আগামী ২৩-২৬ ফেব্রুয়ারি জয়েন্ট এন্ট্রান্স(মেইনস) পরীক্ষা সম্পন্ন হবে

আগামী ফেব্রুয়ারি মাসে হতে চলেছে জেইই মেইনস পরীক্ষার প্রথম পর্ব। করোনা আবহে লকডাউন পর্ব চলার শুরু থেকে এ পর্যন্ত সবথেকে সমস্যায় পড়েছে যারা তারা আর কেউ নয়, শিক্ষার্থী সমাজ। আনলক পর্বে আস্তে আস্তে সব কিছু খুলে গেলেও স্কুল-কলেজ কিন্তু এখনও খোলেনি। অবশ্যই বেকায়দায় পড়েছে পড়ুয়ারা। বিভিন্ন স্কুলে অনলাইন পড়াশোনা এবং পরীক্ষা নেওয়া শুরু হয়েছে। পড়ুয়ারা তথা শিক্ষকেরাও তাতে অনেকটাই সড়গড় হয়ে গেছে। তবে অনেক জায়গাতেই এক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছে।
২০২০ সালের জেইই মেইনস তথা নিট পরীক্ষা নিয়ে যথেষ্ট জলঘোলা হয়েছে তা সকলেই জানেন। তবে পরীক্ষা মিটে গিয়ে পরবর্তী শিক্ষাবর্ষের জন্য ভর্তিও হয়েছে অনলাইন প্রক্রিয়ায়। এখনও নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু নিয়ে অনেক কলেজেই চাপানউতোর চলছে। তারই মধ্যে দেশের শিক্ষামন্ত্রী ঘোষণা করলেন এ বছরের জেইই মেইনস-এর পরীক্ষা সূচী। বুধবার এক প্রেস কনফারেন্সে শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল জানান, আগামী ২৩-২৬ ফেব্রুয়ারি জয়েন্ট এন্ট্রান্স(মেইনস) পরীক্ষা সম্পন্ন হবে। এই বিষয়ে আগেই জানানো হয়েছিল, এবারে চার দফায় এই পরীক্ষা নেওয়া হবে পরীক্ষার্থীদের সুবিধার্থে। পর্যায়ক্রমে এই পরীক্ষা ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং মে মাসে নেওয়া হবে। তার মধ্যে থেকে যে বিষয়ে ভালো নম্বর পাবেন পরীক্ষার্থীরা সেই নম্বরটিই বিবেচনা করা হবে ফাইনাল নম্বর হিসেবে। এদিন শিক্ষামন্ত্রী জানান, প্রথম পর্বের পরীক্ষা শেষ হওয়ার ৪-৫ দিনের মধ্যেই সেই পরীক্ষার রেজাল্ট বের করে দেওয়া হবে।
এ বছর মোট ১৩টি ভাষায় এই পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। হিন্দি, ইংরিজি, আসামী, বাংলা, গুজরাটি, কন্নড়, মালায়ালম, ওড়িয়া, পাঞ্জাবী, তামিল, তেলেগু, উর্দু এবং মারাঠি ভাষায় নেওয়া হবে জেইই (মেইনস) এর পরীক্ষা। পরীক্ষা অনলাইনেই হবে তবে বি আর্ক্-এর পরীক্ষা নেওয়া হবে অফলাইন মোডে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
১৬ ডিসেম্বর ২০২০ থেকে ১৬ জানুয়ারি ২০২১ পর্যন্ত পরীক্ষার্থীরা জয়েন্ট এন্ট্রান্স (মেইনস) পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। ৪ টি পর্বের জন্যই একবারে পরীক্ষার ফি দিয়ে দিতে হবে। আগামী ১৭ জানুয়ারি ২০২১ অব্দি অনলাইনে পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। পরীক্ষার প্রশ্নপত্রে মোট ৯০টি প্রশ্নের মধ্যে পরীক্ষার্থীরা নিজেদের পছন্দমতো ৭৫টি প্রশ্নের উত্তর দিতে পারবেন। সেকশন বি (নিউমেরিক্যাল) প্রশ্নের জন্য কোনও রকম নেগেটিভ মার্কিং থাকছেনা।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s