বাছাই করা টুকরো খবর

১) শ্বাসের সমস্যার জন্য সোমবার রাতেই বাইপ্যাপ বা নন-ইনভেসিভ ভেন্টিলেশনে রাখতে হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়কে। আচ্ছন্ন ছিলেনই। মানসিক বিভ্রমও ছিল। কিন্তু সেই সব সমস্যা কিছুতেই কাটিয়ে উঠতে পারছেন না তিনি। তাঁর চিকিৎসকেরা জানিয়েছেন, মস্তিষ্কের ক্রিয়াকলাপ অস্বাভাবিক হয়ে যাওয়ার (কোভিড রিলেটেড এনসেফালোপ্যাথি) কারণেই এই সংকট কাটছে না সৌমিত্রর। সোমবার তাঁর মস্তিষ্কের এমআরআই করা হলেও তাতে অবশ্য কোনও গঠনগত সমস্যা মেলেনি। নতুন করে জ্বর আসাটাও চিন্তায় রাখছে চিকিৎসকদের।

২) বিপ্লবের বিরুদ্ধে সরাসরি অনাস্থা প্রকাশ করে, বিদ্রোহী বিধায়কেরা চলে গিয়েছেন দিল্লি। সূত্রের খবর, কমপক্ষে ১২ বিজেপি বিধায়ক দিল্লি গিয়েছেন। বিপ্লব ত্রিপুরায় ‘একনায়কতন্ত্র’ চালাচ্ছেন বলে অভিযোগ বিজেপির এই বিধায়কদের। এতে দলের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। এই কারণে তাঁকে মুখ্যমন্ত্রীর পদ থেকে অপসারণের দাবি নিয়ে ক্ষুব্ধ বিধায়কেরা রাজধানীতে গিয়েছেন। ঘটনার হেস্তনেস্ত করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, এমনকী সম্ভব হলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করতে চান বিদ্রোহী বিধায়কেরা।

৩) এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় করোনাভাইরাসের টিকার ট্রায়াল স্থগিত রাখল মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা জনসন অ্যান্ড জনসন। টিকার তৃতীয় ধাপের ট্রায়াল চালাচ্ছে ওই সংস্থা। তবে জনসন অ্যান্ড জনসন এও জানিয়েছে যে, নির্দেশিকা মেনে ট্রায়ালে অংশগ্রহণকারীর অসুস্থতার কারণ খতিয়ে দেখছে ENSEMBLE-এর স্বাধীন ডেটা সেফটি মনিটরিং বোর্ড ও সংস্থার ডাক্তাররা। তবে স্বেচ্ছাসেবীর অসুস্থতার বিষয়ে বিশদে কিছু জানাতে চায়নি জনসন অ্যান্ড জনসন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s