বাছাই করা টুকরো খবর

১) রবিবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে আবেদন জানাল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। শীঘ্রই দেশের বাজারে Oxford COVID-19 ভ্যাকসিন আনার দাবি জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থাটি। উল্লেখ্য, এই সপ্তাহ থেকেই ব্রিটেনের বাজারে করোনার টিকা নিয়ে আসছে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার। এর পরই ভারতে এই ভ্যাকসিন আনার জন্য দাবি জানায় সংস্থাটি। ICMR-এর মতে, ইতিমধ্যেই ভ্যাকসিনের ৪০ মিলিয়ন ডোজ তৈরি করে ফেলেছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

২) সোমবার দিল্লির শাকারপুর এলাকায় সকাল ৭টা নাগাদ বেশ কিছুক্ষণ শ্যুট-আউটের পর বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে জড়িত পাঁচজনকে পাকড়াও করল দিল্লি পুলিশ। দিল্লি পুলিশের স্পেশ্যাল সেলের ডেপুটি পুলিশ কমিশনার প্রমোদ কুশওয়াহা জানিয়েছেন, ধৃতদের মধ্যে দু জন পঞ্জাবের এবং তিনজন কাশ্মীরের বাসিন্দা। তদন্ত এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। ধৃতদের যাবতীয় নথি পরীক্ষা করে দেখা হচ্ছে। কুশওয়াহার দাবি, মাদকসন্ত্রাসের কাজে ওই পাঁচজনকে ব্যবহার করত পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই।

৩) সোমবার কৃষকদের বিক্ষোভের পরিদর্শনে গেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লি সরকারের তরফ থেকে কৃষকদের জন্য সঠিক ব্যবস্থা নেওয়া হয়েছে কি না তা খতিয়ে দেখতেই সোমবার সিংঘু বর্ডারে গেলেন মুখ্যমন্ত্রী। এ বিষয়ে উল্লেখ্য, কেজরিওয়াল-ই দিল্লির প্রথম এমন মুখ্যমন্ত্রী, যিনি কেন্দ্রের বিরুদ্ধে চলা বিক্ষোভের পরিদর্শনে গেলেন। কেজরিওয়াল এদিন জানান, “আমি এবং আমাদের দলের নেতারা প্রথম থেকেই কৃষক নেতাদের পাশে আছি। আন্দোলনের শুরুতে দিল্লি পুলিশের তরফে, ৯টি স্টেডিয়ামকে জেলে রূপান্তরিত করার জন্য আমাদের কাছে অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু চাপের মুখেও আমি অনুমতি দিইনি।”

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s