বাছাই করা টুকরো খবর

১) বৃহস্পতিবার চার পাতার রিপোর্ট কার্ড পেশ করেছে রাজ্যের শাসক দল। আজ, শুক্রবার থেকে রাজ্যের প্রতিটি বিধানসভার বিভিন্ন কেন্দ্রে, রাজ্যের প্রতিটি গ্রামে এই রিপোর্ট কার্ড নিয়ে যাবেন নেতা-মন্ত্রীরা। শুক্রবার সকাল থেকেই বঙ্গধ্বনি নিয়ে প্রচারে নেমে পড়ল রাজ্যের শাসক দল। কলকাতা ও পাশ্ববর্তী জায়গায় এদিন থেকেই রাস্তায় নামছেন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, মন্ত্রী ফিরহাদ হাকিম,মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, মন্ত্রী শশী পাঁজা, মন্ত্রী অরুপ বিশ্বাস। এছাড়া জেলায় জেলায় রাস্তায় নামছেন মন্ত্রী গৌতম দেব, মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ সহ অনেকেই। আগামী ১০ দিনে প্রতিটি বিধানসভা কেন্দ্রে তিন থেকে পাঁচটি দল যাত্রা শুরু করবে ধারাবাহিকভাবে। জানা গিয়েছে ওই যাত্রায় চার হাজার নেতা ৯৫০টি দলে ভাগ হয়ে ২৭ হাজার ৫০০ এলাকায় যাবেন। রাজ্যের প্রায় আড়াই লক্ষ কিলোমিটার জুড়ে ১ কোটি মানুষের সঙ্গে সম্পর্ক স্থাপন করবেন ওই প্রচারের দায়িত্বে থাকা নেতানেত্রীরা।

২) রাজ্য পুলিশের ডিজি এবং মুখ্যসচিবকে দিল্লিতে তলব করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক৷ জে পি নাড্ডার কনভয়ে হামলার ঘটনার পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত। আগামী ১৪ ডিসেম্বর তাঁদের দিল্লিতে যেতে স্বরাষ্ট্রমন্ত্রকের সামনে হাজিরা দিতে বলা হয়েছে। জে পি নাড্ডার কনভয়ের উপরে হামলার ঘটনা যে কেন্দ্রীয় সরকার অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিচার করছে, বৃহস্পতিবারই ট্যুইট করে তা জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী৷ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের মতে, রাজ্যে কোনও ভিআইপি সফরে এলে তাঁর নিরাপত্তার যাবতীয় ভার স্থানীয় পুলিশ প্রশাসনের৷ সেই কারণেই ঘটনার দায় এড়াতে পারেন না রাজ্য পুলিশের ডিজি এবং মুখ্যসচিব৷

৩) নোয়াপাড়া-বিমানবন্দর মেট্রো পথ নির্মাণের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। এবারে নির্মীয়মাণ বিমানবন্দর মেট্রো স্টেশনের উপরের স্ল্যাব তৈরির কাজ সম্পূর্ণ হয়ে গেল। পুজোর সময়েই ভূর্গভস্থ বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদ ঢালাইয়ের কাজ শেষ হয়ে যায়। এবার শেষ হয়ে গেল টপ স্ল্যাব বানানোর কাজ। এয়ারপোর্টের পাশে ১ নম্বর গেট সংলগ্ন এলাকায় চলছে সুড়ঙ্গ নির্মাণের কাজ৷ এর পাশাপাশি শুরু হয়েছে, বিমানবন্দর স্টেশন থেকে যশোর রোড অবধি সাবওয়ে বানানোর কাজ৷ তার জন্যে ডায়াফ্রাম ওয়াল বানানোর কাজ শুরু হয়েছে। আগামী বছরের শুরুতেই নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর অবধি মেট্রো পরিষেবা চালু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s