বাছাই করা টুকরো খবর

১) প্লাজমা থেরাপির দ্বিতীয় ডোজ দেওয়ার পর আগের থেকে ভালো আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। শ্বাসপ্রশ্বাস ও রক্তচাপ স্বাভাবিক রয়েছে তাঁর। ১২জন চিকিৎসকের একটি দল তাঁকে প্রতিনিয়ত পর্যবেক্ষণ করছে। তাঁর অক্সিজেন স্যাচুরেশন মাত্রা এখন স্বাভাবিক অবস্থায় আনা সম্ভব হয়েছে। তাঁর ভাইটাল প্যারামিটারগুলি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন চিকিত্‍‌সকরা।

২) পরিস্থিতি যাতে হাতের বাইরে বেরিয়ে না-যায়, তার জন্য দেশবাসীর কাছে করজোড়ে আবেদন রাখলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। ‘কোনও ধর্ম বা ভগবান উৎসব সাড়ম্বরে পালনের কথা বলেনি’, এই মন্তব্য করে বাড়িতে বসেই পুজো উদ্‌যাপন বললেন স্বাস্থ্যমন্ত্রী। গীতার প্রসঙ্গ টেনে হর্ষ বলেছেন, মেলায় বা মণ্ডপে ভিড় না করে এ বছর বাড়িতে বসেই কাছের লোকেদের সঙ্গে পুজো কাটান।

৩) ফের আসতে চলেছে শহরে দোতলা বাস। তবে জনপরিবহণের জন্য নয়, দোতলা বাস ফিরছে পর্যটনের আকর্ষণ হিসেবে। এবং সম্পূর্ণ নতুন চেহারায়। আগামিকাল, মঙ্গলবার নবান্ন থেকে দু’টি বাসের যাত্রার সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জনপরিবহণ নয়, অনেকটা লন্ডন সিটি ট্যুরের আদলে কলকাতায় ঘোরার জন্য আসছে হুড খোলা দোতলা বাস। পুরোদস্তুর অত্যাধুনিক বাসগুলিতে থাকছে সিসিটিভি, প্যানিক বাটন, অটোম্যাটিক দরজা, ডেস্টিনেশন বোর্ড। বাসের ভিতরে থাকছে ছাদে ওঠার সিঁড়ি। মোট আসন ৫১টি, এর মধ্যে দোতলায় ১৭টি। ভারত স্টেজ ফোর গোত্রের এই নতুন বাস নির্মাণ করেছে জামশেদপুরের সংস্থা বেবকো। বাসের ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকারের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্ট। দু’টি বাসের জন্য খরচ পড়েছে ৯০ লক্ষ টাকা।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s