রাজ্য সরকার বাগডোগরা বিমানবন্দর সম্প্রসারণের জন্য জমি প্রদান করল

বাগডোগরা বিমানবন্দর সম্প্রসারণের জন্যে রাজ্য সরকারের তরফ থেকে জমি দেওয়া হল। ২৮ সেপ্টেম্বর রাজ্য মন্ত্রিসভায় বাগডোগরা বিমানবন্দরের আধুনিকীকরণ ও সম্প্রসারণের জন্য ১০৪ একর জমি হস্তান্তর প্রক্রিয়ায় চূড়ান্ত সিলমোহর দিয়েছে রাজ্য সরকার। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফ থেকে বহুদিন ধরেই এই জমির চাহিদা ছিল। গত ৭ সেপ্টেম্বর জমি হস্তান্তর বিষয়টি নিয়ে রাজ্যের মন্ত্রিসভায় এক দফা আলোচনা হয়েছে।

               রাজ্য জমি দেওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যাবে প্রায় ৫০০ কোটি টাকা ব্যয়ে বাগডোগরার নতুন বিমানবন্দরের সম্প্রসারণের কাজ। রাজ্য সরকার সূত্রে খবর, বিমানবন্দরের সামনের অংশে থাকা চা বাগানের জমির লিজ তুলে নিয়ে সরকারের মাধ্যমে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়াকে (এএআই) দেওয়ার নথিপত্র তৈরি শুরু হয়ে গিয়েছে।

           মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “বাগডোগরা বিমানবন্দর আধুনিকীকরণ এবং সম্প্রসারণ হলে শুধু শিলিগুড়ি নয়, সুবিধা হবে সিকিম এবং ভুটানের।” সম্প্রতি দেশের ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় ১৭ নম্বরে বাগডোগরার নাম এসেছে। বাগডোগরা বিমানবন্দরের টার্মিনালের ধারণ ক্ষমতা এখন ৭০০। তাই পুরনো টার্মিনাল যতটা সম্ভব বাড়ানো হবে। কিন্তু নতুন টার্মিনাল ভবন না হলে কোনওদিনই সমস্যা মিটবে না। জমি পাওয়ার ২ বছরের মধ্যে নতুন বিমানবন্দরের পরিকাঠামো তৈরি হয়ে যাবে বলে বাগডোগরা বিমানবন্দর সূত্রের খবর। বাগডোগরা একটি সামরিক বিমানবন্দর। এখানে এটিসি বায়ুসেনাই নিয়ন্ত্রণ করে। ধীরে ধীরে বিমানের সংখ্যা এবং গন্তব্য বাড়তে থাকায় স্থান সংকুলানের কারণে যাত্রী পরিষেবায় সমস্যা হতে থাকে। শেষে এএআই রাজ্যের কাছে  জমি চায়। রাজ্য জানিয়ে দেয় রাজ্যের কাছে  ওই এলাকায় জমি নেই, তা কিনতে হবে। এএআই বোর্ড জমির জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ করে। যা দেশে প্রথম। এরপরে একটি চা বাগানের জমি এএআই-র পছন্দ হয়। তারপর জমি হস্তান্তরের কাজ সরকারিভাবে শুরু হয়।

        এবারে যত শীঘ্র সম্ভব বাগডোগরা বিমানবন্দরের কাজ শেষ করে ফেলতে চাইছে বিমানবন্দর কর্তৃপক্ষ। নতুন বিমানবন্দর তৈরী হয়ে গেলে অবশ্যই যাত্রী স্বাচ্ছন্দ বাড়বে। এছাড়াও মুখ্যমন্ত্রী আশাবাদী বাগডোগরা বিমানবন্দরে আরও আন্তর্জাতিক বিমান আসবে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s