দায়িত্ব গ্রহণের তিনদিন পরেই পদত্যাগ বিহারের শিক্ষামন্ত্রী মেওয়ালালের

দায়িত্ব গ্রহণের তিনদিন পরেই পদত্যাগ করলেন বিহারের নবনিযুক্ত শিক্ষামন্ত্রী মেওয়ালাল চৌধুরী। বৃহস্পতিবার নিজের ইস্তফাপত্র তিনি মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের কাছে পাঠিয়ে দিয়েছেন। আসলে বর্তমানে রাজনীতির আর এক অর্থ দাদাগিরি। সেটা যারা বেশ ভালো রকম পারেন, তারাই আজকাল রাজনীতিতে নাম করতে পারছেন। তবে এখানে একটু মুশকিল হয়ে যায় মাঝে মাঝে। কেউ কেউ একটু সেই কাজটা বেশিই করে ফেলেন। যা হয়েছে এই মেওয়ালাল চৌধুরীর ক্ষেত্রে।
বিহারের কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকাকালীন মেওয়ালালের বিরুদ্ধে বিরাট দুর্নীতির অভিযোগ ওঠে। তিনি-সহ ৫০ জনের বিরুদ্ধে মামলাও দায়ের হয়েছিল। যদিও এবারের নির্বাচনে নিজের হলফনামাতে সেই বিষয়টি স্বীকার করেছিলেন জেডিইউ বিধায়ক মেওয়ালাল। কিন্তু তাঁর নিজের যুক্তি হল ‘চার্জশিট ফাইল হলে বা আদালতে প্রমাণ হলেই দোষ প্রমাণিত হয়। কিন্তু আমার বিরুদ্ধে কিছুই প্রমাণ হয়নি। তাই আমাকে দোষী বলা যাবে না।’ সেইসঙ্গে সম্প্রতি প্রকাশ্যে এসেছে জাতীয় সঙ্গীতও ঠিকঠাক গাইতে পারেন না তিনি! ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে দেখা যায়, মেওয়ালাল জাতীয় পতাকা উত্তোলন করার পর জাতীয় সঙ্গীত গাইছেন। কিন্তু তিনি তা সঠিকভাবে গাইতেই পারছেন না। মাঝেমাঝেই শব্দ ভুলে গিয়ে অন্য শব্দ বসিয়ে জাতীয় সঙ্গীত গাইছেন!
ভাবুন একবার, রাজ্যের শিক্ষামন্ত্রীর যদি এই হাল হয়, তাহলে শিক্ষাব্যবস্থার কী হাল হবে? আর সেই রাজ্য থেকে পাশ করা ছাত্র-ছাত্রীদের অন্য রাজ্য তথা বিভিন্ন ক্ষেত্রে কী নজরে দেখা হবে? যদিও বিহারের শিক্ষাব্যবস্থার গলদ সর্বজনবিদিত। তবু কিছু পড়ুয়া তো অবশ্যই সঠিকভাবে পড়াশুনো করে পাশ করে, শুধুমাত্র এই রাজ্যের বাসিন্দা হওয়ার অপরাধে তারা কোথাও গুরুত্ব পাবেনা। তবে মন্দের ভালো হল মেওয়ালাল বিরোধীদের তোপের মুখে পড়ে পদত্যাগ করেছেন। আশা করব শিক্ষামন্ত্রী নিয়োগের ক্ষেত্রে অন্তত এবারে একটু গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে। কারণ সেক্ষেত্রে পরবর্তী প্রজন্মের বুনিয়াদ নির্ভর করছে।

One comment

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s