বিরোধিতায় উত্তপ্ত পঞ্জাব ও হরিয়ানা। দেশের অধিকাংশ কৃষক এবং কৃষক সংগঠনের আশঙ্কা, সরকারের ভোট পাওয়ার দায়বদ্ধতা রয়েছে, কিন্তু বড় কর্পোরেট সংস্থার তা নেই। ফলে, উৎপাদনে ক্ষতি হলে বা বাজারে দাম কম থাকলেও সরকার যথাযথ ন্যূনতম সহায়ক মূল্য দেয়। বাজারকে উন্মুক্ত করে দিলে দর কষাকষির উপরই দাম নির্ভর করবে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার বলছেন, এই আইন করা হয়েছে কৃষকদের ভালর জন্যই। বিরোধীরা তাঁদের ভুল বোঝাচ্ছেন। এই কারণে কৃষকদের কাছে যাতে সঠিক বার্তা যায় তার দায়িত্ব দেওয়া হয়েছে নেতা-কর্মীদের উপর।

         পাঞ্জাব ও হরিয়ানায় এই বিক্ষোভ সবথেকে বেশি বেড়েছে। এই কৃষি আইনের প্রতিবাদে এবার অনশনে বসেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।  স্বাধীনতার সংগ্রামী ভগত সিংয়ের গ্রাম খাটকার কালানে আজ অনশনে বসছেন তিনি। উল্লেখ্য, পাঞ্জাবের কৃষকরা গত সপ্তাহ থেকেই রেল রোকো কর্মসূচি নিয়েছে। রেলের তরফে জানানো হয়েছে, এর ফলে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের রফতানিতে সমস্যা হচ্ছে। রবিবারও অমৃতসর- দিল্লি রেললাইনে বসে বিক্ষোভ দেখান কিষাণ মজদুর সংঘর্ষ কমিটির সদস্যরা।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s