কলকাতায় খুলতে চলেছে নতুন ওষুধ চেইন প্রতিষ্ঠান ‘জেনেরিক আধার’

বর্তমান অতিমারির সময়ে যখন ওষুধের চাহিদা তথা দাম উর্দ্ধমুখী, সেই সময় চাহিদার কথা মাথায় রেখে একটি নতুন ওষুধ কোম্পানির সূচনা হল কলকাতায়। ‘জেনেরিক আধার’ নামে ওষুধ কোম্পানির নতুন চেইনটি ১০০ টি শহরে তাদের শাখা খুলতে চলেছে।

তার মধ্যে রয়েছে নাগপুর, পুনে, সাংলি, ভোপাল, জব্বলপুর, সাতনা, কাটনি, সাগর, এর্নাকুলাম, হায়দ্রাবাদ, মধ্যপুরা, গাজিয়াবাদ, মীরাট, পাটনা, লখনৌ, বারানসি, নয়ডা, ভুবনেশ্বর, সুন্দরগড়, বেঙ্গালুরু, পন্ডিচেরী, কোয়েম্বাটোর প্রভৃতি জায়গা। যার প্রথম শাখাটির উন্মোচন হবে কলকাতায়। গোটা শহর জুড়ে তথা হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান তথা রাজ্যের অন্যান্য জায়গায় মোট ৫০০ টি স্টোর খোলার পরিকল্পনা রয়েছে জেনেরিক-এর।

          প্রতিষ্ঠানের ফাউন্ডার তথা সিইও অর্জুন দেশপান্ডে মাত্র ১৬ বছর বয়সে গত ২ বছর আগে মুম্বইতে এই ভেঞ্চার শুরু করেছিলেন, যার প্রথম আউটলেট খোলা হচ্ছে কলকাতায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘লোকাল ফর ভোকালে’র আহ্বানে অনুপ্রাণিত হয়েই এই প্রতিষ্ঠানের পথ চলা শুরু হচ্ছে। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে অর্জুন দেশপান্ডে মিডিয়াকে জানালেন, “আমাদের মূল লক্ষ্য হল সাধারণ মানুষের কাছে যথেষ্ট কম মূল্যের বিনিময়ে উৎকৃষ্ট মানের ওষুধ সরবরাহ করা। তিনি আরও জানান, দেশের জন্য ভালো কিছু পরিকল্পনা নিয়ে স্টার্ট-আপ করার উদ্দেশ্য দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে আরও উন্নত করা।”

মাত্র ১৬ বছর বয়সে দেশের স্বাস্থ্যের দিকে গুরুত্ব দিয়ে নিজের ব্যবসা গড়ে তুলতে বদ্ধপরিকর হয়েছেন জেনেরিক-এর প্রতিষ্ঠাতা অর্জুন দেশপান্ডে। তাঁর এই মহৎ কার্যে সাড়া দিয়ে তাঁর সঙ্গে হাত মিলিয়েছেন প্রখ্যাত শিল্পপতি রতন টাটা। ওষুধের লাগামছাড়া দামের কারণে দেশের প্রায় ৬০% মানুষ তাদের প্রয়োজন অনুযায়ী ওষুধ কিনতে পারেন না। সেই কথা মাথায় রেখেই জেরেনিক আধার-এর এই উদ্যোগ, যাকে সাধুবাদ জানাতেই হয়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s