ফের চালু হতে চলেছে ডাবল ডেকার ট্রেন

ফের ডাবল ডেকার ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল। শীঘ্রই দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ, ব্যস্ত রুটে এই ট্রেন চালানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছিলেন দোতলা বা ডাবল ডেকার ট্রেন। ২০০৯ সালে চালু হয়েছিল এই ট্রেন। হাওড়া থেকে ধানবাদ পর্যন্ত রুটে চলত এই ট্রেন। তবে সেই ট্রেন চলাচল লাভজনক হয়নি। তাছাড়াও প্ল্যাটফর্মের গায়ে লাগতে শুরু করে ট্রেনের একটা অংশ। প্রচণ্ড গতিতে যাওয়ার সময়ে এই ঘর্ষণের কারণে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা ছিল। পরে বেশ কিছু স্টেশনের প্ল্যাটফর্মের ধারের অংশ কেটে ফেলা হয়। তবুও যাত্রী সংখ্যা কম হতে থাকায় বন্ধ হয়ে যায় এই রুটের ডাবল ডেকার ট্রেন।
নতুন এই ট্রেন নিয়ে আশাবাদী সকলেই। নতুনভাবে তৈরী হচ্ছে সবকিছু। নয়া এই ট্রেনে থাকছে মোট ১২০টি বসার আসন, কোচ পিছু। উপরের তলায় বসতে পারবেন ৫০ জন যাত্রী। নীচে বসতে পারবেন ৭০ জন যাত্রী। কাপুরতলা রেল কোচ ফ্যাক্টরি তৈরি করেছে অত্যাধুনিক এই ডাবল ডেকার ট্রেন। লাল-হলুদ রঙের এই ট্রেন সেট ইতিমধ্যেই বানানো হয়ে গেছে। চলছে টেস্ট রান। রেল যাত্রীদের সুরক্ষার জন্য রাখা হয়েছে সিসিটিভি। সাথে ফায়ার এবং স্মোক ডিটেকশনের ব্যবস্থা। রেল মন্ত্রক সূত্রে খবর, সেমি হাইস্পিড রুটে এবার চলবে দো-তলা ট্রেন। এই ট্রেন সর্বাধিক ১৬০ কিমি গতিতে ছুটতে সক্ষম হবে। যাত্রীদের কথা মাথায় রেখেই এই সম্পূর্ণ এসি এই ট্রেনের অন্দরসজ্জা করা হয়েছে। থাকছে স্লাইডিং ডোর, জিপিএস ভিত্তিক প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম মতো সমস্ত ব্যবস্থা। এছাড়া খাবার সরবরাহ করার জন্যে থাকবে প্যান্ট্রি কার।
এই নয়া ডাবল ডেকার ট্রেন কতটা লাভজনক হয় সেটার দিকে চেয়ে রেল বিশেষজ্ঞরা। রেলমন্ত্রী পীযুষ গোয়েল একটি ভিডিও ট্যুইট করেছেন ডাবল ডেকার ট্রেনের।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s