বাছাই করা টুকরো খবর

১) সপ্তম বারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন নীতীশ কুমার৷ আজ, সোমবার বিকেল ৪.৩০ টেয় পাটনায় এনডিএ জোট সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। এই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির জাতীয় অধ্যক্ষ জে পি নাড্ডা। এদিকে আরজেডি এই শপথ গ্রহণ সমারোহ বয়কট করেছে। অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না তেজস্বী যাদব।

২) ফের করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের। রবিবার এক কোভিড রোগীর সংস্পর্শে আসায় তিনি নিজেকে আইসোলেশনে রাখার সিদ্ধান্ত নিয়েছেন বলে নিজেই জানিয়েছেন। প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছেন, ‘এখন তিনি ভালো হয়েছেন। তাঁর কোনও উপসর্গ নেই। ডাউনিং স্ট্রিট থেকে কোভিড ১৯ -এর সরকারী নিয়ম মেনে তিনি কাজ করবেন। প্রধানমন্ত্রী নিয়ম মেনে নিজেকে আইসোলেশনে রেখেছেন।’

৩) বিশ্ব-অর্থনীতি বিশেষজ্ঞ সংস্থা অক্সফোর্ড ইকনমিক্স জানাচ্ছে ভারতীয় অর্থনীতি করোনা পরবর্তী সময়ে তুলনামূলক অতি দ্রুত চাঙ্গা হচ্ছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তাদের প্রথম ‘নাউকাস্ট’ রিপোর্টে বৃহস্পতিবার জানায়, এপ্রিল-জুন ত্রৈমাসিকে প্রায় ২৪% সঙ্কোচনের পর জুলাই-সেপ্টেম্বর মাসেও দেশের জিডিপি ৮.৬% সঙ্কুচিত হয়েছে। পাশাপাশি ২০২০ সালে ভারতীয় অর্থনীতির সঙ্কোচন নিয়ে গত বৃহস্পতিবার আন্তর্জাতিক রেটিং সংস্থা মুডিজ ইনভেস্টর সার্ভিসেস তাদের আগের পূর্বাভাস (-৯.৬%) সংশোধন করে জানিয়েছিল, এ বছর ভারতের জিডিপি ৮.৯% হারে সঙ্কুচিত হবে বলে তারা মনে করছে। অক্সফোর্ড ইকনমিক্স মনে করে, সাধারণ উপভোক্তাদের ব্যবহৃত পণ্য-পরিষেবার দরে, বিশেষ করে খাদ্যপণ্যে, মূল্যবৃদ্ধির হার অত্যন্ত চড়া থাকার দরুণ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আর সুদ কমানোর পথে হাঁটবে না।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s