বাছাই করা টুকরো খবর

১) এখনও পর্যন্ত দেশে মোট ৫০ লক্ষ ১৬ হাজার ৫২০ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। যা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে, দেশে সামান্য কমল দৈনিক করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৮২,১৭০ জনের শরীরে মিলল সংক্রমণের উপস্থিতি। তবে আমেরিকা ও ইউরোপের দেশগুলির তুলনায় ভারতে মৃত্যুর হার কম হলেও, ইতিমধ্যেই ৯৫ হাজার ছাড়়িয়েছে এবং দিন দিন বেড়ে চলেছে। উল্লেখ্য, ব্রিটেন এবং দুবাই থেকে আসা পর্যটকদের মাধ্যমেই ভারতে প্রাথমিকভাবে করোনার সংক্রমণ ঘটে। করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ে গবেষণা করে এই তথ্য জানিয়েছেন আইআইটি মাণ্ডির গবেষকরা। তাঁদের মতে, আন্তর্জাতিক পর্যটকদের মাধ্যমেই ভারতে করোনার সংক্রমণ ঘটে।

২) উত্তরাখণ্ডের পর্যটনে জোয়ার এসেছে পুজোর মুখে। গান্ধী জয়ন্তীর সঙ্গে উইকএন্ড জুড়ে অনেকেই আগ্রহী উত্তরাখণ্ডে কয়েকদিন কাটিয়ে আসায়। ফলে একধাক্কায় হোটেল বুকিং গিয়ে দাঁড়িয়েছে ৮০ শতাংশে। আগে বিধিনিষেধেও ছিল কড়াকড়ি। গত মঙ্গলবার থেকে এই সব বিধিনিষেধ শিথিল করে দিয়েছে উত্তরাখণ্ড সরকার। আগামীদিনে এই রাজ্যে বেড়াতে হলে পর্যটকদের শুধুমাত্র দেহরাদুন স্মার্ট সিটি সাইটে নিজেদের নাম ও তথ্য রেজিস্টার করতে হবে। তাই সকলেই খুশিতে দেদার বুকিং করছেন।

৩) দুই কিংবদন্তী বলিউড তারকা রাজ কাপুর ও দিলীপ কুমারের পূর্বপুরুষের বাড়ি কিনে নেওয়ার সিদ্ধান্ত নিল পাকিস্তানের খাইবার-পাখতুনওয়া প্রদেশের সরকার। রাজ কাপুর ও দিলীপ কুমারের পূর্বপুরুষের বাড়ি কিনে নেওয়ার জন্য ইতিমধ্যেই বাজেট বরাদ্দ করেছে পাকিস্তানের খাইবার-পাখতুনওয়া প্রদেশের আর্কিওলজি বিভাগ। এই ভবনদুটিকে আগেই হেরিটেজ বিল্ডিং হিসেবে ঘোষণা করা হয়েছে। কিন্তু যথাযথ দেখাশোনার অভাবে প্রায় ভেঙে যেতে বসেছে দুটি বাড়িই। এই বাড়িগুলি অধিগ্রহণ করে নিয়ে সেগুলি ঐতিহাসিক ভবন হিসেবে সংরক্ষণ করবে সরকার বলে জানা গিয়েছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s