২+২ বৈঠকে স্বাক্ষরিত হল BECA, আরও মজবুত হল গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারশিপ

দিল্লিতে এসেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও ও প্রতিরক্ষা সচিব মার্ক টি এসপার। আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের সপ্তাহখানেক আগে ভারতে এসে পৌঁছেছেন দুই মার্কিন প্রতিনিধি। এঁদের মধ্যে একজন বিদেশ সচিব, অন্যজন প্রতিরক্ষা সচিব। তাঁদের সঙ্গে এদিন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের উপস্থিতিতে স্বাক্ষরিত হল একটি সামরিক চুক্তি।
BECA নামে এই ঐতিহাসিক সামরিক চুক্তি নানা দিক থেকে ভারতীয় সেনার শক্তি বাড়াতে সাহায্য করবে। দুই দেশের সেনার মধ্যে উচ্চ শক্তির সামরিক প্রযুক্তি, গোপন উপগ্রহ ফেরত তথ্য দেওয়া নেওয়া করার কথা বলা হয়েছে। এছাড়াও মার্কিন উপগ্রহ থেকে তোলা ছবি ও মানচিত্র পেতে পেরে ভারত এই চুক্তির ফলে। মঙ্গলবার ২+‌২ বৈঠক, অর্থাৎ দু’‌দেশেরই দু’জন করে প্রতিনিধির মধ্যে যে বৈঠক হয়েছে, সেখানে স্বাক্ষরিত হয়েছে B‌asic Exchange and Cooperation Agreement। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, ‘আমরা BECA নিয়ে অত্যন্ত আনন্দিত। তথ্য দেওয়া নেওয়া করার বিষয়ে এটি নতুন একটি রাস্তা উন্মোচিত করে দেবে।’ মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও ট্যুইট করে জানিয়েছেন,‌ ‌২+‌২ বৈঠক অত্যন্ত ভাল হয়েছে। আমরা মনে করি, ভারত ও আমেরিকার শান্তি ও সার্বভৌমত্ত্ব বজায় রাখতে দুই দেশকে একসঙ্গে কাজ করতে হবে। এতে ভারতীয় উপমহাদেশে যেমন শান্তি থাকবে, তেমন পৃথিবীতেও শান্তি থাকবে।’
এছাড়াও আজ মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর ভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। দুজনের বৈঠকে গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারশিপ আরও মজবুত করার লক্ষ্যে আলোচনা হয়েছে। ২+২ বৈঠক এবং গ্লোবাল পার্টনারশিপ স্ট্র্যাটেজির উন্নতিতে প্রধানমন্ত্রী যথেষ্ট সন্তুষ্ট বলে বিবৃতি দিয়েছেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s