সুসজ্জিত ক্রুজে কলকাতার ঐতিহাসিক ঘাট পরিদর্শন

পরিবহন দফতর শুরু করতে চলেছে ‘গ্যাঙ্গেজ রিভার হেরিটেজ ক্রুজ’ পরিষেবা। আগামী ১ অক্টোবর থেকে এই পরিষেবা নিয়ে আসতে চলেছে রাজ্য পরিবহণ নিগম। সুসজ্জিত ক্রুজে করে শহরের প্রতিটি ঐতিহাসিক ঘাট ঘুরে দেখতে পারবেন পর্যটকরা। সঙ্গে থাকছে শহরের ঘাট-ইতিহাস জানার সুযোগ। মাত্র ৩৯ টাকায় সপ্তাহের যে কোনও দিন উঠে পড়তে পারবেন ক্রুজে এবং ইতিহাস জানার সঙ্গে সঙ্গে ভ্রমণের আনন্দ উপভোগ করতে পারবেন। কোভিড প্রোটোকল মেনে সর্বাধিক ১৫০ জন যাত্রী প্রতিবার ভ্রমণ করতে পারবেন।

        পরিবহণ দফতর সূত্রে খবর, প্রতিদিন এই লঞ্চযাত্রা শুরু ও শেষ হবে মিলেনিয়াম পার্কে। চাঁদপাল ঘাট, আর্মেনিয়ান ঘাট, বিবাদি বাগ স্টেশন, নিমতলা ঘাট মহাশ্মশান, ভূতনাথ ও শ্মশান কালীর মন্দির, সারদা মায়ের স্মৃতি বিজড়িত মায়ের ঘাট দেখা যাবে এই যাত্রাপথে। গোটা যাত্রাপথটি হবে দেড় ঘণ্টার। থাকবে গাইড। তিনিই আপনাকে জানিয়ে দেবে ঘাটগুলির অগণিত ইতিহাস। যাত্রাপথে লঞ্চে গুনগুন করে বাজবে রবীন্দ্র সংগীত। লঞ্চের মধ্যেই থাকছে ক্যাফেটারিয়া। সেখানে চাইলে আপনি আপনার পছন্দ মতো খাবার অর্ডার করতে পারবেন। তবে সেই খরচ যদিও বহন করতে হবে আপনাকেই। জানা গিয়েছে, সোম থেকে শুক্রবার বিকেল ৪ টে ও সন্ধ্যা ৬ টা অর্থাৎ দিনে দুবার,  এবং শনি ও রবিবার ছুটির দিন হওয়ায় দুপুর ১২ টা, দুপুর ২ টো, বিকেল ৪ টে ও সন্ধ্যা ৬টা-অর্থাৎ চারবার করে হবে এই লঞ্চযাত্রা।

        বিদেশে এই ধরণের ক্রুজ রাইড যথেষ্ট জনপ্রিয়। পরিবহন দফতর আশা করছে, এখানেও জনপ্রিয় হয়ে উঠবে এই ব্যবস্থা। করোনা পরিস্থিতিতে এমনিতেই দূরে ঘুরতে যাচ্ছেন না অনেকেই, তাই পুজোর আগে আগে এমন অভিনব ঐতিহাসিক লঞ্চযাত্রা চালু করে শহরবাসীকে পুজোর উপহার দিতে চাইছে পরিবহণ দফতর।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s