বাছাই করা টুকরো খবর

১) শুক্রবার থেকে অফিস টাইমে সাধারণ সময়ের মতোই লোকাল ট্রেন পরিষেবা চালু হয়ে গেছে। এর ফলে ভিড় অনেকটাই নিয়ন্ত্রিত হবে বলে মনে করছেন পরিবহণ বিশেষজ্ঞরা। এমনকী, সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যাবে বলে মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের। তবে অবশ্যই মানতে হবে কোভিড প্রোটোকল। খড়গপুর আইআইটি’র অধ্যাপক গণপরিবহণ বিশেষজ্ঞ ভার্গব মৈত্র জানাচ্ছেন রাজ্য সরকার ও রেলকে অসংখ্য ধন্যবাদ রেল পরিষেবা চালু করার জন্য। এদিন যাত্রীদের সচেতন করার জন্য রাজ্য পুলিশ ও রেল পুলিশের তরফ থেকে যথাযথ ব্যবস্থা রাখা হয়েছিল। বিভিন্ন স্টেশনে মাইকিং করতে শোনা গেছে।

২) নিজের অভিজ্ঞতা থেকেই বিশ্বের প্রথমসারির রাজনৈতিক নেতাদের নিয়ে স্মৃতিচারণা করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা৷ রাষ্ট্রপতি থাকাকালীন বিভিন্ন দেশের রাষ্ট্রনেতা ও রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে আলাপ হয়েছে ওবামার। ‘আ প্রমিসড ল্যান্ড’ নামে বারাক ওবামার এই বইটিতে আমেরিকা-সহ বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক নেতাদের সম্পর্কে ওবামার ব্যক্তিগত অভিমত উঠে এসেছে৷ প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর সঙ্গেও পরিচয় ঘটে ওবামার৷ প্রাক্তন প্রধানমন্ত্রীর দায়বদ্ধতারও প্রশংসা উঠে এসেছে ওবামার স্মৃতিচারণায়৷ তেমনি ২০১৭ সালের ডিসেম্বর মাসে রাহুলের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল তাঁর৷ ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কংগ্রেস নেতা সম্পর্কে ওবামা লিখেছেন, ‘রাহুল গান্ধি কিছুটা নার্ভাস, তাঁর ভাবনাচিন্তাগুলিও যেন সম্পূর্ণ সংগঠিত হয়নি৷ দেখে মনে হয় তিনি এমন একজন ছাত্র যে শিক্ষককে খুশি করতে ভাল ভাবে প্রস্তুতি নিয়েছে, কিন্তু বিষয়টা সম্পর্কে সেভাবে আগ্রহী নয়৷’

৩) রাষ্ট্রপুঞ্জের শরণার্থী সংস্থা থেকে পাওয়া খবর, লিবিয়ার উপকূলে ইউরোপমুখী একটি নৌকা ভেঙে ডুবে গেলেন অন্তত ৭৪ জন শরণার্থী। নৌকাটিতে ছিলেন ১২০ জনেরও বেশি শরণার্থী। ছিলেন বহু মহিলা ও শিশু। বৃহস্পতিবার আল-খুমসে লিবিয়ার বন্দরের কাছে নৌকাটি ভেঙে পড়ে। আন্তর্জাতির শরণার্থী সংস্থার হিসেব অনুযায়ী, লিবিয়ার উপকূলরক্ষী বাহিনী ও মত্‍‌স্যজীবীরা মাত্র ৪৭ জনকে উদ্ধার করে সৈকতে নিয়ে আসতে সক্ষম হয়েছে। ঘটনায় উষ্মা প্রকাশ করেন ইউরোপিয়ান ইউনিয়নের ফরেন অ্যাফেয়ার্স প্রধান জোসেপ বোরেল ফন্টেলেস।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s