বাছাই করা টুকরো খবর

১) ফের বিশ্বসেরার দাবিদার ভারত। কেন্দ্রীয় বন মন্ত্রক সূত্রে খবর, ২০২০ সালের রিপোর্টে চিতাবাঘ সুমারিতে জানা যাচ্ছে ১২,৮৫২ চিতাবাঘ রয়েছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে (বক্সা, জলদাপাড়া, গোরুমারা) সংখ্যাটা ৯০-এর কাছে। দেশের ১৮টি রাজ্যের অভয়ারণ্য ও ব্যাঘ্র প্রকল্প এলাকায় মাত্র চার বছরে (২০১৪-২০১৮) অন্তত ৪৯৪২টি চিতাবাঘ বৃদ্ধি বন্যপ্রাণ সংরক্ষক ও পশুপ্রেমীদের জন্য নিঃসন্দেহে বড় সুখবর। ক্যামেরা ট্র্যাপে জন্তু-জানোয়ারের প্রায় সাড়ে ৩ কোটি ছবি উঠেছে, যা অভূতপূর্ব। তার মধ্যে ৫১,৭৭৭টি ছবি ছিল চিতাবাঘের। এই রেকর্ডসংখ্যক ছবি বিশ্লেষণ করেই ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (ডব্লিউআইআই) দেশে কমপক্ষে ১২,৮৫২ চিতাবাঘের হদিস পেয়েছে।

২) স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কেন্দ্রীয় কৃষি আইন বাতিল হবে এমন ঘোষণা করার পর বুধবারের বৈঠক বাতিল হয়ে গেল। এর পর, আন্দোলনের সুর আরও চড়ে কি না, তা দেখার জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে। সারা ভারত কিষাণ সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা জানান, কেন্দ্রের তরফে বুধবার কয়েকটি প্রস্তাব কৃষক নেতাদের সামনে পেশ করা হবে। সেই প্রস্তাব পর্যালোচনায় কৃষক নেতারা বৈঠকে বসে পরবর্তী কর্মসূচি ঠিক করবেন। কৃষক নেতারা এখনও পর্যন্ত তাঁদের দাবিতে অনড় রয়েছেন। দু’পক্ষের অনড় মনোভাবে পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে খুব শিগগির সুরাহা হবে বলে মনে করছেন না পর্যবেক্ষকেরা।

৩) দীর্ঘ ১৮ বছরের ক্রিকেট জীবন থেকে অবসর ঘোষণা করলেন প্রাক্তন ভারতীয় উইকেটকিপার পার্থিব প্যাটেল। গোটা ক্রিকেট কেরিয়ারে মোট ২৫টি টেস্ট ম্যাচ এবং ৩৯টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন পার্থিব প্যাটেল। টেস্টে মোট ৯৩৪ রান করেছেন। অপর দিকে ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে পার্থিবের রান সংখ্যা যথাক্রমে ৭৩৬ ও ৩৬। ২০০২ সালে মাত্র ১৭ বছর বয়সে ইংল্যান্ড ট্যুরে ভারতীয় দলে প্রথমবারের মতো চান্স পেয়েছিলেন তিনি। বুধবার ট্যুইট করে আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফরম্যাট থেকে বিদায় ঘোষণা করলেন পার্থিব।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s