বাছাই করা টুকরো খবর

১) একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে জয়ের পথে বিজেপি। দুপুর ১২টা পর্যন্ত গণনা সম্পূর্ণ হওয়ার পর দেখা গিয়েছে, ১৭০ আসনে ২ হাজারেরও কম ব্যবধান রয়েছে। পটনায় বিজেপি এবং জেডি(ইউ) সমর্থকদের উচ্ছ্বাস শুরু হয়ে গেছে। এদিকে গণনার ট্রেন্ড নিজেদের পক্ষে যেতেই কেজি কেজি লাড্ডু-কেক নিয়ে উৎসবের জন্য প্রস্তুত হচ্ছেন বিজেপি কর্মীরা৷ আর কিছু সময়ের পরই বোঝা যাবে এক্সিট পোল উল্টে যাচ্ছে কি না, এবং শেষ হাসি কে হাসবে।

২) প্রতিরক্ষা দফতরের সচিব মার্ক এসপারকে বরখাস্ত করলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসপারের জায়গায় ক্রিস্টোফার মিলার কার্যনির্বাহী ডিফেন্স সেক্রেটারি পদে যোগ দিচ্ছেন বলে ঘোষণা করেন ট্রাম্প। ১৬ মাস প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছেন এসপার। পেন্টাগনে আমলাতান্ত্রিক সংস্কার নিয়ে সরব ছিলেন এসপার। আফগানিস্তান থেকে ট্রাম্প যখন আমেরিকার বাহিনী তুলে নেওয়ার সিদ্ধান্ত নেন, সে সময় সেই সিদ্ধান্তের বিরোধিতা করে ট্রাম্পের রোষের মুখে পড়তে হয়েছিল এসপারকে। এদিকে মিলার ৩১ বছর সেনাবাহিনীতে ছিলেন কার্যকারী প্রতিরক্ষাসচিব।

৩) নন্দীগ্রামে শহিদ সমাবেশের মঞ্চ থেকে শুভেন্দু অধিকারী ঘোষণা করলেন, রাজনৈতিক মঞ্চ থেকেই নিজের রাজনৈতিক ভবিষ্যতের কথা ঘোষণা করবেন তিনি৷ এ দিন নন্দীগ্রামে শহিদ স্মরণে দু’টি সভার আয়োজন করা হয়েছিল৷ সকালে শুভেন্দু অধিকারীর ডাকে সভার আয়োজন করে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির৷ বিকেলে আবার রাজ্যের আর এক মন্ত্রী ফিরহাদ হাকিমের নেতৃত্বে তৃণমূলের সভা করার কথা৷ দলীয় স্লোগান না দিয়ে শুভেন্দুর মুখে শোনা যায়, ‘ভারত মাতা কী জয়’ ‘জয় জয় নন্দীগ্রাম’ স্লোগান৷ যার জেরে শুভেন্দুর রাজনৈতিক ভবিষ্যৎ এবং তৃণমূলের সঙ্গে তাঁর দূরত্ব নিয়ে গত কয়েকদিন ধরে চলা জল্পনা এ দিনের পর আরও বেড়েছে৷

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s