আগামী ১২-১৫ নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে অনলাইন ইন্ডিক ফিল্ম উৎসব (Indic Film Utsav)

আগামী ১২-১৫ নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে অনলাইন ইন্ডিক ফিল্ম উৎসব (Indic Film Utsav)। এই উৎসবের মূলত লক্ষ্য হল ভারতের ঐতিহ্যকে বিশ্বের জনমানসের কাছে উপস্থাপিত করা। ১৮টি ভাষার মোট ৮০টি ছবি দেখানো হবে এই উৎসবে। রয়েছে বিভিন্ন বিভাগের তথা বিভিন্ন জনারের ছবি।
রয়েছে ছোটদের ছবি, ওয়াইল্ড লাইফ-এর ছবি, স্বল্প দৈর্ঘ্যের ছবি, অতিস্বল্প দৈর্ঘ্যের ছবি, দেশভক্তির ছবি, তথ্যচিত্র এবং অবশ্যই পূর্ণ দৈর্ঘ্যের চলচ্চিত্র। অনলাইনের মাধ্যমে সমস্ত ছবি দেখানোর ব্যবস্থা করেছে ইন্ডিক ফিল্ম উৎসবের কর্মকর্তারা। এই উৎসবের মাধ্যমে ভারতের হারিয়ে যাওয়া ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি বর্তমান সময়ের ভারতীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় ঘটানোর কাজটিও সাফল্যের সঙ্গে করতে চান অনুষ্ঠানের উদ্যোক্তারা।
অনুষ্ঠানে তথ্যচিত্র বিভাগে প্রতিযোগিতায় স্থান করে নিয়েছে The Conveyor প্রযোজিত এবং স্বর্ণালী গোস্বামী পরিচালিত ছবি ‘চিত্রকল্প’। এই ছবি কথা বলে পশ্চিমবঙ্গের নিজস্ব শিল্পকলা ‘পটচিত্র’ নিয়ে। পটচিত্র বাংলার এমন একটি শিল্প মাধ্যম, যা সেই পৌরাণিক আমল থেকে মনুষের মনোরঞ্জন করে আসছে এবং তার পাশাপাশি মানুষকে সচেতন করার কাজটিও করছে। এখানে পটুয়ারা ছবি আঁকার সঙ্গে সঙ্গে সেই বিষয়ের ওপর গান বেঁধে, গান শুনিয়ে বিষয়টি বুঝিয়ে দেয় সাধারণ মানুষদের। আজও সমান কৃতিত্বের সঙ্গে পরিবেশিত হয়ে আসছে এই শিল্পকর্মটি। তাই তুলে ধরা হয়েছে এই তথ্যচিত্রে। ছবিটি ইতিমধ্যেই ১৩টি চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছে, দেখানো হয়েছে দেশের তথা রাজ্যের বিভিন্ন জায়গায়। দেখানো হয়েছে ‘লিফট অফ সেশনে’র অনলাইন প্ল্যাটফর্মেও। জিতে নিয়েছে একটি ফেস্টিভ্যালে বেস্ট ডকুমেন্টারির পুরস্কার।
উক্ত তথ্যচিত্রটি দেখার পাশাপাশি আরও উল্লেখযোগ্য ৮০টি ছবি দেখার জন্য অবশ্যই সঙ্গে থাকুন ইন্ডিক ফিল্ম উৎসবের ১২ থেকে ১৫ নভেম্বর অব্দি তাদের অনলাইন প্ল্যাটফর্মে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s