মাস্ক পরা বাধ্যতামূলক করতে আইন আনতে চলেছে রাজস্থান সরকার

মাস্ক পরা বাধ্যতামূলক করতে আইন আনতে চলেছে রাজস্থান সরকার। করোনার সংক্রমণ রুখতে মাস্কের প্রয়োজনীয়তার কথা বারবার বলে এসেছেন বিশেষজ্ঞরা। যতদিন না ভ্যাকসিন আবিষ্কার হচ্ছে, ততদিন মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রেখেই করোনার সংক্রমণকে ঠেকাতে হবে। এই প্রথম দেশের কোনও রাজ্য এমন সিদ্ধান্ত নিতে চলেছে।
রবিবারই রাজ্যের শীর্ষ আধিকারিকদের নিয়ে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। সংক্রমণের হারে লাগাম টানতে কী কী পদক্ষেপ করা হচ্ছে এবং আগামী দিনে কী পরিকল্পনা করা হবে তা নিয়ে বৈঠকে পর্যালোচনা হয়। রাজস্থানে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষের কাছাকাছি পৌঁছে গিয়েছে। মৃত্যুর সংখ্যাও প্রায় ২ হাজার হতে চলেছে। সোমবার সকালে মুখ্যমন্ত্রী অশোক গেহলট ট্যুইটে জানিয়েছেন, গোটা পৃথিবীতে করোনার দ্বিতীয় ওয়েভ শুরু হতে চলেছে। রাজ্যবাসীর স্বার্থে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। সোমবার থেকেই রাজস্থান জুড়ে মাস্ক পরা বাধ্যতামূলক সংক্রান্ত আইন কার্যকর করা হচ্ছে বলে জানানো হয়েছে।

এছাড়াও আসন্ন দীপাবলি উপলক্ষে রাজ্যের সকলকে বাজির দূষণ নিয়েও সাবধান করেছেন মুখ্যমন্ত্রী। ‘বাজির দূষিত ধোঁয়া থেকে রাজ্যবাসী এবং রাজ্যের কোভিড রোগীদের বাঁচাতে বাজি বিক্রি এবং ফাটানোর উপরে নিষেধাজ্ঞা জারি করছে সরকার।’ -এমনটা লিখে তিনি আর একটি ট্যুইট করেছেন।
এর আগেও করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এনে পথ দেখিয়েছিল রাজস্থান। ভিলওয়াড়া মডেল অনুসরণ করেই দেশে কাজ শুরু করেছিল মোদী সরকারও। এবারে আরও এক দৃঢ় পদক্ষেপ নিল গেহলট সরকার।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s