বাছাই করা টুকরো খবর

Photo-Google

১) ২৪ এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লঞ্চ করা স্বামীত্ব (Swamitva) প্রকল্পের অধীনে রবিবার ১১ অক্টোবর প্রায় ৭৬৩টি গ্রামের ১ লাখ ৩২ হাজার জমির মালিকের হাতে তাঁদের বাড়ি এবং জমির প্রপার্টি টাইটেলের প্রয়োজনীয় নথিপত্র তুলে দেবেন প্রধানমন্ত্রী । আগামী ২০২৪ সালের মধ্যে প্রত্যেক শহরাঞ্চল এবং ৬ লাখ ৪০ হাজার গ্রামের আবাদি অঞ্চলের মানুষদের কাছে এই প্রকল্পের সুবিধে পৌঁছে দেওয়া এই প্রকল্পের লক্ষ্য। এঁদের প্রত্যেকের হাতে তুলে দেওয়া হবে টাইটেল ডিডের ফিজিকাল কপি এবং ডিজিটাল প্রপার্টি কার্ড। মোট ৭৬৩টি গ্রামের তালিকায় রয়েছে হরিয়ানার ২২১টি গ্রাম, কর্নাটকের ২টি গ্রাম, মহারাষ্ট্রের ১০০টি গ্রাম, মধ্যপ্রদেশের ৪৪টি গ্রাম, উত্তরপ্রদেশের ৩৪৬টি গ্রাম এবং উত্তরাখণ্ডের ৫০টি গ্রামের বাড়ির মালিক।

২) রাশিয়ার ভ্যাকসিন ভারতে আসার ক্ষেত্রে বাধা পেল। ডক্টর রেড্ডিস ল্যাব স্পুটনিক ভারতে ঠিক কতটা কার্যকরী হতে পারে তা খতিয়ে দেখার জন্য বৃহত্তর সমীক্ষার পথে হাঁটতে চাইছিল। সেখানে কেন্দ্র বাধা দিল। সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশানের পক্ষ থেকে জানানো হচ্ছে, প্রাথমিক স্তরে স্পুটনিক ব্যবহারে সুরক্ষা ও প্রতিরোধ সংক্রান্ত তথ্য এত কম যে এখনই বড় পর্যায়ের সমীক্ষা চালানো নিরাপদ নয়। স্পুটনিকের বিপণনের দায়িত্বে থাকা রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এবং ভারতের ডক্ট রেড্ডিস ল্যাবোরেটরি গত মাসেই ঘোষণা করেছিল, ভারতে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবে স্পুটনিক। কিন্তু এই সিদ্ধান্তের ফলে তাতে বাধা পেল রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক।

৩) আগামিকাল এবং আজ অর্থাৎ ৮ ও ৯ অক্টোবর বন্ধ থাকবে নবান্নর দরজা। জীবাণুমুক্ত করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মধ্যেই এসএসসি, টেট, রাজ্যে বেড়ে চলা দুর্নীতি, সন্ত্রাস ইত্যাদি অভিযোগকে হাতিয়ার করে আজ নবান্ন অভিযানের ডাক দিচ্ছে বিজেপি। বিজেপি সূত্রে খবর মিছিল শুরু হবে দুপুর ১২টা নাগাদ। পুরোভাগে থাকবেন রাজ্য বিজেপি সভাপতি দীলিপ ঘোষ। এছাড়াও অন্যান্য দিক থেকেও মিছিল নিয়ে আসবেন কেন্দ্রীয় পর্যবেক্ষক অরবিন্দ মেনন, সাংসদ লকেট চট্টোপাধ্যায় এবং মুকুল রায়রা। বিজেপি সদর দফতর থেকে সেন্ট্রাল এভিনিউ ধরে তা যাবে মহত্মা গাঁধী রোডের দিকে। সূত্রের খবর ৫০ হাজার বিজেপি সদস্য পথে নামতে পারে। তবে মিছিলগুলি আটকাতে প্রস্তুতি নিতে শুরু করেছে হাওড়া ও কলকাতা পুলিশ। থাকছে পর্যাপ্ত ব্যারিকেড। কোথায় কোন মিছিল আটকানো হবে, তৈরি হয়েছে তার ব্লু প্রিন্ট। থাকছে জলকামানও।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s